মাছের রেসিপি | স্যামন থেকে হাঙ্গর পর্যন্ত, এখানে আপনার স্বাস্থ্যের জন্য সেরা এবং সবচেয়ে খারাপ মাছ রয়েছে: বিশেষজ্ঞরা

মাছকে প্রায়ই একটি পুষ্টিকর ভারী হিটার হিসাবে সমাদৃত করা হয় – যা অনেকগুলি স্বাস্থ্য সুবিধা প্রদান করে।

মাছ যেমন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, উচ্চ-মানের প্রোটিন এবং বিভিন্ন ভিটামিন এবং খনিজগুলির মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, তাই সামুদ্রিক খাবার সামগ্রিক ভারসাম্যপূর্ণ খাদ্যের জন্য স্বাস্থ্যকর পছন্দ করতে পারে।

যাইহোক, প্রতিটি ধরণের মাছ পুষ্টির দৃষ্টিকোণ থেকে স্ল্যাম ডাঙ্ক নয়।

EntirelyNourished.com-এর একজন কার্ডিওলজি ডায়েটিশিয়ান মিশেল রাউথেনস্টাইন বলেছেন, “সব মাছ তাদের পুষ্টির প্রোফাইলের ক্ষেত্রে সমানভাবে তৈরি হয় না, তাই নির্দিষ্ট মাছ বেছে নেওয়া আপনার স্বাস্থ্যের জন্য আরও বেশি উপকারী হতে পারে।

পড়ুন কোন মাছের জন্য আপনার প্লেটে একটি নিয়মিত স্থান প্রাপ্য, এবং

মাছের রেসিপি

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম, উপকারিতা ও ক্ষতি

সেক্সে রসুনের উপকারিতা কি & খাওয়ার নিয়ম

ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের 18টি কারণ ও প্রতিকার

শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

আপনার স্বাস্থ্যের জন্য সেরা মাছ

স্যালমন মাছ
এই মাছটি স্বাস্থ্য পেশাদারদের কাছ থেকে প্রচুর ভালবাসা পাওয়ার ভাল কারণ রয়েছে।

“স্বাস্থ্যকর মাছের জন্য স্যামন সেরা পছন্দগুলির মধ্যে একটি। “এতে ওমেগা -3 বেশি – চর্বি যা কার্ডিওভাসকুলার এবং মস্তিষ্কের স্বাস্থ্যে সহায়তা করে – এবং প্রোটিনের পরিমাণও বেশি,” বলেছেন লরি রাইট, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ এবং ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডা কলেজ অফ পাবলিক হেলথের অধ্যাপক।

ওমেগা -3 সম্পর্কে বিশদভাবে, রাইট বলেন, গবেষণা দেখায় যে ওমেগা -3 সেবন হৃদরোগ থেকে সামগ্রিক মৃত্যুহার হ্রাস করে।
স্যামনকে স্বাস্থ্যকর মাছ হিসেবে পরিচিত করার অনেক ভালো কারণ রয়েছে।
গেটি ইমেজ/আইস্টকফটো
“এছাড়াও, ওমেগা -3 উচ্চ রক্তচাপ এবং ট্রাইগ্লিসারাইডের উল্লেখযোগ্য হ্রাস প্রদান করে,” রাইট বলেছেন।

“কার্ডিওভাসকুলার সুবিধার পাশাপাশি, ওমেগা -3 এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে, যা আর্থ্রাইটিসে আক্রান্তদের জন্য উপকারী করে তোলে,” তিনি বলেছিলেন।

এই সমস্ত কারণে এবং আরও অনেক কিছুর জন্য, আপনার ডায়েটে ওমেগা -3 সমৃদ্ধ খাবার যোগ করা সম্ভবত একটি ভাল ধারণা, এখানে আলোচনা করা সামুদ্রিক খাবারের উত্সের মাধ্যমে হোক বা আখরোট, ফ্ল্যাক্সসিড এবং ব্রাসেলস স্প্রাউটের মাধ্যমে হোক।

অবশ্যই, আপনার খাদ্যের পরিকল্পিত পরিবর্তন সম্পর্কে আপনার নিজের স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন।

ঝিনুক

পুষ্টিবিদরা বলুন, আপনার জন্য ভালো-মন্দের এই দ্বিপাক্ষিকদের উপর স্লার্প, স্লার্প করুন।

ঝিনুক

ঝিনুকে ওমেগা-৩ বেশি থাকে এবং পরিবেশের জন্য ভালো।
“স্যামন এবং সার্ডিনের মতো ঝিনুক, ওমেগা -3 এবং আয়রনও বেশি। তারা পরিবেশের জন্যও ভাল। একটি সতর্কতা, যদিও – কখনই কাঁচা সামুদ্রিক খাবার খাবেন না, “রাইট বলেছিলেন।

সার্ডিনস

রাউথেনস্টাইন যেমন উল্লেখ করেছেন, সার্ডিনগুলি ইপিএ এবং ডিএইচএ, ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা প্রদাহ বিরোধী, হার্টের স্বাস্থ্যের সুবিধা প্রদান করে।

“সার্ডিনের একটি অনন্য পুষ্টির প্রোফাইল রয়েছে কারণ তারা ক্যালসিয়াম সমৃদ্ধ, যা হাড়ের স্বাস্থ্য এবং হৃদস্পন্দন নিয়মিত করতে সহায়তা করে,” তিনি বলেছিলেন।

ওমেগা -3 প্যাক হওয়ার জন্য সার্ডিনগুলির প্রশংসা করার পাশাপাশি, রাইট শেয়ার করেছেন যে সার্ডিনে ভিটামিন ডি বেশি এবং এটি সস্তাও।

আপনি যদি আপনার ডায়েটে আরও সার্ডিন যোগ করতে চান, রাইটের কয়েকটি সহজ ধারণা রয়েছে।

একটি সার্ডিন এবং সরিষা সঙ্গে একটি ক্র্যাকার উপরে. তেলে সার্ডিন, রসুন, সামান্য লেবুর রস দিয়ে পেঁয়াজ, এবং লবণ ও গোলমরিচ দিয়ে কড়া মাছের গন্ধ থেকে মুক্তি পেতে ভাতের সাথে পরিবেশন করুন। একটি ব্যাগেলের উপরে লক্সের জন্য সার্ডিন প্রতিস্থাপন করুন।

হালিবুত

হ্যালিবুট সেলেনিয়ামে সমৃদ্ধ, রাউথেনস্টাইন অনুসারে, যা একটি হৃদয়-স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমায়। “হালিবুট ভিটামিন বি 6 এর একটি ভাল উত্স, যা ইমিউন, স্নায়ু এবং লিভারের স্বাস্থ্যের জন্য উপকারী,” তিনি যোগ করেছেন।

লাল স্ন্যাপার

লাল স্ন্যাপার পাস, দয়া করে.

“রেড স্ন্যাপার হল পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা রক্তচাপ এবং ধমনী স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে,” রাউথেনস্টাইন বলেন, এই মাছটি প্রোটিন এবং বি ভিটামিনের একটি ভাল উৎস।

আপনার স্বাস্থ্যের জন্য ‘সবচেয়ে খারাপ’ মাছ

সোল
সোলে দূষিত পদার্থের জন্য উচ্চ ঝুঁকি রয়েছে এবং এটি ওমেগা -3, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক হার্ট-স্বাস্থ্যকর পুষ্টিতে কম, রাউথেনস্টেইন সতর্ক করেছেন।

“এতে পটাশিয়ামের তুলনায় সোডিয়ামও বেশি, যা রক্তচাপের মাত্রা বাড়াতে পারে,” তিনি বলেন।

চাষ করা তেলাপিয়া
রাউথেনস্টেইন বলেন, আরেকটি মাছ যা আপনি পরিস্কার করতে চান তা হল চাষকৃত তেলাপিয়া, যেটিতে “উচ্চ মাত্রার দূষক, অ্যান্টিবায়োটিক এবং ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড রয়েছে যা প্রদাহজনক হতে পারে এবং আপনার স্বাস্থ্যের লক্ষ্যে নেতিবাচকভাবে অবদান রাখতে পারে”।

কমলা রুক্ষ

রেড রাফি নামেও পরিচিত, এই মাছ এড়িয়ে চলাই ভালো। কেন?

রাইট বলেন, “কমলা রঙের একটি দীর্ঘ জীবনকাল থাকে, যার অর্থ এটি প্রায়শই তার সারা জীবন ধরে অনেক দূষক গ্রহণ করে, যার মধ্যে উচ্চ মাত্রার পারদ রয়েছে,” রাইট বলেছেন।

হাঙর

হাঙর

বিশেষজ্ঞরা বলছেন যে এই প্রাণীটি আপনার স্বাস্থ্য বা পরিবেশের জন্য ভাল নাও হতে পারে তা পতাকাঙ্কিত করার মতো।

“হাঙ্গরের পারদ খুব বেশি, যা একটি নিউরোটক্সিন। এটি গর্ভবতী মহিলা এবং শিশুদের দ্বারা সম্পূর্ণরূপে এড়ানো উচিত। আরও, হাঙরের জনসংখ্যাও হ্রাস পাচ্ছে,” রাইট বলেন।

টুনা সম্পর্কে একটি নোট

আহ, টুনা। এই মাছটি বিতর্কিত হতে পারে – তাই রাউথেনস্টাইন রেকর্ডটি সোজা সেট করেছেন।

“টুনা ভিটামিন B6 এবং B12 এর একটি সমৃদ্ধ উৎস, যা ইমিউন, হরমোন এবং স্নায়ু স্বাস্থ্যকে সমর্থন করে,” তিনি বলেন।
“তবে, টুনা প্রদাহরোধী ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উত্স নয় এবং এতে উচ্চ মাত্রার পারদ রয়েছে, তাই আপনি যদি এটি উপভোগ করেন তবে আপনার এটি সপ্তাহে 1-2 বার সীমাবদ্ধ করার চেষ্টা করা উচিত,” সে সি অব্যাহত

এর উচ্চ পারদ সামগ্রীর কারণে, এটিকে শূন্য বার খাওয়ার প্রয়োজন হতে পারে — বা সপ্তাহে মাত্র একবার — নির্দিষ্ট জনসংখ্যা যেমন অল্পবয়সী শিশু এবং মহিলারা যারা গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন।

এর সাথে যোগ করে, রাইট বলেছিলেন যে মৌলিক নির্দেশিকা হল হালকা টুনা বেছে নেওয়া এবং এটিকে সপ্তাহে দুইটিরও কম পরিবেশনের মধ্যে সীমাবদ্ধ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *