এতিম মেয়ের উপর এক অদ্ভুত নিষ্ঠুরতা এবং সেখানে হযরত আলীর বিচার

হযরত ইমাম জাফর সাদিক (আ.)-এর কর্তৃত্বে সহীহ বোখারিতে কুলাইনি এবং শেখ সুদূকও বর্ণনা করেছেন যে এক দাসীকে ওমরের দরবারে এই অভিযোগে আনা হয়েছিল যে সে তার প্রতি আনুগত্য প্রমাণ করেনি। মাস্টার তার গল্পটি এভাবে বর্ণনা করা হয়েছে:

এক ব্যক্তি এতিম মেয়ে কে আশ্রয় দিয়েছিল। ব্যবসায়িক সফরে তাকে প্রায়ই তার শহরের বাইরে যেতে হয়, তাই তিনি মেয়েটিকে তার স্ত্রীর যত্নে দিয়েছিলেন। এভাবে কয়েক বছর অতিবাহিত হলে মেয়েটি পরিপক্ক হয়ে উঠল এবং দেখতেও অত্যন্ত সুন্দরী।

এতিম মেয়ের

Read more……

Gyanvapi Masjid | A Synthesis of History and Spirituality Gyanvapi Masjid

The Mosque Near Me | Finding Spiritual Solace and Community

Masjid Al Aqsa A Historical and Spiritual Treasure of Islam

The Importance of Masjid | A Guide to Understanding the Significance of the Mosque

🌙✨ Eid ul Adha Beauty Hacks: Glow Like a Star This Festive Season! 💄🎉🐑

ALLAH QUOTES | ISLAMIC STATUS

QUOTES 100M+ MOST FAMOUS ALL TIME

SAD QUOTES | দুঃখজনক উক্তি ইসলামিক

এতিম মেয়ের

স্বামী যেন মেয়েটিকে বিয়ে না করে সেই লক্ষ্যে পুরুষের স্ত্রী, একবার তাকে নেশাগ্রস্ত করে, পাড়ার কয়েকজন মহিলার সহায়তায় এবং একই মহিলার সহায়তায় তার সতীত্বের নিদর্শনও মুছে ফেলে।

লোকটি যখন তার বিদেশী ব্যবসায়িক সফর থেকে ফিরে আসে, তখন সে তার স্ত্রীকে মেয়েটির সম্পর্কে জিজ্ঞাসা করে। তারপর তিনি সম্পূর্ণ নির্দোষতার সাথে উত্তর দিলেন:

“তিনি আশেপাশের এক যুবকের সাথে পালিয়ে গেছে।” অতঃপর লোকটি মেয়েটির খোঁজে বের হল, তাকে ধরে টেনে হি. ওমরের দরবারে নিয়ে গেল, যিনি তখন খলিফা ছিলেন।

এইচ. ওমর মামলাটিকে যথেষ্ট কঠিন বলে মনে করে, এটি আমির উল-মুমিনীন (আ.)-এর কাছে উল্লেখ করেন, কারণ তিনি এই ধরনের ক্ষেত্রে আগেও করেছেন।

হজরত আলী (আ.) লোকটি, তার স্ত্রী এবং মেয়েকে, সাক্ষীদের সাথে, যদি থাকে তবে পাঠালেন। এতিম মেয়ের লোকটি এবং তার স্ত্রী একই ঘটনা আমীর-উল-মুমিনীন (আ.)-এর সামনে বর্ণনা করেছিলেন, যা তারা পূর্বে এইচ. ওমরের আদালতে বর্ণনা করেছিলেন এবং সেই চার মহিলাকেও হাজির করেছিলেন যাদের নাম আপীলকারীর স্ত্রী বলেছিল। সাক্ষী

হজরত আলী (আ.) প্রথম সাক্ষীকে ডেকে তার তরবারির চাদর খুলে মহিলা ও নিজের মধ্যে রেখে তাকে বললেন: তুমি কি জানো, আমি আলী (আ.) ইবনে আবি-তালিব? আমাকে সত্য, সত্য এবং সত্য ছাড়া আর কিছুই বলুন।” যে মহিলাটি অত্যন্ত চতুর ছিল সে একই মিথ্যা সাক্ষ্য দিয়েছিল যা সে এইচ. ওমরের আদালতে দিয়েছিল এবং তার উপর জোর দিয়েছিল।

হযরত আলী (আ.) তা দেখে তাকে অন্য সাক্ষী থেকে আলাদা করে কারাগারে রাখার নির্দেশ দেন। তারপর তিনি তার সামনে থাকা দ্বিতীয় সাক্ষীকে বেত্রাঘাত করলেন এবং তার তরবারির দিকে ইঙ্গিত করে তাকে বললেন: “তুমি কি এই তরবারি দেখতে পাচ্ছ? যদি তুমি সত্য না বলো,

আমি এই তরবারি দিয়ে তোমার শিরশ্ছেদ করব। এবং মনে রাখবেন যে মহিলাটি সদ্য চলে গেছে। এতিম মেয়ের আউট আমাকে সত্য বলেছে এবং তাই, আমি তাকে ক্ষমা করে দিয়েছি। আপনি যদি আমাকে সত্য ঘটনাটি বলেন, তবে আপনিও তাই পাবেন।” এই কথা শুনে দ্বিতীয় মহিলা তার জীবনের ভয়ে মামলার আসল ঘটনা খুলে বললেন।

দ্বিতীয় সাক্ষীর কাছ থেকে সত্য শুনে আমির-উল-মোমেনিন (আ.) বলেন, “নবী দানিয়েলের পর আমিই প্রথম ব্যক্তি যে দুজন সাক্ষীর কাছ থেকে ভিন্ন ভিন্ন বক্তব্য জোরপূর্বক গ্রহণ করেছি।”

তারপরে, তিনি জিজ্ঞাসাবাদকারী ব্যক্তির স্ত্রীকে শাস্তি প্রদানের আদেশ দেন। তিনি লোকটিকে তার স্ত্রীকে তালাক দিয়ে নিষ্পাপ মেয়েটিকে বিয়ে করারও নির্দেশ দেন। তার আদেশ কার্যকর হলে তিনি নিজের পকেট থেকে মেয়েটিকে যৌতুকের টাকা দেন। এতিম মেয়ের এছাড়াও তিনি মামলায় সাক্ষী থাকা চার নারীকে একশত দিরহাম জরিমানা করেন এবং জরিমানার পুরো পরিমাণ মেয়েটিকে দেন।

এই অদ্ভুত কিন্তু ন্যায়পরায়ণ বিচারের পর এইচ. ওমর হযরত দানিয়েল (আ.)-এর গল্প বলার জন্য আমির-উল-মোমেনিনের (আ.) অনুগ্রহ প্রার্থনা করেন। হযরত আলী (আ.) তার অনুরোধে সাড়া দিয়ে তাকে নিম্নলিখিত ঘটনাটি বললেন:

“হযরত দানিয়েল (আ.) একজন এতিম ছিলেন, যিনি তার পিতা ও মাতা উভয়কেই হারিয়েছিলেন। সেই সময় শাসক ছিলেন বনী ইসরাঈলের একজন এবং তাঁর দরবারীদের মধ্যে দুজন কাজী ছিলেন।

এই দুই কাজীই তখনকার দিনের একজন অত্যন্ত ধার্মিক ও খোদাভীরু ব্যক্তিকে নিয়ে রাজার দরবারে যেতেন। একবার রাজা তার সাম্রাজ্যের আধিপত্যের বাইরে একটি জরুরী দাপ্তরিক কাজে একজন বিশ্বস্ত ব্যক্তিকে পাঠাতে চেয়েছিলেন এবং দুই কাজীকে অনুরোধ করেছিলেন যে তিনি এই উদ্দেশ্যে যোগ্য কাউকে বেছে নিতে সাহায্য করুন।

কাজিরা রাজাকে সেই একই ধার্মিক ও ধার্মিক লোকের কাছে কাজটি অর্পণ করার পরামর্শ দেন, যিনি তাঁর দরবারে বার বার যেতেন। তাদের পরামর্শে রাজা ধার্মিককে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে পাঠালেন দুর্ভাগ্যজনক যাত্রায়। এখন সুযোগ অনুসারে ধার্মিক ব্যক্তির একটি খুব সুন্দর এবং সুন্দরী স্ত্রী ছিল যেটিও তার স্বামীর মতো ধার্মিক ও ধার্মিক ছিল। যাইহোক, লোকটি দেশের বাইরে যাওয়ার সময় তাকে পূর্বোক্ত কাজীগণের তত্ত্বাবধানে দিয়ে বলেছিল: আমি তাকে আপনার যত্নে এই ইচ্ছায় দিচ্ছি যে আপনি তার সাথে সদ্ব্যবহার করবেন এবং তার দৈনন্দিন প্রয়োজনের যত্ন নেবেন। তারপর সে তার যাত্রায় রওনা দিল।

অতঃপর, একবার দু’জন কাজী ধার্মিক ব্যক্তির বাড়িতে গেলেন এবং দৈবক্রমে তাঁর সুন্দরী স্ত্রীকে দেখতে পেলেন। তাকে দেখে তারা দুজনেই তার প্রেমে পাগল হয়ে গেল। এতিম মেয়ের যখন তারা তাদের দৈহিক ইচ্ছা প্রকাশ করেছিল তখন ভাল মহিলা তাদের ইচ্ছার শিকার হতে অস্বীকার করেছিল। তারপরে তারা তাকে তার বিরুদ্ধে রাজার কাছে অভিযোগ করার এবং বলে যে সে ব্যভিচার করেছে যার ফলস্বরূপ তাকে পাথর মেরে হত্যা করা হবে বলে হুমকি দেয়।

উত্তরে সে বললঃ তুমি যা খুশি বলো, কিন্তু আমি এই পাপ কাজে সম্মতি দেব না।

অতঃপর দুষ্ট কাজী উভয়েই বাদশাহর কাছে গেল এবং তাঁকে খবর দিল যে, এতিম মেয়ের সেই ধার্মিক ব্যক্তির স্ত্রী যাকে তিনি

যাত্রায় পাঠিয়েছিল ব্যভিচার। এই প্রতিবেদনে রাজা খুব অবাক হলেন কারণ মহিলাটির ধর্মপরায়ণতার খ্যাতি ছিল। তিনি কিছুক্ষণ মাথা নিচু করে মাথা তুলে বললেনঃ আমি আপনাদের বিশ্বাস করি এবং আপনাদের সাক্ষ্য গ্রহণ করি তবে আমাকে তিন দিন সময় দিন যাতে আমি আদেশ জারি করি।

বাদশাহ তখন তার উজিরের সাথে এ ব্যাপারে পরামর্শ করে তাকে বললেন: “আমি মনে করি না সে ব্যভিচারের জন্য দোষী, আপনি এ বিষয়ে কী বলেন?

খবর শুনে উজিরও রাজাকে বললেনঃ আমিও অবাক হয়েছি।

তারপর ৩য় দিনে উজির একটি গলির পাশ দিয়ে যাচ্ছিলেন যেখানে কিছু শিশু খেলছিল, তাদের মধ্যে হযরত দানিয়েল (আ.) ছিলেন।

হজরত দানিয়েল (আ.) একজন শিশুকে বলেছিলেন: “আসুন আমরা ধার্মিক ব্যক্তির স্ত্রী এবং দুই কাজীর নাটক মঞ্চস্থ করি, আপনি ধার্মিক ব্যক্তির স্ত্রীর চরিত্রে অভিনয় করেন এবং আপনার মধ্যে আরও দুজন, এর অংশ। কাজীগণ।”

তারপর তিনি ছেলে দুটির দিকে ফিরে বললেন: “তোমরা এই মহিলার মামলাটি আমার কাছে পেশ কর যেভাবে দুই কাজী রাজার কাছে পেশ করেছে।”

এদিকে রাজা ঢোল পিটিয়ে ঘোষণা করলেন (তখনকার রীতি ছিল) যে ধার্মিক ব্যক্তির স্ত্রী ব্যভিচার করেছে এবং দুই কাজী রাজাকে বিষয়টি জানিয়েছিল এবং তাই মহিলাটি হতে চলেছে। পাথর মেরে হত্যা হজরত দানিয়েল (আ.) একজন কাজীর ভূমিকা পালনকারী বালককে ডেকে জিজ্ঞেস করলেন:

“ব্যাপারে কি বলবেন?” তিনি কাপড়ে মোড়ানো একটি কাঠের তরবারির দিকে ইঙ্গিত করলেন, যদি তুমি মিথ্যা বলো আমি এই তলোয়ার দিয়ে তোমার শিরশ্ছেদ করব।”

ছেলেটি উত্তর দিলঃ হুজুর, ধার্মিক ব্যক্তির স্ত্রী ব্যভিচার করেছে এবং আমি তার সাক্ষী।

হজরত দানিয়েল (আ.) তাকে জিজ্ঞেস করলেন: “কোথায়, কখন, কোন দিন এবং কোন সময়ে”? ছেলেটি হজরত দানিয়েল (আ.)-এর সব প্রশ্নের উত্তর দিল। অতঃপর হযরত দানিয়েল (আ.) অন্য ছেলেটিকে ডেকে একই প্রশ্ন করলেন, এতিম মেয়ের কিন্তু তার উত্তরগুলো ছিল অন্য ছেলেটির উত্তরের বিপরীত।

দ্বিতীয় ছেলের কথা শুনে হযরত দানিয়েল (আ.) বললেন, আল্লাহ মহান, তুমি মামলায় মিথ্যা সাক্ষী দিয়েছ।

এরপর তিনি ওই মহিলাকে সসম্মানে বেকসুর খালাস দেন এবং কাজীর ভূমিকায় থাকা ছেলেদের মৃত্যুদণ্ড দেন।

যে উজির ছেলেদের এই নাটকটি দেখেছিলেন এবং নাটকে হযরত দানিয়েল (আ.)-এর বিচার দেখেছিলেন তিনি পুরো বিষয়টি বাদশাহকে জানিয়েছিলেন যিনি সেই অনুসারে মামলার সিদ্ধান্ত নিয়েছিলেন (ওয়াফি, 9, পৃ. 161; মানাকিব, খণ্ড 7, p.193; তুরুক-ই-হিকমিয়া, পৃ. 60)।

তথ্যসূত্রঃ হযরত আলী (আঃ) এর রায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *