নামাজের সময়সূচি | আগস্ট মাসের আজান ও নামাজের সময়সূচি

আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ নিয়ে এখন আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রতিটি মাসের সময়সূচি সম্পর্কে জানতে চায় তাদের জন্য এই আর্টিকেলে আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ নিয়ে আলোচনা করা হবে।

আপনি যদি আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকতে হবে।

নামাজের সময়সূচি

আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩

প্রিয় বন্ধুরা আপনাদের জন্য এখন আমরা আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ সম্পর্কে আলোচনা করব। নামাজ হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে দ্বিতীয় তাহলে বুঝা যায় যে এর গুরুত্ব কতটা বেশি।

আমরা অনেক সময়ই সময়সূচী না জানার কারণে নামাজ দেরি করে পড়ে থাকি। তাই এখন আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ আলোচনা করা হবে।

অনেক সময় বাইরে থাকার কারণে আমরা আজান শুনতে পাই না যার ফলে নামাজের সময়সূচী সম্পর্কে না জানার কারণে নামাজ কাজা হয়ে যায়। আমাদের যদি নামাজের সময়সূচী জানা থাকে তাহলে খুব সহজেই নামাজ আদায় করতে পারি তাই আপনাদের জন্য নিচে আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ উল্লেখ করা হলো।

Read mor…..

Tahajjud namaz | তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম | নামাজের ১১ টি সুরা

Kalema | কালেমাঃ বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিও সহ

Allah 99 name | English, Bangla, Arabic

সালাতের সময় ও তার গুরুত্ব

নামাজ ইসলামের প্রধান ইবাদত। ইসলামের পাঁচটি স্তম্ভের দ্বিতীয় এটি। ঈমানের পর মানুষের প্রতি প্রথম নির্দেশনাও নামাজ। দিনের নির্ধারিত ৫ সময়ে এ নামাজ পড়া ফরজ। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার সময়ও নির্ধারিত।

এক নজরে পাঁচ ওয়াক্ত নামাজের সময় তুলে ধরা হলো-রাসুল (স.) বলেন, জিব্রাইল (আ.) কাবাঘরের কাছে এসে দু’বার আমার নামাজের ইমামতী করেন। prayer time


সুতরাং তিনি আমাকে জোহরের নামাজ পড়ালেন যখন সূর্য মাথার ওপর থেকে একটু ঢলে যায় এবং তার ছায়াটা জুতোর চামড়ার মত হয়।তারপর তিনি আমাকে আসরের নামাজ পড়ালেন যখন প্রত্যেক জিনিসের ছায়া তার সমান হয়।


তারপর তিনি আমাকে মাগরিবের নামাজ পড়ালেন যখন রোজাদাররা ইফতার করে (অর্থাৎ সূর্য ডোবার সাথে সাথেই)।তারপর তিনি আমাকে এশা পড়ালেন যখন “শাফাক” বা সন্ধ্যা বেলায় পশ্চিমাকাশের লাল রং দূর হয়ে যায়।


তারপর তিনি আমাকে ফজরের নামাজ পড়ালেন যখন রোজাদারদের ওপর খাওয়া ও পান করা হারাম হয়ে যায়।অত:পর যখন দ্বিতীয় দিন এলো তখন তিনি আমাকে সেই সময় জোহর পড়ালেন যখন তার ছায়া সমান হয় এবং আসর তখন পাড়লেন যখন তার ছায়া তার দ্বিগুণ হয়।

আগস্ট মাসের আযানের সময়সূচি ২০২৩

আগস্ট মাসের সাধারণত গ্রীষ্মকাল চলমান থাকে এ সময় বাংলাদেশের গরম আবহাওয়া থাকে এবং এ সময় দিন বড় থাকে এবং রাত ছোট থাকে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন বছর শুরু হওয়ার সাথে সাথে প্রতিটি মাসের নামাজের আজানের সময় সূচি সম্পর্কে জানতে চায়।

তাদের জন্য আজকের এই আর্টিকেলে আগস্ট মাসের আযানের সময়সূচি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব। পৃথিবীতে সবথেকে মধুর আওয়াজ হলো আযানের শব্দ। যার মাধ্যমে আল্লাহর ইবাদতের জন্য মানুষকে ডাকা হয়। যারা আজান দিয়ে থাকে তাদের মোয়াজ্জেম বলে।

কিয়ামতের দিন যারা আযান দেয় মসজিদে পাঁচ ওয়াক্ত তাদের জন্য অন্য রকম সম্মান রয়েছে। তাহলে বোঝা যায় যে আযান দেওয়ার গুরুত্ব কতটা বেশি। আমরা জানি যে নামাজের প্রথমেই আযানের মাধ্যমে মানুষকে ডাকা হয়।

প্রতি ওয়াক্তের ১৫ মিনিট আগে আযান এর মাধ্যমে মানুষকে ডাকা হয় কিন্তু মাগরিবের সময় আযানের ৪/৫ মিনিট পর নামায শুরু করা হয় এখানে বেশি সময় দেওয়া হয় না। যোহরের সময় নামাজের ৩০ মিনিট আগে আযান দেয়া হয় এছাড়া অন্যান্য ওয়াক্তে সময় ১৫ মিনিট আগে আযান দেওয়া হয়।

আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ – আগস্ট মাসের আযানের সময়সূচি ২০২৩ঃ ভূমিকা

আমাদের মুসলিমদের কাছে নামাজ এবং আজান খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রতিদিন পাঁচবার আজান শুনে থাকি এবং নামাজ পড়তে যায়।

আজকে আমরা আগস্ট মাসের নামাজের সময়সূচি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব। যেখানে আপনি আগস্ট মাসের নামাজ সম্পর্কে জানতে

পারবেন। এছাড়া আগস্ট মাসের আযানের সময়সূচি ২০২৩ এবং পাঁচ ওয়াক্ত নামাজের গুরুত্ব নিয়ে আপনাদের সামনে আলোচনা করব।

Tag;

নামাজের সময়সূচি রাজশাহী,
নামাজের শুরু ও শেষ সময়সূচি,
নামাজের সময়সূচি ঢাকা ২০২৩,


নামাজের সময়সূচি গাজীপুর,
নামাজের সময়সূচি হোসেনপুর উপজেলা,
নামাজের সময়সূচি মিরপুর, ঢাকা,

August Namaz Namaz Schedule

Leave a Comment