১ মিনিটের জন্য ল্যাপটপ নিয়ে আপনার যেসব ক্ষতি করা সম্ভব

আমরা প্রায়ই ১ মিনিটের জন্য ল্যাপটপ অন্যদের আমাদের ব্যক্তিগত ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করতে দেই। কেউ অল্প সময়ের জন্য এবং কেউ এটি দীর্ঘ সময়ের জন্য বা অনেক দিন ধরে নেয়।

ধরুন পরিচিত বা অপরিচিত কেউ আপনার পিসি খুঁজতে আসে শুধু একটি মেইল চেক করতে বা চেক করতে, তাহলে দেখা যাক এবার সে আপনার কি ক্ষতি করতে পারে। আমরা প্রায়ই বিশ্বাস করি এবং অন্যকে আমাদের ব্যক্তিগত মোবাইল ফোন বা পিসি ব্যবহার করতে দিই।

আর এই বিশ্বাসের পেছনেই সাধারণত বড় ধরনের দুর্ঘটনা ঘটে।

ধরুন আপনার পিসিতে সমস্যা আছে এবং একজন বন্ধুকে তা ঠিক করতে বলুন। তিনি এসে কয়েক মিনিটের মধ্যে সমস্যার সমাধান করেন। অথবা ধরুন আপনার আরও গুরুতর সমস্যা আছে এবং আপনার পিসিটিকে নিকটস্থ কম্পিউটার সার্ভিসিং শপে নিয়ে যান।

তারা আপনার সামনে পিসি ঠিক করতে কিছু সময় নেয়।

১ মিনিটের জন্য ল্যাপটপ
১ মিনিটের জন্য ল্যাপটপ

১ মিনিটের জন্য ল্যাপটপ

কিন্তু কিছু সময় পরে আপনি বুঝতে পারেন যে আপনার অত্যন্ত প্রয়োজনীয় সামাজিক অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। হ্যাকাররা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেছে। ধরুন আপনি আবার পাসওয়ার্ড রিসেট করেছেন।

কিন্তু কিছুদিন পর দেখা গেল আবার আগের মতোই হ্যাকিং হয়েছে। আপনি নিশ্চয়ই এখন ভাবছেন, এটা কিভাবে হচ্ছে, তাই না? তাহলে দেখা যাক কি হলো!

কয়েক মিনিট ব্যবহারের পরে, তারা আপনার পিসিতে মনিটরিং বা কীলগার টাইপ সফ্টওয়্যার ইনস্টল করে। এখন আপনি যদি সেই পিসি দিয়ে ফেসবুকে লগ ইন করেন, আপনি যখন ইউজারনেম এবং পাসওয়ার্ড টাইপ করবেন,

সফ্টওয়্যারটি তার কী লগে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করবে।

একটি নির্দিষ্ট সময় পর, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড হ্যাকারের নির্দিষ্ট ইমেইলে পাঠানো হবে।

এই গুপ্তচর সফ্টওয়্যার আপনার কম্পিউটার সিস্টেম সম্পূর্ণরূপে লুকানো কাজ করে. এর মানে হল যে এই সফ্টওয়্যারটি ইনস্টল করা ব্যক্তি ছাড়া কেউ এটি খুঁজে পাবে না। কারণ সফটওয়্যারটি পাসওয়ার্ড দিয়ে লুকিয়ে রাখা যায়।

এটি শুধু যে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সনাক্ত করে এবং হ্যাকারের কাছে পাঠায় তা নয়।

সেই সাথে এই সফটওয়্যারটি আপনার পিসির মাইক্রোফোন, ক্যামেরা ইত্যাদি রেকর্ড করে হ্যাকারের কাছে পাঠাতে পারে।

আপনি সারাদিন কোন সফটওয়্যার ব্যবহার করেন, আপনার পিসি কতক্ষণ ব্যবহার করেন, কোন সাইটগুলো ভিজিট করেন, এসব সফটওয়্যার গোপনে রেকর্ড করে হ্যাকারদের কাছে পাচার করা যায়।

এটি একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার পিসির স্ক্রিনশটও নিতে পারে, যা আপনার অনেক সংবেদনশীল জিনিস ফাঁস করতে পারে। তাই এখন থেকে সাবধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *