সূরা তাকাসুর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত, আরবি ও অডিওসহ

সূরা তাকাসুর

সূরা কাওহার মক্কায় অবতীর্ণ হয়েছে।

সূরা 102, আয়াত 8, শব্দ 28, অক্ষর 122।

(1)
أَلْهَاكُمُ التَّكَاثُرُ
অর্থঃ প্রাচুর্যের লালসা তোমাদেরকে গাফেল রাখে,
উচ্চারণঃ আলহা-কুমুত্তাকা-ছু র।

(2)
حَتَّى زُرْتُمُ الْمَقَابِرَ
অর্থঃ এমনকি, তোমরা কবরস্থানে পৌছে যাও।
উচ্চারণঃ হাত্তা-ঝুরতুমুল মাকা-বির।

(3)
كَلَّا سَوْفَ تَعْلَمُونَ
অর্থঃ এটা কখনও উচিত নয়। তোমরা সত্ত্বরই জেনে নেবে।
উচ্চারণঃ কাল্লা-ছাওফা তা‘লামূন।

সূরা তাকাসুর mp3 ডাউনলোড

https://www.allorpoth.com/wp-content/uploads/2023/10/সূরা-তাকাসুর-mp3-ডাউনলোড.mp3

(4)
ثُمَّ كَلَّا سَوْفَ تَعْلَمُونَ
অর্থঃ অতঃপর এটা কখনও উচিত নয়। তোমরা সত্ত্বরই জেনে নেবে।
উচ্চারণঃ ছু ম্মা কাল্লা-ছাওফা তা‘লামূন।

(5) সূরা তাকাসুর


كَلَّا لَوْ تَعْلَمُونَ عِلْمَ الْيَقِينِ
অর্থঃ কখনই নয়; যদি তোমরা নিশ্চিত জানতে।
উচ্চারণঃ কাল্লা-লাও তা‘লামূনা ‘ইলমাল ইয়াকীন।

(6)
لَتَرَوُنَّ الْجَحِيمَ
অর্থঃ তোমরা অবশ্যই জাহান্নাম দেখবে,
উচ্চারণঃ লাতারাউন্নাল জাহীমা ।

(7)
ثُمَّ لَتَرَوُنَّهَا عَيْنَ الْيَقِينِ
অর্থঃ অতঃপর তোমরা তা অবশ্যই দেখবে দিব্য প্রত্যয়ে,
উচ্চারণঃ ছু ম্মা লাতারাউন্নাহা-‘আইনাল ইয়াকীন।

(8)
ثُمَّ لَتُسْأَلُنَّ يَوْمَئِذٍ عَنِ النَّعِيمِ
অর্থঃ এরপর অবশ্যই সেদিন তোমরা নেয়ামত সম্পর্কে জিজ্ঞাসিত হবে।
উচ্চারণঃ ছু ম্মা লাতুছআলুন্না ইয়াওমাইযিন ‘আনিন্না‘ঈম।

সূরা আসর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত

আয়াতুল কুরসির উপকারিতা 

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল নাস বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ফালাক বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ইখলাস বাংলা উচ্চারণ, অর্থ

সূরা তাকাসুর

ফজিলত

ইবনে উমর রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ কি প্রত্যহ এক হাজার আয়াত পাঠ করতে সক্ষম নয় ? সাহাবীগণ বললেনঃ কারো পক্ষে এক দিনে এক হাজার আয়াত পড়া সম্ভব ?

তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ কেন, তোমরা কি সূরা তাকাসুর পড়তে সক্ষম নও ? (হাকিম, বায়হাকি; তাফসীরে মাজহারী)

সুরা তাকাসুর এর ব্যাখ্যা

প্রাচুর্যের লোভ মানুষকে আখেরাত ভুলিয়ে রাখে। কিন্তু না, তাকে দুনিয়া ছাড়তেই হবে এবং আখেরাতে পাড়ি দিতেই হবে (১-৫ আয়াত)। অতঃপর সেখানে তারা দুনিয়াবী নে‘মতরাজি সম্পর্কে জিজ্ঞাসিত হবে এবং হাতে-নাতে ফলাফল পাবে (৬-৮ আয়াত)।

সূরা তাকাসুর এর তাফসীর

আয়াত ১-২

ইমাম ইবনে কাসির লিখেছেন: আল্লাহ তায়ালা বলেন, দুনিয়ার লালসা এবং সুখ ও প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাকে আখেরাত থেকে দূরে সরিয়ে দিয়েছে। এমনকি আপনি মৃত্যুর দুয়ারে পৌঁছে কবরবাসী হয়ে গেছেন। (ইবনে কাসির)

মুহাম্মদ সানাউল্লাহ পানিপথী লিখেছেন: ধন-সম্পদ, মানুষ ও প্রতিপত্তির আধিক্যের সাথে অহংকার ও আত্ম-অহংকার আপনাকে ভুল ও অনর্থক জিনিসে নিমগ্ন করে রাখে এবং আপনাকে আল্লাহর আনুগত্য থেকে গাফেল করে দেয় এবং সেসব জিনিস যা আপনাকে তাঁর অসন্তুষ্টি থেকে বাঁচাতে পারে। (তাফসীরে মাজহারী, সংক্ষিপ্ত)

3-4 আয়াত

তবে তিনি বলেন, আলোচ্য আয়াতের প্রথম অংশে কাফেরদের উদ্দেশ্যে এবং দ্বিতীয় অংশে মুমিনদের সম্বোধন করা হয়েছে। (ইবনে কাসির)

ইমাম আত-তাবারী লিখেছেন: “এটি সঠিক নয়, আপনি শীঘ্রই এটি জানতে পারবেন” – অর্থাৎ, আপনি ভুল করছেন। আপনি মনে করেন যে অন্যদের চেয়ে বেশি পার্থিব সম্পদ অর্জন করতে সক্ষম হওয়াই প্রকৃত উন্নতি এবং প্রকৃত সাফল্য। প্রকৃতপক্ষে, এটি সত্য এবং সঠিক অগ্রগতি এবং প্রকৃত সাফল্য নয়; বরং শীঘ্রই আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে যে এটি একটি গুরুতর ভুল ধারণা।

অতঃপর আল্লাহর বাণী (অনুবাদিত) – “আমি আবারও বলছি, এটা ঠিক নয়, আপনি শীঘ্রই তা জানতে পারবেন” – এখানে একই আয়াত দুবার উল্লেখ করার কারণ হল বিষয়টিকে বেশি গুরুত্ব দেওয়া। এটি আরবি ভাষাভাষীদের অন্যতম নিয়ম। (তাবারী, সংক্ষিপ্ত)

সূরা তাকাসুর আয়াত ৫

অর্থাৎ আল্লাহ তায়ালা মৃত্যুর পর বিচার দিবসে হিসাব-নিকাশের জন্য আপনাকে পুনরুত্থিত করবেন, যদি আপনি এ বিষয়ে নিশ্চিত জ্ঞান রাখতেন, তাহলে সম্পদ ও প্রাচুর্যের লোভে আপনি বিভ্রান্ত হতেন না। (তাবারী)

বাশার… আবু কাতাদাহ কর্তৃক বর্ণিত যে আয়াতে বর্ণিত “নির্দিষ্ট জ্ঞান” এর অর্থ হল প্রকৃত জ্ঞান থাকা যে আল্লাহ মৃত্যুর পরে পুনরুত্থিত হবেন। (তাবারী, সংক্ষিপ্ত)

শাব্বির আহমদ উসমানী লিখেছেন: অর্থাৎ আপনার ধারণা মোটেও সঠিক নয়। আপনি যদি সঠিক যুক্তি দিয়ে জানতে পারতেন যে, আখেরাতের তুলনায় দুনিয়ার সব জিনিসই তুচ্ছ, তাহলে এতটা অবহেলা করতেন না। (তাফসীরে উসমানী)

আয়াত নং ৬-৭

এ দুটি আয়াতে মুশরিকদের কথা বলা হয়েছে। (তাবারী, সংক্ষিপ্ত)

শাব্বির আহমদ উসমানী লিখেছেন: অর্থাৎ এই অবহেলা ও প্রত্যাখ্যানের পরিণাম জাহান্নাম। এর মুখোমুখি হতে হবে। প্রথমে আপনি জীবনে এর কিছু লক্ষণ দেখতে পাবেন, তারপর পরকালে আপনি “আইনুল ইয়াকীন” অর্থাৎ চাক্ষুষ নিশ্চিতকরণের সাথে এটি ভালভাবে দেখতে পাবেন। (তাফসীরে উসমানী)

আয়াত ৮

অর্থাৎ, এর পরে, আল্লাহ আপনাকে এই পৃথিবীতে যেসব নেয়ামত দিয়েছেন, যেমন স্বাস্থ্য, জীবিকা, শান্তি ও নিরাপত্তা ইত্যাদি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে (ইবনে কাসির)

ইবনে আবু হাতেম রহ. ……. ইবনে মাসউদ বর্ণনা করেছেন যে ইবনে মাসউদ বলেছেন যে, আল্লাহর রসূল, আল্লাহর নামায ও সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রশ্নোক্ত আয়াতের ব্যাখ্যায় বলেছেন, “এখানে বরকতের অর্থ হল নিরাপত্তা ও কল্যাণ।” (ইবনে কাসির)

বুখারী, তিরমিযী, নাসাঈ ও ইবনে মাজাহ। . অর্থাৎ এ দুটি নেয়ামতের কৃতজ্ঞতার ব্যাপারে মানুষ খুবই উদাসীন। মানুষ তার অধিকার ও দায়িত্ব পালন করে না। (ইবনে কাসির)

এই সূরাটি নাযিল হওয়ার পর, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই আয়াতটি পাঠ করলেন, তখন সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন কি ধরনের দোয়া সম্পর্কে জিজ্ঞাসা করা হবে? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “সকল প্রকার নিয়ামত সম্পর্কে প্রশ্ন করা হবে।” (তাবারী, সংক্ষিপ্ত)

আবু নুয়াইম বর্ণনা করেছেন যে, ইবনে আব্বাস (রা.) থেকে, আল্লাহ বান্দার প্রতিটি পদক্ষেপের জন্য অজুহাত তৈরি করবেন, তিনি কী উদ্দেশ্যে এটি গ্রহণ করেছেন। (তাফসীরে মাজহারী)

(আগ্রহী পাঠকরা এই আয়াতের বিস্তারিত তাফসীরের জন্য তাফসীরে ইবনে কাসির উল্লেখ করতে পারেন)

আশরাফ আলী থানভী লিখেছেন: পূর্ববর্তী ঠিকানাগুলো কাফেরদের জন্য নির্দিষ্ট ছিল। আর এই আয়াতের সম্বোধন সবার জন্য প্রযোজ্য। (তাফসীরে আশরাফী, সংক্ষিপ্ত)

মাওলানা মাহমুদুল হাসান লিখেছেন: এই আয়াতটি প্রমাণ করে যে, সকল মুমিন ও অবিশ্বাসীকে আল্লাহ তাঁর নেয়ামত সম্পর্কে জিজ্ঞাসা করবেন। তাই আল্লাহর নেয়ামতের প্রতি কৃতজ্ঞ না হয়ে সম্পদের প্রলোভনে মত্ত হওয়া খুবই খারাপ কাজ। আল্লাহর নেয়ামতের জন্য শুকরিয়া আদায় করার উপায় হল তাকে মৌখিকভাবে এবং কাজের মাধ্যমে ধন্যবাদ জানানো। (তাফসীরে বুরহানুল কুরআন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *