আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটি? সোম্বার ছুটি কবে |

আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন? অনেকেই এই প্রশ্ন করেন। যারা ইসলামের অনুসারী তারা সাধারণত কমবেশি জানেন আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন কিনা? এই দিনটি প্রতিটি মুসলমানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাহলে আজকের নিবন্ধ আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন? আমি এই আলোচনা করব.আপনি যদি আখেরি চাহার সোম্বা কি সরকারী ছুটি

সম্পর্কে জানতে চান তবে সম্পূর্ণ নিবন্ধটির মাধ্যমে আমাদের সাথে থাকুন। তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটির দিন।

আরো পড়ুন ,…..

আজ আখেরি চাহার সোম্বা কিনা | জেনে নিন

আখেরি চাহার সোম্বা কী | ২০২৩ কত তারিখ | কেন গুরুত্বপূর্ণ?

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

সোম্বা শেষ চা কি?

আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন? এই বিষয়টি জানার আগে আমাদের আখেরি চাহার সোম্বার গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে নেওয়া দরকার। বর্তমানে অনেক ওয়াজ মাহফিল হওয়ায় কমবেশি সকল মুসলিম ভাই বোনেরা জানেন আখেরি চাহার সোম্বা কি?

যাইহোক, আমাদের সুবিধার জন্য, আলোচনা শুরু করার আগে, আমাদের জানা দরকার আখেরি চাহার সোম্বা কী।আখেরি চাহার সোম্বা আরবি ও ফার্সি ভাষার সংমিশ্রণ। আমরা যদি এই তিনটি শব্দ বিশ্লেষণ করতে যাই তাহলে বোঝা যায় আখিরি শব্দের অর্থ শেষ।

ফার্সি শব্দ চাহার অর্থ ভ্রমণ এবং সোম্বা অর্থ বুধবার। তাই আখেরি চাহার সোম্বার পূর্ণ অর্থ দাঁড়ায় সফার মাসের শেষ বুধবার।ইসলামের দৃষ্টিকোণ থেকে সফর মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস। তবে এ দিনটির জন্য প্রত্যেক মুসলমান সফর মাসকে অধিক গুরুত্বপূর্ণ মনে করে।

প্রতি বছর সফার মাসের শেষ বুধবার আখেরি চাহার সোম্বা পালিত হয়। আমাদের প্রিয় নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, এই দিনে, সাফার মাসের শেষ বুধবার দীর্ঘ অসুস্থতার পর সুস্থ হয়ে উঠলেন। তাই মুসলিম উম্মাহ প্রতি বছর সাফার মাসের শেষ বুধবার এ দিবসটি পালন করে।

আখেরি চাহার সোম্বা ২০২৩, আখেরি চাহার সোম্বা করণীয়, আখেরী চাহার সোম্বা ২০২3 আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটি, আখেরি চাহার সোম্বা ফজিলত, আখেরি চাহার সোম্বা কত তারিখ, আখেরি চাহার সোম্বার দলিল, আখেরি চাহার সোম্বার ফজিলত,

শেষ চাহার সোম্বা কবে?

এখন এই দিবসটি প্রতি বছর একই তারিখে পালিত হয় না। বছর যেমন পরিবর্তিত হয় তেমনি তারিখ পরিবর্তিত হয়। যখন আমরা আলোচনা করি আখেরি চাহার সোম্বা একটি সরকারি ছুটির দিন, এই তিনটি গুরুত্বপূর্ণ কখন পালন করা হয় তা জানার আগে।

অনেক মুসলমান আছে যারা এই দিনটি খুব আনন্দের সাথে পালন করে।আমরা সবাই কমবেশি জানি যে আরবি মাস শুরু এবং শেষ হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। আরবি মাসের চাঁদ দেখা গেলে সাধারণত মাস গণনা শুরু হয়। দেশে প্রতিদিন একই দিনে চাঁদ দেখা যায় না।

যেমন বাংলাদেশ এবং সৌদি আরবের বিভিন্ন তারিখ রয়েছে। বাংলাদেশের আকাশে ১৪৪৫ হিজরি চান্দ্র মাসের ১৭ আগস্ট দেখা যায়।সুতরাং আমরা এখান থেকে বলতে পারি যে সফল মাস গণনা ইতিমধ্যে শুরু হয়েছে।

আপনি যদি হিজরি ক্যালেন্ডারের দিকে তাকান তাহলে দেখতে পাবেন যে সাফার মাসের একেবারে শেষ বুধবার হল Safar এর 27 তারিখ এবং ইংরেজি মাস 13 সেপ্টেম্বর।

তাই এই ক্যালেন্ডার থেকে আমরা বলতে পারি যে এ বছর আখেরি চাহার সোম্বা 13 সেপ্টেম্বর পালন করা হবে।গত বৃহস্পতিবার বাংলাদেশ জাতীয় চাঁদ দেখা কমিটি জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের এক সভায় ঘোষণা করেছে যে,

যদি সফর মাসের চাঁদ দেখা যায় তাহলে আখেরি চাহার সোম্বা ১৩ সেপ্টেম্বর হবে। আশা করি বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন তোমার মতো করে পূজা কর।

আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন

আমরা অনেকেই আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন? এই সম্পর্কে জানি না. কিন্তু এই দিনটি ইসলামী দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ। মুসলিম দেশগুলো বিশেষ করে বাংলাদেশ আছে এমন দেশের মুসলিম জনগণ এই দিনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে।

তাহলে আখেরি চাহার সোম্বার সরকারি ছুটি কী? এ বিষয়ে জানতে হবে।বাংলাদেশের সরকারি ছুটির তালিকা অনুযায়ী প্রতি বছর আখেরি চাহার সোম্বাকে সরকারি ছুটি ঘোষণা করা হয়।

প্রতি বছরের মতো এবারও আখেরি চাহার সোম্বা সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। কারণ এ দিনটি মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনে আল্লাহর উপাসনা ও শুকরিয়া আদায় করা হয়।তাই সাধারণত বাংলাদেশ সরকার এই দিনে ছুটি ঘোষণা করে থাকে।

যেহেতু আমাদের বাংলাদেশের অধিকাংশ মানুষ মুসলমান তাই অনেকেই এই দিনটিকে গুরুত্বের সাথে পালন করে থাকেন। তাই এই দিনে বাংলাদেশের সকল সরকারি কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকে। এছাড়া এদিন সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ বন্ধ থাকে।

আখেরি চাহার সোম্বা পালনের কারণ

আপনি কি এই দিনে আখেরি চাহার সোম্বা পালন করার কারণ জানেন? আমাদের খারাপ জিনিসগুলির মধ্যে একটি হল আমরা মানুষকে অনুসরণ করি। এর পেছনের কারণ জানতে চাই না। আখেরি চাহার সোম্বা পালনের কারণ আমরা অনেকেই জানি না।

তাই মুসলমান হিসেবে আমাদের আগে কারণটা জানা উচিত।১১ হিজরির শুরুতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তার শারিরীক অবস্থা এতটাই খারাপ হয়ে যায় যে তিনি নামাজ পড়াতে পারেননি। এ অবস্থায় তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন।

সাহাবা একরাম তাকে অনেক ওষুধ দিলেও তার অবস্থার কোনো পরিবর্তন হয়নি। সবাই মনে করে আমাদের প্রিয় নবী আল্লাহর ডাকে সাড়া দিয়ে আমাদের ছেড়ে চলে যাবেন।

কিন্তু দীর্ঘদিন অসুস্থ থাকার পর পবিত্র সফর মাসের ২৮ তারিখে সেই দিনটি ছিল সফর মাসের শেষ বুধবার, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা.)ecovered সাধারণত আখেরি চাহার সোম্বা প্রতি বছর সেই উপলক্ষে সফার মাসের শেষ বুধবার পালিত হয়।

এই দিনে প্রিয় নবী সুস্থ হয়ে প্রথমে গোসল করেন এবং তারপর শেষবারের মতো নামাজের ইমামতি করেন।

যারা আমাদের প্রিয় নবীকে ভালোবাসতেন অর্থাৎ মদিনা বা সীরা এই সংবাদ শুনে আনন্দিত হয়েছিলেন এবং সবাই আমাদের প্রিয় নবীকে দেখতে আসতে থাকেন। এই দিনে মদীনাবাসী এত খুশি হয়েছিল যে, তারা আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে নামাজ আদায় করেছিল।

পরদিন আমাদের প্রিয় নবী আবার অসুস্থ হয়ে পড়লেন। ১২ রবিউল আউয়াল আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ইন্তেকাল করেন।

আখেরি চাহার সোম্বা একটি সরকারি ছুটি: শেষ কথা

প্রিয় পাঠক, আজকের এই নিবন্ধে আখেরি চাহার সোম্বা কী? শেষ চাহার সোম্বা কবে? আখেরি চাহার সোম্বা সরকারি ছুটির দিন? আখেরি চাহার সোম্বা পালনের কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন মুসলিম হন তবে আপনাকে অবশ্যই এই বিষয়গুলি জানতে হবে।

কারণ একজন মুসলিম হিসেবে এসব বিষয়ে জানা জরুরী। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ. এই ধরনের আরও গুরুত্বপূর্ণ এবং তথ্যপূর্ণ নিবন্ধ পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের লেখা প্রকাশ করে থাকি।

Tags

আখেরি চাহার সোম্বা ২০২৩,
আখেরি চাহার সোম্বা করণীয়,
আখেরী চাহার সোম্বা ২০২3
আখেরি চাহার সোম্বা কি সরকারি ছুটি,
আখেরি চাহার সোম্বা ফজিলত,
আখেরি চাহার সোম্বা কত তারিখ,
আখেরি চাহার সোম্বার দলিল,
আখেরি চাহার সোম্বার ফজিলত,

Akheri Chahar Somba

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *