স্বাস্থ্যকর হার্টের জন্য ৫টি খাবার খেতে হবে

স্বাস্থ্যকর হার্টের জন্য কী খেতে হবে তা জানা জরুরি। হৃৎপিণ্ড আমাদের পুরো শরীরে রক্ত সরবরাহের সাথে জড়িত। আসলে আমরা অনেকেই জানি না হার্ট সুস্থ রাখতে কি খেতে হবে, তাই এই পোস্টে আমরা বিস্তারিত আলোচনা করব হার্ট সুস্থ রাখতে কি খেতে হবে।

হৃৎপিণ্ড আমাদের পুরো শরীরে রক্ত সরবরাহ করে। অনেক সময় হার্ট ফেইলিউরের কারণে মানুষ মারা যায়। আজকের এই পোস্টে আপনারা জানবেন হার্টকে সুস্থ রাখতে কী খেতে হবে,

কোন খাবারগুলো হার্টের জন্য ক্ষতিকর, হার্টের সমস্যা কীভাবে বুঝবেন, হার্টের ওষুধের নাম, হার্টের রোগীর খাদ্য তালিকা ইত্যাদি।

স্বাস্থ্যকর হার্টের

আরো পড়ুন ,…..

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

হার্ট ভালো বোঝার উপায় হার্টের সমস্যা বোঝার উপায়

হৃৎপিণ্ড শুধু রক্ত পরিবহণ করে না, সমগ্র দেহের সমস্ত ক্রিয়াকলাপ সমন্বয় করে। একটি সুষম খাদ্য এবং সঠিক পরিচ্ছন্নতা নিশ্চিত করবে যে আপনার হৃদয় সুস্থ।

একটি সুস্থ হার্টের জন্য একটি স্বাভাবিক শরীরের ওজনও একটি পূর্বশর্ত। একজন প্রাপ্তবয়স্ক মানুষের হৃৎপিণ্ডের স্পন্দনের হার প্রতি মিনিটে 60-100 বিট হওয়া উচিত। আমেরিকার মায়ো ক্লিনিকের একটি গবেষণা অনুসারে, ক্রীড়াবিদদের ক্ষেত্রে হৃদস্পন্দন প্রতি মিনিটে 40-45-এর কম হতে পারে।

হৃদস্পন্দন এই স্তরে থাকলে তার হার্ট যথেষ্ট সুস্থ বলে বিবেচিত হয়। চিকিৎসা পরিভাষায় একে বলা হয় ‘কার্ডিওভাসকুলার ফিটনেস’।

আপনার হৃদপিণ্ডকে সুস্থ রাখতে আপনাকে কী খেতে হবে তা জেনে, সেই খাবারগুলি খেলে আপনার হার্ট সুস্থ থাকবে এবং আপনার হৃদরোগের ঝুঁকি কমবে। যেহেতু হৃৎপিণ্ড শরীরের একটি অভ্যন্তরীণ অঙ্গ, তাই বিভিন্ন কারণে হার্টের সমস্যা হতে পারে।

হার্টের সমস্যা আছে কিনা তা বোঝার উপায়ও রয়েছে। অন্তরে কোন পরিবর্তন হলে বুঝতে পারবেন। হার্টবিট স্বাভাবিকের চেয়ে বেশি হলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে যায়।

উচ্চ রক্তচাপের সমস্যা, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া, বয়সের চাপ, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ওষুধের ব্যবহার, মানসিক চাপ এবং শারীরিক পরিশ্রমের অভাবের কারণে হার্টের মারাত্মক সমস্যা হতে পারে।

হঠাৎ হার্ট অ্যাটাকও হতে পারে। তাই হার্টকে সুস্থ রাখতে কী খেতে হবে তা জানা জরুরি।

হার্টের স্বাস্থ্যের জন্য কী খাবেন – হার্টের স্বাস্থ্যের জন্য ঘরোয়া প্রতিকার

রসুন

রসুনে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্ট ব্লকের ঝুঁকি প্রতিরোধ করে। রক্তে খারাপ কোলেস্টেরলের এলডিএল মাত্রা কমাতে রসুন খুবই উপকারী।

উচ্চ রক্তচাপ এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণেও রসুন দারুণ ভূমিকা পালন করে। এছাড়াও এটি ঠান্ডাজনিত সমস্যা ও রোগ প্রতিরোধ করে। এসব গুণাবলি বিবেচনা করে পুষ্টিবিদরা রসুনকে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে স্বীকৃতি দিয়েছেন। হার্টের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য, আপনি প্রতিদিন খাবারের সাথে কাঁচা রসুনের 2/4 কোয়া খেতে পারেন।

আপেল

আপেল যেকোনো ধরনের হৃদরোগ প্রতিরোধ করে। আপেল ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, থায়ামিন, নিয়াসিন, কোলিন ইত্যাদি সমৃদ্ধ। প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। অতএব, আপেল হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য একটি উপযুক্ত খাবার।

টক দই

টক দই (অবশ্যই চিনি ছাড়া) হৃৎপিণ্ডের পাশাপাশি পুরো শরীরের জন্য খুবই উপকারী। যারা করোনারি হার্ট ডিজিজ এবং উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য টক দই একটি বর। টক দই আপনার শরীরের পরিপাকতন্ত্রের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার অনেক উন্নতি করে। এটি ত্বকের জন্যও উপকারী। তাই সপ্তাহে ৪/৫ কাপ টক দই খেতে পারেন।

মিষ্টি আলু

এটা সাধারণত বিশ্বাস করা হয় যে খুব বেশি আলু খেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। কিন্তু মিষ্টি আলু ব্যতিক্রম। কারণ মিষ্টি আলু কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার। আর মিষ্টি আলুতে রয়েছে দ্রবণীয় ফাইবার, ভিটামিন এ এবং লাইসোপেন, যা হার্টের জন্য খুবই উপকারী। তাই প্রতিদিনের খাবারে মিষ্টি আলু রাখতে পারেন।

ছোলা

ছোলা মূলত কার্ডিওভাসকুলার পুষ্টিসমৃদ্ধ একটি খাবার। ছোলার উপকারিতা বাড়াবাড়ি করা যাবে না। ছোলা ফাইবার এবং পটাসিয়াম সমৃদ্ধ। শুধু তাই নয়, ছোলা রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে। ছোলা হৃদরোগের ঝুঁকিও কমায়। সকালে খালি পেটে কাঁচা ছোলা ভিজিয়ে রাখলে হার্টের জন্য উপকারী হবে।

এছাড়াও হার্টকে সুস্থ রাখতে কিছু খাবার যেগুলো খাওয়া দরকার সেগুলো হলো পেয়ারা, কলা, কফি, লাউ, কমলালেবু, নাশপাতি, জাম্বুরা, গ্রিন টি, আদা, দুধ, আমলকি, লাল মরিচ, কিডনি বিন ইত্যাদি। এসব খাবার নিয়মিত খাওয়া। হার্টের স্বাস্থ্যের জন্য খুবই কার্যকরী। বিশেষ করে হৃদরোগীদের খাদ্য তালিকায় এসব খাবার রাখলে তা তাদের স্বাস্থ্যের জন্য উপকারী হবে।

হার্টের জন্য ক্ষতিকর খাবার

আমরা জানি হার্টের স্বাস্থ্যের জন্য কী খেতে হবে। হার্টকে সুস্থ রাখতে সুপরিকল্পিত খাবারের কোনো বিকল্প নেই। এখন আমি এমন কিছু খাবারের তালিকা করব যা হার্টের জন্য ক্ষতিকর। এই খাবারগুলির অত্যধিক খাওয়া আপনার কোলেস্টেরল বাড়াতে পারে এবং আপনার হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। তাই এই ক্ষতিকর খাবারগুলো যতদূর সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন।

  1. লিভার/মস্তিষ্ক
  2. চিংড়ি
  3. ফাস্ট ফুড
  4. মাছের মাথা/মাথা
  5. লাল মাংস
  6. তৈলাক্ত এবং ভাজা খাবার
  7. নারকেল
  8. অতিরিক্ত লবণ ও চিনিযুক্ত খাবার
  9. কোমল পানীয়
  10. চানাচুর- বিস্কুট

হার্টের ওষুধের নাম

আপনার হার্টকে সুস্থ রাখার জন্য আপনাকে কী খেতে হবে তা আপনি ইতিমধ্যেই জানেন। এছাড়াও হৃদরোগের চিকিৎসার জন্য অনেক ওষুধ রয়েছে। এই ওষুধগুলি টি পর্যালোচনা করার পরে ডাক্তারদের দ্বারা নির্ধারিত হয়

তিনি রোগীর লক্ষণ এবং বিভিন্ন দিক। Mibeta SR-40 Tablet হল সেই ওষুধগুলির মধ্যে একটি। এটি অনিয়মিত হৃদস্পন্দন, উচ্চ রক্তচাপ, মাইগ্রেনের ব্যথা, বুকে ব্যথা, উদ্বেগ এবং হার্ট অ্যাটাক সংক্রান্ত সমস্যা প্রতিরোধে কাজ করে। এছাড়াও “নাইট্রোগ্লিসারিন” নামক ওষুধটি হার্টের আক্রমণের ফলে সৃষ্ট বুকের ব্যথা নিরাময়ে ব্যবহৃত হয়। ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া হার্টের ওষুধ খাওয়া উচিত নয়।

উপসংহার – হার্টের স্বাস্থ্যের জন্য কী খাবেন

প্রিয় পাঠক, পুরো পোস্টটি পড়ার পর নিশ্চয়ই বুঝতে পেরেছেন হার্ট সুস্থ রাখতে কী খেতে হবে এবং কোন খাবার হার্টের জন্য ক্ষতিকর। হার্টের সুরক্ষার উপায় জেনে কীভাবে সুস্থ জীবনযাপন করা যায় সে সম্পর্কে মোটামুটি ধারণাও পেয়েছেন। পোস্টটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করে আমাদের সাথেই থাকুন।

Tags

হার্টের জন্য ক্ষতিকর খাবার,
হার্টের ঔষধের নাম,
কি খেলে হার্টের রোগ ভালো হয়,
হার্টের জন্য উপকারী ফল,
হার্টের জন্য রসুনের উপকারিতা,
হার্টের জন্য উপকারী খাবার,
হার্ট ভালো আছে বুঝার উপায়,
হার্টের রোগীর খাবার তালিকা,

স্বাস্থ্যকর রাতের খাবার যা হার্টের রোগীদের জন্য অত্যন্ত উপকারী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *