ওয়েব হোস্টিং | নতুনদের জন্য ওয়েব হোস্টিং | আপনার যা জানা দরকার

ওয়েব হোস্টিং

নতুনদের জন্য ওয়েব হোস্টিং: আপনার যা জানা দরকার আপনার ওয়েবসাইটকে কীভাবে ওয়েব হোস্ট করতে হয় তা শেখা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে যদি আপনি এটি আগে কখনও না করেন।

সৌভাগ্যবশত, অনেক অন্যান্য ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে যারা বছরের পর বছর ধরে নতুনদের থেকে বিশেষজ্ঞদের কাছে তাদের পথ তৈরি করেছে, এবং আপনি তাদের সাফল্য এবং তাদের ব্যবসায়িক ভুলগুলি থেকে যে জ্ঞান অর্জন করেছেন তার মাধ্যমে আপনি উপকৃত হতে পারেন।

ওয়েব হোস্টিং-এর এই নির্দেশিকা আপনাকে আপনার ডোমেইন নাম থেকে শুরু করে আপনার প্রয়োজনের জন্য সঠিক শেয়ার্ড হোস্টিং প্ল্যান খোঁজা পর্যন্ত সবকিছুতে সাহায্য করবে যাতে আপনি আজই আপনার ওয়েবসাইট তৈরি করা শুরু করতে পারেন।

নতুনদের জন্য ওয়েব হোস্টিং
নতুনদের জন্য ওয়েব হোস্টিং

ওয়েবসাইট ট্র্যাফিক বাড়ানোর জন্য ফ্রিল্যান্স লেখকদের জন্য 3 টি এসইও টিপস

Ms Rakhi Khatun Freelancer

আপনার সম্ভাবনা আনলক করুন: Fiverr-এ কীভাবে অর্থ উপার্জন করবেন

Ms Rakhi Khatun Freelancer

Shohidul Insurance

Delta Life Insurance Co Ltd 10 ভাল মন্তব্য

Shohidul Insurance

ফ্রি বনাম পেইড হোস্টিং

ওয়েব হোস্টিং কোম্পানিগুলির মূল্যায়ন করার সময়, আপনার প্রথম সিদ্ধান্তগুলির মধ্যে একটি হবে আপনি একটি বিনামূল্যে বিকল্পের সাথে যেতে চান বা একটি মাসিক ফি দিতে চান কিনা।

আপনি যদি একটি বিনামূল্যের পরিষেবা বেছে নেন, তবে এটি সম্ভবত কিছু সীমাবদ্ধতার সাথে আসবে এবং আপনার সাইটের স্কেল বাড়ানোর সময় আপনি রাস্তার নিচে অসুবিধার সম্মুখীন হতে পারেন।

এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি নিজের ওয়েবসাইট নিজেই ব্যাক আপ করুন কারণ অনেক বিনামূল্যের পরিষেবা আপনার জন্য এটি করবে না।

অনেক ওয়েবসাইট ফ্রি প্ল্যাটফর্মে হোস্ট করা হয় কারণ তাদের হয় ব্যক্তিগত ব্লগ ইত্যাদির সীমিত চাহিদা রয়েছে বা তাদের মালিকরা জানেন না তাদের কী প্রয়োজন এবং/অথবা তারা এমন কিছুর জন্য অর্থপ্রদান করতে চান না যা তারা নিশ্চিত নয় যে প্রয়োজনীয়।

শেয়ারড বনাম ডেডিকেটেড সার্ভার

একটি ডেডিকেটেড সার্ভার একটি নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য বোঝানো হয়। এটি আপনার সমস্ত সংস্থানগুলির সাথে আসে, তাই আপনাকে সেগুলি অন্য কারও সাথে ভাগ করতে হবে না।

নেতিবাচক দিক হল এটি শেয়ার্ড হোস্টিং এর চেয়ে অনেক বেশি খরচ করে এবং আপনার ব্যান্ডউইথ শেষ হয়ে গেলে এটিকে ছোট করা যাবে না।

অন্যদিকে, একটি শেয়ার্ড সার্ভার, একাধিক ব্যক্তি এবং সংস্থার মধ্যে সম্পদ ভাগ করে – তবে প্রয়োজনের সময় আপনাকে স্কেল করতে দেয় (অন্তত অস্থায়ীভাবে)। ডেডিকেটেড সার্ভারের বিপরীতে, ভাগ করা সার্ভারের সাধারণত প্রতি মাসে $100 এর কম খরচ হয়। বেশিরভাগ ছোট ব্যবসা এই দুটি বিকল্পের মধ্যে কোথাও একটি পরিকল্পনা চাইবে।

ভিপিএস (ভার্চুয়াল প্রাইভেট সার্ভার)

ওয়েব হোস্টিং প্রদানকারীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি হল ভিপিএস বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার। শেয়ার্ড হোস্টিংয়ের বিপরীতে, যেখানে একাধিক ওয়েবসাইট একটি একক সার্ভারে হোস্ট করা হয়, VPS তার নিজস্ব সার্ভার এবং সংস্থানগুলি ব্যবহার করে।

এটি তাদের শেয়ার্ড সার্ভারের তুলনায় কম সাশ্রয়ী করে তুলতে পারে তবে আরও নির্ভরযোগ্য এবং বড় ব্যান্ডউইথের চাহিদা সহ বৃহত্তর সংস্থাগুলির জন্য আরও উপযুক্ত। কিভাবে একটি VPS অন্যান্য ধরনের ওয়েব হোস্টিং এর সাথে তুলনা করে সে সম্পর্কে আরও জানতে, এখানে আমাদের গাইড পড়ুন।

পরিচালিত বনাম অব্যবস্থাপিত ওয়েব হোস্টিং

পরিচালিত ওয়েব হোস্টিং আপনার মূল্যের সাথে অন্তর্ভুক্ত বিভিন্ন ব্যবস্থাপনার সরঞ্জাম এবং পরিষেবাগুলির সাথে আসে৷ সবচেয়ে বড় সুবিধা হল আপনাকে কোনো সফ্টওয়্যার, ডাটাবেস, এমনকি ইমেল সিস্টেমও ইনস্টল বা পরিচালনা করতে হবে না।

আপনার সাইটটি এখনও আপনারই থাকবে (আপনি প্রদানকারী পরিবর্তন করলে আপনি এটি হারাবেন না), কিন্তু আপনি এই পরিষেবাগুলির কোনোটিতে অ্যাক্সেস পাবেন না। আপনি টেক-স্যাভি না হলে, পরিচালিত হোস্টিং প্রায় অবশ্যই আপনার সেরা বাজি। খরচ কম রেখে এটি আপনার সময় এবং শক্তি সঞ্চয় করতে পারে—এটিকে সামগ্রিকভাবে

আপনার সেরা পছন্দগুলির মধ্যে একটি করে তোলে। অব্যবস্থাপিত ওয়েব হোস্টিং এর অর্থ হল যে এই সমস্ত জিনিসগুলি আপনার উপর নির্ভর করে, তবে এটি পরিচালিত হোস্টিংয়ের চেয়ে বেশি অর্থ ব্যয় করতে চলেছে।

আশেপাশে কেনাকাটা করা একটি ওয়েব হোস্টিং প্যাকেজ কেনার একটি বড় অংশ, তবে কিছু সাধারণ সমস্যা রয়েছে যা নতুনরা তৈরি করে। আপনার প্রদানকারী নির্বাচন করার আগে আপনাকে এখানে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত:

1) তারা কি একটি অর্থ ফেরত গ্যারান্টি প্রদান করে?

2) আমি কত দ্রুত সেট আপ করতে পারি?

3) সেটআপ বা ইনস্টলেশনের জন্য অতিরিক্ত চার্জ আছে?

4) তাদের গ্রাহক পরিষেবা কি ইমেল, ফোন এবং/অথবা লাইভ চ্যাটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য?

5) তাদের প্যাকেজগুলি কি আমার প্রয়োজনের সাথে মানানসই যথেষ্ট কাস্টমাইজযোগ্য (অর্থাৎ তারা আমাকে কতটা ডিস্ক স্পেস প্রয়োজন তা বেছে নিতে দেয়)? 6) তারা কি ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন বা ফ্রি মার্কেটিং টুলের মতো কোনো অতিরিক্ত অফার করে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *