স্বাস্থ্যকর খাবার | 50টি সুপার হেলদি খাবারের তালিকা

ফল, শাকসবজি, বাদাম, বীজ এবং চর্বিহীন প্রোটিন সহ বিভিন্ন পুষ্টিকর খাবার খাওয়া আপনার সামগ্রিক স্বাস্থ্যকে সহায়তা করতে পারে।

অনেক খাবারই স্বাস্থ্যকর খাবার এবং সুস্বাদু। ফল, সবজি, মানসম্পন্ন প্রোটিন এবং অন্যান্য সম্পূর্ণ খাবার দিয়ে আপনার প্লেট পূরণ করে, আপনি রঙিন, বহুমুখী এবং আপনার জন্য ভাল খাবার পাবেন। আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য এখানে 50টি স্বাস্থ্যকর খাবার এবং সুস্বাদু রয়েছে।

স্বাস্থ্যকর খাবার

আরো পড়ুন ,…..

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

রিজিক কী | রিজিক কত প্রকার

Name Ten Healthy Foods

1-6: ফল এবং স্বাস্থ্যকর খাবার

ফল এবং বেরি জনপ্রিয় স্বাস্থ্যকর খাবার।
এগুলি মিষ্টি, পুষ্টিকর এবং আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা সহজ কারণ তাদের সামান্য প্রস্তুতির প্রয়োজন হয় না।

1. আপেল
আপেলে রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং অসংখ্য অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলি খুব ভরাট এবং আপনি যদি খাবারের মধ্যে ক্ষুধার্ত হন তবে নিখুঁত জলখাবার তৈরি করে।

2. অ্যাভোকাডোস
অ্যাভোকাডো অন্যান্য ফলের থেকে আলাদা কারণ এতে প্রচুর স্বাস্থ্যকর চর্বি থাকে। স্বাস্থ্যকর খাবার এগুলি কেবল ক্রিমযুক্ত এবং সুস্বাদু নয়, ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সি-তেও বেশি। সালাদ ড্রেসিং হিসাবে অ্যাভোকাডোর জন্য মেয়োনিজ অদলবদল করুন বা প্রাতঃরাশের জন্য টোস্টে ছড়িয়ে দিন।

3. কলা
কলা পটাশিয়ামের ভালো উৎস। এগুলিতে ভিটামিন বি 6 এবং ফাইবারও বেশি এবং সুবিধাজনক এবং বহনযোগ্য।

4. ব্লুবেরি
ব্লুবেরি উভয়ই সুস্বাদু এবং উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট।

5. কমলালেবু
কমলালেবু তাদের ভিটামিন সি কন্টেন্টের জন্য সুপরিচিত। আরও কী, এগুলিতে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি বেশি।

6. স্ট্রবেরি
স্ট্রবেরি অত্যন্ত পুষ্টিকর এবং কার্বোহাইড্রেট এবং ক্যালোরি উভয়ই কম।

তারা ভিটামিন সি, ফাইবার এবং ম্যাঙ্গানিজ সরবরাহ করে এবং একটি সুস্বাদু মিষ্টি তৈরি করে।

অন্যান্য স্বাস্থ্যকর খাবার


অন্যান্য স্বাস্থ্যকর খাবার এবং বেরির মধ্যে রয়েছে চেরি, আঙ্গুর, জাম্বুরা, কিউই, লেবু, আম, তরমুজ, জলপাই, পীচ, নাশপাতি, আনারস, বরই এবং রাস্পবেরি।

  1. ডিম
    ডিম অত্যন্ত পুষ্টিকর।

একবার কোলেস্টেরল বেশি হওয়ার জন্য ভূতের শিকার হয়েছিলেন, বিশেষজ্ঞরা এখন তাদের প্রোটিনের একটি দরকারী উত্স হিসাবে দেখেন যার বিভিন্ন সুবিধা থাকতে পারে।

8-10: মাংস স্বাস্থ্যকর খাবার


চর্বিহীন, প্রক্রিয়াবিহীন মাংস একটি স্বাস্থ্যকর খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

  1. চর্বিহীন গরুর মাংস
    চর্বিহীন গরুর মাংস প্রোটিনের একটি চমৎকার উৎস যদি আপনি এটি পরিমিত পরিমাণে খান। এটি অত্যন্ত জৈব উপলভ্য আয়রনও সরবরাহ করে।
  2. মুরগির স্তন
    মুরগির স্তনে ফ্যাট এবং ক্যালরি কম কিন্তু প্রোটিন বেশি। এটি অনেক পুষ্টির একটি বড় উৎস।
  3. ভেড়ার মাংস এবং মাটন
    ভেড়াগুলিকে সাধারণত ঘাস খাওয়ানো হয় এবং তাদের মাংসে ওমেগা -6 এর তুলনায় ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড বেশি থাকে।

11-15: স্বাস্থ্যকর খাবার বাদাম এবং বীজ


অসম্পৃক্ত চর্বি এবং ক্যালোরি বেশি থাকা সত্ত্বেও, বাদাম এবং বীজ কার্ডিওভাসকুলার রোগ, ক্যান্সার এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর খাবার এগুলি একটি সন্তোষজনক জলখাবার যা তাদের ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে৷

তাদের প্রায় কোনও প্রস্তুতির প্রয়োজন নেই, তাই আপনার রুটিনে এগুলি যোগ করা সহজ। তারা সালাদ এবং অন্যান্য খাবারে টেক্সচার যোগ করতে পারে।

যাইহোক, তারা একটি বাদাম এলার্জি সঙ্গে মানুষের জন্য উপযুক্ত নয়.

  1. বাদাম
    বাদাম একটি জনপ্রিয় বাদাম যাতে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম এবং ফাইবার থাকে। একটি 2021 পর্যালোচনা বিশ্বস্ত সূত্রে পাওয়া গেছে যে বাদাম ওজন কমাতে অবদান রাখতে পারে, অন্ত্রের মাইক্রোবায়োটা সমর্থন করতে পারে, চিন্তাভাবনা উন্নত করতে পারে, যখন একজন ব্যক্তির চাপে থাকে তখন হৃদস্পন্দন পরিচালনা করতে পারে এবং ত্বকের বার্ধক্য রোধ করতে পারে।
  2. চিয়া বীজ
    চিয়া বীজ খাদ্যের একটি পুষ্টি-ঘন সংযোজন। এক আউন্স (28 গ্রাম) 11 গ্রাম ফাইবার এবং উল্লেখযোগ্য পরিমাণে ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং অন্যান্য বিভিন্ন পুষ্টি সরবরাহ করে।
  3. নারকেল
    নারকেল মিডিয়াম-চেইন ট্রাইগ্লিসারাইডস (এমসিটি) নামক ফাইবার এবং ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে।
  4. ম্যাকাডামিয়া বাদাম
    ম্যাকাডামিয়া বাদাম সুস্বাদু এবং মনোস্যাচুরেটেড ফ্যাট বেশি এবং অন্যান্য বাদামের তুলনায় ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড কম।
  5. আখরোট
    আখরোট অত্যন্ত পুষ্টিকর এবং ফাইবার এবং বিভিন্ন ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। সালাদ সাজানোর জন্য তাদের ফেটা পনিরের সাথে জুড়ুন।
  6. ব্রাজিল বাদাম
    ব্রাজিল বাদাম পুষ্টি সমৃদ্ধ এবং একটি মসৃণ, মাখনের টেক্সচার আছে। এগুলিতে যে পুষ্টি রয়েছে তা থাইরয়েড ফাংশনকে সমর্থন করে এবং সেলেনিয়াম খনিজগুলির একটি ভাল উত্স।

17-26: স্বাস্থ্যকর খাবার শাকসবজি


ক্যালোরি জন্য ক্যালোরি, সবজি পুষ্টির সবচেয়ে ঘনীভূত উত্স মধ্যে। আপনার খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের শাকসবজি অন্তর্ভুক্ত করা নিশ্চিত করবে যে আপনি বিস্তৃত পরিসরে পুষ্টি পাবেন।

  1. অ্যাসপারাগাস
    অ্যাসপারাগাস একটি জনপ্রিয় সবজি যা কার্বোহাইড্রেট এবং ক্যালোরি উভয়ই কম এবং ভিটামিন কে সমৃদ্ধ।
  2. বেল মরিচ
    বেল মরিচ লাল, হলুদ এবং সবুজ সহ বিভিন্ন রঙে আসে। এগুলি কুড়কুড়ে এবং মিষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি এর একটি দুর্দান্ত উত্স।
  3. ব্রকলি
    ব্রোকলি একটি ক্রুসিফেরাস সবজি যা কাঁচা এবং রান্না উভয় ক্ষেত্রেই দারুণ স্বাদের। এটি ফাইবার এবং ভিটামিন সি এবং কে এর একটি চমৎকার উৎস এবং অন্যান্য সবজির তুলনায় এতে যথেষ্ট পরিমাণে প্রোটিন রয়েছে।
  4. গাজর
    গাজর একটি জনপ্রিয় মূল সবজি। এগুলি মিষ্টি, কুড়কুড়ে এবং ফাইবার এবং ভিটামিন কে-এর মতো পুষ্টিতে ভরপুর৷ এগুলিতে ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্টও বেশি, যার অনেকগুলি উপকারিতা রয়েছে আপনার লাঞ্চ বক্সে কয়েকটি গাজরের স্টিক রাখুন বা গুয়াকামোল এবং অন্যান্য ডিপ খাওয়ার জন্য ব্যবহার করুন।

21. স্বাস্থ্যকর খাবার ফুলকপি


ফুলকপি একটি বহুমুখী ক্রুসিফেরাস সবজি। আপনি এটি তরকারিতে যোগ করতে পারেন, ও দিয়ে রোস্ট করতে পারেন লাইভ অয়েল, বা সালাদে বা ডুবানোর জন্য এটি কাঁচা ব্যবহার করুন।

  1. শসা
    শসা একটি রিফ্রেশিং স্ন্যাক তৈরি করে। এগুলিতে কার্বোহাইড্রেট এবং ক্যালোরি উভয়ই কম, যার মধ্যে বেশিরভাগ জল থাকে। এগুলিতে অল্প পরিমাণে ভিটামিন কে এবং অন্যান্য পুষ্টি রয়েছে।
  2. রসুন
    রসুন সালাদ এবং রান্না করা সুস্বাদু খাবারের জন্য একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু সংযোজন। এতে রয়েছে ট্রাস্টেড সোর্স অ্যালিসিন, যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব রয়েছে। এর পুষ্টিগুণ ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিও কমাতে পারে।
  3. কালে
    কেলে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং কে এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। এটি সালাদ এবং অন্যান্য খাবারে একটি সন্তোষজনক ক্রঞ্চ যোগ করে। এছাড়াও আপনি এটি ভাজা নাড়াতে যোগ করতে পারেন বা কুঁচি কেল চিপস তৈরি করতে চুলায় বেক করতে পারেন।
  4. পেঁয়াজ
    অনেক রেসিপিতে পেঁয়াজের একটি শক্তিশালী গন্ধ এবং বৈশিষ্ট্য রয়েছে। এগুলিতে বেশ কয়েকটি বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা স্বাস্থ্য উপকারী বলে বিশ্বাস করা হয়।
  5. টমেটো
    টমেটো সাধারণত একটি সবজি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যদিও তারা প্রযুক্তিগতভাবে একটি ফল। এগুলি সুস্বাদু এবং পটাসিয়াম এবং ভিটামিন সি এর মতো পুষ্টি সরবরাহ করে। কিছুটা মজা এবং অতিরিক্ত স্বাদের জন্য, আপনার উইন্ডোসিলে টমেটো বাড়ানোর চেষ্টা করুন।

আরো স্বাস্থ্যকর সবজি

উল্লেখ যোগ্য অন্যান্য সবজি হল আর্টিচোক, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি, সেলারি, বেগুন, লিকস, লেটুস, মাশরুম, মূলা, স্কোয়াশ, সুইস চার্ড, কলার্ড গ্রিনস, শালগম এবং জুচিনি।

27-32: মাছ এবং সামুদ্রিক খাবার


মাছ এবং অন্যান্য সামুদ্রিক স্বাস্থ্যকর খাবার এবং পুষ্টিকর হতে পারে। এগুলি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং আয়োডিনে সমৃদ্ধ।

গবেষণায় বিশ্বস্ত সূত্র পরামর্শ দেয় যে তৈলাক্ত মাছ খাওয়া একজন ব্যক্তির হৃদয় এবং মস্তিষ্কের স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে।

  1. সালমন
    স্যামন হল এক ধরনের তৈলাক্ত মাছ যা সুস্বাদু এবং প্রোটিন এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সহ পুষ্টিতে উচ্চ। এতে কিছু ভিটামিন ডিও রয়েছে।
  2. সার্ডাইনস
    সার্ডিন ছোট, তৈলাক্ত এবং অত্যন্ত পুষ্টিকর মাছ। তারা ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সহ অনেক পুষ্টি সরবরাহ করে।
  3. ঝিনুক
    ঝিনুকের পুষ্টিগুণ ঘন এবং একটি সুস্বাদু হালকা খাবার তৈরি করে। ভোজ্য শেলফিশের মধ্যে রয়েছে ক্লাম, মোলাস্ক এবং ঝিনুক। তারা তাজা এবং টক্সিন-মুক্ত তা নিশ্চিত করতে একটি সম্মানজনক উত্স থেকে তাদের পেতে ভুলবেন না।
  4. চিংড়ি
    চিংড়ি কাঁকড়া এবং গলদা চিংড়ি সম্পর্কিত এক ধরনের ক্রাস্টেসিয়ান। এতে ফ্যাট এবং ক্যালোরি কম থাকে কিন্তু প্রোটিন বেশি থাকে। এটি সেলেনিয়াম এবং ভিটামিন বি 12 সরবরাহ করে।
  5. ট্রাউট
    ট্রাউট হল আরেক ধরনের সুস্বাদু মিঠা পানির মাছ, স্যামনের মতো।
  6. টুনা
    টুনাতে চর্বি এবং ক্যালোরি কম এবং প্রোটিন বেশি থাকে। এটি এমন লোকদের জন্য নিখুঁত যাদের তাদের ডায়েটে আরও প্রোটিন যোগ করতে হবে কিন্তু ক্যালোরি কম রাখতে হবে।

কম পারদের জাতগুলি কিনতে ভুলবেন না যা দায়িত্বের সাথে পাওয়া যায়।

33-35: শস্য


পুরো শস্য আপনার খাদ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ তারা স্বাস্থ্যকর খাবার কার্বোহাইড্রেট এবং আপনার শরীরের জন্য বিভিন্ন ধরনের মাইক্রোনিউট্রিয়েন্ট, ফাইবার এবং জ্বালানি সরবরাহ করে।

তারা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

  1. বাদামী চাল
    বিশ্বের বেশিরভাগ জনসংখ্যার জন্য ভাত একটি প্রধান খাদ্য। বাদামী চাল সাদা চালের চেয়ে বেশি পুষ্টিকর, শালীন পরিমাণে ফাইবার, ভিটামিন বি 1 এবং ম্যাগনেসিয়াম রয়েছে।
  2. ওটস
    ওটস বিটা গ্লুকান নামক পুষ্টি এবং শক্তিশালী ফাইবার সরবরাহ করে। গ্লুকানগুলি কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া খাওয়ানো সহ অসংখ্য উপকার দেয়।
  3. কুইনোয়া
    কুইনোয়া একটি সুস্বাদু শস্য যা ফাইবার এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টিতে বেশি। এটি উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি চমৎকার উৎস।

36-37: রুটি


পুরো শস্যের রুটি ফাইবার এবং অন্যান্য পুষ্টিতে বেশি হতে পারে এবং উচ্চ প্রক্রিয়াজাত সাদা রুটির চেয়ে এটি একটি ভাল পছন্দ।

পাউরুটি কেনার সময়, পণ্যের লেবেল তুলনা করুন এবং সবচেয়ে বেশি খাদ্যতালিকাগত ফাইবার এবং সবচেয়ে কম যোগ করা চিনির সন্ধান করুন।

আপনি যদি নিজের রুটি তৈরি করেন তবে আপনি বুঝতে পারবেন এতে কী রয়েছে। আপনি যদি বেকিং সম্পর্কে নিশ্চিত না হন তবে একটি রুটি তৈরির মেশিন সাহায্য করতে পারে।

  1. ইজেকিয়েল রুটি
    Ezekiel রুটি জৈব অঙ্কুরিত সমগ্র শস্য এবং legumes থেকে তৈরি করা হয়.
  2. ঘরে তৈরি কম-কার্ব এবং গ্লুটেন-মুক্ত রুটি
    আপনি যদি কম কার্বোহাইড্রেট বা গ্লুটেন-মুক্ত রুটি খুঁজছেন, আপনি নিজের তৈরি করার কথা বিবেচনা করতে পারেন। এখানে গ্লুটেন-মুক্ত, কম কার্ব ব্রেডের জন্য 15 টি রেসিপির একটি তালিকা রয়েছে।

38-41: লেগুম স্বাস্থ্যকর খাবার


লেগুমগুলি প্রোটিন, আয়রন এবং ফাইবারের একটি দুর্দান্ত উদ্ভিদ-ভিত্তিক উত্স।

লেগুম কখনও কখনও হজম এবং পুষ্টি শোষণে হস্তক্ষেপ করতে পারে, তবে সেগুলিকে ভিজিয়ে এবং সঠিকভাবে প্রস্তুত করা এই ঝুঁকি কমাতে পারে।

  1. সবুজ মটরশুটি
    সবুজ মটরশুটি, যাকে স্ট্রিং বিনও বলা হয়, সাধারণ শিমের একটি অপরিপক্ক জাত। এগুলিকে সাইড ডিশ হিসাবে ব্যবহার করুন বা সালাদে ঠান্ডা যোগ করুন।
  2. কিডনি বিন
    কিডনি বিনে ফাইবার এবং বিভিন্ন ভিটামিন ও মিনারেল থাকে। এগুলি সঠিকভাবে রান্না করা নিশ্চিত করুন, কারণ কাঁচা অবস্থায় এগুলি বিষাক্ত।
  3. মসুর ডাল
    মসুর ডাল আরেকটি জনপ্রিয় লেবু। এগুলিতে ফাইবার বেশি এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি ভাল উত্স।
  4. চিনাবাদাম
    চিনাবাদাম প্রকৃতপক্ষে লেবু, প্রকৃত বাদাম নয়। এগুলি সুস্বাদু এবং পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে উচ্চ। একটি গবেষণায় বিশ্বাস করা হয়েছে যে চিনাবাদাম ওজন কমাতে সাহায্য করতে পারে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

যাইহোক, আপনি যদি আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ নিরীক্ষণ করেন, তাহলে আপনি আপনার চিনাবাদাম মাখনের ব্যবহার সম্পর্কে সচেতন হতে চাইতে পারেন, যা ক্যালোরিতে খুব বেশি এবং প্রচুর পরিমাণে খাওয়া সহজ।

42-44: ডেইরি


যারা সহ্য করতে পারে তাদের জন্যই তাদের, দুগ্ধজাত পণ্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পুষ্টির একটি স্বাস্থ্যকর উৎস।

  1. পনির
    এক টুকরো পনির পুরো কাপ (240 মিলি) দুধের সমান পরিমাণে পুষ্টি সরবরাহ করতে পারে। এটি অনেক খাবারের সাথে একটি সুস্বাদু সংযোজন এবং প্রোটিন খাবার হিসাবে মাংসকে প্রতিস্থাপন করতে পারে। তবে এতে চর্বি বেশি হতে পারে। বিভিন্ন স্বাদ এবং টেক্সচার সহ বিভিন্ন ধরণের পনির রয়েছে। কম প্রক্রিয়াজাত পনিরের জাত বেছে নিন।
  1. দুগ্ধজাত দুধ
    দুগ্ধজাত দুধে ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং ক্যালসিয়াম থাকে।

একটি 2022 পর্যালোচনা বিশ্বস্ত উত্স উপসংহারে পৌঁছেছে যে যারা দুগ্ধজাত দ্রব্য খায় তাদের কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) থেকে মারা যাওয়ার সম্ভাবনা কম যারা করেন না। যাইহোক, পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধ সিভিডি এবং কিছু ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

  1. দই
    দই দুধ থেকে তৈরি করা হয় যা জীবন্ত ব্যাকটেরিয়া যোগ করার মাধ্যমে গাঁজন করা হয়। এটি দুধের মতো একই স্বাস্থ্যগত প্রভাব রয়েছে, তবে লাইভ সংস্কৃতি সহ দইতে বন্ধুত্বপূর্ণ প্রোবায়োটিক ব্যাকটেরিয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে।

45-46: চর্বি এবং তেল


অসম্পৃক্ত চর্বি এবং তেল অন্তর্ভুক্ত খাদ্যতালিকাগত নিদর্শন খুব স্বাস্থ্যকর খাবার বলে মনে করা হয়।

  1. অতিরিক্ত কুমারী জলপাই তেল
    এক্সট্রা-ভার্জিন অলিভ অয়েল স্বাস্থ্যকর উদ্ভিজ্জ তেলগুলির মধ্যে একটি। এতে হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড চর্বি রয়েছে এবং এতে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যার শক্তিশালী স্বাস্থ্য উপকারিতা রয়েছে।
  2. নারকেল তেল
    নারকেল তেল একটি স্যাচুরেটেড ফ্যাট, তবে এতে MCTs রয়েছে এবং জলপাই তেলের মতো স্বাস্থ্যগত প্রভাব থাকতে পারে।

যাইহোক, নারকেল তেল অন্যান্য উদ্ভিদ-ভিত্তিক তরল তেলের তুলনায় এলডিএলটিট্রাস্টেড সোর্স (খারাপ) কোলেস্টেরলকে অনেক বেশি মাত্রায় বাড়াতে দেখানো হয়েছে, তাই এটি পরিমিতভাবে ব্যবহার করা ভাল।

47-48: কন্দ


কন্দ হল কিছু গাছের সংরক্ষণের অঙ্গ। খাদ্য হিসেবে এগুলোকে বলা হয় মূল শাকসবজি।

  1. আলু
    আলু পটাসিয়াম সরবরাহ করে এবং ভিটামিন সি সহ আপনার প্রয়োজনীয় প্রায় প্রতিটি পুষ্টির সামান্য ধারণ করে। তাদের জ্যাকেটের সাথে, তারা ফাইবারের একটি ভাল উত্সও বটে। আলুতে অধিকতর বিশ্বস্ত উৎসের জল থাকে এবং পাস্তা এবং ভাতের তুলনায় কম শক্তি-ঘন, এবং আপনাকে তৃপ্ত বোধ করতে পারে, যাতে আপনার বেশি খাওয়ার প্রয়োজন হয় না। ফলস্বরূপ, তারা ওজন কমাতে সাহায্য করতে পারে।
  1. মিষ্টি আলু
    মিষ্টি আলু অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ভিটামিন এ এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। এগুলি বেকড, ম্যাশড বা অন্যান্য খাবারে যোগ করে খান।
  2. আপেল সিডার ভিনেগার
    অ্যাপেল সাইডার ভিনেগার খাবারের সাথে খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, যদিও এর কার্যকারিতা সম্পর্কে আরও প্রমাণের প্রয়োজন।সালাদ ড্রেসিং হিসাবে ব্যবহার করা বা খাবারে স্বাদ যোগ করার জন্য এটি দুর্দান্ত।
  1. ডার্ক চকোলেট
    ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনয়েড নামে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিশ্বস্ত উৎস কোলেস্টেরল পরিচালনা করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। যাইহোক, সাধারণত যে পরিমাণ চকোলেট খাওয়ার জন্য স্বাস্থ্যকর তা উল্লেখযোগ্য সুবিধা প্রদানের জন্য যথেষ্ট নয়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ট্রাস্টেড সোর্স চকলেট খাওয়ার পরামর্শ দেয় তবে পরিমিতভাবে এবং উপভোগের জন্য এর স্বাস্থ্য উপকারের চেয়ে।

তলদেশের সরুরেখা


আপনি আপনার ডায়েট সংশোধন করতে চান বা কেবল আপনার স্বাস্থ্যকর খাবার পরিবর্তন করতে চান না কেন, আপনার রুটিনে এই খাবারগুলির একটি সংখ্যা যুক্ত করা সহজ। উপরোক্ত অনেক খাবারই অত্যাবশ্যকীয় পুষ্টি সরবরাহ করার সাথে সাথে একটি দুর্দান্ত জলখাবার তৈরি করে। কেউ কেউ ওজন কমাতেও সাহায্য করতে পারে।

প্রোটিন জাতীয় খাবারের তালিকা এবং উপকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *