সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম | নামাজের ১১ টি সুরা

সুরা ফাতিহা:

“আল হামদুলিল্লা-হি রাব্বিল আ-লামিন। আররাহমা-নির রাহিম। মা-লিকি ইয়াওমিদ্দিন। ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাঈন। ইহদিনাসসিরা-তাল মুস্তাকিম। সিরাতাল্লা যিনা আন-আমতা আলাইহিম। গাইরিল মাগদুবি আলাইহিম ওয়ালাদ্দা-ল্লিন। (আমিন)”।


সুরা নাস:

“কুল আউযু বিরাব্বিন্না-ছ। মালিকিন্না-ছ। ইলা-হিন্না-ছ। মিং শাররিল ওয়াছ ওয়া-ছিল খান্না-ছ। আল্লাযী ইউওয়াছওয়িছু ফী সুদুরি-ন্নাছ। মিনাল জিন্নাতি ওয়ান্না-ছ।”

সুরা পড়ার নিয়ম


সুরা ফালাক:

“কু’ল আ’উযু বিরাব্বিল ফালাক। মিন শাররি মা খালাক। ওয়া মিং শাররি গা-ছিকিন ইযা-ওয়াকাব। ওযা মিং শাররিন নাফ্ফা-ছা-তি ফিল উকাদ। ওযা মিং শাররি হা-ছিদিন ইযা-হাছাদ।”

More Post…

Amol | সকাল ও সন্ধ্যার আমল

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

PRAYER TIME | নামাজের সময়

ALLAH ISLAMIC QUOTES | ALLAH LOVE QUOTES 140+

SURAH | নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

🧕🧕17 class people cannot go to heaven even if they become Muslims 🕌


সুরা ইখলাস:

“কুলহু ওয়াল্লা-হু আহাদ। আল্লা-হুস সামাদ। লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ। ওয়ালাম ইয়া কুল্লাহু কুফুওয়ান আহাদ।”


সুরা কদর:

“ইন্না-আংঝালনা-হু ফী লাইলাতিল কাদর। ওয়ামা আদরা-কা-মা লাইলাতুল কাদর। লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর। তানাঝঝালুল মালা-ইকাতু ওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর। ছালা-মুন হিয়া হাত্তা মাতলা’ইল ফাজর।”


সুরা ফিল:

“আলাম তারা কাইফা ফা’আলা রাব্বুকা বিআসহা-বিল ফীল। আলাম ইয়াজ’আল কাইদাহুম ফী তাদলীল। ওয়া আরছালা আলাইহিম তা’ইরান আবা-বীল। তারমীহিম বিহিজা-রাতিম মিন ছিজ্জীল। ফাজা’আলাহুম কা’ আসফিম মা’কুল।”


সুরা মাউন:

“আরাআইতাল্লাযী ইউকাযযি’বু বিদ্দীন। ফাযা-লিকাল্লাযী ইয়াদু”উল ইয়াতিম। ওয়ালা-ইয়াহুদ্দু আলা-তাআ-মিল মিছকীন। ফাওয়াইলুল্লিন মুসাল্লীন। আল্লাযীনাহুম আং সালা-তিহিমি ছা-হূন। আল্লাযীনা হুম ইউরা~উন। ওয়া ইয়ামনা’উনাল মা-উন।”


সুরা কাওসার:

“ইন্না-আ’তাইনা কাল কাওছার। ফাসাল্লি লিরাব্বিকা ওয়ানহার। ইন্না শা-নিআকা হুওয়াল আবতার।”


সুরা লাহাব:

“তাব্বাত ইয়াদা-আবী লাহাবিও ওয়া তাব্ব। মা-আগনা-আনহু মা-লুহু ওয়ামা-কাছাব। ছাইয়াসলা-না-ৱাং যাতা লাহাব। ওয়ামরাআতুহু হাম্মা- লাতাল হাতাব। ফী জীদিহা-হাবলুম মিমমাছাদ।”


সুরা কুরাইশ:

“লিঈলা-ফি কু’রাইশ। ঈলাফিহিম রিহ লাতাশশিতা-ই ওয়াসসাঈফ। ফালইয়া’বুদু রাব্বা হা-যাল বাঈত। আল্লাযী আতা’আমাহুম মিং জূইওঁ ওয়া আ-মানাহুম মিন খাওফ।”


সুরা নাসর:

“ইযা-জা- আনাসরুল্লা-হি ওয়াল ফাতহ। ওয়ারাআইতান্না-ছা ইয়াদখুলূন ফী দীনিল্লা-হি আফওয়া-জা-। ফাছাব্বিহ বিহামদি রাব্বিকা ওয়াছতাগফিরুহ ইন্নাহু কা-না তাওওয়া-বা।”

সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম

একাকী সালাত আদায়কালে নামাজে অবশ্যই সুরা ফাতিহা পাঠ করতে হবে, অতঃপর অন্য একটি সুরা মিলাতে হবে। কেননা তখন কোনো ইমাম থাকবেনা, তাই অবশ্যই সুরা ফাতিহা পাঠ করতে হবে। “যে ইমামের পেছনে নামাজ আদায় করবে ইমামের কিরাতই তার কিরাত হিসাবে গণ্য হবে” (ইবনে মাজাহ্ – ১/৬১)। সুরা পড়ার নিয়ম

সুতরাং জামায়াতে নামাজ আদায় করলে আমাদের সুরা পড়তে হবে না বরং ইমামকে যথাযথভাবে অনুসরণ করতে হবে। সেটি নামাজে জোরে কিংবা আস্তে কিরাত পাঠ করলেও একইভাবে চুপ থাকতে হবে।


সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম কি এই প্রশ্ন অনেক মুসল্লি করে থাকেন। সুন্নাত নামাজও ফরজ নামাজের মতোই। কিন্তু পার্থক্য এই যে সুন্নাত নামাজ যদি চার রাকাত হয় তবে সকল রাকাতে সুরা ফাতিহার সাথে অন্য একটি সুরা পাঠ করা ওয়াজিব। ওয়াজিব ছুটে গেলে নামাজে অবশ্যই সাহু সেজদাহ দিতে হবে।

আশা করি সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম বুঝতে পেরেছেন। সুন্নত ও নফল নামাজের সকল রাকাতে সুরা ফাতিহার পরে অন্য একটি সুরা পাঠ করাকে সকল মুহাদ্দিস ও ইসলামী পন্ডিতগণ ওয়াজিব হিসাবে গ্রহণ করেছেন। তাই সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম হিসাবে এই নিয়মটিই আমরা মেনে চলবো।

Tags;

নামাজে কোন সূরার পর কোন সূরা পড়বেন,
নামাজের জন্য ১০ টি সূরার সিরিয়াল,
নামাজের সূরা পড়ার সিরিয়াল,
সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম,


নামাজে সূরা মিলানোর নিয়ম,
নামাজে কিরাত পড়ার নিয়ম,
চার রাকাত সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম,
নামাজে সুরা কি ক্রমানুসারে পড়তে হবে,

নামাজের সুরা মিলিয়ে পড়ার নিয়ম। 

1 thought on “সুন্নত নামাজে সুরা পড়ার নিয়ম | নামাজের ১১ টি সুরা”

Leave a Comment