আখেরি চাহার সোম্বা কী | ২০২৩ কত তারিখ | কেন গুরুত্বপূর্ণ?

আখেরি চাহার সোম্বা কি? অনেকেই এই বিষয়টি সম্পর্কে অবগত নন। যেহেতু এই বিষয়টি ইসলামের সাথে সম্পর্কিত, তাই প্রত্যেক মুসলমানের চূড়ান্ত ইচ্ছা কি? এ বিষয়ে জানতে হবে। আপনার সুবিধার জন্য আজকের নিবন্ধে আখেরি চাহার সোম্বা কী?

এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে. শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে আখেরি চাহার সোম্বা কি? বিষয়টি বিস্তারিত জানতে পারবেন। তাহলে আখেরি চাহার সোম্বার কথা বন্ধ করা যাক? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

শেষ চাহার সোম্বা কি?

একটি খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন যা আজকাল বেশি শোনা যায় তা হল আখেরি চাহার সোম্বা কি? এই দিনটি সাধারণত প্রতি বছর বিশেষ করে সফার মাসে পালন করা হয়। কিন্তু আখেরি চাহার সোম্বা আমাদের অধিকাংশ মুসলমান আছে?

আরো পড়ুন ,…..

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

আজকের লেখাটি তাদের জন্য যাদের এ সম্পর্কে কোন ধারণা নেই। এখানে আমরা আখেরি চাহার সোম্বা? আমাকে এই সম্পর্কে আরো জানতে দিন. আখেরি চাহার সোম্বা এই শব্দগুচ্ছটি আরবি ও ফারসি দুটি ভাষা থেকে তৈরি।

এই বাক্যটির একটি খুব সুন্দর অর্থ আছে। আরবি শব্দ আখেরি মানে শেষ। ফার্সি শব্দ চাহার মানে ভ্রমণ মাস এবং আরেকটি ফার্সি শব্দ সোম্বা মানে বুধবার। তাই আখেরি চাহার সোম্বা শব্দের অর্থ হল সফার মাসের শেষ বুধবার।

মুসলিম উম্মাহর কিছু মানুষের জন্য এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আনন্দের কারণ কারণ সফর মাসের এই দিনে, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) দীর্ঘ অসুস্থতার পর সুস্থ হয়ে উঠলেন। আখেরি চাহার সোম্বা সাধারণত প্রতি বছর সাফার মাসের শেষ বুধবার মুসলিম উম্মাহর একটি বড় অংশ এই উপলক্ষে পালন করে থাকে।

আখেরি চাহার সোম্বা

কেন সোম্বা শেষ পানীয়ের জন্য গুরুত্বপূর্ণ

আপনি যদি আখেরি চাহার সোম্বা পালন না করে থাকেন তবে কেন আখেরি চাহার সোম্বা আপনার কাছে গুরুত্বপূর্ণ? এই বিষয়ে আপনাকে জানতে হবে। অনেক মুসলমানের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন হল সফর মাসের শেষ বুধবার। যাইহোক,

বেশিরভাগ মুসলমান বিশ্বাস করেন যে এই দিনের কোন ভিত্তি নেই। সোম্বা চাহার কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোচনা করা যাক? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

আখিরি চাহার সোম্বা পালন করা হয় কারণ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) রবিউল আউয়াল মাসের শুরুতে সফর মাসের শেষের দিকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং সফর মাসের শেষ বুধবার হঠাৎ করে সাময়িকভাবে সুস্থ হয়ে ওঠেন।

এই দিনটিকে সাধারণভাবে স্মরণ করার জন্য এবং মুসলিম উম্মাহর মধ্যে উপাসনা ও উৎসবের প্রচারের জন্য এই দিনটি পালন করা হয়।

বাংলাদেশসহ আরো বেশ কয়েকটি মুসলিম দেশ রয়েছে যারা এই দিনটিকে উৎসব ও পূজার সাথে পালন করে। এমনকি এই সব দেশে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করা হয়েছে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এক রাতে জান্নাতুল বাকি কবরস্থানে গেলেন।

তিনি কবরস্থানে গিয়ে সকল খবর বাসীর জন্য দোয়া করেন এবং গত রাতে বাড়ি ফিরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন।

এই অবস্থায় সবাই তার সুস্থতার জন্য আল্লাহর কাছে দোয়া করে এবং তাকে ওষুধ দিলে তার অবস্থার কোনো পরিবর্তন হয় না। সাধারণত সবাই তার বেঁচে থাকার আশা ছেড়ে দেয়। কিন্তু সফর মাসের শেষ বুধবার তিনি হঠাৎ সুস্থ হয়ে উঠলে অনেকেই বিস্মিত ও আনন্দিত হন।

যার ফলে তারা আল্লাহর শুকরিয়া আদায় করে এবং নামাজ আদায় করে। প্রত্যেক মুসলমানের এই দিনটিকে স্মরণ করা উচিত এবং প্রতি বছর এই দিনটি সবাইকে স্মরণ করিয়ে দেওয়া উচিত।

সাধারণত প্রতি বছর সাফার মাসের শেষ বুধবার সারা বিশ্বে এ দিবসটি পালিত হয়। যদিও অনেকে এই দিনটি পালন করাকে বিদআত মনে করেন। কারণ কুরআন ও হাদিসের কোথাও এ দিবসের উল্লেখ নেই।

কোন তারিখে আখেরি চাহার সোম্বা পালিত হবে?

আমরা ইতিমধ্যে আখেরি চাহার সোম্বা কি তা নিয়ে আলোচনা করেছি। আমরা অনেকেই জানি না কোন তারিখে আখেরি চাহার সোম্বা পালিত হবে কারণ ইংরেজি মাস এবং আরবি মাস এক নয়।

বিশেষ করে আপনারা যারা এই দিনটিকে আনন্দের সাথে উদযাপন করেন তাদের জন্য আখেরি চাহার সোম্বা কোন তারিখে পালিত হবে তা আগে থেকেই জেনে রাখা উচিত।

যেহেতু আখেরি চাহার সোম্বা মাসে পালিত হয়, আমরা ইতিমধ্যে জানি যে সফর মাস শুরু হয়েছে। সফার মাস এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আমরা বলতে পারি যে, সফর মাসের শেষ বুধবার 13 সেপ্টেম্বর হবে। সুতরাং এখান থেকে আমরা জানি যে 13 সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা পালন করা হবে।

শেষ চাহার সোম্বা 2023 কবে?

যদিও কোরআন ও হাদিসের কোথাও এ দিবসের কোনো তথ্য নেই। সাহাবায়ে কেরামের যুগের অনেক পরে এ দিনটি পালনের প্রচলন শুরু হয়। সাধারণত, তাই, অধিকাংশ আলেম বলেন যে, এই দিনটি পালন করা ইসলামী দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ বিদআত।

কারণ শরীয়া মতে এ দিনের কোন ভিত্তি নেই। তবে সারা বিশ্বের বহু মানুষ এই দিনটি উদযাপন করেন।

যখন আখেরি চাহার সোম্বা 2023 জানা যায়, আমরা সহজেই তারিখটি জানতে পারি। এই দিনে পুজো করেন বহু মানুষ। আপনি যদি এই দিনটি শরীয়ত মোতাবেক পালন করতে চান তবে অবশ্যই পালন করতে পারেন।

এক্ষেত্রে আল্লাহর শুকরিয়া আদায়ের জন্য দোয়া করতে পারেন। আপনার সুবিধার জন্য, রাখি আখেরি চাহার সোম্বা 2023 13 সেপ্টেম্বর পালিত হবে।

শেষ চাহার সোম্বা 2023 তারিখ কি?

আখেরি চাহার সোম্বা প্রতি বছর একই দিনে হয় না। আমরা সবাই জানি যে হিজরি সন সাধারণত প্রতি বছর ১৪/১৫ দিন পিছিয়ে যায়। ফলস্বরূপ, অনেকেই আখেরি চাহার সোম্বা 2023 তারিখ সম্পর্কে জানেন না। বিশেষ করে যারা এই দিনটি উদযাপন করেন তাদের জন্য আখেরি চাহার সোম্বা 2023 তারিখটি কী? এটা জানা খুবই জরুরী।

সফর মাসের শেষের দিকে অর্থাৎ রবিউল আউয়াল মাসের শুরুতে আমাদের প্রিয় নবী (সা.) হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। অতঃপর সাহাবায়ে কেরাম বিভিন্ন প্রকার ঔষধ দিলেন কিন্তু কোন পরিবর্তন না হওয়ায় তারা নবীজীর বেঁচে থাকার আশা ছেড়ে দিলেন। কিন্তু ভ্রমণ মাসের শেষ বুধবার সকালে হঠাৎ ঘুম ভাঙে এবং সাময়িক সুস্থ হয়ে ওঠেন।

সুস্থ হওয়ার পর তিনি প্রথমে গোসল করেন এবং তারপর তাঁর দুই নাতি হযরত হাসান ও হযরত হোসাইন (রা.)-এর সাথে মধ্যাহ্নভোজ করেন। এ খবর শুনে সাধারণত মদীনাবাসী ও পরিবারের সদস্যরা সবাই খুশি ও আনন্দিত হয়। তারপর তারা আল্লাহর শুকরিয়া আদায় করে এবং প্রার্থনা করে। কিন্তু তখন আখেরি চাহার সোম্বা প্রচলন ছিল না।

অনেক পরে আখেরি চাহার সোম্বা মানুষ পালন করতে থাকে। কিন্তু কুরআন ও হাদিসে এর কোনো উল্লেখ নেই। এ বছর 13 সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা পালিত হবে। এ উপলক্ষে ওই দিন সারা বাংলাদেশের সকল কার্যক্রম বন্ধ থাকবে অর্থাৎ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

আখেরি চাহার সোম্বা কী – কেন আখেরি চাহার সোম্বা গুরুত্বপূর্ণ: উপসংহার


আখেরি চাহার সোম্বা কি? কেন Somba সব পরে গুরুত্বপূর্ণ? আখেরি চাহার সোম্বা কত তারিখে পালিত হবে? আখেরি চাহার সোম্বা 2023 কবে? এই বিষয়গুলি বিস্তারিত আলোচনা করা হয়. যেহেতু এটি ইসলামের সাথে সম্পর্কিত, অবশ্যই আপনাকে এই সম্পর্কে আরও জানতে হবে।

এরপর আপনি নিজেই ভেবে দেখবেন ইসলামী দৃষ্টিকোণ থেকে এই দিনটি পালন করা ঠিক না ভুল। আপনার এবং আপনার পরিবারের মঙ্গল কামনা করে, আমি আজ এখানে শেষ করছি। নতুন কোন নিবন্ধে আবার দেখা হবে,

ততক্ষণ আমাদের সাথেই থাকুন। এই ধরনের আরও তথ্যপূর্ণ নিবন্ধের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট দেখুন.

Tags

আখেরি চাহার সোম্বা ২০২৩,
আখেরি চাহার সোম্বা কি এবং কেন,
আখেরী চাহার সোম্বা 2023,
আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটি,
আখেরি চাহার সোম্বা ফজিলত,
আখেরি চাহার সোম্বা কত তারিখ,
আখেরি চাহার সোম্বার দলিল,
আখেরি চাহার সোম্বার ফজিলত,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *