একটি ইন্টারভিউ বা ভাই ভাতে সফল হওয়ার জন্য 10টি সেরা টিপস৷

ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষা বেশিরভাগ মানুষের জন্য একটি ভয়ঙ্কর বিষয়। এই কারণেই এই পোস্টটি সফল ইন্টারভিউ টিপস সম্পর্কে। ইন্টারভিউতে চাকরি প্রত্যাশীর যোগ্যতার পাশাপাশি আচরণ, স্মার্টনেস, বক্তৃতা, উপস্থাপনা কৌশলও সমান গুরুত্বপূর্ণ।

আজকে আমরা ইন্টারভিউতে যাওয়ার আগে মনে রাখতে হবে এমন ১০টি বিষয় নিয়ে আলোচনা করব। আসুন জেনে নিই ইন্টারভিউতে টেক্কা দেওয়ার ১০টি টিপস।

ইন্টারভিউ
ইন্টারভিউ

ইন্টারভিউ প্রতিষ্ঠান সম্পর্কে জানুন

আপনি যেখানে চাকরির জন্য ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেই প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নিন। ইন্টারভিউতে যাওয়ার আগে প্রতিষ্ঠাকাল, কার্যক্রম, নীতিমালা, কর্মচারীর সংখ্যা, মাসিক বেতন, কাজের পরিবেশ ইত্যাদি

সম্পর্কে পরিষ্কার ধারণা নিন তাহলে ইন্টারভিউতে প্রতিষ্ঠান সম্পর্কে যেকোনো প্রশ্নের উত্তর দেওয়া আপনার জন্য সহজ হবে। আপনি যেকোন প্রতিষ্ঠানের ওয়েবসাইট লিঙ্কডইন-এ গিয়ে সেই প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা পেতে পারেন।

ইন্টারভিউ গ্রহণকারী সম্পর্কে জানুন

ইন্টারভিউয়ার সম্পর্কে জানুন। ইন্টারভিউ গ্রহণকারীর সম্পর্কে তার অফিসিয়াল পেইজ বা সোশ্যাল মিডিয়া সাইট থেকে বা প্রতিষ্ঠানের সাথে যুক্ত কোনো ব্যক্তির কাছ থেকে জেনে নিন। তার ব্যক্তিত্ব, পছন্দ, অপছন্দ, প্রশ্ন করার ধরন সম্পর্কে সঠিক ধারণা নিন।

সাধারণ প্রশ্নের উত্তর প্রস্তুত রাখুন

সাক্ষাত্কারে সাধারণত কিছু সাধারণ প্রশ্ন থাকে যা সকল প্রার্থীকে জিজ্ঞাসা করা হয়। উদাহরণস্বরূপ, নিজের সম্পর্কে বলুন, আপনি কেন এই সংস্থায় কাজ করতে আগ্রহী, এই সংস্থার জন্য আপনি কতটা শ্রম দিতে পারেন ইত্যাদি।

এই প্রশ্নগুলি একটি ধারণা তৈরি করে বা একটি নোটবুকে লিখে ইন্টারভিউয়ের জন্য ভালভাবে প্রস্তুত করার চেষ্টা করুন। আরেকটি জিনিস যা আপনি করতে পারেন তা হল 150 টি সাধারণ প্রশ্ন এবং উত্তরগুলি Vibe-এ জিজ্ঞাসা করে প্রস্তুত করুন এবং সেগুলি আয়নার সামনে বা বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে বলার চেষ্টা করুন৷

red more

বিজয় দিবস উদযাপনের প্রতিবেদন

 আল কোরআনের বাণী

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

সময়মত প্রবেশ

আপনার সাক্ষাত্কারে ধীরে ধীরে এবং সময়মতো যোগাযোগ করা উচিত। সবেমাত্র ইন্টারভিউ সাইটে এসে ইন্টারভিউতে ছুটে যাই, যা কখনই ভাল ফলাফলের দিকে নিয়ে যায় না।

এটি আপনাকে বিভ্রান্ত করতে পারে, আপনি সঠিকভাবে সমস্ত প্রশ্নের উত্তর নাও দিতে পারেন, যদিও আপনি উত্তরগুলি জানেন। তাই নির্দিষ্ট সময়ের আগেই ইন্টারভিউ প্রতিষ্ঠানে প্রবেশ করুন। ইন্টারভিউ বোর্ডে প্রবেশ করার সময়, আপনার ধর্মীয় শিষ্টাচার অনুযায়ী নিজেকে সম্বোধন করুন।

পোশাক নির্ধারণ করা

ভিবা বোর্ডে মার্জিত পোশাক পরতে হবে। খুব রঙিন বা আঁটসাঁট বা প্রকাশ পায় এমন পোশাক পরবেন না। এই সাক্ষাত্কারে পোশাক অনুমোদিত নয়. এছাড়াও কিছু প্রতিষ্ঠানের নির্দিষ্ট ড্রেস কোড আছে, আপনি চাইলে তা অনুসরণ করতে পারেন।

কিছু কোম্পানির নির্দিষ্ট পোশাকের নিষেধাজ্ঞা রয়েছে যেগুলি সেই কোম্পানির দ্বারা লাইনের বাইরে বিবেচিত হয় এবং আপনি যদি সেই পোশাকগুলি পরেন তবে আপনার চাকরি হারানোর সম্ভাবনা রয়েছে। তাই ইন্টারভিউতে যাওয়ার আগে পোশাক ঠিক করা অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

বক্তৃতা

সাক্ষাত্কারে একজন প্রার্থীর বক্তৃতা অবশ্যই সুন্দর, স্পষ্ট এবং মার্জিত হতে হবে। আঞ্চলিকতা এড়িয়ে চলার চেষ্টা করুন। সহজ ও সরল ভাষায় কথা বলুন। অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক কথা এড়িয়ে চলুন।

নিজেকে বিনীতভাবে জমা দিন। কথা বলার সময় মুখে দুর্গন্ধ বা থুতু দিয়ে আপনার সামনে বসা ব্যক্তিকে বিব্রত না করার বিষয়ে সতর্ক থাকুন। ধূমপান একটি ইন্টারভিউ যান. ভাইবা বোর্ডে কোনো মিথ্যার আশ্রয় নেওয়া যাবে না। কারণ ধরা পড়লে চাকরি হারাতে পারেন।

কয়েক কথায় উত্তর দিন

ইন্টারভিউতে আপনি আপনার শ্রেষ্ঠত্ব জাহির করতে পারবেন না। সংক্ষিপ্ত কিন্তু অর্থপূর্ণ ভাষায় আত্মবিশ্বাসের সাথে প্রশ্নের উত্তর দিন। সোজা হয়ে বসুন এবং ইন্টারভিউয়ারের চোখের দিকে তাকান এবং উত্তর দিন।

মনোযোগী থাকার চেষ্টা করুন

ইন্টারভিউ বোর্ডে গিয়ে অনেকেই ঘাবড়ে যান। এবং মনোযোগ হারান। কিন্তু ইন্টারভিউ বোর্ডে ফোকাস থাকাটা খুবই জরুরি। সাক্ষাত্কারকারীর যা বলার আছে তা মনোযোগ সহকারে এবং গুরুত্ব সহকারে শুনুন। তাহলে আপনার উত্তর সহজ হবে।

ইন্টারভিউ বোর্ড প্রায়ই প্রার্থীকে উল্টো প্রশ্ন করে তাদের মানসিক ক্ষমতা পরীক্ষা করে। এক্ষেত্রে উত্তেজিত না হয়ে মাথা ঠান্ডা রেখে কৌশলে উত্তর দিন।

প্রয়োজনীয় কাগজপত্র ফাইল করুন

ইন্টারভিউতে যাওয়ার আগে ইন্টারভিউ বোর্ডে কী কী ডকুমেন্ট নিতে হবে তা জেনে নিন, ইন্টারভিউয়ের আগের দিন প্রয়োজনীয় সব ডকুমেন্ট একটি ফাইলে সংরক্ষণ করুন। ইন্টারভিউ বোর্ডে গিয়ে ফাইলটি টেবিলে না রেখে হাতে রাখুন।

মানসিক প্রস্তুতি এবং পরিকল্পনা

ইন্টারভিউ মানসিক চাপ. এটি প্রায় সকলকে কিছুটা হলেও উদ্বিগ্ন করে। তাই ইন্টারভিউতে যাওয়ার আগের দিন থেকেই মানসিক প্রস্তুতি নিন। আগামীকাল আমার সাথে কি হতে পারে নিজের জন্য একটি পরিকল্পনা করুন।

সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নিন, ভ্রমণের বাহন, সাক্ষাৎকারের স্থান, ইন্টারভিউ বোর্ড সবকিছুই আপনার কল্পনায়। তারপর নিজেকে প্রস্তুত করুন। এভাবে চিন্তা করলে ইন্টারভিউয়ের আগে আপনার মানসিক চাপ কমে যাবে।

আশা করি উল্লিখিত টিপস আপনার কিছু কাজে লাগবে। আপনার সব সাফল্য কামনা করছি. চেষ্টা করুন, সফলতা আসবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *