যদি ইন্টারনেট হঠাৎ কাজ করা বন্ধ করে দেয়?

ইন্টারনেট ডাউনটাইম আমাদের স্বাস্থ্যের জন্য সহায়ক, আপনি শিরোনাম পড়ে ভাবতে পারেন। হ্যাঁ, অবশ্যই ইন্টারনেট বন্ধ করা তাদের স্বাস্থ্যের জন্য ভালো যারা স্মার্ট ফোনে আসক্ত। তারা তাদের স্মার্ট ফোন মানুষের সাথে যোগাযোগে ব্যস্ত রাখবে। আপনি বাস্তবতা অনুভব করতে পারেন।

ইন্টারনেট বন্ধ করে দিলেও পৃথিবী বন্ধ হবে না। কারণ ইন্টারনেট এখনও প্রায় ৪ বিলিয়ন মানুষের কাছে পৌঁছায়নি। তাই যদি তারা বাঁচতে পারে, আমরাও পারি।

ইন্টারনেট শব্দটির সাথে আমরা সবাই এখন পরিচিত। সকালের খবর থেকে শুরু করে আমরা সারাদিন বিভিন্ন কাজে ইন্টারনেট ব্যবহার করি। আমরা ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়।

ব্যাংক লেনদেন এবং অর্থ অ্যাকাউন্ট এখন ইন্টারনেটের মাধ্যমে হয়। তাছাড়া আমরা ইন্টারনেটের মাধ্যমে লেখাপড়া, খেলাধুলাসহ দৈনন্দিন বিভিন্ন কাজ করে থাকি। যদি ইন্টারনেট কাজ করা বন্ধ করে দেয়?

ইন্টারনেট
ইন্টারনেট

ইন্টারনেট

ইন্টারনেট বন্ধ করার আগে ইন্টারনেট সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া যাক। ইন্টারনেট একটি সাধারণ সিস্টেম নয় যা একটি বড় লাল সুইচ দিয়ে বন্ধ করা যেতে পারে। যাইহোক, ইরান, তুরস্ক, মিশর, চীনের মতো কিছু দেশে কিল সুইচ রয়েছে যা তাদের দেশে ইন্টারনেট বন্ধ করতে পারে।

সারা বিশ্বের ইন্টারনেট বন্ধ করা খুবই কঠিন এবং জটিল কাজ।

ভাবুন তো আপনি ইন্টারনেট ছাড়া একটি দিন কিভাবে কাটান? আপনি সকালে ঘুম থেকে উঠে দেখেন যে আপনার ইন্টারনেট কাজ করছে না যার ফলে আপনার ফোনে কোন নোটিফিকেশন আসছে না, সোশ্যাল মিডিয়া অ্যাপ সহ আপনার অন্যান্য অ্যাপ লোড হচ্ছে না এবং কোন ওয়েবসাইট কাজ করছে না যার ফলে আপনি নন।

যদি ইন্টারনেট হঠাৎ কাজ করা বন্ধ করে দেয়?

ফেসবুক, টুইটার, গুগল ইত্যাদি অ্যাক্সেস করতে সক্ষম বিশৃঙ্খলার মধ্যে ফেলে দেবে।

ধরুন আপনি আজকে একটি নতুন জায়গায় খেতে যাবেন, গাড়ি নিয়ে গুগল ম্যাপের নেভিগেশন চালু করলেন, আপনি ভাবছেন নেভিগেশন লোড হচ্ছে না, আপনি রাস্তার সাইনবোর্ড দেখে এটি খুঁজবেন, কিন্তু আপনি খুঁজে পাননি। সারাদিন কিছু, কি আর করা, চুপচাপ বাসায় চলে এলে।

red more

বিজয় দিবস উদযাপনের প্রতিবেদন

 আল কোরআনের বাণী

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

বাড়িতে এসে সে ভেবেছিল যে সে খায়নি, এখন সে স্মার্ট টিভি চালু করে কিছু নেটফ্লিক্স দেখল, কিন্তু ইন্টারনেট ছিল না, তাই সে নেটফ্লিক্স দেখেনি। তাদের মধ্যে, আপনি ভুলে গেছেন যে আপনাকে আজ আপনার ব্যাঙ্ক থেকে টাকা তুলতে হবে।

তাই সময় নষ্ট না করে ব্যাংকে গেলেও ব্যাংকের সার্ভার বন্ধ থাকায় কোনো লেনদেন হচ্ছিল না, তাই টাকা তুলতে পারেননি।

আপনি একটি বড় কোম্পানিতে কাজ করেন এবং আজ একটি গুরুত্বপূর্ণ ইমেল পাঠাতে হবে কিন্তু ইন্টারনেটের অভাবে তা করতে পারছেন না। Amazon, eBay, Daraz, Google, Oracle এর মতো অনেক বড় কোম্পানি যারা ইন্টারনেটের মাধ্যমে সব কাজ করে। ইন্টারনেট ছাড়া তাদের সব কাজ বন্ধ হয়ে যাবে।

ইন্টারনেট বন্ধ হয়ে গেলে লোকেরা একে অপরকে কথা বলার জন্য ফোন করে। তারা হ্যালো বলা শুরু করবে বা আপনি একে অপরকে কেমন আছেন “আপনার ইন্টারনেট কি কাজ করছে না?” তাহলে ফোন কল বাড়বে।

ফলে মোবাইল অপারেটরদের ওপর চাপ বাড়বে এবং নেটওয়ার্ক দুর্বল হবে বা কল ড্রপ বেশি হবে।

বর্তমানে সব ব্যাংকই তাদের গ্রাহকের সব তথ্য অনলাইনে রাখে। ফলে যেকোনো সময় যেকোনো গ্রাহকের তথ্য খুব সহজেই বের করা যাবে। ইন্টারনেট ছাড়া এটা অসম্ভব হবে। টাকা ট্রান্সফার বন্ধ হয়ে যাবে।

ইন্টারনেট ছাড়া আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড একটি অকেজো প্লাস্টিকের কার্ড হয়ে যায়।
সমস্ত ডিজিটাল মানি ট্রান্সফার সিস্টেম (বিকাশ, রকেট, ক্যাশ, ইউক্যাশ ইত্যাদি) বন্ধ হয়ে যাবে।

দেরি হলেও আপনি আপনার ব্যাঙ্কে জমা করা টাকা ফেরত পাবেন। কিন্তু টাকা যদি ক্রিপ্টোকারেন্সিতে থাকে তাহলে আপনি তা আর ফেরত পাবেন না।

শেয়ার বাজার কাজ বন্ধ করবে, নাসা কাজ করবে না, স্যাটেলাইট কাজ করবে না এবং নিয়ন্ত্রণ হারিয়ে যাবে। ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের এত বেশি ক্ষেত্র কভার করে যে এটি ছাড়া জীবন কল্পনা করা কঠিন।

কিন্তু ইন্টারনেট বন্ধ করা কি আদৌ সম্ভব? না কারণ এই ইন্টারনেটের কোনো মেইন মেশিন নেই যেখান থেকে ইন্টারনেট বন্ধ করা যায়। এক অংশে ইন্টারনেট ডাউন থাকলেও হাজার অংশে খোলা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *