গুগল ক্রোম ব্রাউজার টিপস | 11 ক্রোম ব্রাউজার সেটিংস আপনার পরিবর্তন করা উচিত

আমরা যারা অনলাইন জগতে ঘুরে বেড়াই তারা সবাই গুগল ক্রোম ব্রাউজার সম্পর্কে জানি। ব্রাউজার ইন্টারনেটের প্রথম প্রবেশদ্বার। অনলাইনে অনেক ধরনের ব্রাউজার রয়েছে। এর মধ্যে গুগল ক্রোম, মজিলা ফায়ার ফক্স, মাইক্রোসফট এক্সপ্লোরার/এজ, ইউসি, টর ইত্যাদি বেশ জনপ্রিয়।

যেহেতু অনলাইনে ব্রাউজ করার জন্য একটি ব্রাউজার প্রয়োজন, তাই এ সম্পর্কে আপনার কিছুটা ধারণা থাকা উচিত। কারণ প্রায়শই আমরা তাদের ব্যবহারে সমস্যার সম্মুখীন হই।

আজ আমি আপনাদের সাথে একটি জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোমের সেটিংস নিয়ে আলোচনা করব। আপনি কিছু সেটিংস বন্ধ করে দিতে পারেন অথবা এই সেটিংস জানার সাথে সাথেই চালু করতে পারেন। তো চলুন Google Chrome এর 11টি সেটিংস নেওয়া যাক।

গুগল ক্রোম
11 ক্রোম ব্রাউজার

1। ব্যাকগ্রাউন্ড অ্যাপ সেটিংস গুগল ক্রোম

আপনার মোবাইল বা কম্পিউটারে নেট কানেক্ট করার সাথে সাথে কি ডাটা খুব দ্রুত ফুরিয়ে যায়? কিছু ব্রাউজ না করলেও ডাটা কেটে যাচ্ছে? তাহলে বুঝতে হবে আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলো চলছে এবং ডেটা নষ্ট করছে।

এখন নিশ্চয়ই ভাবছেন কিভাবে এই ডাটা অপচয় রোধ করা যায়? আপনি প্রথমে Google Chrome এর সেটিংসে যান এবং তারপর অ্যাক্সেসিবিলিটিতে ক্লিক করুন এবং এন্টার করুন।

Google Chrome বন্ধ থাকা অবস্থায় ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি চালানো চালিয়ে যান শুধুমাত্র এই বিকল্পটি বন্ধ করলে আপনার অপ্রত্যাশিত ডেটা ক্ষতি রোধ হবে৷

Keylogger একটি কী-লগার কি? Keylogger পাসওয়ার্ড চুরি করে?

ইমেজ ফাইল ফরম্যাট কি? JPG, PNG, GIF সম্পর্কে বিশদ বিবরণ…

ভেক্টর গ্রাফিক্সের | রাস্টার এবং ভেক্টর গ্রাফিক্সের মধ্যে পার্থক্য কি? কখন হয় প্রয়োজন?

আপনার নিজের কম্পিউটারে

আপনার নিজের কম্পিউটারে বসে অন্যান্য কম্পিউটারের কাজ নিয়ন্ত্রণ করুন

ওয়েবসাইট

প্রযুক্তি ওয়েবসাইট | বাংলাদেশের শীর্ষ 20 প্রযুক্তি ওয়েবসাইট এবং ব্লগের তালিকা

একজন ব্লগার

কিভাবে একজন ব্লগার হবেন? ব্লগ পোস্ট লিখে অর্থ উপার্জন করুন

2। ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সেটিংস গুগল ক্রোম

অনলাইনে বিভিন্ন কাজ করার সময় আমরা স্বাভাবিকভাবেই অনেক ওয়েবসাইট ব্রাউজ করি। এই সব ওয়েবসাইট নিরাপদ নয়। এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলো বিভিন্ন ফিশিং সাইট, ভাইরাস, স্পাইওয়্যার, ম্যালওয়্যার, ট্রোজান ইত্যাদি দ্বারা আক্রান্ত।

এমনকি আপনি যদি এই ধরনের ওয়েবসাইটে একবার ক্লিক করেন তবে তারা আপনার ক্ষতি করতে পারে। এমনকি আপনি যদি সেই সময়ে ব্রাউজারে সংযুক্ত না থাকেন তবে এটি ক্ষতি করতে পারে।

তারা গোপনে আপনার ডিভাইস থেকে আপনার তথ্য নিতে পারে. তুমি নিশ্চয়ই এখন খুব চিন্তিত? আমি তখন তোমার চিন্তা কমিয়ে দিচ্ছি। Google Chrome এ যান এবং সেটিংসে যান।

গোপনীয়তা এবং নিরাপত্তা ক্লিক করে ভিতরে যান. এখন বিপজ্জনক অ্যাপ এবং সাইট শনাক্ত করতে সাহায্য করতে Google-এ কিছু সিস্টেম তথ্য এবং পৃষ্ঠার সামগ্রী স্বয়ংক্রিয়ভাবে পাঠান লেবেলযুক্ত সুইচটি সক্ষম করুন৷

আপনার ডেটা নিরাপত্তা এখন Google এর দায়িত্ব। আপনি ভবিষ্যতে বিভিন্ন অপ্রত্যাশিত অনলাইন আক্রমণ থেকে রক্ষা পাবেন।

৩. গুগল ক্রোম পৃষ্ঠা লোডিং সমস্যা ঠিক করুন

আমরা মাঝে মাঝে একটি সাধারণ সমস্যার সম্মুখীন হই যা হল পেজ লোডিং। খুব ভারী পৃষ্ঠাগুলি লোড হতে অনেক সময় নেয় এবং কখনও কখনও লোড করা ছেড়ে দেয়, তাই আপনাকে বারবার চেষ্টা করতে হবে।

বিশেষ করে যখন অনলাইনে রেজাল্ট দেওয়া হয় বা অনলাইনে ভর্তির সময় পেজ এই কাজটি বেশি করে। তখন শুধু একটা কাজ করলেই জীবনের অবস্থা খারাপ হয়ে যায়। এক্ষেত্রে আমি আপনাদের একটি গোপন টিপস দিচ্ছি। chrome://flags লিখে সার্চ করুন। এখন টাইপ করুন সংরক্ষিত কপি বোতাম প্রদর্শন করুন এবং অনুসন্ধান পতাকায় অনুসন্ধান করুন।

একবার আপনি এটি পেয়ে গেলে, পরবর্তী বিকল্পে যান এবং প্রাথমিক সক্ষম করুন। এটাই সমস্যার সমাধান। এখন আপনি যদি প্রথমে একবার ভারী পেজ লোড করেন তাহলে পরের বার থেকে কোন সমস্যা হবে না।

৪। সমান্তরাল ডাউনলোড

আপনার কি কোন ফাইল ডাউনলোড করতে সমস্যা হয় বা এটি আকারে ছোট হলেও এটি দীর্ঘ সময় নেয়? তাহলে এই টিপস আপনার জন্য। এর মাধ্যমে আপনি খুব দ্রুত যেকোনো ফাইল বা ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন।

তবে একটি জিনিস বুঝতে হবে যে প্রতিটি ফাইল/ডকুমেন্টের ডাউনলোড স্পিড ভিন্ন হবে কারণ একেকটির সাইজ একেক রকম তবে অবশ্যই আপনি অন্য যেকোনো সময়ের চেয়ে এটি সক্রিয় করলে ভালো গতি পাবেন।

এর জন্য আপনাকে chrome://flags এ গিয়ে সার্চ অপশনে সমান্তরাল ডাউনলোডিং লিখে সার্চ করতে হবে। তারপর পাশের বিকল্প থেকে এটি সক্রিয় করুন।

৫। মসৃণ স্ক্রোলিং

এই সেটিংসের সাহায্যে আপনি ওয়েবসাইটটি দেখার সময় মাউসের গতিবিধি খুব মসৃণ করতে পারেন। তবে প্রথমে এটি একটু বিরক্তিকর হবে। কিন্তু যাদের মাউস নিয়ে সমস্যা আছে তারা এই অপশনটি ব্যবহার করে দেখতে পারেন।

এই সেটিংস চালু করতে, chrome://flags এ যান এবং মসৃণ স্ক্রোলিং অনুসন্ধান করুন৷ তারপর সাইড অপশন থেকে ডিজেবল করে দিন।

6। ওমনি বক্স

এটি একটি খুব আকর্ষণীয় সেটিং. আপনি যখন সার্চ বারে কিছু টাইপ করেন, সেই সার্চ আইটেমের একটি লিঙ্ক সাধারণত অবিলম্বে প্রদর্শিত হয়।

কিন্তু ওমনি বক্স সেটিংস চালু করে, আপনি তাৎক্ষণিকভাবে আপনার বিভিন্ন অনুসন্ধান প্রশ্নের উত্তর দেখতে পারেন। আপনি চেষ্টা করতে পারেন. এটি সক্রিয় করতে, chrome://flags এ যান এবং omnibox টাইপ করুন এবং এর পাশের বিকল্প থেকে এটি সক্ষম করুন।

৭। ওমনি বক্স – ফেভিকন

আমরা প্রতিদিন অনেক ওয়েবসাইট ভিজিট করি। আমরা যখন অনুসন্ধান করি এবং ফলাফল দেখি তখন এই পরিদর্শনের সময় আমরা প্রায় কখনই আসল ওয়েবসাইট খুঁজে পাই না।

Omni box-fevicons আপনি যদি এই সেটিংটি চালু করেন, আপনি যখনই কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ করবেন, শুধুমাত্র মূল ওয়েবসাইটের নামগুলো লিঙ্ক আকারে নিচে দেখানো হবে।

এটি সক্ষম করতে, chrome://flags এ যান এবং Omnibox UI শো সাজেশন ফেভিকন অনুসন্ধান করুন৷ তারপর পাশের বিকল্প থেকে এটি সক্রিয় করুন।

৮। স্বয়ংক্রিয় ট্যাব বাতিল

কোনো বিশেষ কাজ করছেন? অনেক ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করছেন? আপনি নিশ্চয়ই ব্রাউজারে অনেক ট্যাব খুলেছেন? এখন আরেকটা সমস্যা শুরু হয়েছে, তাই না? বেশি ট্যাব খুললে হঠাৎ মেমরি কম থাকায় ব্রাউজার ক্র্যাশ হয়ে যায়।

আমি সমস্যা সমাধানের জন্য সেখানে আছি। chrome://flags এ যান এবং স্বয়ংক্রিয় ট্যাব বাতিল করার জন্য অনুসন্ধান করুন এবং পরবর্তী বিকল্প থেকে এটি সক্ষম করুন। আপনি এখন কত ট্যাব খুলুন না কেন।

আপনার অতিরিক্ত ট্যাব পটভূমিতে চলবে। আপনি যখনই তাদের থেকে খুলুন

পটভূমি তারা অবিলম্বে লোড হবে.

9। অডিও/ভিডিও কন্ট্রোল

ওয়েবসাইটে প্রবেশের পর দেখা যায়, ওয়েবসাইটে বিভিন্ন ইউটিউব ভিডিও প্লে করা হয়েছে। আর হঠাৎ আওয়াজ বেজে উঠল যাওয়াটাই স্বাভাবিক।

এই সমস্যা সমাধানের জন্য, chrome://flags এ যান এবং ট্যাব অডিও মিউটিং ইউআই নিয়ন্ত্রণ টাইপ করে অনুসন্ধান করুন এবং পরবর্তী বিকল্প থেকে এটি সক্ষম করুন, তাহলে আপনি হঠাৎ শব্দ থেকে মুক্তি পাবেন।

১০। দ্রুত ট্যাব বন্ধ করুন

কখনও কখনও আমরা অনলাইনে গোপন কিছু করি বা গোপন কিছু দেখি যা সবাই গেলে বা দেখলে সমস্যা হবে। হঠাৎ কেউ এসে পড়লে সাথে সাথে রানিং ট্যাবটি বন্ধ হয়ে যায়, যার ফলে ব্রাউজারে সমস্যা হয়।

আপনি এই সমস্যাটি সমাধান করতে এবং আপনার গোপনীয়তা সংরক্ষণ করতে এই সেটিংটি ব্যবহার করতে পারেন। chrome://flags এ যান এবং দ্রুত ট্যাব/উইন্ডো বন্ধের জন্য অনুসন্ধান করুন এবং তারপরে এটি সক্ষম করুন৷

তারপর চেষ্টা করুন এবং দেখুন ট্যাব/উইন্ডো কত দ্রুত বন্ধ হচ্ছে।

১১। গুগল ক্রোম ঝাঁপ পাতা

কোনো নিউজ পোর্টালে গিয়ে খবর পড়ছেন বা কোনো ওয়েবসাইটে কিছু পড়ছেন, হঠাৎ দেখবেন কোনো কিছুতে ক্লিক না করেই আপনি স্বয়ংক্রিয়ভাবে অন্য পেজে চলে গেছেন। এটি সাধারণত পৃষ্ঠা জাম্প যোগ করার কারণে হয়।

এই সমস্যাটি সমাধান করে আপনি আরামে পোস্ট পড়তে এই সেটিংটি চালু করতে পারেন। chrome://flags এ যান এবং স্ক্রোল অ্যাঙ্করিং অনুসন্ধান করুন এবং পাশের বিকল্প থেকে এটি সক্ষম করুন।

এখানে 11টি Google Chrome সেটিংস রয়েছে যা আমি সত্যিই পছন্দ করি এবং আশা করি আপনিও পছন্দ করবেন৷ সেটিংস ব্যবহার করে আপনার কেমন লেগেছে তা কমেন্ট করুন। আর কোন সমস্যা হলে আমাদের জানান, আমরা সাধ্যমত সাহায্য করব ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *