উদীয়মান ইন্টারনেট আইন এবং ওয়েব হোস্টিং এর গুরুত্ব

ইন্টারনেট

উদীয়মান ইন্টারনেট আইন এবং ওয়েব হোস্টিং এর গুরুত্ব উদীয়মান ইন্টারনেট আইন বুঝতে এবং আপ-টু-ডেট থাকার জন্য আইনের সবচেয়ে কঠিন ক্ষেত্র হতে পারে। ইন্টারনেটের আশেপাশে অনেক আইনি সমস্যা রয়েছে, সেইসাথে নীতি এবং প্রযুক্তিতে বিশাল পরিবর্তন যা আপনার ব্যবসাকে প্রতিদিন প্রভাবিত করে। উপরন্তু, ইন্টারনেট আইন,

যেমন গোপনীয়তা আইন, বৌদ্ধিক সম্পত্তি আইন, এবং অন্যান্যগুলি বোঝার জন্য অনেকগুলি আইনি ধারণা রয়েছে যা লোকেদের শিখতে হবে। আরও কী, ইন্টারনেটের মাধ্যমে নতুন ধরনের ব্যবসা তৈরি হয়েছে, যা এই উদীয়মান ইন্টারনেট আইনের শীর্ষে থাকা আরও কঠিন করে তুলেছে ইন্টারনেট।

ইন্টারনেট
ইন্টারনেট

ওয়েবসাইট ট্র্যাফিক বাড়ানোর জন্য ফ্রিল্যান্স লেখকদের জন্য 3 টি এসইও টিপস

Ms Rakhi Khatun Freelancer

আপনার সম্ভাবনা আনলক করুন: Fiverr-এ কীভাবে অর্থ উপার্জন করবেন

Ms Rakhi Khatun Freelancer

Shohidul Insurance

Delta Life Insurance Co Ltd 10 ভাল মন্তব্য

Shohidul Insurance

উদীয়মান ইন্টারনেট আইন কি?

আপনি এটি সম্পর্কে কখনও ভাবেননি, তবে সময়ের সাথে সাথে একটি নতুন ক্ষেত্র তৈরি হয়েছে: ইন্টারনেট আইন। এটিকে উদীয়মান বলা হয় কারণ এটি আক্ষরিক অর্থেই কেবল উদীয়মান।

যাইহোক, উদীয়মান ইন্টারনেট আইন GoDaddy এবং Bluehost-এর মতো ওয়েব হোস্টিং কোম্পানিগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা সারা বিশ্ব জুড়ে ওয়েবসাইটগুলিতে হোস্টিং পরিষেবা সরবরাহ করে, এটি আসলে এত গুরুত্বপূর্ণ যে, উদীয়মান ইন্টারনেট আইন কী অন্তর্ভুক্ত করে সে সম্পর্কে আপনার কিছুটা জানা উচিত।

উদীয়মান ইন্টারনেট আইন সম্পর্কে চিন্তা করার সময় প্রথমেই মনে রাখতে হবে যে আপনার ওয়েবসাইটে কি ধরনের সামগ্রী হোস্ট করা যেতে পারে।

কিভাবে ওয়েব হোস্টিং জরুরী সমস্যায় সাহায্য করতে পারে

প্রেসিডেন্ট ওবামার আবেদনে বিলম্ব হওয়ার পর, ইন্টারনেট নিরপেক্ষতা এখন একটি বাস্তব সম্ভাবনা। সাধারণ মানুষের পদে, ওয়েব হোস্টিং কোম্পানিগুলি তাদের সাইটে বিতরণ করা সামগ্রীর সাথে কীভাবে আচরণ করবে তা চয়ন করতে সক্ষম হবে না।

ওয়েব হোস্টিং কোম্পানিগুলি কীভাবে বিষয়বস্তু ব্যবহার করবে তা চয়ন না করে, এটি ব্যবহারকারীদের জন্য দ্রুত লোডের সময় নিয়ে যেতে পারে কারণ কোনও ওয়েবসাইট তাদের সমস্ত ব্যান্ডউইথ নিতে পারে না।

কারণ পৃথক কোম্পানির সাথে হাজার হাজার ডোমেন নিবন্ধিত রয়েছে, শুধুমাত্র একটি কোম্পানির সাথে হোস্ট করা লক্ষ লক্ষ ওয়েবসাইট থাকার ফলে তাদের ডোমেন নামের জন্য বিভিন্ন পরিষেবা ব্যবহার করা অন্যান্য ওয়েবসাইটগুলির জন্য ধীর লোডের সময় হতে পারে৷ সামগ্রিকভাবে ইন্টারনেট নিরপেক্ষতার বিষয়ে আইন প্রণেতা এবং প্রদানকারীদের মধ্যে যদি কোনও সমস্যা দেখা দেয়, তবে এই সমস্যাগুলি পৃথক স্তরে সমাধান করা প্রয়োজন।

কিভাবে নিরাপদে অনলাইনে একটি নাম ব্যবহার করবেন

আন্তঃ-ডোমেন বিরোধ নিষ্পত্তি নীতি (IDRP) হল একটি আইনি প্রক্রিয়া যা ICANN দ্বারা প্রয়োগ করা হয়, একটি অলাভজনক কর্পোরেশন যা সমস্ত দেশের কোড জুড়ে অনলাইন সংস্থানগুলিতে অ্যাক্সেস সমন্বয় করে। এই প্রক্রিয়াটি একজন ব্যক্তি বা ব্যবসাকে অন্যের ওয়েবসাইট থেকে তার নাম মুছে ফেলার অনুমতি দেয়।

যদি এমন পরিস্থিতির উদ্ভব হয় যেখানে আপনি বিশ্বাস করেন যে কেউ তাদের ওয়েবসাইটে আপনার কোম্পানির নাম বা মেধা সম্পত্তি ব্যবহার করছে, তাহলে আপনি IDRP ব্যবহার করে তাদের সাইট থেকে সরিয়ে দিতে পারেন, যদিও তা করলে ঝুঁকি থাকে।

কারণ অন্য কারোর ট্রেডমার্ক নিবন্ধনের বিরুদ্ধে কোনো আইন নেই, আপনি যদি অন্যের ওয়েবসাইট থেকে আপনার নামটি সরাতে চান এবং তারা নিজেরাই এটি সরাতে অস্বীকার করে যা প্রায়শই ঘটে, তাহলে আপনাকে ICANN এর মাধ্যমে একটি IDRP অভিযোগ দায়ের করতে হবে।

ডিজিটাল ফুটপ্রিন্ট এবং ছদ্মনাম এর মধ্যে পার্থক্য

একটি ডিজিটাল ফুটপ্রিন্ট হল কোনো তথ্য বা ডেটা যেমন ক্রেডিট কার্ড নম্বর, টেলিফোন নম্বর, বা আইপি ঠিকানা যা ব্যক্তিগতভাবে একজন ব্যক্তিকে সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে।

এটি ইচ্ছাকৃত বা না ঘটতে পারে এবং সাধারণত আমাদের না জেনেও ঘটতে পারে। গড় আমেরিকানরা একটি ডিজিটাল পদচিহ্ন রেখে যায় যা তাদের দেশের রাজ্যের থেকে আক্ষরিক অর্থে বড় হয় শুধুমাত্র সেল ফোন, ওয়েবসাইট এবং ই-মেইলের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রতিদিন উল্লেখযোগ্য পরিমাণ তথ্য তৈরি করে।

একটি ছদ্মনাম হল এমন কোনো নাম যা একজন ব্যক্তির পরিচয়কে এমনভাবে লুকিয়ে রাখে যা তাকে জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে রক্ষা করে।

ওয়েবে বেনামী ব্যবহার সম্পর্কে মনে রাখা গুরুত্বপূর্ণ বিষয়গুলি৷

যখন আপনার ইন্টারনেট উপস্থিতির কথা আসে, তখন আপনার নিজের ভুল থেকে নিজেকে রক্ষা করা একটি জিনিস, কিন্তু আপনি কখনই অন্য সবার ভুল থেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত হবেন না।

সেজন্য এটি সতর্কতা অবলম্বন করতে অর্থপ্রদান করে। তাহলে কিভাবে আপনি আপনার তথ্য নিরাপদ রাখতে পারেন? সবচেয়ে সহজ উপায় হল সর্বদা কোনো ব্যক্তিগত তথ্য প্রদান না করা এবং অনেক লোকের জন্য এটি ভাল। যাইহোক, যদি আপনি অন্যদের আপনার সাথে যোগাযোগ করার জন্য কিছু উপায় প্রদান করতে চান, তাহলে আপনি কতটা গোপনীয়তা চান তার উপর

নির্ভর করে GAB বা Google Mail এর মত একটি বিনামূল্যের পরিষেবা ব্যবহার করার কথা বিবেচনা করুন। এই অ্যাকাউন্টগুলি প্রত্যেক ব্যবহারকারীকে একটি এলোমেলো ই-মেইল ঠিকানা দেয় যা তারা যখনই চায় তখন ব্যবহার করতে পারে, কিন্তু এটি তাদের প্রকৃত পরিচয়ের সাথে কোন সংযোগ স্থাপন করবে না।

আপনার অনলাইন পরিচয় রক্ষার জন্য টিপস

আজকের সংযুক্ত বিশ্বে পরিচয় চুরি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যখন লোকেদের কাছে পর্যাপ্ত ব্যক্তিগত তথ্য থাকে, তখন তারা আপনার আর্থিক, খ্যাতি এবং ক্রেডিট রেটিং-এর কিছু প্রকৃত ক্ষতি করতে পারে। আমরা যেভাবে প্রযুক্তি ব্যবহার করি তা পরিবর্তিত হয়েছে এবং আমরা কীভাবে আমাদের তথ্য নিরাপদ রাখি তা পরিবর্তন করা আমাদের ওপর নির্ভর করে। আপনার অনলাইন পরিচয় রক্ষা করার জন্য নীচে তিনটি মূল টিপস দেওয়া হল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *