সময় ভ্রমণ কি? সময় ভ্রমণ সম্পর্কে কিছু অজানা তথ্য

টাইম ট্রাভেল নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। যাইহোক, এর গুজব সম্পর্কে তথ্যের চেয়ে বেশি ছড়ানো হয়। এ বিষয়ে অনেকেই জানলেও টাইম ট্রাভেল সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। সময় ভ্রমণ কি আজ আমরা টাইম ট্রাভেল প্যারাডক্স সম্পর্কে কিছু অজানা তথ্য জানবো।

সময় ভ্রমণ কি
সময় ভ্রমণ কি

সমসময় ভ্রমণ কি

বিভিন্ন সময়ে ভ্রমণ মানেই টাইম ট্রাভেল। সময় ভ্রমণ বর্তমান থেকে অতীত বা ভবিষ্যতে যাচ্ছে। যে যানবাহনের মাধ্যমে কোনো বস্তু বা ব্যক্তি বিভিন্ন সময়ে (অতীত/ভবিষ্যৎ) ভ্রমণ করে তাকে টাইম মেশিন বলে। ভবিষ্যত থেকে বর্তমান পর্যন্ত পাঠানো একটি মৃতদেহ কল্পনা করুন।

এখন আপনার কাজ হল ভবিষ্যতের সেই মৃতদেহটি কতদিন আগে মারা গেছে তা বের করা। সেই ক্ষেত্রে, আপনাকে কার্বন -14 পরীক্ষা করতে হবে। কারণ একটি প্রাণী মারা যাওয়ার পর তার শরীর থেকে কার্বন 14 এর পরিমাণ কমে যায়।

কিন্তু ভবিষ্যৎ মৃত ব্যক্তি বর্তমানে জীবিত। তাহলে কিভাবে তার মৃত্যুর প্রকৃত সময় জানা সম্ভব হবে? এটা আসলে প্রকৃতি বিরোধী কাজ।

আপনি আপনার শৈশব ফিরে সময় ভ্রমণ কল্পনা করুন. এবং সেখানে গিয়ে আপনার বাচ্চার স্ট্যাটাস মেরে ফেলতে চেয়েছিল। এখন আপনি যদি আপনার সন্তান রাষ্ট্রকে হত্যা করেন তবে আপনি মারা গেছেন। সেক্ষেত্রে আপনার বড় হওয়ার প্রশ্নই আসে না। আর বড় হয়ে সময়ে ফিরে যাওয়ার প্রশ্নই আসে না।

সময় ভ্রমণ কি? সময় ভ্রমণ সম্পর্কে কিছু অজানা তথ্য


সময় ভ্রমণের কিছু দিক এতটাই রহস্যময় যে বিজ্ঞানীরা সেগুলোর সমাধান করতে পারেননি। আর এ কারণেই বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক রয়েছে। স্টিফেন হকিংয়ের মতে, সময় ভ্রমণ সম্ভব নয়। তিনি বলেন, আমার কাছে পরীক্ষামূলক প্রমাণ আছে যে টাইম ট্রাভেল সম্ভব নয়।

টাইম প্যারাডক্স সময় ভ্রমণের গণনাকে আরও জটিল করে তোলে। টাইম ট্রাভেল হল যখন আপনি টাইম মেশিনে সময় ফিরে যান। তারপর আপনি ইতিমধ্যে অন্য আছে. যার ফলশ্রুতিতে 2 তুমি হয়ে গেলে, অতীত পাল্টে গেল।

কিন্তু আমরা কেউই এই সত্য জানি না যে ইতিহাস বা অতীত পরিবর্তন করা যায় না। এটি এখানে একটি প্যারাডক্স তৈরি করে। কোয়ান্টাম মাধ্যাকর্ষণ তত্ত্বের অভাবে এ ধরনের জটিল সমস্যার সমাধান করা খুবই কঠিন হয়ে পড়ছে।

কয়েকটি প্যারাডক্স আলোচনার মাধ্যমে বিষয়টি পরিষ্কার করা যেতে পারে:

গ্র্যান্ডফাদার প্যারাডক্স: এই প্যারাডক্সে যদি কেউ তার দাদী বা দাদার বিয়ের আগে তার দাদাকে হত্যা করে। সেক্ষেত্রে তার দাদা-দাদীর বিয়ে হবে না। আর তার বাবা হবে না, তাই তার জন্ম হবে না।

এখন বলা হয় জন্মই না হলে দাদাকে মেরে ফেলে কিভাবে? মূল কথা হলো কেউ যদি অতীতে ফিরে যায় এবং নিজের জন্মের পথ বন্ধ করে দেয়, তাহলে সে অতীতে ফিরে যায় কীভাবে?

পূর্বনির্ধারণ প্যারাডক্স: এটি বন্ধ গোলাকার সময়ের সাথে তুলনা করা হয়েছে। ১ম ইভেন্ট ২য় ইভেন্ট ঘটায় এবং ২য় ইভেন্ট ১ম ইভেন্ট আবার ঘটায়। আর তাই প্যারাডক্স চলতেই থাকে।

এই ক্ষেত্রে, অতীত ভ্রমণকারী একই ঘটনা বারবার পুনরাবৃত্তি করতে থাকে, স্বেচ্ছায় বা অনিচ্ছাকৃতভাবে। যেমন, গাড়ির ধাক্কায় একজন মানুষ মারা যায়। এখন কেউ তাকে বাঁচাতে টাইম মেশিনে যায় এবং সে যত দ্রুত সম্ভব সেখানে পৌঁছাতে চায়।

কিন্তু প্রকৃতির নিয়ম অনুযায়ী সে সময়ই তার মৃত্যু হবে। তাই দেখা যায় যে তাকে বাঁচাতে ছুটে এসেছে তার গাড়িতেই তার দুর্ঘটনা ঘটে। এভাবে সে বারবার চেষ্টা করবে এবং কোনো না কোনোভাবে ব্যর্থ হবে। এটা করতে গিয়ে সে টাইম লুপে আটকা পড়ে। এমনকি তার মৃত্যু পর্যন্ত নয়।

গ্র্যান্ডফাদার প্যারাডক্স এবং প্রিডেস্টিনেশন প্যারাডক্স ছাড়াও আরও অনেক প্যারাডক্স রয়েছে সেগুলো হল:
বুস্টট্র্যাপ প্যারাডক্স
যৌন প্যারাডক্স

অযু নষ্ট হওয়ার কারণ ( প্রথম প্রকারভেদ )

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম, উপকারিতা ও ক্ষতি

সেক্সে রসুনের উপকারিতা কি & খাওয়ার নিয়ম

ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের 18টি কারণ ও প্রতিকার

শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

প্যারাডক্সের সমাধান:

একাধিক ইউনিভার্সাল হাইপোথিসিস: এই পৃথিবীতে অসীম সংখ্যক মহাবিশ্ব রয়েছে। সেক্ষেত্রে কেউ যদি অতীতে যায়, সে নিজের আলাদা একটা জগত তৈরি করে। পর পূরুষকে হত্যা করলে কোনো বিরোধ সৃষ্টি হবে না। কারণ তিনি মহাবিশ্বে গিয়ে পূর্বপুরুষকে হত্যা করেছিলেন, আসলে তিনি তার পূর্বপুরুষ ছিলেন না।

এটি এমন একটি জটিল সমস্যা যা সমাধান করতে দীর্ঘ সময় লাগবে। যাই হোক, বিজ্ঞানীরা এ নিয়ে অনেক গবেষণা করছেন। তারা নতুন নতুন তথ্য আবিষ্কার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *