ইমেজ ফাইল ফরম্যাট কি? JPG, PNG, GIF সম্পর্কে বিশদ বিবরণ…

ইমেজ ফাইল ফরম্যাট কি? আসুন জেনে নেই ইমেজ ফরম্যাট এবং কিছু জনপ্রিয় ইমেজ ফরম্যাট যেমন JPG, PNG, GIF। আপনি যদি আপনার মোবাইল গ্যালারি থেকে একটি ছবির বিশদ বিবরণ পরীক্ষা করেন তবে আপনি দেখতে পাবেন যে ছবিটি হয় jpg টাইপ বা png টাইপ বা অন্য কোনও শব্দ বিন্যাসে।

এই শব্দগুলোর মানে কি জানেন? হ্যাঁ, এই ইমেজ ফরম্যাট.

ফাইল ফরম্যাট
ফাইল ফরম্যাট

ফাইল ফরম্যাট ইমেজ ফরম্যাট কি?

একটি ছবি সংরক্ষণ করার পরে, ছবিটি সম্পর্কে সমস্ত তথ্য চিত্র বিন্যাসে বর্ণনা করা হয়। কিছু ইমেজ ফাইল ফরম্যাট রাস্টার গ্রাফিক্স এবং কিছু ভেক্টর গ্রাফিক্স। কিছু সাধারণ ইমেজ ফরম্যাট হল – jpg, tif, png, gif, eps এবং এছাড়াও কাঁচা ছবি আছে।

JPG/Jpg/Jpeg (জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্ট গ্রুপ)

সবচেয়ে সাধারণ এবং বহুল ব্যবহৃত ইমেজ ফরম্যাট হল JPG। এটি ক্ষতিকর কম্প্রেশন পদ্ধতিতে কাজ করে। অর্থাৎ এতে ব্যবহৃত ইমেজ ডাটা কম্প্রেস করা হয় এবং এর ফাইল সাইজ কমে যায়।

Jpg হল একটি জনপ্রিয় ইমেজ ফরম্যাট কারণ ইমেজ তথ্য দক্ষতার সাথে সংকুচিত বা সংকুচিত করা যায় যাতে ফাইলের আকার কমানো যায়। অন্য কোন ইমেজ ফরম্যাট Jpg-এর মতো ছোট নয়, এটি Jpg-এর একটি মূল্যায়ন কিন্তু Jpg-এ ছবির মান ফাইলের আকার কমিয়ে কিছুটা অবনতি হয়।

তাই Jpg ব্যবহার করা হয় যেখানে ছবির মানের চেয়ে ফাইলের আকার বেশি গুরুত্বপূর্ণ। যেমন- ডিজিটাল ক্যামেরা, ইমেইল, ওয়েবপেজ, এমএস অফিস, মেমরি কার্ড ইত্যাদিতে Jpg ফরম্যাট ব্যবহার করা হয়। JPG রাস্টার গ্রাফিক্সের সাথে কাজ করে। এই ধরনের ইমেজ একটি পটভূমি স্তর আছে.

GIF (গ্রাফিক্স ইন্টারচেঞ্জ ফরম্যাট)

GIF লসলেস কম্প্রেশন পদ্ধতিতে কাজ করে এবং গ্রাফিক্স কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় ইমেজ ফরম্যাটগুলির মধ্যে একটি। রঙিন চিত্রগুলির জন্য GIF-এর একটি সীমাবদ্ধতা হল এটি সীমিত সংখ্যক রঙ ব্যবহার করতে পারে, শুধুমাত্র 256টি রঙ।

কিন্তু GIF তে স্বচ্ছতা এবং অ্যানিমেশন করা যায়। আপনি যদি অল্প সংখ্যক রঙের সাথে কাজ করতে চান তবে ছোট ফাইল ফরম্যাটের মধ্যে JPG এর তুলনায় GIF হল সেরা ফর্ম্যাট। ভিডিও ইমেজ তৈরি করতে মূলত GIF ফরম্যাট ব্যবহার করা হয়।

যেহেতু একাধিক ইমেজ ফ্রেম একটি জিআইএফ ফরম্যাট ইমেজের মধ্যে স্থাপন করা যায়, তাই জিআইএফ ফরম্যাট ইমেজ একটি ভিডিওর মতো দেখায়। ব্যাকগ্রাউন্ড লেয়ার ছাড়াই GIF ফরম্যাটে ছবি সেভ করা যায়। GIF রাস্টার গ্রাফিক্সের সাথে কাজ করে।

PNG (পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক্স)

png ফরম্যাট জিআইএফ-এর বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। কারণ png প্রায় 16 মিলিয়ন রঙ সমর্থন করে, যেখানে GIF শুধুমাত্র 256 রঙ সমর্থন করে। যেহেতু png একটি লসলেস কম্প্রেশন পদ্ধতির সাথে কাজ করে, তাই এটি ছবির গুণমান না হারিয়ে ইমেজ এডিট করার অনুমতি দেয়।

বেশিরভাগ ওয়েব প্রজেক্টে png ব্যবহার করার কারণ হল এটিতে স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড থাকতে পারে এবং আরও রঙের সাথে ছবি সংরক্ষণ করতে পারে। ফাইল ফরম্যাট পিএনজি ফরম্যাট ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড লেয়ার ছাড়াই একটি ছবি সেভ করা যায়। PNG রাস্টার গ্রাফিক্সের সাথে কাজ করে।

GIF এবং PNG এর মধ্যে প্রধান পার্থক্য হল GIF অনেক ইমেজ ফ্রেমের সাথে কাজ করতে পারে, তাই এটি একটি ভিডিওর মত দেখায়, PNG শুধুমাত্র একটি ইমেজ ফ্রেমের সাথে কাজ করে, তাই এটি JPG এর মত একটি স্থির চিত্রের মত দেখায়।

PNG এবং JPG এর মধ্যে প্রধান পার্থক্য হল JPG ছবির একটি ব্যাকগ্রাউন্ড থাকে এবং PNG ছবিগুলিকে ব্যাকগ্রাউন্ড ছাড়াই স্বচ্ছতার সাথে সংরক্ষণ করা যায়।

TIF (ট্যাগ করা ছবি ফাইল)

এটি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত একটি উচ্চ মানের চিত্র বিন্যাস। এটি একটি বড় রাস্টার ইমেজ ফাইল যেখানে ইমেজ কোয়ালিটি ভেক্টর গ্রাফিক্সের মতো নষ্ট হয় না। এটি ক্ষতিহীন কম্প্রেশন পদ্ধতিতে কাজ করে। অর্থাৎ ছবি কপি, পেস্ট, সেভ করলেও আসল ছবির মান নষ্ট হয় না।

টিআইএফ মাল্টিটাস্কিংয়ের জন্য উপযুক্ত একটি বিন্যাস। কিন্তু ফাইল সাইজ বড় হওয়ায় আপলোড হতে অনেক সময় লাগে। টিআইএফ পেশাদার মুদ্রণের জন্য ব্যবহৃত হয়।

ইপিএস (এনক্যাপসুলেটেড পোস্টস্ক্রিপ্ট ফাইল)

এটি একটি সাধারণ ভেক্টর ফাইল যা মুদ্রণের জন্য উচ্চ রেজোলিউশন গ্রাফিক্স তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। প্রায় সব ডিজাইন সফটওয়্যার দ্বারা ইপিএস ফরম্যাট তৈরি করা যায়। ইপিএস সমস্ত ভেক্টর গ্রাফিক্স অ্যাপ্লিকেশন প্রোগ্রামে খোলা যেতে পারে।যেমন Corel Draw, Adobe Illustrator।

এর ইমেজ ফাইল/Raw ইমেজ ফাইল

Raw Image File (Raw Image File) হল সেই ছবি যা ক্যামেরা বা স্ক্যানার দ্বারা প্রসেসিং ছাড়াই তৈরি করা হয়। ফাইল ফরম্যাট এই ছবিগুলি প্রক্রিয়া করার জন্য অ্যাডোব ফটোশপ বা লাইটরুমের মতো একটি সম্পাদক প্রোগ্রাম প্রয়োজন৷ এটি মেটাডেটা সঞ্চয় করে এবং ফটোগ্রাফির জন্য ব্যবহৃত হয়।

RAW ইমেজ ফাইলটি একটি চিত্রের প্রতিটি অংশ ক্যাপচার করার সময় এটিকে ক্যাপচার করে এবং কোনও প্রক্রিয়াকরণ এবং ডেটার ক্ষতি ছাড়াই এটি সংরক্ষণ করে।

আমরা কাঁচা ছবিগুলিকে যেকোন গ্রাফিক্স, ভেক্টর বা রাস্টারে একত্রিত করতে পারি এবং কাঁচা ছবিগুলিকে বিভিন্ন উদ্দেশ্যে স্থানান্তর এবং আকার পরিবর্তন করা যেতে পারে।

ইমেজ ফরম্যাট প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যেতে পারে. কিন্তু যখন কাজের কথা আসে, তখন আপনাকে অবশ্যই এমন একটি বেছে নিতে হবে যা আপনার কাজ দক্ষতার সাথে এবং সময়মতো কোনো ঝামেলা ছাড়াই শেষ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *