Marriage wishes / যে ব্যক্তি রমযান মাসে বিয়ে করতে চায়

প্রশ্ন
এক ব্যক্তি এক মেয়েকে ভালবাসে। সে ঐ মেয়েকে রমযান মাসে বিয়ে করতে চায়। marriage wishes

তার সাথে কথাবার্তা বলতে চায়। রমযান মাসে ঐ মেয়েকে বিয়ে করতে ও রমযান মাসে তার সাথে কথাবার্তা বলার ক্ষেত্রে ইসলামে কি নিষেধাজ্ঞামূলক কোন বিধি আছে?

লোকটি মেয়েটিকে অনেক ভালবাসে এবং বিয়ে করতে চায়। marriage wishes আশা করি এ ব্যাপারে আপনারা আমাকে উপদেশ দিবেন।

যে ব্যক্তি রমযান মাসে বিয়ে করতে চায়
উত্তর
আলহামদু লিল্লাহ।

আপনার লেখাটি খুব সুন্দর ধন্যবাদ এমন সব উক্তি দেয়ার জন্য

ইসলামী শরিয়তে এমন কিছু নাই যা রমযান মাসে কেবল রমযানটি মাস হওয়ার কারণে বিয়েতে বাধা দেয়; কিংবা অন্য কোন মাসে বিয়ে করতে বাধা দেয়। বরং বছরের যে কোন সময় বিয়ে করা জায়েয।

কিন্তু রোযাদারের জন্য ফজর থেকে সূর্যাস্ত যাওয়া পর্যন্ত সময়ে পানাহার ও স্ত্রী সহবাস করা নিষিদ্ধ। তাই যে ব্যক্তি নিজেকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে এবং রোযা নষ্টকারী বিষয়ে Marriage wishes লিপ্ত হওয়ার আশংকা না করে তার জন্য রমযান মাসে বিয়ে করতে কোন আপত্তি নেই।

Marriage wishes

Marriage wishes

তবে বাহ্যতঃ দেখা যায়, যে ব্যক্তি রমযান মাসে তার দাম্পত্য জীবন শুরু করতে চায় অধিকাংশ ক্ষেত্রে দিনের বেলায় সে নতুন স্ত্রী থেকে ধৈর্য রাখতে পারে না।

তাই সে হারাম কাজে লিপ্ত হওয়া ও এ মর্যাদাবান মাসের পবিত্রতা লঙ্ঘন করার আশংকা থাকে। এভাবে সে কবিরা গুনাতে লিপ্ত হয়ে তার উপর রোযার কাযা পালন ও বড় কাফ্‌ফারা ওয়াজিব হতে পারে।

বড় কাফ্‌ফারা হল একটি দাস আযাদ করা। দাস না পেলে দুইমাস লাগাতর রোযা রাখা। যদি রোযাও না রাখতে পারে তাহলে ষাটজন মিসকীনকে খাওয়ানো। যদি একাধিক দিন সহবাস করে থাকে তাহলে সে দিনগুলোর সংখ্যা যত ততটি কাফ্‌ফারা আসবে।

প্রশ্নকারীর জন্য উপদেশ হচ্ছে যদি তিনি নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারার আশংকা করেন তাহলে তিনি যেন বিয়েটা রমযানের পরপর করেন।

রমযান মাসে তিনি যেন নিজেকে ইবাদত করা, তেলাওয়াত করা ও কিয়ামুল লাইল পালন ইত্যাদি ইবাদতে ব্যস্ত রাখেন।

আল্লাহ্‌ই সর্বজ্ঞ।

question
A man loves a girl. He wants to marry that girl in the month of Ramadan. Wants to talk to him. Is there any prohibition in Islam in marrying that girl and talking to her during Ramadan?

The guy loves the girl a lot and wants to marry her. I hope you will advise me in this regard.

A person who wants to get married in the month of Ramadan
the answer
Alhamdulillah.

There is nothing in the Islamic Shari’ah that prohibits marriage in the month of Ramadan simply because it is a month; Or prohibits marriage in any other month. Rather,

it is permissible to marry at any time of the year.

But it is forbidden for the fasting person to eat, drink and have intercourse with his wife during the period from Fajr to sunset. Therefore,

there is no objection to marrying in the month of Ramadan for a person who has the ability to control himself and does not fear indulging in matters that break the fast.

But apparently, a person who wants to start his married life in the month of Ramadhan, in most cases, cannot be patient with his new wife during the day.

So there is a fear of indulging in haram acts and violating the sanctity of this prestigious month. In this way, those poets indulged in sin and may be required to observe fasts and make great expiation. The major expiation is freeing a slave.

Fasting for two consecutive months if you do not get a slave. If unable to keep fast then feeding sixty poor people. If they had intercourse for more than one day, the expiation will be equal to the number of days.

The advice for the questioner is that if he fears that he will not be able to control himself, then he should perform the marriage after Ramadan.

In the month of Ramadhan, he should keep himself busy in worship, recitation and performing Qiyamul Lail.

Allah is All-Knowing.

আমাদের ইউটিউব চ্যানেল