ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায়

ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ কিভাবে ডাউনলোড করবেন তা জানতে আপনাকে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ কিভাবে ডাউনলোড করবেন তা ধাপে ধাপে নিচে দেওয়া আছে।

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই কিভাবে ডাউনলোড করবেন ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ?

ইউনিয়ন পরিষদের জন্ম
ইউনিয়ন পরিষদের জন্ম

ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন

জন্ম নিবন্ধন সনদ প্রতিটি নাগরিকের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন নাগরিক দেশের যেকোনো দাপ্তরিক কাজে জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতে পারেন।

সাধারণত জন্ম সনদ তখনই ব্যবহার করা হয় যখন একজন ব্যক্তির জাতীয় পরিচয়পত্র থাকে না। আর শিশুর জন্মের পর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত তারা জাতীয় পরিচয়পত্র পায় না এবং তাই এই কয়েক বছরে সব ধরনের কাজের জন্য জন্ম নিবন্ধন প্রয়োজন। তাই প্রত্যেক নাগরিকের উচিত সন্তানের জন্মের পরপরই জন্ম নিবন্ধন সনদ তৈরি করা।

তাহলে পরবর্তীতে তাদের কোন প্রকার দাপ্তরিক কাজের সম্মুখীন হতে হবে না এবং প্রয়োজনে সেই জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতে পারবেন। তাই যারা আমাদের ওয়েবসাইট থেকে ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এসেছেন তারা জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

Wunderlist | সেরা অনুস্মারক এবং টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ

সময় ভ্রমণ কি? সময় ভ্রমণ সম্পর্কে কিছু অজানা তথ্য

2রা ফেব্রুয়ারি | ইতিহাসের এই দিনে 2রা ফেব্রুয়ারি – 2রা ফেব্রুয়ারি কোন দিন

কম্পিউটারের গতি বাড়াতে 5টি সেরা সফটওয়্যার

জন্ম নিবন্ধনের ব্যবহার কি?

জন্ম নিবন্ধন একজন ব্যক্তির জন্ম তথ্য। এই জন্ম নিবন্ধন পিতামাতার কাছে তথ্য এবং প্রমাণ হিসাবে কাজ করে যে একটি শিশু পৃথিবীতে জন্মগ্রহণ করেছে এবং সন্তানটি কার কন্যা/ছেলে। শিশুর শৈশব থেকে স্কুলে ভর্তি থেকে মৃত্যু পর্যন্ত সবকিছুর জন্যই এই জন্ম নিবন্ধন ব্যবহার করা হয়। চলুন দেখা যাক কি কি কাজ যার জন্য জন্ম নিবন্ধন ব্যবহার করা হয়।

বিবাহ নিবন্ধন
ড্রাইভিং লাইসেন্স প্রদান
ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা
ভোটার তালিকা প্রণয়ন


জমি রেজিস্ট্রেশন
আমদানি ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি
শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
একটি ঠিকাদার লাইসেন্স প্রাপ্তি
ট্রেড লাইসেন্স প্রাপ্তি


জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি
বাড়ির পরিকল্পনা অনুমোদন প্রাপ্তি
ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (TNI) প্রাপ্তি।
সরকারি, বেসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ
পাসপোর্ট সমস্যা
গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি
গাড়ির নিবন্ধন প্রাপ্তি

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম | ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন

এখানে অনলাইনে জন্ম নিবন্ধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। অনলাইনে জন্ম সনদ যাচাই করা খুবই সহজ। আপনি চাইলে কম্পিউটার বা মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

আপনার জন্ম নিবন্ধন অনলাইনে করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে নীচে দেখানো পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ-১: আপনার মোবাইল বা কম্পিউটারের গুগল ক্রোম অ্যাপ খুলুন। ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারেন। অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে verify.bdris.gov.bd ওয়েবসাইটে যান।

ধাপ-২: ওয়েবসাইট ভিজিট করার পর নিচের ছবির মত একটি পেজ আসবে। এখানে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখুন।

ধাপ-৩: তারপর আপনার জন্ম তারিখ লিখুন (YYYY -MM- DD)।

ধাপ-৩: তারপর নিচের ক্যাপচায় প্রশ্নের সঠিক নম্বর লিখুন এবং ক্যাপচা পূরণ করুন। এবং নিচের বাম পাশে Search বাটনে ক্লিক করুন।

যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন ডাটাবেসে থাকে এবং ডিজিটাল হয়, তাহলে আপনি নীচের ছবির মতো একটি পৃষ্ঠায় জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারেন।

এই পৃষ্ঠাটি আপনার জন্ম নিবন্ধন যাচাইকরণ কপি। আমাদের তথ্য যাচাইয়ের জন্য বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধনের যাচাইকরণ কপি প্রয়োজন হতে পারে। আপনি এটি প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 | ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন

আপনি যদি আপনার ইউনিয়ন, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিস থেকে জন্ম সনদের ডিজিটাল কপি সংগ্রহ করতে চান। তারপর আপনি আমাদের দেখানো নিয়ম অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে পারেন। আর এই নিয়ম অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন যাচাই করেই আপনি বুঝতে পারবেন আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কি না।

আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করতে চান, তাহলে কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শিত ছবিতে ক্লিক করুন (Ctrl + P) এবং প্রিন্ট টু পিডিএফ নির্বাচন করুন এবং এই জন্ম নিবন্ধনটিকে পিডিএফ ফাইল হিসাবে রাখুন বা সংরক্ষণ করুন। আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করে ভবিষ্যতের জন্য রাখতে পারেন।

কিভাবে নাম দ্বারা জন্ম নিবন্ধন যাচাই করবেন?

আপনি যদি আপনার নামের সাথে আপনার অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে বলে রাখা ভাল যে আপনার নামের সাথে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্য সাধারণ জনগণের জন্য কোন বিকল্প নেই। এটি শুধুমাত্র ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে করা যেতে পারে।

আর আপনি যদি কখনো ভুলে যান বা কোনো কারণে আপনার জন্ম নিবন্ধন নম্বর জানেন না, তাহলে আপনি আপনার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে গিয়ে আপনার নাম দিয়ে সার্চ করে খুব অল্প সময়ের মধ্যে আপনার জন্ম নিবন্ধন নম্বর বের করতে পারেন।

জন্ম নিবন্ধন হেল্পলাইন | ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করুন

আপনি যদি জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে চান তাহলে এই হেল্পলাইন থেকে সহজেই জানতে পারবেন। আপনি চেক বা সাহায্য পেতে পারেন

আমাদের জন্ম ও মৃত্যু নিবন্ধন onlinebris.@gmail.com ইমেল বা https://br.lgd.gov.bd/contact.html ওয়েবসাইটের মাধ্যমে।

জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য কিভাবে সংশোধন করবেন?

জন্ম ও মৃত্যু শংসাপত্র সংশোধন করতে আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনের ধারা 15 এর বিধান অনুসারে, আপনার জন্ম নিবন্ধনের জন্য ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশন, Jn এর নিবন্ধক দ্বারা নির্ধারিত ফর্মটি পূরণ করুন। আপনি AREL-এর সাহায্যে আপনার জন্ম ও মৃত্যু শংসাপত্র সংশোধন করতে পারেন। বা অন্য কোন উপযুক্ত কর্তৃপক্ষ।

শেষ কথা: ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

বন্ধুরা আজ আমরা ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড নিয়ে আলোচনা করেছি। আমাদের ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড পোস্টে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করা হয়েছে। আশা করি আমাদের ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড পোস্টটি আপনাদের ভালো লাগবে। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *