হিংসা ও অহংকার সকল পতনের মূল বিস্তারিত

মানবদেহে ষড়যন্ত্র হচ্ছে কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও লোভ। হিংসা ও অহংকার তাদের মধ্যে ‘পাগল’ হল হিংসা, অহংকার ও অহংকার। জীবনযাত্রায় শারিপু আমাদের নিত্যসঙ্গী। তারা ডাক্তারের আলমারিতে রাখা ‘বিষের’ বোতলের মতো।

শরীরে লুকিয়ে থাকা উপরের 6টি আগুনের মধ্যে একবার ‘পাগলা’ বা হিংসা ও অহংকারের স্ফুলিঙ্গ জ্বলে উঠলে এবং নিয়ন্ত্রণ হারালে, পুরো মানব গাড়িকে পুড়িয়ে দেয়।

এমনকি সমাজ ও রাষ্ট্রকেও ধ্বংস করে দেয়। আধুনিক বিশ্বে ১ম বিশ্বযুদ্ধ এবং ২য় বিশ্বযুদ্ধ এবং জাপানের হিরোশিমা ও নাগাসাকির ধ্বংসযজ্ঞের পাশাপাশি সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধ্বংসযজ্ঞই এর সুস্পষ্ট প্রমাণ।

হিংসা ও অহংকার

হিংসা ও অহংকার

একজন ঈর্ষান্বিত ব্যক্তির বৈশিষ্ট্য হল সর্বদা ‘অপরাধীর অনুগ্রহের বিনাশ কামনা করা’। রাসুল (সাঃ) বলেছেন, “দুটি জিনিস ছাড়া অন্য কিছুতে হিংসা নেই”।

1. আল্লাহ যাকে সম্পদ দিয়েছেন। অতঃপর তা হকের পথে ব্যয় করে।

2. আল্লাহ যাকে প্রজ্ঞা দান করেন, তিনি সঠিক সিদ্ধান্ত নেন এবং তা দ্বারা শিক্ষা দেন’ (বুখারী হা/73; মিশকাত হা/202)। এটিকে মূলত ‘হিংসা’ বলা হয় না, বরং ‘ঈর্ষা’ বলা হয়।

আরো পড়ুন ,…..

আখেরি চাহার সোম্বা পালন করা যাবে কিনা

আখেরি চাহার সোম্বা কী | ২০২৩ কত তারিখ | কেন গুরুত্বপূর্ণ?

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

বিস্তারিত

হিংসা নিষিদ্ধ এবং হিংসা পরিপূর্ণ, বরং উচ্চাকাঙ্খী। ইবলিসই প্রথম পিতা আদম ও মা হাওয়ার সাথে স্বর্গে সর্বপ্রথম সহিংসতা করেছিল। আদম পুত্র কাবীলই প্রথম তার ছোট ভাই হাবীলের সাথে পৃথিবীতে সহিংসতা করেছিল।

তাই ভালোর প্রতি হিংসা চিরন্তন।মদীনার মুনাফিক লাবিদ বিন আশম রাহমাতুল আল-আলামিন বা ‘পৃথিবীতে শান্তি’ নামে পরিচিত মরহুম নবী মুহাম্মদ (সা.)-কে নির্যাতন করেছিল। তিনি গোপনে তার কন্যার সাথে রাসূল (সাঃ) এর মাথা থেকে একটি চুল এবং একটি চিরুনির একটি ভাঙা দাঁত সংগ্রহ করেছিলেন।

তারপর চুলে জাদু মন্ত্রটি পড়ে দাঁতে বেঁধে 11টি গিঁট তৈরি করুন। অতঃপর শুকনো খেজুরগুলোকে একটি দড়িতে বেঁধে ‘ইয়ারওয়ান’ কূপের নিচে বনু ইউরায়েকব গোত্রের খেজুর বাগানে পাথরের নিচে পুঁতে রাখা হয়। ফলে রাসুল (সা.) সময়ে সময়ে জিনিস ভুলে যেতেন।

অতঃপর আল্লাহর পক্ষ থেকে সূরা ফালাক ও নাস অবতীর্ণ হয়। অতঃপর তিনি আলী (রাঃ)-কে কূপের নিচ থেকে তুলে আনতে পাঠান। তারপর তিনি প্রতিটি আয়াত তেলাওয়াত করলেন এবং প্রতিটি গিঁট খুলতে লাগলেন।

হিংসা ও অহংকার অবশেষে সমস্ত 11টি নোড খোলা হয়েছিল এবং তিনি হালকা অনুভব করেছিলেন। প্রতিশোধ নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আল্লাহ আমাকে আরোগ্য দিয়েছেন। আমি চাই না মানুষের মধ্যে অকল্যাণ ছড়িয়ে পড়ুক’ (বুখারী হা/৬৩৯১)

কিন্তু মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেই মুনাফিকের চেহারা দেখেননি (কুরতুবী, ইবনে কাছীর)।ইমাম রাজী বলেন, আল্লাহ সুরা ফালাককে মানুষের সকল অনিষ্টের মূল হিসেবে ‘হিংসা’ দিয়ে শেষ করেছেন। অতঃপর সূরা নাসের সমাপ্তি হলো শয়তানের ‘খটকা’ বা ওয়াসওয়াসা মানুষের মনে সকল অনিষ্টের মূল হিসেবে সৃষ্টি করে।

যেটি তারাতিব অনুসারে কুরআনের শেষ সূরা। এর মাধ্যমে মানুষের দৌরাত্ম্য ও শয়তানের অনিষ্ট থেকে নিজেকে বাঁচাতে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করতে বলা হয়।

কেননা আল্লাহর রহমত ব্যতীত হিংসা ও শয়তানের ফাঁদ থেকে বাঁচার কোন উপায় নেই। হুসাইন বিন ফজল বলেন, আল্লাহ এই সূরাতে সমস্ত মন্দকে একত্রিত করেছেন এবং সূরাটিকে ‘হিংসা’ দিয়ে শেষ করেছেন যাতে দেখানো হয় যে এটি প্রকৃতির মধ্যে সবচেয়ে খারাপ’।আনাস (রাঃ) বলেন, আমরা একদিন রাসুলুল্লাহ (সাঃ) এর কাছে বসেছিলাম।

এ সময় তিনি বললেন, এখন জান্নাত থেকে একজন লোক তোমার কাছে আসবে। তখন আনসারদের একজন লোক এলো। তাঁর দাড়ি থেকে ওযুর পানি ঝরছিল এবং তাঁর বাম হাতে এক জোড়া জুতা ছিল। দ্বিতীয় দিন এবং তৃতীয় দিনে নবী (সা.) একই কথা বললেন এবং একই ব্যক্তি পরে এলেন। অতঃপর যখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মজলিস থেকে উঠলেন, তখন আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আশ তার অনুসরণ করলেন…

আনাস (রা.) বলেন, আবদুল্লাহ ইবনে আমর বলেন, আমি তার ঘরে এক রাত বা তিন রাত কাটাই। কিন্তু রাতে তাকে নামাজের জন্য উঠতে দেখিনি। শুধু ফজরের জন্য অযু করা ছাড়া। এছাড়া আমি তাকে সবসময় ভালো কথা বলতে শুনেছি। এভাবে তিন দিন তিন রাত অতিবাহিত হওয়ার পর আমি

তার কাজকে নিকৃষ্ট মনে করতে লাগলাম। অতঃপর আমি ঐ ব্যক্তিকে বললাম, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তোমার সম্পর্কে এটাই বলেছেন এবং আমি গত তিন দিন ধরে তোমাকে দেখছি। কিন্তু তোমাকে কোন মহৎ কাজ করতে দেখিনি। তাহলে কিসে তোমাকে সেই স্থানে নিয়ে এসেছে,

যে সুসংবাদ আল্লাহর রাসূল (সাঃ) আমাদের বলেছেন? তিনি বললেন, আমি যা করি তা আপনারা দেখেছেন। অতঃপর আমি চলে যাওয়ার জন্য পিছন ফিরলে তিনি আমাকে ডেকে বললেন, হিংসা ও অহংকার তুমি যা দেখেছ, তা দেখেছ। তবে আমি কোন মুসলমানের জন্য আমার অন্তরে বিদ্বেষ পোষণ করি না এবং আল্লাহ তাকে যে কল্যাণ দান করেছেন তার জন্য আমি কাউকে হিংসা করি না।

এ কথা শুনে আব্দুল্লাহ ইবনে আমর বললেন, ‘এটাই তোমাকে সেই স্তরে নিয়ে এসেছে। এটি এমন একটি কাজ যা আমরা করতে পারি না’ (হাকিম হা/4380, আহমাদ হা/12720)।ঈর্ষান্বিত ব্যক্তির সবচেয়ে বড় শাস্তি হল সে হিংসার আগুনে নিজেকে পুড়িয়ে মারা। হিংসা তার সমস্ত গুণকে গ্রাস করে, যেমন আগুন কাঠকে গ্রাস করে’ (কুরতুবী)। আর অন্যায় অহংকার ও অহংকার মানুষকে জাহান্নামে নিয়ে যায় (জুমার ৩৯/৭২)। …

আল্লাহ বলেন, ‘নিশ্চয় যারা আমাদের আয়াতকে মিথ্যা বলে এবং অহংকারে তা থেকে মুখ ফিরিয়ে নেয়, তাদের জন্য আকাশের দরজা খোলা হবে না এবং তারা জান্নাতে প্রবেশ করতে পারবে না। l

সূচের চোখ দিয়ে উট প্রবেশ করে। এভাবেই আমরা পাপীদের প্রতিদান দিয়ে থাকি’ (আ‘রাফ ৭/৪০)। রাসূল (সাঃ) বলেছেন, ‘যার অন্তরে অণু পরিমাণ অহংকার আছে সে জান্নাতে প্রবেশ করবে না… তিনি বলেন, ‘অহংকার’ হল ‘অহংকারবশত সত্যকে প্রত্যাখ্যান করা এবং মানুষকে তুচ্ছ করা’

(মুসলিম হা/৯১; মিশকাত হা/৯১) /5108)। দুনিয়াতে অহংকারের ফল হল অপমান। আর আখেরাতে এর পরিণতি হল ‘তিনাতুল খাবাল’ অর্থাৎ জাহান্নামীদের গরম পুঁজ-রক্ত পান করা (তিরমিযী হা/২৪৯২)।আল্লাহ মানুষকে বুদ্ধিমত্তা, শক্তি, সম্পদ ও মর্যাদার দিক দিয়ে একে অপরের উপরে এবং নীচে স্থান দিয়েছেন শুধুমাত্র তাদের পরীক্ষা করার জন্য এবং এর মাধ্যমে তাদের আখেরাতের পথে রক্ষা করার জন্য।

যারা এটা করে তারা প্রকৃতই বিচক্ষণ (ইবনে মাজাহ হা/২৪৫৯)। বর্তমান যুগে বর্ণবাদ, আঞ্চলিকতা, দলীয় বিদ্বেষ, ব্যক্তিগত বিদ্বেষ প্রতিটি দেশে মানুষকে অন্ধ করে দিয়েছে। এমনকি একজন মুসলমানের মৃত্যুতে ইন্নালিল্লাহ… বলার স্বাধীনতাও কেড়ে নেওয়া হচ্ছে, যিনি পছন্দের ব্যক্তি বা দলের বিরুদ্ধে। কিন্তু গণতন্ত্র ও মানবাধিকার সব সময় মুখে ফেনা ওঠে।

এদেশে অনেক সার্চ কমিশন ও ট্রুথ কমিশন হয়েছে। কিন্তু এটা সত্য যে সত্যকে সবাই ভালোবাসলেও সত্যকে কেউ গ্রহণ করে না। যার মূল কারণ হিংসা ও অহংকার। কোনো রাজনৈতিক ও ধর্মীয় অঙ্গন এ থেকে মুক্ত নয়। তবে গর্বের পতন যে অনিবার্য তা এদেশে। আল্লাহ আমাদেরকে হিংসা ও অহংকার থেকে রক্ষা করুন।-আমিন!

Tags

হিংসা ও অহংকার নিয়ে উক্তি,
হিংসা ও অহংকার থেকে বাঁচার দোয়া,
আসাদুল্লাহ আল গালিব এর বই সমূহ,

হিংসা ও অহংকার থেকে বাঁচার উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *