শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

আজ আমি খিঁচুনির 09টি লক্ষণ সহ গুরুতর শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার নিয়ে আলোচনা করব। গুরুতর শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানা দরকার। তাই দেরি না করে চলুন জেনে নিই প্রচন্ড শ্বাসকষ্টের ১০টি ঘরোয়া প্রতিকার সম্পর্কে।

গুরুতর শ্বাসকষ্টের জন্য 10টি ঘরোয়া প্রতিকার আজকের নিবন্ধটি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকাল প্রায় সবাই শ্বাসকষ্টে ভুগছেন। অনেক কিছু জানতে এই নিবন্ধটি পড়ুন। visite my youtube channel

শ্বাসকষ্টের

পরিচয়: শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার

আজকের নিবন্ধে, আমি আপনার তীব্র শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এর পাশাপাশি শ্বাসকষ্ট হলে কী কী ওষুধ খেতে হবে এবং শ্বাসকষ্ট হলে কী খাওয়া ভালো তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। এই সব বিষয় জানতে এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন. আমি বিশ্বাস করি এই নিবন্ধটি আপনার জন্য খুব দরকারী হবে.

সূরা আসর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত

আয়াতুল কুরসির উপকারিতা 

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল নাস বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ফালাক বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ইখলাস বাংলা উচ্চারণ, অর্থ

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত, আরবি

শ্বাসকষ্ট হলে কী ওষুধ খেতে হবে?

এখন আমরা শ্বাসকষ্ট হলে কী ওষুধ খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত জানব। শ্বাসকষ্ট হলে আমাদের কী খাওয়া উচিত তা জানা খুবই জরুরি। সাম্প্রতিক সময়ে শ্বাসকষ্ট বেড়েছে। শ্বাসকষ্ট হলে সব ধরনের খাবার খাওয়া ঠিক নয়।

এটি শ্বাসকষ্ট বাড়াতে পারে। তাই আমাদের জানতে হবে শ্বাসকষ্ট হলে কোন খাবার খাওয়া শরীরের জন্য ভালো। এখন আমরা যদি না জানি তাহলে কেমন হবে? শ্বাসকষ্ট হলে কী কী খাবার খেতে হবে তা নিচে আলোচনা করব।

এই প্রবন্ধের মাধ্যমে আপনি জানতে পারবেন শ্বাসকষ্ট হলে কী ওষুধ খেতে হবে। বাজারে শ্বাসযন্ত্রের অনেক ওষুধ পাওয়া যায়।
তবে আমরা সেই ওষুধগুলি সম্পর্কে জানব যেগুলি খুব কার্যকর এবং শরীরের জন্য খুব ভাল। ব্রোডিল শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহৃত প্রথম ওষুধ।

এই ওষুধ খেলে শ্বাস-প্রশ্বাস ভালো হয়। শ্বাসকষ্টের আরেকটি সাধারণ ওষুধ হল মোনাস 10 মিগ্রা। তাছাড়া, ফেনাডিন 120 মিলিগ্রাম গ্রহণ করলেও শ্বাসকষ্টের উন্নতি হয়। তারপর আপনি Doxiva 200 mg নিতে পারেন।

এটি উপকারীও বটে। আবার Dexoven 200mg খেলে ভালো ফল পাওয়া যায়। এগুলি এমন ওষুধ যা শ্বাসকষ্টের ক্ষেত্রে খাওয়া যেতে পারে। আমার পরামর্শ হবে আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান। ওষুধের নাম এখানে দেওয়া হল শুধুমাত্র আপনার তথ্যের জন্য। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করলে ফল ভালো হবে।

শ্বাসকষ্ট হলে কি খেতে ভালো লাগবে?

এখন আমাদের বিষয় হল শ্বাসকষ্ট হলে কি খাবেন। আমরা অনেকেই শ্বাসপ্রশ্বাসের জন্য কী ভালো তা জানতে চাই। এখন আমরা এই বিষয়টি জানব। শ্বাসকষ্ট এখন মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সঠিক চিকিৎসার অভাবে অনেকেই শ্বাসকষ্টে ভুগছেন এবং মারা যাচ্ছেন। তাই আমাদের জানতে হবে শ্বাসকষ্ট হলে কী খাবেন। আসুন জেনে নেই শ্বাসকষ্ট হলে কী খাবেন? শ্বাসকষ্ট হলে ক্যাপসিকামই প্রথম খেতে হবে।


এতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শ্বাসকষ্ট নিরাময়ে সাহায্য করে। শ্বাসকষ্ট হলে বেদানা খাওয়া যেতে পারে। এতে প্রচুর ফাইবার এবং ভিটামিন সি এর পাশাপাশি ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শ্বাসকষ্টে সাহায্য করে। শ্বাসকষ্ট হলে আপেল খেতে পারেন। আপেল খেলে শ্বাসকষ্ট থেকেও মুক্তি পাওয়া যায়। আবার শ্বাসকষ্টের সময় আদা ও সবুজ মটরশুটি খাওয়া যেতে পারে। আমি আশা করি আপনি এখন বুঝতে পেরেছেন যে আপনার শ্বাসকষ্ট হলে কী করবেন।

10 গুরুতর শ্বাসকষ্টের জন্য ঘরোয়া প্রতিকার

10টি শ্বাসকষ্টের জন্য ঘরোয়া প্রতিকার এটি আমাদের আজকের নিবন্ধের বিষয়। আসুন জেনে নিই শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার সম্পর্কে।


  1. বাড়িতে শ্বাসকষ্টের সমস্যা সমাধানের জন্য প্রথমে রোগীকে সামনের দিকে ঝুঁকতে হবে। এতে ফুসফুস ও হার্টের ওপর চাপ সৃষ্টি হয়, ফলে শ্বাসকষ্টের সমস্যার সমাধান পাওয়া যায়।

  2. পেটের পেশী দিয়ে গভীরভাবে শ্বাস নিলে শ্বাসকষ্ট দূর হয়। এটিও একটি ঘরোয়া পদক্ষেপ।

  3. বাড়িতে শ্বাসকষ্ট নিরাময়ের জন্য শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ব্যবহার করা যেতে পারে।

  4. স্টিম ইনহেলার থেকে গরম বাষ্প গ্রহণ করে শ্বাসকষ্টের সমাধান করা যায়।

  5. ক্যাফেইন সেবন করলে শ্বাসকষ্ট ভালো হয়। সেক্ষেত্রে শ্বাসকষ্ট হলে বাড়িতেই কফি খেতে পারেন। কারণ কফিতে ক্যাফেইন থাকে।
    আবার ঘরে বসে শ্বাসকষ্ট দূর করতেও আদা খুবই উপকারী। আদার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শ্বাসকষ্ট দূর করে।
  6. আবার হলুদ খেলে এ সমস্যা দূর হয়। দুধের সাথে হলুদ মিশিয়ে খেলে ঘরে বসেই শ্বাসকষ্ট দূর করা সম্ভব।

  7. আবার শ্বাসকষ্ট দূর করার জন্য মুখ দিয়ে শ্বাস নেওয়া শুরু করা যেতে পারে। অনেক সময় দেখা যায় ফুসফুসে বাধার কারণে শ্বাস-প্রশ্বাস আসছে না।
  8. সেক্ষেত্রে রোগীর মুখে ফুঁ দিয়ে ফুসফুস সক্রিয় করা যেতে পারে।

  9. ঠান্ডার কারণে বুকে কফ জমে শ্বাসকষ্ট হতে পারে। সেক্ষেত্রে ঘরেই গরম পানির ভাপ নিতে পারেন। এতে শ্বাসকষ্ট দূর হবে।

  10. এক গবেষণায় দেখা গেছে, শীতল বাতাস শ্বাসকষ্টের সমস্যা দূরীভূত করে। এক্ষেত্রে আপনার শ্বাসকষ্ট হলে ঘরোয়াভাবে ফ্যানের সামনে বসে কিছুক্ষণ বাতাস খেতে পারেন। এতে শ্বাসকষ্ট দূর হওয়ার সম্ভাবনা থাকে

এ পর্যন্ত আমি আপনার শ্বাসকষ্টের গুরুতর 10টি ঘরোয়া প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো ভালোভাবে বুঝতে পেরেছেন।

শেষ কথা

আজকের নিবন্ধে শ্বাসকষ্টের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেছি। আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে অনেক সাহায্য করবে। আপনি যদি এই ধরনের সব নতুন খবর পেতে চান, এই ওয়েবসাইটের সাথে থাকুন।

এবং যদি আপনি এই নিবন্ধটি পছন্দ করেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন. তাদের শ্বাসকষ্ট সম্পর্কেও জানতে হবে। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *