ডেঙ্গু জ্বর এর ২০টি তথ্য জানার জন্য পোস্টটি পড়ুন

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন এই অংশ পড়ে পড়ে ইতোমধ্যে আপনারা অনেকগুলো তথ্য জানতে পেরেছেন। কিন্তু আপনাদের আরো একটি বিষয় জানা প্রয়োজন সেটা হল ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে।

ডেঙ্গু জ্বর হলে সে সময় বিভিন্ন রকম খাবার রয়েছে সেগুলো যদি খেতে পারেন তাহলে এটা ডেঙ্গু জ্বরের জন্য অনেক ভালো হয় জেনে রাখুন ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে।

ডেঙ্গু জ্বর হলে বেশি বেশি দুগ্ধ জাতীয় খাবার খেতে হবে কারণ দুগ্ধ জাতীয় খাবার শরীরের সোডিয়াম পটাশিয়াম এবং ফসফরাস এগুলো পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে এতে করে ডেঙ্গু জ্বরের জন্য অনেক উপকৃত হয়।

ডেঙ্গু জ্বর হলে প্রোটিন জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে প্রোটিন জাতীয় খাবার গুলো হলো মাছ মাংস ডিম ডিম ডাল ইত্যাদি সকল বেশি বেশি খেতে হবে।
এছাড়াও ডেঙ্গু জ্বর হলে যদি পেঁপে পাতার রস খেতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি ডেঙ্গু ভালো হয়ে যায়।

বেশি বেশি সবুজ শাকসবজি খেতে হবে এবং এবং তরল জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে যেমন ফলের জুস লেবুর শরবত ডাবের পানি সুপ জাতীয় খাবার। এছাড়াও ডেঙ্গু জ্বর হলে কুমড়ো খেতে পারেন এটা অনেক ভালো উপকারী ডেঙ্গু রোগীদের জন্য।

Read mor…..

ALLAH QUOTES | ISLAMIC STATUS

QUOTES 100M+ MOST FAMOUS ALL TIME

SAD QUOTES | দুঃখজনক উক্তি ইসলামিক

Islamic Quotes | Inspirational Islamic Quotes:

Inspire Your Faith with Captivating Islamic Status

কিছু কথা

আপনি কি ডেঙ্গু জ্বর সম্পর্কে জানেন যদি না জানেন তাহলে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন আজকের আর্টিকেল থেকে।

আজকের আর্টিকেল থেকে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন এবং ডেঙ্গু জ্বর সম্পর্কে আরও বিভিন্ন তথ্য জানতে পারবেন। তাহলে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন এই আর্টিকেল থেকে।

আপনার যদি ডেঙ্গু জ্বর হয় বা ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকে তাহলে অবশ্যই আপনার জানতে হবে ডেঙ্গু জ্বর হলে করণীয় কি তাহলে আপনি ডেঙ্গু জ্বর থেকে খুব সহজে সুস্থ হতে পারবেন।

চলুন আজকের আর্টিকেল থেকে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন। তথ্যগুলো জানার জন্য পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

ডেঙ্গু জ্বর

ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন

এই অংশ থেকে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন। ডেঙ্গু একটি মারাত্মক ব্যাধি কারণ বর্তমানে অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

এবার আপনারা ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন এ তথ্যগুলো যদি জেনে থাকেন তাহলে আপনাদের উপকারে আসবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য।

1. যদি বাচ্চাদের ডেঙ্গু জ্বর হয় তাহলে এটা অনেক ভয়ের কারণ। সেজন্য যদি বাচ্চাদের মধ্যে কোন লক্ষণ দেখতে পান ডেঙ্গু জ্বরের তাহলে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে আর সব সময় বাচ্চাদের মশারির ভেতর রাখার চেষ্টা করতে হবে।


2. ডেঙ্গু জ্বর হলে যে কোন ঔষধ খাওয়া যাবে না কারণ এমন অনেক ওষুধ রয়েছে যেগুলো খেলে রক্তক্ষরণ হতে পারে।

3. যদি কারো কয়েকদিন ধরে জ্বর হতে থাকে এবং ঔষধ খাওয়ার পরেও ভালো না হয় তাহলে তাকে হাসপাতালে ভর্তি করাতে হবে।


4. ডেঙ্গু জ্বরের সময়কাল মূলত হয়ে থাকে জুলাই মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত সেজন্য এই সময়গুলোতে একটু সাবধান থাকতে হবে।

5. ডেঙ্গু জ্বর হলে বেশি বেশি তরল জাতীয় খাবার খেতে হবে যেমন স্যালাইনের পানি ডাবের পানি ফলের জুস লেবুর শরবত সহ আরো যে সকল তরল জাতীয় খাবার রয়েছে সেগুলো বেশি বেশি খেতে হবে।


6. যদি কারো অনিয়মিত পায়খানা শুরু হয় তাহলে কিছুটা চিন্তার বিষয় রয়েছে। এমনটি যদি কারো হয় তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

7. ডেঙ্গু জ্বর হলে বমি বমি ভাব হবে এবং বমি হবে


8. বাড়ির আশেপাশে যদি কোন ছোট ছোট গাছপালা থাকে তাহলে সেগুলো সেটে দিতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। নয়তো এর মধ্যে মশা থাকে।

9. ডেঙ্গু জ্বর হলে ওষুধ খেতে হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এছাড়া নিজ থেকে কোন ওষুধ খেলে ক্ষতি হতে পারে।


10. কারো যদি প্রসাব এবং মলত্যাগ করার পরে জ্বালাপোড়া করে তাহলে ডেঙ্গু হয়েছে কিনা সেটা টেস্ট করে দেখতে হবে।

11. ডেঙ্গু হলেই অনেকে মনে করে থাকেন হাসপাতালে ভর্তি হতে হবে আসলে তা নয় যদি ডেঙ্গু রোগ কেবল শুরু হয় তাহলে কিছু চিকিৎসা নিলেই তা ভালো হয়ে যায় এতে করে ঘাবড়ানো যাবে না।

12. ডেঙ্গু জ্বর হওয়ার জন্য এডিস মশায়ের কামড় দেয় আর এই মশাটি সাধারণত অন্ধকারের ভেতর কামড় দেয় না যখন সকাল হয় এবং যখন সন্ধ্যা হয় এই সময়গুলোতে বেশিরভাগ কামড়ায়। তাই এ সময়গুলোতে একটু সচেতন হয়ে থাকতে হবে।

13. ডেঙ্গু জ্বর হলে অনেকেই প্লাস্টিলেট এবং রক্তকণিকা নিয়ে চিন্তিত হয়ে যায় কিন্তু এতটা চিন্তিত হওয়া যাবেনা ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।

14. ডেঙ্গু জ্বর হলে বিশ্রামের মধ্যে থাকতে হবে। জ্বর নিয়ে বাহিরে দৌড়াদৌড়ি বা ঘোরাঘুরি করা যাবে না। প্রতিদিন যে সকল পরিশ্রমের কাজ করে থাকেন সে সকল কাজ থেকে বিরত থাকতে হবে।

15. প্রথমে আপনাকে জানতে হবে ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো আপনি যদি ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো জেনে থাকেন তাহলে বুঝতে পারবেন আপনার ডেঙ্গু জ্বর হয়েছে কিনা |

তাড়াতাড়ি চিকিৎসা গ্রহণ করতে পারবেন এতে করে আপনার ডেঙ্গু জ্বর তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। ডেঙ্গু জ্বরের লক্ষণ গুলো হল শরীরের তাপমাত্রা অনেক বেশি হয়ে যাবে অনেক সময় থেকে থেকে জ্বর আসবে মাথা ব্যথা করবে চোখের পিছনে ব্যথা করবে এবং শরীরের মধ্যে লালচে রেস হওয়ার সম্ভাবনা থাকে।

16. কারো যদি জ্বর হয় তাহলে প্রথমেই ঘাবড়ে যাওয়া যাবে না এবং সেটাকে ডেঙ্গু বলে মনে করা যাবে না। যদি জ্বর হয় তাহলে তা অবহেলা না করে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে এবং পরীক্ষা করার মাধ্যমে বুঝতে হবে কেন জ্বর হয়েছে।

17. ঘরের পিছনে ব্যথা করে এবং প্রচন্ডরকম জ্বর হয়ে থাকে।

18. ডেঙ্গু জ্বর হলে মানুষের মধ্যে অর্থাৎ বাহিরে ঘোরাফেরা করা যাবে না। বিশ্রামে থাকতে হবে।


19. ডেঙ্গু জ্বর হওয়ার জন্য বেশিরভাগ সময় আমরাই দায়ী কারণ অনেক সময় আমরা যেখানে সেখানে ভাঙ্গা হাড়ি পাতিল ফেলে রাখি আর সেখানে পানি জমে থাকলে মশারা জন্ম নেই আর সেখান থেকে এসে মানুষদের কামড়ায়।

তাই এগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

২০. সবশেষে ডেঙ্গু জ্বর হওয়া থেকে মুক্ত থাকতে চাইলে সব সময় সচেতন থাকতে হবে তাহলে ইনশাআল্লাহ ডেঙ্গু জ্বর হওয়ার সম্ভাবনা থাকবে না।

ডেঙ্গু জ্বর কেন হয়

আমাদের দেশে বেশ প্রচলিত একটি রোগ হল ডেঙ্গু বিশেষ করে এটা বর্ষা মৌসুমী বেশি হয়ে থাকে।ডেঙ্গু জ্বর হওয়ার কারণ মূলত ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার ফলে ডেঙ্গু জ্বর হয়ে থাকে।

আর এই ভাইরাসটি ছড়িয়ে থাকে ইজিপ্টাই মশার মাধ্যমে। কোন ব্যক্তিকে যদি ডেঙ্গু জ্বরের জীবাণু বাহি মশা কামড় দেয় তাহলে সেই ব্যক্তি পাঁচ থেকে ছয় দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পড়ে।

এভাবে একজন থেকে আরেকজনের মশার মাধ্যমে ডেঙ্গু রোগ বা ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়ে। ডেঙ্গু যার মূলত দুই ধরনের হয়ে থাকে একটি হলো ক্লাসিকাল ডেঙ্গু ফিভার আর আরেকটি হলো হেমোরেজিক ডেঙ্গু ফিভার। এবার নিচের অংশে ডেঙ্গু জ্বর সম্পর্কে ২০ টি তথ্য জানুন।

ডেঙ্গু জ্বর কত দিন থাকে

ডেঙ্গু জ্বর হলে একটি মশা বাহিত ভাইরাসজনিত রোগ। যখন ডেঙ্গু রোগ বাহি মশা কামড়ায় তখন সেখান থেকে ডেঙ্গু জ্বর হয়ে থাকে। অনেকে প্রশ্ন করে থাকেন ডেঙ্গু জ্বর কতদিন থাকে আসলে আপনি যদি ডেঙ্গু জ্বর হওয়ার সাথে সাথে চিকিৎসা গ্রহণ

করতে পারেন তাহলে কয়েকদিনের মধ্যেই ভালো হয়ে যায়।কিন্তু আপনি যদি ডেঙ্গু জ্বর হওয়ার পরে বুঝতে না পারেন অথবা অবহেলা করে চিকিৎসা গ্রহণ না করেন তাহলে এটা যখন বেশি হয়ে যাবে তখন অনেক দিন থাকতে পারে।

তাই নির্দিষ্ট করে বলা যাবে না যে ডেঙ্গু জ্বর কতদিন থাকবে বা থাকে। তবে আপনার যদি ডেঙ্গু জ্বরের কোন লক্ষণ দেখা দেয় তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। নয়তো মৃত্যু ঝুঁকি রয়েছে। বর্তমানে অনেকেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে।

ডেঙ্গু রোগের ২০টি লক্ষণ ও প্রতিকার

এই সম্পর্কে যদি আপনি আপনার বন্ধুদের জানাতে চান তাহলে এই পোস্টটি তাদের সাথে শেয়ার করতে পারেন। এবং আপনার যদি আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন।

Tag

ডেঙ্গু জ্বর কত দিন থাকে,
ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে,
ডেঙ্গু জ্বর হলে করণীয়,
ডেঙ্গু জ্বর কি ছোঁয়াচে রোগ,


ডেঙ্গু জ্বর প্রতিরোধে করণীয়,
ডেঙ্গু জ্বরের লক্ষণ ও চিকিৎসা,
ডেঙ্গু মশা কামড়ানোর কত সময় পর জ্বর হয়,
বাচ্চাদের ডেঙ্গু জ্বরের লক্ষণ,

Dengue Fever

Leave a Comment