ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর জীবনী | Dr. Jahangir

বাংলাদেশের আলেম সমাজের অন্যতম প্রথিতযশা এক অনন্য ব্যক্তিত্ব ছিলেন ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর। Dr. Khandaker Abdullah Jahangir

ইসলাম সম্পর্কে তাঁর সুগভীর পাণ্ডিত্য এবং জ্ঞানগর্ভ আলোচনার কারণে তিনি অতি অল্প সময়ের মধ্যেই বাংলাদেশের সব ধরনের ধর্মপ্রাণ মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠেন। Dr. Khandaker Abdullah Jahangir

কিন্তু যুগে যুগে বিখ্যাত ব্যক্তিরা ক্ষণজন্মা হয়ে থাকে। আর প্রকৃতির সেই আমক সত্যকে বাস্তবে রূপদান করে অতি অল্প সময়ের মধ্যেই আমাদের সবার মন জয় করে পৃথিবী ছেড়ে চলে গেছেন ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর।Dr. Khandaker Abdullah Jahangir

কিন্তু তিনি ইসলামের সেবায় তার অবিনশ্বর কীর্তির মাধ্যমে চিরজীবন আমাদের মনের মনিকোঠায় বসবাস করবেন।

আজ আমরা তার জীবনীর বিভিন্ন বিষয়, যেমনঃ ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর বই, আব্দুল্লাহ জাহাঙ্গীর জন্ম, আব্দুল্লাহ জাহাঙ্গীর পরিবার, আব্দুল্লাহ জাহাঙ্গীর দাম্পত্য জীবন, আব্দুল্লাহ জাহাঙ্গীর শিক্ষা, আব্দুল্লাহ জাহাঙ্গীর মৃত্যু তারিখ, আব্দুল্লাহ জাহাঙ্গীর মৃত্যু সাল ইত্যাদি সম্পর্কে জানবো।Dr. Khandaker Abdullah Jahangir

………………………………..

Dr. Abdullah Jahangir was one of the distinguished personalities of Bangladesh scholar society. Due to his deep erudition and enlightening discourses on Islam, he became very popular among all religious people of Bangladesh in a very short time. But through the ages, famous people are born for a moment. And Dr. Abdullah Jahangir has left the world after winning the hearts of all of us in a very short time Dr. Khandaker Abdullah Jahangir by making the truth of nature a reality. But he will live forever in our hearts through his undying achievements in the service of Islam.

Today we discuss various aspects of his biography, such as Dr. Learn about Abdullah Jahangi’s books, Abdullah Jahangi’s birth, Abdullah Jahangi’s family, Abdullah Jahangi’s married life, Abdullah Jahangi’s education, Abdullah Jahangi’s death date, Abdullah Jahangi’s death year etc.

…………………………………………..

ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর পারিবারিক জীবনঃ Dr. Khandaker Abdullah Jahangir
ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর এর পুরো নাম হচ্ছে ডঃ খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর।

তিনি একাধারে ছিলেন সুবক্তা, ইসলামী চিন্তাবিদ, অধ্যাপক, লেখক এবং টিভি আলোচক। তার পিতার নাম হচ্ছেন খন্দকার আনোয়ারুজ্জামান এবং মা হচ্ছেন বেগম লুৎফুন নাহার। তিনি ঝিনাইদাহের ধোপাঘাট অঞ্চলের গোবিন্দপুর গ্রামে ১৯৬১ সালের পহেলা ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন।

………………………………………………….

Dr. Family life of Abdullah Jahangir:Dr. Khandaker Abdullah Jahangir
Dr. Abdullah Jahangir’s full name is Dr. Khondaker Abdullah Jahangir. He was an orator, Islamic thinker, professor, writer and TV commentator. His father’s name is Khandaker Anwaruzzaman and mother’s name is Begum Lutfun Nahar. He was born on 1st February 1961 in Gobindpur village of Dhopaghat area of Jhenaidah.

…………………………………………….

ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর দাম্পত্য জীবনঃ
ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর ব্যক্তিগত জীবনে ছিলেন বিবাহিত। তিনি ফুরফুরা শরীফের পীর আব্দুল কাহার সিদ্দিকের মেয়ে ফাতেমা সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে তিনটি মেয়ে এবং একটি ছেলে রয়েছে।

……………………………………..

Dr. Abdullah Jahangir’s married life:
Dr. Abdullah Jahangir was married in personal life. He was married to Fatima, daughter of Pir Abdul Qahar Siddique of Furfura Sharif. They have three daughters and one son.

……………………………………

ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর শিক্ষা জীবনঃDr. Khandaker Abdullah Jahangir
ছোটবেলা থেকে পড়াশোনা করেছেন ঢাকার সরকারি আলিয়া মাদ্রাসা।

এখান থেকেই পর্যায়ক্রমে দাখিল, আলিম, ফাজিল এবং ১৯৭৯ সালে হাদিস বিভাগে কামিল পাশ করেন। তারপর উচ্চশিক্ষার উদ্দেশ্যে সৌদি আরবে চলে যান এবং তিনি সৌদি আরবের রিয়াদের মোহাম্মাদ বিন সাউদ ইসলামী উচ্চ-বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স পাশ করেন। Dr. Khandaker Abdullah Jahangir

১৯৯৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। খুব ছোটবেলা থেকেই ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর পড়াশোনাতে ছিলেন অত্যন্ত মেধাবী। সৌদি আরবে পড়াশোনা করার সময়ও এর ব্যত্যয় ঘটেনি। এখানে পড়ার সময় তিনি রিয়াদের তৎকালীন গভর্নরের কাছ থেকে দুইবার সেরা ছাত্রের পুরস্কার গ্রহন করেন।

পড়াশুনা শেষে তিনি চাইলেই সৌদি থেকে যেতে পারতেন এবং দুহাত ভরে টাকা আয় করতে পারবেন। সে সময় তিনি অনেক ভালো ভালো চাকরির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এবং আয়েশি এবং বিলাসী জীবনের হাতছানি কে উপেক্ষা করে দেশে ফিরে

এসেছেন শুধুমাত্র ইসলামী জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিয়ে ইসলামের সেবক হিসেবে সাদামাটা জীবনযাপন করতে।Dr. Khandaker Abdullah Jahangir

দেশে ফেরার পর তিনি ১৯৯৮ সালে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের লেকচারার হিসেবে যোগদান করেছিলেন। এখানে শিক্ষকতা করার সময় তিনি ১৯৯৯ সালে ইন্দোনেশিয়া থেকে ইসলামী উন্নয়ন ও আরবি ভাষা

বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৯ সালে তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর পদে উন্নীত হন। এছাড়াও ঢাকার দারুসসালাম মাদ্রাসায় খন্ডকালীন শায়খুল হাদীস হিসেবে তিনি বুখারী শরীফের উপর পাঠ দান করতেন।

কর্মজীবনে তিনি শিক্ষকতার পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ওয়াজ মাহফিলে ইসলামী আলোচনা করতেন। এছাড়াও বিভিন্ন টিভিতে আলোচনা ও ইসলামিক বই লেখালেখিতে তিনি তাঁর অধিকাংশ সময় ব্যয় করতেন। তিনি পীচ টিভি, ইসলামিক টিভি,Dr. Khandaker Abdullah Jahangir

এটিএন বাংলা, ই টিভিসহ বাংলাদেশের বিভিন্ন চ্যানেলে ইসলামী আলোচনার অনুষ্ঠানে নিয়মিত আলোচনা করতেন।

ডঃ আব্দুল্লাহ জাহাঙ্গীর তার বর্ণাঢ্য কর্মময় জীবনে অতি অল্প সময়ের মধ্যেই বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় ইসলামী সমাজ সংস্কার গবেষণা ও শিক্ষামূলক প্রায় ৫০ টিরও অধিক গ্রন্থ রচনা করেছেন। এই গ্রন্থ গুলির মধ্যে আরবি ভাষায় রচিত তার বিশেষ

একটি গ্রন্থ হচ্ছে আদাবুল হাদিস, যেটি ২০০৭ সালে প্রকাশিত হয়। এছাড়াও তিনি ইংরেজি ভাষায় রচনা করেছেন A Woman From Desert, Guidance For Fasting Muslims, A Summary Of Three Fundamentals of Islam.

বাংলা ভাষায় রচিত গ্রন্থ গুলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে রাহে বেলায়াত, আল ফিকহুল আকবর, খুতবাতুল ইসলাম, সালাতের মধ্যে হাত বাধার বিধান, সহী মাসনুন অযীফা, আল্লাহর পথে দাওয়াত, কোরবানী জবিহুল্লাহ, হাদীসের নামে জালিয়াত, Dr. Khandaker Abdullah Jahangir

ইসলামের নামে জঙ্গিবাদ, কুরআন-সুন্নাহর আলোকে পোশাক, রোজা, ইসলামের তিন মূলনীতি ইত্যাদি।

অবশেষে বাংলাদেশের প্রথিতযশা ইসলামিক পণ্ডিত ব্যক্তিত্ব ২০১৬ সালের ১১ মে এক সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন। আল্লাহ্‌ তায়ালা ইসলামের এই মহান জ্ঞানসাধককে তার মৃত্যু পরবর্তী জীবনের জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।Dr. Khandaker Abdullah Jahangir

……………………………………

Dr. Education life of Abdullah Jahangir:
He studied at Dhaka’s government Aliya Madrasa since childhood. From here successively Dakhil, Alim, Fazil and in 1979 Kamil passed in the department of Hadith. Then he moved to Saudi Arabia for higher education and he passed Honors and Masters from Mohammad Bin Saud Islamic University of Riyadh, Saudi Arabia. He obtained his PhD degree from the same university in 1998. Dr. Abdullah Jahangir was very talented in his studies from a very young age. While studying in Saudi Arabia, this did not change. While studying here, he received the best student award twice from the then governor of Riyadh.

After completing his studies, he could leave Saudi if he wanted and earn money with his hands full. At that time he turned down many good job offers and returned home ignoring the trappings of Ayeshi and luxurious life only to live a simple life as a servant of Islam by spreading Islamic knowledge to everyone.

After returning home, he joined Kushtia Islamic University in 1998 as a lecturer in the Department of Al-Hadith and Islamic Studies. While teaching here, he received advanced training in Islamic development and Arabic language from Indonesia in 1999. In 2009, he was promoted to the rank of professor at Kushtia Islami University. Also, he used to give lessons on Bukhari Sharif as part-time Sheikhul Hadith in Darussalam Madrasah, Dhaka.

During his career, he went to different parts of the country besides teaching and used to hold Islamic discussions in Waj Mahfil. Also he used to spend most of his time in various TV discussions and writing Islamic books. He used to regularly discuss Islamic discussion programs on various channels of Bangladesh including Peach TV, Islamic TV, ATN Bangla, E TV.

Dr. Abdullah Jahangir has written more than 50 books on Islamic social reform research and education in Bengali, English and Arabic languages ​​in a very short period of time during his illustrious working life. Among these books, one of his special books written in Arabic is Adabul Hadith, which was published in 2007. He also wrote A Woman From Desert, Guidance For Fasting Muslims, A Summary Of Three Fundamentals of Islam in English.

Among the books written in Bengali language, Rahe Belayat, Al Fiqhul Akbar, Khutbatul Islam, Rules of hand-holding in Salat, Sahi Masnun Ajifa, Dawat in the path of Allah, Qurbani Zabihullah, Forgery in the name of Hadith, Militancy in the name of Islam, Clothing in the light of Quran and Sunnah, are particularly noteworthy. Fasting, three principles of Islam etc.

Finally, the legendary Islamic scholar of Bangladesh passed away in a road accident on May 11, 2016. May Allah Ta’ala grant this great seeker of Islam the highest position in Paradise in his life after death. Amen.

…………………………………………….

বিঃ দ্রঃ

প্রতিটি লিখা অনেক কষ্ট করে লিখি তাই দয়া করে শেয়ার করে মানুষের নিকট পৌঁছে দিন এবং তার জীবনী সম্পর্কে জানার সুযোগ দিন । আল্লাহ্‌ সর্বশক্তিমান।

……………………………………….

Note: Every article is written with great difficulty, so please share and reach people and give them an opportunity to know about his biography. Allah is almighty.

Leave a Reply

Your email address will not be published.