ঘুম হারাম | ইসলামে কিভাবে ঘুমাতে নিষেধ করা হয়েছে এবং কিভাবে ঘুমানো ভালো

ইসলাম যেভাবে ঘুম হারাম , ঘুমাতে নিষেধ করেছে এবং যেভাবে ভালো বলেছে সাধারণভাবে মুসলমান হিসেবে আমাদের সেই অনুযায়ী ঘুমানো উচিত। ঘুম আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ঘুমাতে যাওয়ার আগে ঘুমানো ইসলামে নিষিদ্ধ এবং সাধারণত যেভাবে বলা হয় ঠিক সেভাবেই করা উচিত। আপনাদের সুবিধার্থে চলুন জেনে নেওয়া যাক ইসলামে কিভাবে ঘুম হারাম এবং কিভাবে তা উত্তম।

শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে ইসলামে ঘুম হারাম এবং কিভাবে ভালো তার বিস্তারিত জানতে পারবেন। তাই আর কোন ঝামেলা না করে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ইসলামে ঘুম হারাম এবং কিভাবে তা সর্বোত্তম।

ঘুম হারাম

Quran-koran / Bengali, English, Arabic All Versions

Quran Tilawat

Surah Yaseen pdf | Bangla | English | Hindi | Arabic | Other

Apps / Allor Poth.com

Islamic gojol / You Tube Video

About

Privacy Policy

++লিখুন আপনি যা জানেন

Books | Islamic book pdf bangla

prayer time | নামাজের সময়

Tools | VIDEO DOWNLOADER, SEO, TEXT EDITORS, Powerful, OTHER


ইসলামে ঘুম হারাম


ইসলামী দৃষ্টিকোণ থেকে প্রতিটি কাজের নির্দিষ্ট নিয়ম রয়েছে। ঘুমও এর ব্যতিক্রম নয়। আপনি কিভাবে ঘুমান সাধারণত ইসলামে নির্ধারিত আছে। আমরা জানি ঘুম ঈশ্বরের কাছ থেকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপহার। কারণ সারাদিন আমরা বিভিন্ন ধরনের কাজ করি এবং রাতে ঘুমের মাধ্যমে

শরীর রিচার্জ করি। আল্লাহ রাত্রি সৃষ্টি করেছেন বিশ্রামের জন্য। আমাদের মধ্যে অনেক মুসলিম আছে যারা ইসলামে কোনটা ভালো আর কোনটা হারাম তা জানে না। কিন্তু একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই ঘুমের নিষেধাজ্ঞা এবং ইসলামের ভালো জিনিসগুলো মেনে চলতে হবে।

যখন আমরা এই বিষয়গুলো মেনে চলি, ঘুম আমাদের জন্য একটি ইবাদত হিসেবে কাজ করবে। ইসলামী দৃষ্টিকোণ থেকে বেশ কিছু নিয়মে ঘুম হারাম। তাদের একজন পাশে ঘুমিয়ে আছে। এভাবে ঘুমানো অবাঞ্ছিত। কিন্তু আমরা অনেকেই আমাদের পাশে ঘুমাতে পছন্দ করি।

কিছুক্ষণের জন্য আরামদায়ক মনে হলেও দীর্ঘক্ষণ এভাবে ঘুমালে আমাদের মেরুদণ্ড, হার্ট এবং শ্বাস-প্রশ্বাসে নানা সমস্যা হতে পারে। অনেক আলেম বলেছেন যে, পিঠের উপর ঘুমালে আল্লাহ তায়ালা অসন্তুষ্ট হন। একটি হাদিসে বর্ণিত আছে যে, আবু যর (রাঃ) বলেন, আমি পিঠের উপর শুয়ে

থাকা অবস্থায় নবী (সাঃ) আমার পাশ দিয়ে যাচ্ছিলেন। তিনি পা দিয়ে আমাকে খুঁজলেন এবং বললেন, হে জুনাইদিব, এটা নরকের বিছানা। {ইবনে মাজাহ : ৩৭২৪} এছাড়া ইসলামী দৃষ্টিকোণ থেকে বাম দিকে ঘুমানো হারাম। কারণ আমরা সকলেই জানি যে বাম দিকটি হল যেখানে আমাদের হৃদয়

অবস্থিত। দীর্ঘ সময় ধরে ঘুমালে তা আমাদের হৃদপিণ্ডের ওপর চাপ সৃষ্টি করে, যা হার্টে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। তাই সাধারণত আমাদের নবী (সাঃ) সবসময় ডান দিকে ঘুমাতেন এবং আমাদেরকে ডান দিকে ঘুমানোর নির্দেশ দিতেন।

কিভাবে ঘুমাতে হয় ইসলামের দৃষ্টিকোণ থেকে ভালো

ইসলামে কিভাবে ঘুম হারাম এবং কিভাবে ভালো তা জানা দরকার। আমরা ইতিমধ্যে জানি যে আপনার পিঠে ঘুমানো বাঞ্ছনীয় নয়। এভাবে ঘুমালে আমরা শারীরিকভাবে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারি। তাই ইসলামের দৃষ্টিতে ঘুমের সর্বোত্তম উপায় জানা উচিত। আমরা অনেকেই জেগে ঘুমাতে

পছন্দ করি। বিছানায় ঘুমানো ইসলামিক দৃষ্টিকোণ থেকে জায়েজ তবে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে। আপনি যখন জেগে থাকেন তখন আপনার গোপনাঙ্গ দৃশ্যমান হওয়া উচিত নয়। কারণ এভাবে ঘুমানোর সময় আমাদের গোপনাঙ্গে কাপড় পড়তে পারে। তাই এই পয়েন্টটি খেয়াল করা

খুবই জরুরী। ঘুমের সর্বোত্তম এবং উন্নত উপায় হল ডান দিকে ঘুমানো। রাসুলুল্লাহ (সাঃ) যখন বিশ্রাম নিতেন তখন ডান দিকে কাত হয়ে বেশি রান নিতেন। বিভিন্ন হাদিসে বর্ণিত আছে যে, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) যখন বিছানায় বিশ্রাম নিতে যেতেন, তখন তিনি ডান পাশে ঘুমাতেন।

তাই এই সুন্নত পালনের জন্য আমাদের অবশ্যই ডান দিকে কাত হয়ে ঘুমাতে হবে। বর্তমানে, ডান দিকে ঘুমানো চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ এবং ভাল। কারণ আমরা যে সমস্ত খাবার খাই তা সাধারণত পাকস্থলী দ্বারা শোষিত হয়,

পাচনতন্ত্র ডানদিকে অবস্থিত। তাই ডান দিকে কাত হয়ে ঘুমালে খাবার হজমে সুবিধা হয়। এছাড়াও আমাদের হার্ট সুস্থ থাকে এবং হার্টের সমস্যা হয় না।

কোন সময়ে ঘুমালে বরকত কমে যায়

আমরা জানি ঘুম আমাদের শরীরকে ক্লান্তি দূর করতে সাহায্য করে। সাধারণত, ঘুম আমাদের শরীরকে রিচার্জ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারাদিন কাজ করার পর সারা রাত ঘুমালে আমাদের শরীর সুস্থ থাকে। কিন্তু এমন সময় আছে যদি আপনি সেই সময় ঘুমান তাহলে আপনি আল্লাহর

রহমত থেকে বঞ্চিত হবেন। আমরা জানি আমাদের দিন শুরু হয় ফজরের নামাজের মাধ্যমে। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এই উম্মতের জন্য সকালের বরকত প্রার্থনা করেছেন। তিনি বললেন, হে আল্লাহ আমার উম্মতকে সকালে বরকত দিন এবং তাদেরকে প্রাচুর্য দান করুন।

কিন্তু আজকাল দেখা যায় ফজরের নামাজের পর অনেকেই ঘুমাতে যায়। এটি শহরগুলিতে বিশেষভাবে লক্ষণীয়। কেউ আবার ফজরের সালাত আদায় করে না, অথচ রাসুলুল্লাহ (সাঃ) এশার নামাযের পর তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার কথা বেশ কয়েকটি হাদীসে উল্লেখ করা হয়েছে। তাড়াতাড়ি

ঘুমানোর অনেক উপকারিতা রয়েছে। তাড়াতাড়ি ঘুমানোর একটি উপকারিতা হল যে কেউ সহজেই ফজরের নামাজের জন্য পূর্ণ শক্তি নিয়ে ঘুম থেকে উঠতে পারে। আপনি যদি তাড়াতাড়ি ঘুমাতে যান,

আপনি যখন ফজরের নামাযের জন্য উঠবেন তখন আপনি অলস বোধ করবেন না এবং তারপরেও আপনি আরও স্বাচ্ছন্দ্য বোধ করবেন। অনেক আলেম ফজরের নামাজের পর ঘুমানোকে মাকরূহ মনে করেন। সাধারণত ফজরের নামাজের পর ঘুমানো হারাম।

ঘুমানোর আগে কিছু গুরুত্বপূর্ণ কাজ

একজন মুসলিম হিসেবে ঘুমানোর আগে আমাদের বেশ কিছু কাজ আছে। আমরা যদি এই কাজগুলো সঠিকভাবে করতে পারি তাহলে আল্লাহর ইবাদত খুব সহজে হয়ে যাবে।

এ ছাড়া আমি শয়তান ও মন্দ আত্মা থেকে রক্ষা পাব। ইসলামে কীভাবে ঘুম হারাম এবং কীভাবে তা সবচেয়ে বেশি জানা যায়, আসুন জেনে নিই ঘুমানোর আগে করণীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

  1. ঘুমানোর আগে অযু করে ঘুমানো

2. আল্লাহর নামে দরজা বন্ধ করা

3. ঘুমাতে যাওয়ার আগে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা

4. ঘুমানোর সময় অবশ্যই ডান পাশে ঘুমাতে হবে

  1. ঘুমানোর আগে ওযু করে ঘুমানো- ঘুমাতে গেলে অবশ্যই ওযু করে ঘুমাতে হবে। ইসলামী দৃষ্টিকোণ থেকে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। কারণ আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) ঘুমানোর আগে ভালোভাবে অযু করতেন তারপর ঘুমাতে যেতেন। এটি করার মাধ্যমে, আল্লাহ তায়ালা সারা রাত আপনার জিম্মায় একজন ফেরেশতা নিযুক্ত করবেন।

2. আল্লাহ তায়ালার নামে দরজা বন্ধ করা- সন্ধ্যার পরই আল্লাহ তায়ালার নামে দরজা বন্ধ করতে হবে। কারণ সন্ধ্যা হলেই বাইরে নানা ধরনের অশুভ আত্মা ঘুরে বেড়ায়। এই সমস্ত খারাপ জিন থেকে নিরাপদ থাকার জন্য আপনাকে আল্লাহর নামে দরজাটি ভালভাবে বন্ধ করতে হবে। এতে খারাপ জিন ঘরে ঢুকতে বাধা দেবে।

3. ঘুমাতে যাওয়ার আগে আল্লাহর কাছে ক্ষমা চাওয়া – ঘুমানোর আগে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ হল আল্লাহর কাছে ক্ষমা চাওয়া। কারণ আজ রাতই হতে পারে পৃথিবীতে আপনার শেষ রাত। তাই প্রতি রাতে ঘুমানোর আগে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত এবং রাতে ঘুমানোর আগে নামাজ পড়ে ঘুমানো উচিত।

4. ঘুমানোর সময় অবশ্যই ডান দিকে কাত হয়ে ঘুমাতে হবে– আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) ঘুমানোর সময় ডান দিকে কাত হয়ে ঘুমাতেন। তাই ঘুমানোর সময় সবসময় ডান দিকে ঘুমানোর চেষ্টা করুন। এতে আপনার শরীরের বিভিন্ন উপকার হবে এবং সুন্নত হবে।

কিভাবে ঘুমানো ইসলামে হারাম এবং কিভাবে তা উত্তমঃ উপসংহার

ইসলামে কীভাবে ঘুম হারাম, ইসলামের দৃষ্টিকোণ থেকে কীভাবে ঘুম ভালো, কোন সময়ে ঘুম বরকত কমায়, ঘুমানোর আগে কিছু গুরুত্বপূর্ণ কাজ, ইসলামে কীভাবে ঘুম হারাম এবং কীভাবে তা উত্তম তা নিয়ে আলোচনা করা হয়েছে। বিস্তারিত. প্রিয় বন্ধুরা, আপনি যদি সঠিকভাবে ঘুমানোর নিয়ম না জানেন তবে এই নিবন্ধটি থেকে অবশ্যই জেনে নিন।

আপনি এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি, আমি আজ এখানেই শেষ করছি। নতুন কোন নিবন্ধে আবার দেখা হবে, ততক্ষণ আমাদের সাথেই থাকুন। এবং নিয়মিত এই ধরনের তথ্যপূর্ণ নিবন্ধ জানতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন।

যে সময় ঘুমাতে আমাদের নিষেধ করেছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *