ডিগ্রি ছাড়াই কীভাবে ফ্রিল্যান্স লেখক হবেন ?

ডিগ্রি ছাড়াই কীভাবে ফ্রিল্যান্স লেখক

আপনি কি একজন ফ্রিল্যান্সার লেখক হওয়ার স্বপ্ন দেখছেন, কিন্তু কলেজের ডিগ্রি নেই? আপনি মনে করতে পারেন যে ডিগ্রি থাকাই শুরু করার একমাত্র উপায় তবে এটি অগত্যা সত্য নয়। কলেজ ডিগ্রি ছাড়াই একজন সফল ফ্রিল্যান্স লেখক হওয়া সম্ভব।

আপনি কি এখনও এমন চাকরিতে আটকে আছেন যে সম্পর্কে আপনি আবেগপ্রবণ নন এবং একজন ফ্রিল্যান্স লেখক হতে চান কিন্তু কলেজের ডিগ্রি নেই? তুমি একা নও. অনেক মানুষ বুঝতে পারছেন যে ফ্রিল্যান্স রাইটিং ইন্ডাস্ট্রিতে সফল হওয়ার জন্য আপনার কলেজ ডিগ্রির প্রয়োজন নেই। কিছু কঠোর পরিশ্রম, দৃঢ় সংকল্প এবং কয়েকটি মূল কৌশলের মাধ্যমে, আপনি ডিগ্রি ছাড়াই একজন সফল ফ্রিল্যান্স লেখক হতে পারেন।

Table of Contents

আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে৷

আপনার পোর্টফোলিও তৈরি করুন

যে কোন ফ্রিল্যান্স লেখকের জন্য পোর্টফোলিও অপরিহার্য অংশ। আপনি কি করতে পারেন তা সম্ভাব্য ক্লায়েন্টদের দেখানোর এটি দুর্দান্ত উপায়। আপনি যদি কিছু নমুনা লেখার মাধ্যমে শুরু করতে পারেন যা দেখায় যে আপনি লেখার স্টাইল, গবেষণার দক্ষতা এবং সৃজনশীলতা, তাহলে এটি একটি দুর্দান্ত জিনিস। আপনি যদি কিছু বিষয়বস্তু লেখেন তবে আপনি সেগুলিকে আপনার ওয়েবসাইট বা ব্লগে পোস্ট করতে পারেন যাতে অন্য লোকেদের কাছে আপনার দক্ষতা দেখানো হয়।

অন্যান্য লেখকদের সাথে নেটওয়ার্ক

কাজ খোঁজার অন্যতম সেরা উপায় হল অন্য লেখকদের সাথে নেটওয়ার্ক করা। আপনাকে অনলাইন রাইটিং কমিউনিটিতে যোগ দিতে হবে, কনফারেন্সে, ইভেন্টে যোগ দিতে হবে এবং গ্রুপ লেখার জন্য সাইন আপ করতে হবে। আপনি অন্যান্য লেখকদের কাছ থেকে শিখতে, ধারনা শেয়ার করতে এবং সম্ভাব্য ক্লায়েন্টদের খুঁজে পেতে সক্ষম হবেন।

কপি লেখার মূল বিষয়গুলি শিখুন

কপি রাইটিং হল প্ররোচক কপি লেখার শিল্প যা পাঠকের মনোযোগ আকর্ষণ করে। শিরোনামগুলির গুরুত্ব, কল-টু-অ্যাকশন কীভাবে লিখতে হয় এবং বিভিন্ন মিডিয়ার জন্য কীভাবে এরিট করতে হয় সেগুলির মতো কপি লেখার মূল বিষয়গুলি শিখতে সময় লাগে।

একটি কুলুঙ্গি বিকাশ করুন

আপনি লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন এমন একটি কুলুঙ্গি খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ। এটি ভ্রমণের লেখা থেকে শুরু করে স্বাস্থ্য এবং সুস্থতা পর্যন্ত যেকোনো কিছু হতে পারে। একবার আপনি আপনার কুলুঙ্গি খুঁজে পেয়ে তারপর আপনি আপনার এলাকায় বিষয়বস্তু একটি বডি বিকাশ শুরু করতে পারেন. এটি আপনাকে অন্যান্য ফ্রিল্যান্স লেখকদের থেকে আলাদা হতে সাহায্য করবে।

এডিটিং

Fiverr এর জন্য ভিডিও এডিটিং বর্ণনা !

একটি ওয়েবসাইট সেট আপ করুন

যেকোনো ফ্রিল্যান্স লেখকের জন্য একটি অনলাইন উপস্থিতি অপরিহার্য। এটি আপনার পোর্টফোলিও প্রদর্শন করার, ক্লায়েন্টদের আপনার পরিষেবা সম্পর্কে তথ্য প্রদান করার এবং সম্ভাব্য ক্লায়েন্টদের দেখানোর একটি দুর্দান্ত উপায় যে আপনি পেশাদার৷

নিজেকে বাজারজাত করুন

আপনি যখন আপনার ওয়েবসাইট সেট আপ করবেন তখন নিজেকে মার্কেটিং শুরু করার সময়। এতে অতিথি ব্লগ পোস্ট লেখা, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তৈরি করা এবং সম্ভাব্য ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করা অন্তর্ভুক্ত থাকতে পারে।
এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি কলেজ ডিগ্রি ছাড়াই একজন সফল ফ্রিল্যান্স লেখক হতে পারেন। শুধু মনোযোগী থাকার কথা মনে রাখবেন, শিখতে থাকুন এবং হাল ছেড়ে দেবেন না। কঠোর পরিশ্রম ও নিষ্ঠা থাকলে এ ক্ষেত্রে সফল হওয়া যায়।

আমি কিভাবে একজন শিক্ষানবিস লেখক হিসেবে শুরু করব?

আপনি যে ক্ষেত্রে লিখতে আগ্রহী তা ব্যাপকভাবে পড়ুন। এটি আপনাকে ক্ষেত্রের কনভেনশনগুলির পাশাপাশি এর সম্ভাব্যতা সম্পর্কে আরও ভাল ধারণা দেবে।

  1. কিছু লেখার ক্লাস নিন। এটি আপনাকে লেখার মূল বিষয়গুলি শিখতে এবং আরও অভিজ্ঞ লেখকদের কাছ থেকে মূল্যবান প্রতিক্রিয়া প্রদান করতে সহায়তা করবে।
  2. প্রায়ই লিখুন এবং আপনার নৈপুণ্য অনুশীলন করুন। আপনার লেখার উপর কাজ করার জন্য প্রতিদিন সময় আলাদা করুন, এমনকি আপনি শুধুমাত্র কয়েকটি বাক্য বা একটি অনুচ্ছেদ লিখলেও।
  3. একটি লেখার রুটিন তৈরি করুন। এমন একটি সময় এবং স্থান খুঁজুন যা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে এবং তাতে লেগে থাকুন।
  4. একটি লেখার গ্রুপে যোগ দিন বা একটি লেখার কর্মশালা নিন। এটি মূল্যবান প্রতিক্রিয়া প্রদান করবে এবং আপনাকে অনুপ্রাণিত থাকতে সাহায্য করবে।
  5. পোলিশ এবং আপনার কাজ পরিমার্জিত. আপনার কাজ পড়তে ভুলবেন না এবং প্রয়োজনীয় পরিবর্তন করুন।
  6. প্রকাশনার জন্য আপনার কাজ জমা দিন. সম্ভাব্য বাজার এবং জমা নির্দেশিকা গবেষণা করার জন্য সময় নিন।
  7. অধ্যবসায় করুন। লেখা চ্যালেঞ্জিং এবং সময়সাপেক্ষ হতে পারে, কিন্তু কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার সাথে আপনি একজন সফল লেখক হতে পারেন।

একটি বিষয়বস্তু লেখক হওয়ার জন্য গুরুত্বপূর্ণ অংশ

ডিগ্রি ছাড়াই একজন সফল ফ্রিল্যান্স লেখক হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল আপনার দক্ষতা এবং জ্ঞান বিকাশ করা। লেখার নৈপুণ্য বুঝতে এবং বিভিন্ন লেখার শৈলী এবং কৌশলগুলির সাথে নিজেকে পরিচিত করতে সময় লাগে।

ব্যাকরণ, বিরাম চিহ্ন এবং বানানের মৌলিক বিষয়গুলি শেখা আপনাকে ভাল লিখিত সামগ্রী তৈরি করতে সাহায্য করবে। আপনি আরও অনুশীলন পেতে কোর্স নিতে পারেন বা লেখার গোষ্ঠীতে যোগ দিতে পারেন।

একবার আপনি বেসিকগুলি আয়ত্ত করার পরে একটি অনলাইন পোর্টফোলিও তৈরি করা শুরু করার সময়। এটি সম্ভাব্য ক্লায়েন্টদের আপনার কাজ দেখতে এবং সিদ্ধান্ত নিতে সাহায্য করবে যে আপনি তাদের প্রকল্পের জন্য উপযুক্ত কিনা। আপনি একটি ওয়েবসাইট তৈরি করে এবং আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলে লিঙ্ক করে শুরু করতে পারেন। এছাড়াও আপনি একটি ব্লগ শুরু করতে পারেন এবং নিয়মিত বিষয়বস্তু পোস্ট করে আপনার লেখার দক্ষতা প্রদর্শন করতে পারেন।

ট্যুর গাইডিংয়ের জন্য স্ক্রিপ্ট রাইটিং শিল্পে আয়ত্ত করা

May 12, 2024md joyFreelancer

Fiverr-এ ইমপ্রেশন কি?

May 12, 2024md joyFreelancer

Fiverr এর জন্য ভিডিও এডিটিং বর্ণনা !

May 12, 2024md joyFreelancer

কিভাবে Fiverr-এ কাজ খুঁজে পাবেন

May 12, 2024md joyFreelancer


একটি অনলাইন পোর্টফোলিও তৈরি করার পাশাপাশি আপনার সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে সম্পর্ক তৈরি করা শুরু করা উচিত। নেটওয়ার্কিং হল আপনার নাম বের করার এবং নতুন সুযোগ খুঁজে বের করার একটি দুর্দান্ত উপায়।

আপনাকে স্থানীয় ইভেন্টে যোগ দিতে হবে, পেশাদার গোষ্ঠীতে যোগ দিতে হবে এবং আপনার শিল্পের লোকেদের কাছে পৌঁছাতে হবে।

এছাড়াও আপনি আপনার আগ্রহের কোম্পানি এবং প্রকাশনার কাছে সরাসরি আপনার পরিষেবাগুলি পিচ করতে পারেন।

মূল্য নির্ধারণ করা

অবশেষে, আপনাকে আপনার পরিষেবার জন্য মূল্যের কাঠামো তৈরি করতে হবে। আপনার কুলুঙ্গিতে অন্য কোন ফ্রিল্যান্স লেখকরা তারা কি চার্জ নিচ্ছেন তা নিয়ে গবেষণা করা নিশ্চিত করুন যাতে আপনি একটি উপযুক্ত হার নির্ধারণ করতে পারেন।

আপনার ওয়েবসাইটে একটি পেমেন্ট সিস্টেম সেট আপ করা উচিত যাতে ক্লায়েন্টরা সহজেই আপনার কাজের জন্য আপনাকে অর্থ প্রদান করতে পারে।

ডিগ্রী ছাড়াই একজন সফল ফ্রিল্যান্স লেখক হওয়া সম্ভব। সঠিক কৌশল এবং নিষ্ঠার সাথে, আপনি একজন ফ্রিল্যান্স লেখক হিসাবে একটি সফল ক্যারিয়ার গড়তে পারেন। শিখতে থাকুন, নেটওয়ার্কিং করুন এবং আপনার পোর্টফোলিও তৈরি করুন এবং আপনি সাফল্যের পথে থাকবেন।

প্রায়শই প্রশ্নাবলী

ফ্রিল্যান্স লেখা এত কঠিন কেন?

স্থিতিশীল আয়ের অভাব এবং কাজের অপ্রত্যাশিত প্রকৃতির কারণে ফ্রিল্যান্স লেখা প্রায়ই একটি কঠিন পেশা। ফ্রিল্যান্স লেখার জন্য পরিবর্তনশীল কাজের চাপ এবং সামঞ্জস্যপূর্ণ ভিত্তিতে মানসম্পন্ন কাজ তৈরি করার চাপ পরিচালনা করার জন্য অনেক শৃঙ্খলার প্রয়োজন। অতিরিক্তভাবে, ফ্রিল্যান্স লেখার চাকরির প্রতিযোগিতা বেশি হতে পারে, তাই ফ্রিল্যান্সারদের ভিড় থেকে আলাদা হওয়ার জন্য অতিরিক্ত প্রচেষ্টা করার জন্য প্রস্তুত থাকতে হবে। পরিশেষে, ফ্রিল্যান্স লেখকদের ক্রমাগত তাদের বিদ্যমান এবং সম্ভাব্য ক্লায়েন্ট উভয়ের সাথেই সম্পর্ক গড়ে তুলতে হবে এবং কাজের একটি স্থির প্রবাহ নিশ্চিত করতে হবে। এই সমস্ত বিষয়গুলি বিবেচনায় নিলে, ফ্রিল্যান্স লেখা এত কঠিন কেন তা দেখা সহজ।

একজন বিষয়বস্তু লেখকের সর্বনিম্ন বেতন কত?

একজন বিষয়বস্তু লেখকের সর্বনিম্ন বেতন অভিজ্ঞতা এবং অবস্থানের উপর নির্ভর করে, তবে সাধারণত $15 থেকে $25 প্রতি ঘন্টার মধ্যে পড়ে।

৪০ বছর বয়সে কি লেখক হওয়ার জন্য খুব বেশি বয়স?

না, 40 বয়স লেখক হওয়ার জন্য খুব বেশি বয়সী নয়, অনেক সফল লেখক এবং লেখক 40 বছর বয়স পর্যন্ত লেখালেখি শুরু করেননি। লেখালেখির জগতে সৃজনশীলতা ও সাফল্যের পথে বয়স কোনো বাধা নয়। সুতরাং, আপনার যদি লেখার প্রতি আগ্রহ থাকে তবে আপনি আপনার বয়সকে এটি অনুসরণ করতে বাধা দেবেন না।

একজন লেখক কি ব্যবসা শুরু করতে পারেন?

একজন লেখক একটি ব্যবসা শুরু করতে পারেন যেমন একটি ফ্রিল্যান্স রাইটিং পরিষেবা, একটি কপি রাইটিং কোম্পানি, একটি সম্পাদকীয় পরিষেবা সংস্থা, একটি বিষয়বস্তু বিপণন সংস্থা, একটি বই বা ইবুক প্রকাশনা ব্যবসা, বা একটি প্রুফরিডিং বা সম্পাদনা পরিষেবা। অতিরিক্তভাবে, একজন লেখক একটি ব্লগ বা অনলাইন ম্যাগাজিন শুরু করতে পারেন, অনলাইন কোর্স বা ইবুক তৈরি করতে পারেন, বা ভূতের লেখা, স্ক্রিপ্ট লেখা বা জীবনবৃত্তান্ত লেখার মতো পরিষেবাগুলি অফার করতে পারেন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *