আমার অভিজ্ঞতায় ফেসবুক একটি আশীর্বাদ বা অভিশাপ

এটা কয়েক বছর আগের কথা যখন আমি ক্লাস নাইনে পড়ি। আমার অভিজ্ঞতায় ফেসবুক একটি আশীর্বাদ স্কুলে কড়া নিয়ম, ফোন নিয়ে স্কুলে প্রবেশ করা যাবে না। আমরা খেলার মাঠে, ক্লাসে বা একান্তে বন্ধুদের সাথে আড্ডা দিয়ে আপ্যায়ন করতাম। কালের বিবর্তনে পিছিয়ে গেছে সময়গুলো।

এসএসসি পরীক্ষার পর আমরা সবাই পিছিয়ে গেলাম। শিক্ষার জন্য একেক জন একেক প্রতিষ্ঠান বেছে নিয়েছে। তামেনের আর কারো সাথে যোগাযোগ নেই। কেটে গেছে আরো কয়েক বছর।

অভিজ্ঞতায় ফেসবুক

সেই স্কুল জীবনের আগের মতো বন্ধু আছে। বরং সেই সময়ের চেয়ে বেশি বন্ধু আছে। কিন্তু বন্ধুর আগে একটি নতুন শব্দ যোগ হয়েছে, সেটি হলো ভার্চুয়াল। আগে স্কুল বা প্রাইভেটে না গেলে দেখা হতো না। কিন্তু এখন KB এর বিনিময়ে ইন্টার্নকে ধন্যবাদ, সেই বন্ধুরা মুষ্টিমেয়।
অভিজ্ঞতায় ফেসবুক
অভিজ্ঞতায় ফেসবুক

আমার বন্ধু যেখানে আছে আমার স্মার্ট ফোন। আশ্চর্যজনকভাবে, আমার ফোনটি আমার সেরা বন্ধু বলে মনে হচ্ছে। রাতে বিছানায় শুয়ে গসিপিং করতাম স্কুলের খেলার মাঠে।

সেই স্কুল জীবনে পড়া নিয়ে কোনো সমস্যা হলেই বন্ধুর বাড়িতে ছুটে যেতাম। আর এখন সবার বাসায় পড়ার টেবিলে বসে গ্রুপ স্টাডি চলছে। কয়েকদিন আগেও যে কোনো নোটিশে ক্যাম্পাসে ছুটতে হতো। কিন্তু এখন ভার্চুয়াল জগতে সবকিছুই আপনার নখদর্পণে।

যার পাশে বসে থাকতাম সে এখন শত মাইল দূরে থাকে। দুজনের মধ্যে এখন দূরত্ব বাড়লেও গল্পে তার প্রভাব পড়েনি। মনে হয় একই কিন্তু তার আগে ভার্চুয়াল শব্দটা অজান্তে যোগ হয়ে গেল।

(আমি ফেসবুকের মাত্র কয়েকটি ইতিবাচক দিক উল্লেখ করেছি এবং আরও অনেক কিছু রয়েছে। এর মানে এই নয় যে এর কোন নেতিবাচক দিক নেই। হ্যাঁ, আমার নেতিবাচক দিকগুলির উপর খুব বেশি প্রভাব নেই, যদিও ফেসবুক একটি ড্রাগের মতো আমাকে.

দ্রষ্টব্য: সন্ত্রাসবাদকে অস্ত্র দিয়ে দমন করা যায়, একই অস্ত্র দিয়ে সন্ত্রাসীকে দমন করা যায়।

তাই ফেসবুক কেমন হবে তা নির্ভর করবে আপনার ব্যবহার, রুচির ওপর। (আপনি যেমন একজন ব্যক্তি, তেমনি ফেসবুকে আপনার কার্যকলাপও থাকবে।)

মানুষকে দূরে ঠেলে গতি এনেছে ফেসবুক। তাই বলতে হবে দূরত্ব যাই হোক না কেন, আমি কাছেই আছি। শুভ ফেসবুকিং…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *