একটি DNS লিক কি? কিভাবে ব্রাউজিং ইতিহাস চুরি হয়

আমরা সবাই আজকাল ইন্টারনেট ব্যবহার করি। কিন্তু আমাদের ইন্টারনেট নিরাপত্তা সত্যিই খুব শক্তিশালী DNS লিক কি !! আমাদের ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে না? ডিএনএস লিক ব্যক্তিগত তথ্য ফাঁসের অন্যতম কারণ।

আপনি যদি এটি সম্পর্কে সচেতন না হন তবে আজকের নিবন্ধটি ভালভাবে পড়ুন। আজকের নিবন্ধটি পড়ুন ডিএনএস এবং ডিএনএস লিক কী? কিভাবে এবং কখন DNS ফাঁস ঘটবে? এবং কিভাবে ডিএনএস লিক প্রতিরোধ করা যায়।

DNS লিক কি
DNS লিক কি

DNS কি?

DNS মানে ডোমেইন নেম সিস্টেম। ডোমেইন নামের মাধ্যমে আপনার আইপি ঠিকানা রূপান্তর করা সম্ভব DNS লিক কি।

DNS লিক কি?

DNS লিক কি মানে আপনার ইন্টারনেট ট্রাফিক কোথাও লিক হচ্ছে। এর মানে হল আপনার ব্রাউজিং ইতিহাস, আপনার সমস্ত তথ্য এবং এমনকি আপনি কার সাথে চ্যাট করছেন তা প্রকাশ করা হয়েছে।

একটি DNS ফাঁস মানে আপনার সমস্ত তথ্য ঝুঁকিপূর্ণ। এর মানে আপনার ব্যক্তিগত অনলাইন ডেটা সর্বজনীন হচ্ছে।

কিভাবে ডিএনএস লিক হয়?

আপনি যখন youtube.com-এর মতো ওয়েবসাইটের নাম লিখে সার্চ করেন, তখন সার্চ ইঞ্জিন কীভাবে বুঝবে যে YouTube আপনার কাছে নিয়ে আসা উচিত? সার্চ ইঞ্জিন আসলে ওয়েবসাইটের নাম বুঝতে পারে না।

সার্চ ইঞ্জিন সংখ্যাসূচক আইপি ঠিকানা বোঝে। উদাহরণস্বরূপ, YouTube এর সংখ্যাসূচক IP ঠিকানা হল 208.68.153.238।

এই সংখ্যাসূচক আইপি ঠিকানা দিয়ে, সার্চ ইঞ্জিন জানে কোন সাইটটি আপনাকে সামনে আনতে হবে। এটি প্রথমে DNS সার্ভারের সাথে যোগাযোগ করে এবং একটি অনন্য আইপি ঠিকানা পায়।

আপনি যখন VPN ছাড়া কোনো ওয়েবসাইট অনুসন্ধান করেন, তখন এটি DNS সার্ভারের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছে যায়, যাতে ISP আপনার অনলাইন কার্যকলাপ নিরীক্ষণ করতে পারে।

আবার, যখন আপনি VPN ব্যবহার করে কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ করেন, তখন এটি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সার্ভারে DNS অনুরোধ না করেই আপনার সার্চের ফলাফল নিয়ে আসে।

এটি আপনার আইএসপিকে আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে বাধা দেয়।

ডিএনএস লিক কখন?

আপনি যখন VPN ব্যবহার করছেন না তখন DNS লিক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। (ভিপিএন সম্পর্কে আরও জানতে আপনি এই নিবন্ধটি পড়তে পারেন)

তবে আপনি যদি ভিপিএন-এর সাথে সংযুক্ত থাকেন তবে আপনার সিস্টেম ডিফল্ট ডিএনএস সার্ভারের সাথে সংযুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার VPN সঠিকভাবে কনফিগার করা না থাকলে এটি ঘটতে পারে। অথবা আপনি যে VPN পরিষেবাটি ব্যবহার করছেন তার নিজস্ব DNS সার্ভার নেই৷

কিভাবে ডিএনএস লিক প্রতিরোধ করা যায়

আপনি DNS ফাঁস এড়াতে সর্বোত্তম উপায় হল এমন একটি VPN পরিষেবা ব্যবহার করা যার নিজস্ব DNS সার্ভার রয়েছে এবং একটি VPN পরিষেবা যা আপনার ব্রাউজিং ইতিহাস ফাঁস হওয়া প্রতিরোধ করার জন্য যথেষ্ট নিরাপত্তা প্রদান করে।

এজন্য আপনি NordVPN ব্যবহার করতে পারেন। এটি আপনাকে এই সমস্ত সুবিধা নিশ্চিত করে।

কিন্তু ইন্টারনেট চালানোর ব্যাপারে আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *