একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার 07 উপায়

প্রিয় বন্ধুরা, আপনি যদি একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে জানতে চান তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকে আমি আপনাদের বলব কিভাবে একটি এনিমেশন ভিডিও বানাতে হয় এবং এর সাথে সম্পর্কিত আরও কিছু বিষয়। তাই আপনি যদি একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে জানতে চান তাহলে সম্পূর্ণ নিবন্ধটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

কিভাবে একটি এনিমেশন ভিডিও বানাবেন অ্যানিমেশন কী, অ্যানিমেশন কী, কীভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করা যায়, বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম, আজকের আর্টিকেল থেকে জানাতে চেষ্টা করব। তাই শেষ পর্যন্ত সাথেই থাকুন। তো চলুন এই বিষয়ে আজকের আলোচনা শুরু করা যাক। অ্যানিমেশন ভিডিও

অ্যানিমেশন

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ১৬টি বিষয়ে জানা প্রয়োজন

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

ডিজিটাল মার্কেটিং শেখার সর্বোত্তম উপায়

অ্যানিমেশন কি – অ্যানিমেশন কি?

আজকাল অ্যানিমেশন ভিডিও খুব জনপ্রিয় হয়ে উঠেছে। অ্যানিমেশন যখন একটি গল্পের মাধ্যমে একটি স্থির চিত্র একটি চলমান আকারে রূপান্তরিত হয়, তাকে অ্যানিমেশন বলে। আরও সহজ করে বলতে গেলে, আমরা টেলিভিশনে যে কার্টুন দেখি তা অ্যানিমেশনের মাধ্যমে তৈরি করা হয়।

ল্যাটিন শব্দ অ্যানিমা এবং এর ক্রিয়া হল অ্যানিমেট যার অর্থ একটি স্থির চিত্রকে জীবন দেওয়া। আর এই প্রক্রিয়াগুলোকে বলা হয় অ্যানিমেশন। পড়তে থাকুন কারণ আমি আপনাকে নীচে একটি অ্যানিমেশন ভিডিও কীভাবে তৈরি করতে হয় তার বিশদ দেওয়ার চেষ্টা করব।

কিভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করে আয় করবেন

অ্যানিমেশনের কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় মিনা কার্টুন যা আমরা অনেক দিন ধরে দেখছি এবং আপনি হয়তো টম অ্যান্ড জেরির মতো কার্টুন দেখেছেন যা ইন্টারনেটে আপলোড করা হয়। তাও আবার টিভি চ্যানেলে কার্টুন। এই কার্টুন ভিডিওগুলোকে অ্যানিমেশন ভিডিও বলা হয়।

অ্যানিমেশন ভিডিও তৈরি করে আয় করার অনেক উপায় রয়েছে। উদাহরণস্বরূপ আপনি যদি একজন দক্ষ অ্যানিমেশন নির্মাতা হতে পারেন তবে আপনি বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপনের জন্য অ্যানিমেশন ভিডিও তৈরি করতে পারেন এবং এটি থেকে অর্থ উপার্জন করতে পারেন।

আবার আপনি যদি এনিমেশন ভিডিও বানাতে পারেন তাহলে সেই ভিডিওগুলো ফেসবুক ও ইউটিউবে আপলোড করে ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ মনিটাইজেশন থেকে আয় করতে পারবেন।

আজকাল, বাচ্চারা অ্যানিমেশন ভিডিও দেখতে পছন্দ করে, তাই যারা অ্যানিমেশন ভিডিও তৈরি করে তারা বেশি ভিউ পায় এবং এই ভিডিওগুলি থেকে বেশি অর্থ উপার্জন করে।

এছাড়াও আপনি যদি অ্যানিমেশন ভিডিও বানাতে পারেন তবে আপনি বিভিন্ন কোম্পানিতে চাকরি পেতে পারেন এবং সেখান থেকে ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। এগুলো মূলত অ্যানিমেশন ভিডিও তৈরি করে আয় করার উপায়।

কিভাবে এনিমেশন ভিডিও বানাবেন

এখন আমি আপনাদের বলব কিভাবে একটি এনিমেশন ভিডিও বানাতে হয়। একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য অনেকগুলি ধাপ রয়েছে এবং এই ধাপগুলির পরে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়। তো চলুন জেনে নিই কিভাবে একটি এনিমেশন ভিডিও বানাবেন এর ধাপগুলো কি কি?

  • গল্পটি
  • স্ক্রিপ্ট
  • কনসেপ্ট আর্ট
  • স্টোরি বোর্ড
  • লাইটিং
  • ভয়েস বা সাউন্ড
  • কালার গ্রেডিং এবং কারেকশন


গল্প – একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে অ্যানিমেশন চিত্রগুলির সাথে একটি সুন্দর গল্পের প্রয়োজন তাই অ্যানিমেশন ভিডিও তৈরি করার আগে একটি গল্প তৈরি করুন। কারণ একটি অ্যানিমেশনকে সুন্দর করার জন্য একটি সুন্দর গল্পের প্রয়োজন এবং গল্পটি যত সুন্দর, অর্থাৎ শিক্ষামূলক এবং আকর্ষণীয়, তত বেশি মানুষ ভিডিওটি দেখতে পছন্দ করবে। তাই প্রথমে একটি সুন্দর গল্প তৈরি করুন।

স্ক্রিপ্ট – একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে, প্রথমে একটি গল্পের কথা চিন্তা করুন এবং একটি স্ক্রিপ্ট সুন্দরভাবে লিখুন যাতে আপনি ভিডিও তৈরির সময় স্ক্রিপ্ট অনুযায়ী কাজ করতে পারেন। এর মানে হল আপনি যখন একটি স্ক্রিপ্ট তৈরি করবেন তখন আপনার ভিডিওর পারফরম্যান্সের মান অনেক ভালো হবে। তাই অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হলে আপনাকে স্ক্রিপ্ট লিখতে হবে।

কনসেপ্ট আর্ট – একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য একটি কনসেপ্ট আর্ট তৈরি করা প্রয়োজন। কারণ আপনি যখন একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করবেন, কখন এবং কীভাবে আপনার ভিডিওতে অ্যাক্টিং অ্যানিমেশন ব্যবহার করবেন। তাদের আগে থেকেই ধারণা করা উচিত।

স্টোরি বোর্ড – একটি অ্যানিমেশন ভিডিও তৈরির আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল স্টোরি বোর্ড। যখন আপনার একটি ভিডিও তৈরির প্রয়োজন হয়, তখন একের পর এক ব্যবহৃত ছোট ছোট গল্পগুলি একটি স্টোরি বোর্ডে সুন্দরভাবে লিখতে হবে। অন্যথায় আপনি ভুলে যাবেন এবং তারপর ভিডিও করতে গেলে আপনি অনেক সমস্যার সম্মুখীন হবেন।

লাইটিং একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য সঠিক আলো প্রয়োজন। কারণ আপনি যখন একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করেন, যদি আলোর বুদবুদগুলি ভাল হয়, তবে ভিডিওটি দেখতে অনেক সুন্দর হয়। তাই এনিমেশন ভিডিও বানাতে লাইটিং খুবই গুরুত্বপূর্ণ।

ভয়েস বা সাউন্ড – তারপর একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে শব্দের প্রতি বিশেষ মনোযোগ প্রয়োজন। কারণ একটি ভিডিওতে সাউন্ড কোয়ালিটি যত ভালো হবে, ভিডিও তত ভালো হবে। তাই অ্যানিমেশন ভিডিও তৈরির জন্য ভালো সাউন্ড কোয়ালিটি খুবই গুরুত্বপূর্ণ।

কালার গ্রেডিং এবং কারেকশন – অবশেষে, ভিডিও রেডি হলে, ভিডিও কালার কারেকশন করতে হবে। কারণ যত সুন্দর করে রং বের করে আনতে পারবেন, ভিডিওটি দেখতে তত ভালো লাগবে। এইভাবে, সমস্ত ধাপ অতিক্রম করার পরে, একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হবে। আশা করি এখান থেকে জানতে পারবেন কিভাবে একটি এনিমেশন ভিডিও বানাতে হয়।

ফিল্ম এবং অ্যানিমেশন


বর্তমানে অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাণের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। অনেক জনপ্রিয় অ্যানিমেশন ফিল্ম আছে। সেজন্য আপনি যদি অ্যানিমেশনের কাজ শিখতে পারেন তাহলে এই কাজগুলো করে আপনি অনেক টাকা আয় করতে পারবেন। আর অ্যানিমেশন কাজের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। সেজন্য আপনি চাইলে অ্যানিমেটর হতে পারেন।

অ্যানিমেশন ছবি

অনেকেই অ্যানিমেশন ছবি খুঁজছেন, তাই কিছু অ্যানিমেশন পাই দিয়েছি

এই বিভাগে আপনার জন্য চিত্র. এই ছবিগুলো দেখেই বুঝতে পারবেন অ্যানিমেশন বলতে কী বোঝায় এবং অ্যানিমেশন দেখতে কেমন। তারপর অ্যানিমেশন ছবি দেখুন।

অ্যানিমেশন ছবি
ছবি: needpix.com

অ্যানিমেশন ছবি
ছবি: pixabay.com

বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম
বাংলাদেশে দুটি অ্যানিমেশন ভিডিও কার্টুন নির্মাতা রয়েছে তাদের একজন শামীমা শ্রাবণী এবং অন্যজন আন্তিক মাহমুদ। আপনি যদি ইউটিউবে যান এবং এই দুটি নাম অনুসন্ধান করেন তবে আপনি তাদের চ্যানেলগুলি খুঁজে পাবেন এবং সেখানে প্রচুর অ্যানিমেশন ভিডিও রয়েছে। এবং এই ভিডিওগুলির মধ্যে অনেক ভিউ।

তাই আপনি যদি এনিমেশন ভিডিও বানাতে চান তাহলে এই চ্যানেলগুলো ফলো করতে পারেন। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করতে অনেক ধৈর্য এবং কাজের প্রতি মনোযোগ প্রয়োজন। তাহলে আপনি একজন সফল অ্যানিমেটর হতে পারবেন।

কিভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করবেন: শেষ কথা

অ্যানিমেশন কী, অ্যানিমেশন কী, কীভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হয়, কীভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হয়, ফিল্ম এবং অ্যানিমেশন, অ্যানিমেশন ছবি, বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম কী, এই সমস্ত বিষয় নিয়ে আজকের নিবন্ধে আলোচনা করা হয়েছে।

আশা করি আপনি এই সমস্ত বিষয়গুলি ভালভাবে জানতে পেরেছেন তবে আপনার যদি এই সম্পর্কে কোনও প্রশ্ন বা মতামত থাকে তবে আপনি মন্তব্য করে আমাদের জানাতে পারেন। এবং আপনি আরও তথ্যপূর্ণ নিবন্ধের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করতে পারেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *