একটি হাজার বেত্রাঘাত | Story Islamic 22

একবার হারুন আল-রশিদ, কিছু বিশিষ্ট, উন্নতমানের এবং দামী পোশাক উপহার হিসেবে পেয়েছিলেন, যেগুলো তিনি তার (শিয়া) মন্ত্রী আলী ইবনে ইয়াকতিনকে উপহার দিয়েছিলেন; একটি হাজার বেত্রাঘাত তাদের মধ্যে পশম এবং সোনালি সূচিকর্মের একটি কিউরাস ছিল যা, জাঁকজমক এবং মহিমার কারণে সম্রাটদের পরিধান করা পোশাকের সাথে সাদৃশ্যপূর্ণ।

একটি হাজার বেত্রাঘাত

Quran-koran / Bengali, English, Arabic All Versions

Quran Tilawat

Surah Yaseen pdf | Bangla | English | Hindi | Arabic | Other

Apps / Allor Poth.com

Islamic gojol / You Tube Video

About

Privacy Policy

++লিখুন আপনি যা জানেন

Books | Islamic book pdf bangla

prayer time | নামাজের সময়

Tools | VIDEO DOWNLOADER, SEO, TEXT EDITORS, Powerful, OTHER

একটি হাজার বেত্রাঘাত

আলী ইবনে ইয়াকতিন সেই পোশাকগুলো ইমাম কাদিম (আ.)-এর কাছে পাঠিয়েছিলেন অন্যান্য অসংখ্য ধন-সম্পদের সাথে। ইমাম (আঃ) অবশ্য কুইরাসটি তার কাছে ফেরত দিয়েছিলেন এবং তাকে একটি চিঠি লিখে পরামর্শ দিয়েছিলেন: এটি আপনার কাছে রাখুন এবং এটিকে আপনার ঘর থেকে বের করবেন না; একটা সময় আসবে যখন তোমার প্রয়োজন হবে।

কিছু দিন পর আলী ইবনে ইয়াকতিন তার এক ক্রীতদাসের প্রতি ক্ষুব্ধ হয়ে তাকে চাকরি থেকে বরখাস্ত করেন। এই ক্রীতদাস নিজেকে হারুন আল-রশিদের সামনে হাজির করে এবং অভিযোগ করে: আলী ইবনে ইয়াকতিন মুসা ইবনে জাফর (আ.)-এর ইমামতিতে বিশ্বাস করে এবং প্রতি বছর তাঁর (সা.) কাছে খুমস পাঠায়। এমনকি আপনি তাকে যে কুইরাস উপহার দিয়েছিলেন তাও অমুক দিনে মূসা ইবনে জাফর (আ.)-এর কাছে পাঠানো হয়েছিল!

হারুন এই কথা শুনে রেগে গেলেন একটি হাজার বেত্রাঘাত এবং বললেন: আমাকে অবশ্যই এই রহস্যের গভীরে যেতে হবে এবং তারপর আলী ইবনে ইয়াকতিনকে অবিলম্বে তার সামনে তলব করার নির্দেশ দেন।

সে এসে হারুন গর্জন করে বললো, আমি তোমাকে যে কুইরাস দিয়েছিলাম তা দিয়ে তুমি কি করলে?

আলী ইবনে ইয়াকতিন উত্তর দিলেন: এটা ঘরেই আছে। আমি এটিকে এক টুকরো কাপড়ে মুড়ে রেখেছি এবং প্রতিদিন সকাল-সন্ধ্যা আমি আশীর্বাদের জন্য এটি খুলি।

হারুন হুকুম দিলেন: এক্ষুনি আমার কাছে নিয়ে এসো।

কুইরাসটি অমুক এবং অমুক ট্রাঙ্কের ভিতরে কাপড়ের টুকরোতে মোড়ানো, যা অমুক ঘরে অবস্থিত, আলী ইবনে ইয়াকতিন তার একজন ক্রীতদাসকে নির্দেশ দিয়েছিলেন এবং তাকে এটি তার কাছে আনতে বলেছিলেন। ক্রীতদাস তাকে যা বলা হয়েছিল তাই করল এবং কুইরাস নিয়ে এল।

হারুন যখন দেখলেন যে তার দেওয়া কুইরাসটি সুগন্ধিযুক্ত এবং এক টুকরো কাপড়ে মোড়ানো, তখন তার ক্রোধ প্রশমিত হয় এবং তিনি বলেছিলেন: “এটি আপনার বাড়িতে নিয়ে যান, এখন থেকে আপনার বিরুদ্ধে কিছু বলা হলে আমি কখনই তা শুনব না”।

এরপর তিনি আলী ইবনে ইয়াকতিনকে অসংখ্য উপহার দেন। ক্রীতদাসের জন্য, তিনি আদেশ দিয়েছিলেন যে তাকে এক হাজার বেত্রাঘাত করতে হবে; মারা যাওয়ার সময় তাকে খুব কমই পাঁচশ বার বেত্রাঘাত করা হয়েছিল। (দাস্তান-হা ওয়া পান্ড-হা, খণ্ড 1, পৃ. 52; কাশকুল বাহরানী, খণ্ড 2, পৃ. 132।)

রেফারেন্স: প্রতিফলনের জন্য উপাখ্যান পার্ট 4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *