Husband | বর নির্বাচন

প্রশ্ন
প্রধান প্রধান যে বিষয়গুলোর উপর ভিত্তি করে কোন মেয়ে নিজের বর নির্বাচন করতে পারে সেগুলো কি কি? Husband দুনিয়াবী কিছু কারণে কোন সৎ বরকে ফেরত দিলে কি মেয়েকে আল্লাহ্‌র শাস্তির মুখোমুখি হতে হবে?

বর নির্বাচন
উত্তর
আলহামদুলিল্লাহ।

Husband

Husband

পাত্র নির্বাচন করার ক্ষেত্রে একজন নারীর যে গুণগুলো দেখা উচিত সেগুলো হচ্ছে– চরিত্র ও দ্বীনদারি।

আর সম্পদ ও বংশ দ্বৈয়তিক বিষয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে– পাত্র দ্বীনদার ও চরিত্রবান হওয়া। কারণ দ্বীনদার ও চরিত্রবান লোকের কাছে নারী কোন কিছু হারাবে না।

যদি সে ব্যক্তি তার সাথে সংসার করে তাহলে সদ্ভাবে সংসার করবে। আর ছেড়ে দিলেও ইহসানের সাথে ছেড়ে দিবে। তাছাড়া দ্বীনদার ও চরিত্রবান ব্যক্তি তার জন্য ও তার সন্তানসন্ততিদের জন্য বরকতময় হবেন। Husband

সন্তানেরা তার থেকে আখলাক ও দ্বীনদারি শিখবে। Husband আর যদি সে রকম কেউ না হয় তাহলে নারীর উচিত এমন ব্যক্তি থেকে দূরে থাকা। বিশেষত: কিছু কিছু লোক যারা নামাযের ব্যাপারে গাফেল কিংবা মদ্যপ হিসেবে পরিচিত (আমরা আল্লাহ্‌র আশ্রয় চাই)।

আর যারা মোটেই নামায পড়ে না তারা কাফের। মুমিন নারীরা তাদের জন্য বৈধ নয় এবং তারাও মুমিন নারীদের জন্য বৈধ নয়। সারকথা হল, একজন নারী চরিত্র ও দ্বীনদারিকে প্রাধান্য দিবে।

বংশ মর্যাদা যদি পাওয়া যায় ভাল। কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি Husband ওয়া সাল্লাম বলেছেন: “যদি এমন কোন পাত্র আসে তোমরা যার দ্বীনদারি ও চরিত্রের ব্যাপারে সন্তুষ্ট তাহলে তার কাছে বিয়ে দাও”।

কিন্তু যদি কুফু বা সমস্তরের পাওয়া যায় তাহলে সেটা উত্তম।

question
What are the main factors on which a girl can choose her groom? Should a girl face Allah’s punishment if she returns an honest groom for some worldly reason?

groom selection
the answer
Alhamdulillah.

The qualities that a woman should look for in choosing a husband are – character and piety. And wealth and lineage are dualistic. The most important thing is to be pious and characterful. Husband

Because a woman will not lose anything to a pious and characterful man. If that person lives with him then he will live happily. And even if he leaves, he will leave with Ihsan. Moreover,

a pious and virtuous person will be blessed for him and his offspring. Children will learn morality and religion from him. And if there is no such person then women should stay away from such a person. Especially:

some people who are known to be heedless or drunkards in prayer (we seek refuge in Allah).

And those who do not pray at all are infidels. Husband The believing women are not lawful for them and they are not lawful for the believing women. The bottom line is that a woman will prioritize character and piety.

It is good if the clan status is available. Because the Messenger of Allah (peace and blessings of Allah be upon him) said:

“If a man comes whose religion and character you are satisfied with, marry him.” But if kufu or sastrara is found then it is better.

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *