উইন্ডোজ কম্পিউটারকে অ্যাপলের মতো একটি আকর্ষণীয় চেহারা দিন

আপনি প্রতিদিন উইন্ডোজ কম্পিউটারকে একই চেহারা দেখে ক্লান্ত হতে পারেন। আপনার কর্মক্ষেত্রে প্রয়োজনীয় সফ্টওয়্যার খুঁজে পাওয়া কি কঠিন? আজ আমি আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি নতুন চেহারা দিতে যাচ্ছি!

কিছু সাধারণ কাজ সম্পাদনা করে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের চেহারা পরিবর্তন করুন, আপনার কাজের গতি বাড়ান এবং আপনার অভিজ্ঞতা পরিবর্তন করুন।

উইন্ডোজ কম্পিউটারকে
উইন্ডোজ কম্পিউটারকে

1) ওয়ালপেপার পরিবর্তন করুন উইন্ডোজ কম্পিউটারকে

আমরা সাধারণত উইন্ডোজের দেওয়া ওয়ালপেপার ব্যবহার করি। ফলস্বরূপ, আমাদের কম্পিউটার ওয়ালপেপার দশটি সাধারণ কম্পিউটারের মধ্যে আটটির মতো দেখায়। কিন্তু আপনি যদি চান, আপনি হাতের দুই বা তিন ক্লিকে আপনার প্রিয় ডেস্কটপে কঠোর পরিবর্তন করতে পারেন।

ডেস্কটপের জন্য সব ধরনের পেইড এবং ফ্রি সুন্দর ওয়ালপেপারে Google Soylab। আপনার প্রিয় বিষয় (যেমন ফুলের বাগান বা স্থান) সম্পর্কে Google এ ওয়ালপেপার খুঁজুন এবং সেগুলি আপনার উইন্ডোজ কম্পিউটারকে করুন।

এখন ছবির পাশের ডান মাউস বোতামে ক্লিক করুন এবং “ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসাবে সেট করুন” নির্বাচন করুন। এভাবেই বদলে যাবে আপনার কম্পিউটারের সৌন্দর্য!!

2) ট্যাক্সবারে নতুন চেহারা আনুন

ডেস্কটপের নীচে টাস্কবারের উপস্থিতি কিছু মূল্যবান স্ক্রীন স্পেস খায়। অনেক সময় ট্যাক্সবারের পজিশন নিচে থাকে, তাই কাজ করতে অসুবিধা হয়। তাই Windows 7-এর টাস্কবারে ডান মাউস বোতামে ক্লিক করুন (আনডুর পরবর্তী সংস্করণগুলিতে ডেস্কটপে ডান মাউস বোতামে ক্লিক করুন) এবং টাস্কবার সেটিং-এ যান। এখান থেকে টাস্কবারের সাইজ কমিয়ে হাইড টাস্কবার চালু করুন। উইন্ডোজ কম্পিউটারকে

ফলস্বরূপ, টাস্কবারটি ছোট হবে এবং টাস্কের শেষে ভেঙে পড়বে। ট্যাক্সবারের অবস্থান পরিবর্তন করতে এর অবস্থান নীচে/ডান/বাম/উপরে আপনার নিজের হিসাবে নির্বাচন করুন। আমি মনে করি শীর্ষ অবস্থানে থাকা ভালো! আপনি যদি চান এবং সে ক্ষেত্রেও তাই করতে পারেন। 😉

3) কাস্টমাইজার সফটওয়্যার ব্যবহার করুন

আমাদের ডেস্কটপে, সফ্টওয়্যার আইকনগুলি শুধুমাত্র একপাশে সারিবদ্ধ, যা খুবই সহজ। ডেস্কটপের যেকোনো অংশে আইকনগুলো আলাদা করে সাজানো যায় তাহলে কী হবে!


‘রকেটডক’ একটি দুর্দান্ত কাস্টমাইজার সফ্টওয়্যার যার মাধ্যমে আপনি আপনার কাজের সফ্টওয়্যারটি এক জায়গায় সংগঠিত করতে পারেন। বিষয় খুব নান্দনিক এবং কাজ করার সময় সবকিছু খুঁজে পাওয়া খুব সহজ।

এখানে বিভিন্ন রং আছে। শৈলী বিভিন্ন থেকে চয়ন করুন এবং আপনার অগোছালো ডেস্কটপ সাজাইয়া!

4) বিভিন্ন ধরনের গ্যাজেট ব্যবহার করুন

ধরুন আপনি একটি কম্পিউটার চালাচ্ছেন এবং সময় দেখতে হবে। তবে আপনাকে অবশ্যই ট্যাক্স বারে যেতে হবে এবং সময় পরীক্ষা করতে হবে। আপনার ডেস্কটপে একটি আকর্ষণীয় দেয়াল ঘড়ি থাকলে কেমন হয়!

পূর্বাবস্থায় কিছু ডিফল্ট গ্যাজেট আছে। ডেস্কটপে ডান মাউস বাটনে ক্লিক করে গ্যাজেট-এ ক্লিক করলেই বিভিন্ন গ্যাজেট পাবেন। ঘড়ি ছাড়াও আপনি পাবেন-
ওয়েদার গ্যাজেট
ক্যালেন্ডার গ্যাজেট
বিভিন্ন গেমের জন্য গ্যাজেট
নোটপ্যাড


ভিডিও প্লেয়ার…
আপনি যদি ডিফল্ট গ্যাজেটটি পছন্দ না করেন তবে আপনি নীচের লিঙ্কগুলি থেকে আপনার পছন্দের গ্যাজেটটি ডাউনলোড করতে পারেন৷
লিঙ্ক 1
লিঙ্ক 2
লিঙ্ক 3


ডেস্কটপের নতুন চেহারা কেমন লেগেছে? অবশ্যই চমৎকার! নীচের মন্তব্য বাক্সে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন এবং আমাদের অনুপ্রাণিত করুন. পরবর্তী পোস্ট কি সম্পর্কে হওয়া উচিত তাও আমাদের জানান। আমরা সবসময় আপনার পাশে আছি। অনেক ভালোবাসা ও শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *