বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন

বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন বা সার্টিফিকেট উত্তোলন ফরম কোথায় পাওয়া যায়? এ নিয়ে অনেক মানুষই থাকে চিন্তিত।

সঠিক জ্ঞান না থাকায় অনেকেই ডিপ্লোমা হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন জন্য আবেদন বা এস এস সি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদন পত্র তৈরী করতে পারেন না। শিকার হন প্রতারণার।

Table of Contents

সার্টিফিকেটের
সার্টিফিকেটের

চলুন তাহলে জেনে নিই কিভাবে পাব্লিক বা প্রাইভেট বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সনদ উত্তোলনের জন্য আবেদন করা যায় আর কিভাবেই বা hsc হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন পত্র বা

যেকোন সার্টিফিকেট হারিয়ে গেলে সরাসরি বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন করা যায়। একমাত্র আমাদের আজকের লেখনিতেই আপনি পাবেন সঠিক নিয়মে

সার্টিফিকেট উত্তোলন ফরম পূরণ করার নিয়ম সমূহ।
বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন | আবেদন কখন করা হয়
বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন করা হয় মূলত দুই কারণে। প্রথমত, যখন কোন সার্টিফিকেট হারিয়ে যায় আর দ্বিতীয়ত, যখন বোর্ড চ্যালেঞ্জ করে কোন সাব্জেক্টের নম্বর

পরিবর্তিত হয় তখন নতুন সার্টিফিকেট উত্তলনের জন্য বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন করা হয়। মূলত এই দুই কারণেই বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন করা হয়ে থাকে। আজকের আমাদের প্রসঙ্গে ব্যাখ্যা করব কিভাবে হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন সঠিকভাবে করা যায়

বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন | hsc সার্টিফিকেটের জন্য আবেদন পত্র

আমরা সবাই জানি, কোন একজন শিক্ষার্থী কোন একটি বোর্ড পরীক্ষার জন্য একটি করে সার্টিফিকেট পাবে যদি সে পাস করে থাকে। অন্যদিকে সেই সার্টিফিকেট তার ভবিষ্যৎ জীবনের নানা রকম কাজে লাগবে। বেশিরভাগ প্রয়োজন হয় জব এক্সাম বা কোথাও এপ্লাই করার জন্য যেমন- উচ্চতর স্টাডির জন্য বাইরে যেতে হলে।

তাই একটি সরকারি বা বোর্ড এক্সামের সার্টিফিকেট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাছাড়া একটি সার্টিফিকেট দিয়ে ব্যাক্তি তার যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হন।
সার্টিফিকেট উত্তোলন ফরম | বোর্ড থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন | এসএসসি বা এইচএসসি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদন পত্র


আমাদের জীবনে চলার পথে নানা রকমের অনাকাংখিত ঘটনা ঘটে যেতে পারে। হতে পারে তা আমাদের প্রয়োজনীয় কাগজ পত্রের সাথেও। তাই এইসব অনাকাংখিত ঘটনা ঘটলে যেন তার কোন ব্যাকাপ সিস্টেমে হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন করা যায় তা আমাদের জানা থাকে সেই উদ্দেশ্যেই আপনাদের সহায়তা করার জন্যই আমাদের আজকের এই পোস্ট।

দেখে নেওয়া যাক কিভাবে পুনরায় বোর্ড থেকে হারানো সার্টিফিকেট তোলার জন্য আবেদন করে কিভাবে তা তোলার জন্য আবেদন করা যায়, আর কিভাবেই বা সার্টিফিকেট উত্তোলন ফরম ফিলাপ করা যায়?

বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন | আবেদন কখন করা হয়

বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন করা হয় দুই কারণে। প্রথম, যখন সার্টিফিকেট হারিয়ে যায় আর দ্বিতীয়, যখন কোন সার্টিফিকেট নম্বর পরিবর্তিত হয় তখন নতুন সার্টিফিকেট উত্তোলন করা হয়।

সাধারণ এই দুইটি বোডই থেকে সার্টিফিকেট পথের জন্য আবেদন করা হচ্ছে। আজ আমাদের সফর ব্যাখ্যা করতে হবে কিভাবে হারানো সার্টিফিকেট গ্রহণ করার জন্য সঠিকভাবে আবেদন করা যায়

Adobe Flash কি? এখন Adobe Flash Player এর অবস্থা কি?

এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) সম্পর্কে বিস্তারিত।

কীবোর্ড স্ক্রোল লক কী এর কাজ কি? স্ক্রল লক কী এর বিশদ বিবরণ

কীলগার সবকিছু হ্যাক | কীভাবে কীলগার সবকিছু হ্যাক করতে পারে

বোর্ড থেকে সার্টিফিকেট প্রার্থী জন্য আবেদন | hsc সার্টিফিকেটের জন্য আবেদনপত্র

আমরা জানি, কোন পাস একজন একজন বোডের জন্য একটি সার্টিফিকেট যদি সে করে থাকে। আপনি সার্টিফিকেট তার ভষ্যৎ জীবনকে ভিন্নরূপে চিহ্নিত করেছেন।

অনেক প্রয়োজন জব এক্সাম বা এক্সপ্লাই করার জন্য যেমন- উচ্চতর স্টেডির হতে হবে। অনেক গুরুত্বপূর্ণ ভূমিকার সার্টিফিকেট। শুধুমাত্র একটি সার্টিফি দিয়ে ব্যাক্তি তার যোগ্যতারকেট দিতে সক্ষম হন।

সারটিফিকেট উত্তোলন ফরম | বোর্ড থেকে সার্টিফিকেট প্রার্থী জন্য আবেদন | এসএসএস বা এইচএসসি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদনপত্র

আমাদের দিকের দিকের রাস্তার মতো অনাকাংখিত ব্যক্তি হতে পারে। হতে পারে আমাদের কাগজপত্রের সাথে। সার্বিকভাবে এই সার্বিক ঘটলে তার কোন ব্যাকা সিস্টেম হারনো সার্ফিকেটের আবেদন করা হয় তা আমাদের জানাতে হয় বোর্ড থেকে সার্ফিকেট চাওয়ার জন্য আবেদন করার জন্য তা দেখার জন্য আবেদন করা যায়, আর জানতে বাটিফিকেট ফরমেশন ফরম ফিলাপ করা যায়?

ধরুন আপনি আপনার বার্ড সার্টিফিকেট নিয়ে ফিরছেন। পথি মধ্যে কোনভাবে আপনার ব্যাগটি আমিনতাই হয়ে গেল বা অসাবধান বশত পড়ে বা চুরি হয়ে গেল। সেই ব্যাগের মধ্যে আপনার গণপত্রপত্র ছিল। এখন পার্টিও মিসিং হয়ে গেছে। কিভাবে তা পাওয়া যাবে? এই রূপশ্চিন্তা না করা মাথা ঠান্ডা করার কাজ করতে হবে।

বোর্ড থেকে সার্টিফিকেট প্রার্থী জন্য আবেদন | hsc সার্টিফিকেটের জন্য আবেদনপত্র

আমাদের শিক্ষাজীবনের ধাপগুলো অনেকগুলো হতে পারে। যেমন সাধারণভাবে আমরা এস নিয়ম পরীক্ষা করে এইচ ডিসপ্লেলাইনে গঠন করা হয়।

কেউ এস ডিপ্লোমা লাইনে গঠন করতে পারেন। আবার উচ্চ মাধ্যমিক বা ডিপ্লোমা শক্তি পরবর্তী ধাপে উচ্চ শিক্ষার জন্য তারা অনারস আর মাস্টার্স শেষ করে। আবার জাতীয় সংসদ শেষ করে। আপনি এই সবধরনের সেক্টরে অগ্রসরভাবে সার্টিফিকেট উত্তোলনের নিয়ম রয়েছে। শুরু করতে দেখাব খোলার জন্য কোন হারিয়ে সার্টিফিকেট থেকে সার্টিফিকেট।

হারানো সার্টিফিকেট আগর জন্য আবেদন | এস এস সি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদনপত্র | hsc সার্টিফিকেটের জন্য আবেদনপত্র

পছন্দ ১১টি শিক্ষা বার্ডের ছাত্র অধ্যয়ন কোন যদি কোনভা তার মূল ছাত্র বা সার্ফিকেট হারিয়ে ফেলে তবে ডুপ্লিকেট উত্তোলন কপির জন্য তাকে গঠন করতে হবে। তবে মূল সমস্যা সমাধানের জন্য সার্টিফিকেট উত্তর যদিও একটি সমস্যাপূর্ণ তাও বাস্তবে আমাদেরকে করতে হবে।

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | হারানো সার্টিফিকেটর জন্য আবেদন

আরো অনেক সময় গুনেতে অর্থ প্রদান করা হয়। সঠিকভাবে সার্টিফিকেট উত্তোলন ফরম এবং পরবর্তী ধাপগুলি গ্রহণের জন্য জানতে হবে।

আবার এই বোর্ড থেকে সার্টিফিকেট নেওয়ার জন্য আবেদনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে অনেক সুবিধা দেখা গেছে। কিন্তু সাথে সাথে কিছু ত্রুটি পরিলক্ষিত হয়েছে যেমন- কমিনিউকেশন গ্যাপ। তাই তাদের না আসা এবং সঠিক পদ্ধতিতে হবে না-

১. প্রথম কাজটি হাজিডি। জ্বলী আপনি ঠিক করেছেন। আপনি যদি হন আপনার বাংলাদেশ শিক্ষাবোর্ডের অধীন কোন সার্টিফিকেট হয়েছে সেক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম নিকটস্থ পরিস্থিতি যেয়েফি পার্টি ইনচার্জ বা ডিউটিরত আপনারবভৌম সার্টিফিকেট এর নাম, রোল নং, রেজিস্ট্রেশন নং,বোর্ড সেশন উল্লেখ পূর্বক হারানো জিডি করুন। কোন মাধ্যমে কোন মাধ্যমে তা দেওয়া হয় না।

হারানো সার্টিফিকেটের জন্য আবেদন | hsc সার্টিফিকেটের জন্য আবেদনপত্র

তাই কোন দালাল বা চক্রের হাতে না পড়ে এই কাজটি করুন। জিডি পার্টিতে একটি লোক যেখানে হারানোর পূর্বে কিছু সমতল ভাষা থাকে। তাই থানা পুলিশ কথা বলতেই বিভ্রান্ত বা ভয়। আমাদের পুলিশ সদস্যরা সার্টিফিকেট হারানো সংক্রান্ত বিষয়ে আপনাকে সাধ্যমত সাহায্য করবেন। শধুধু কিছু সময় হাতে নেওয়া যাবে।

২. কাজটি আপনার জিডির প্রচার করা। সহজ বাংলা যা বলে হ্যাঁ, অনেক আজব সাধারণ ঠিকি কিন্তু নিয়ম শুনতে। এরজন্য কিছু তথ্য যোগ করতে হবে- আপনার জিডি নং, জিডিতে উল্লেখ করা আপনাকে সার্টিফিকেটের ডিটেইলস যেমন- সার্টিফিকেট এর নাম, রোল নং, রেজিস্ট্রেশন নং,বোর্ড সেশন ইত্যাদি দিয়ে আপনি যেকোন জাতীয় একক হার্টিনো প্রকাশ করতে পারেন।

এই আপনাকে আপনাকে কিছু অর্থ করতে হবে। প্রায় দুই থেকে তিন হাজারের মতো লাগতে পারে বা কম কিছু হতে পারে। যেটি পত্রিকা মূল্য হিসাবে বিবেচিত।

হারানো সার্টিফিকেটের জন্য আবেদন | জাতীয় পছন্দ মূলসন উত্তোলনের আবেদন

৩. আপনাকে আপনাকে এপ্লাই এরবোর্ড থেকে সার্টিফিকেট ফরোয়ার্ড আবে

দান করতে হবে। এটি আপনাকে স্কুল থেকে বাছাই করতে হবে। বেদার জিডি কার্ড, প্রণোদনা পি অন্যান্য কার্ডি, এসএসএস বা এইচএসএসএসআর এডমি কার্ড, রেজিস্ট্রেশন কার্ড, জন্ম পোর্টাল, ভোটার আইডি কার্ড বা জাতীয় নাগরিক (ক্যাদিপোর্ট সাইজের ছবি, প্রশংসাপত্র ইত্যাদি) ফটো নিয়ে যেতে হবে।

সেখানে দায়িত্বশীল শিক্ষক বা নির্দিষ্ট ক্ষমতার সাথে যোগাযোগ করতে হবে।

তারাই আপনার বোর্ডের সাথে যোগাযোগ করে ওয়েবসাইট থেকে আপনার সার্টিফিকেট উত্তোলন ফরমটি পূরণ করে আপনাকে। সম্ভব হলে নিজের ইনফরমেশনগুলো টাইপ করে কপিটি পেন্ডার নিয়ে যাবেন।

তাদের পাসপোর্ট করতে সুবিধা হবে আবার সময় ও ফিলা। আপনাকে একটি কপি দেওয়া হবে। যেটি সাধারণ প্রকাশের পে স্লিপ এর কপি।

৪. আপনি আপনার কাজ করতে হবে. আপনি যদি আপনার জন্য রিকোম্বেন্ড করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট করে স্লিপ পয়সা বা কপি দিয়ে আপনাকে টাকা দিতে হবে। এখানে আপনার প্রায় পাঁচশত থেকে আটশত টাকা বা কিছু কম বেশি লাগতে পারে। আপনাকে স্টুডেন্ট কপিটি ভালভাবে সংরক্ষণ করতে হবে।

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | হারানো সার্টিফিকেটর জন্য আবেদন
৫. আপনার মধ্যে টাকা জমা হলে আপনার কাছে প্রদত্ত মোবাইল নম্বর কনফারমেশন এসএমএস। প্রায় দুই সপ্তাহ থেকে কন ত্রিশফারের মধ্যে সার্টিফিকেট হয়ে গেছে বলে ম্যাসেজ করে। সার্টিফিকেট তৈরি করা হয়েছে।

৬. শেষ কাজহা স্ব-শরীরে হাজিরা। অন্য, আপনাকে এসএমএস দিয়ে ওরা জানাবে যে আপনাকে সার্টিফিকেট নিতে হবে। সেই দিন নিজে উপস্থিত হতে হবে।

সাথে প্রয়োজন নিজের চিঠিপত্র, এসএসএস বা এইচএসএসএসএম এড কার্ড, রেজিস্ট্রার কার্ড, জন্মদান কার্ড, নোটার আইডি কার্ড বা জাতীয় প্রকাশপত্র (যদি থাকে সাইজ ছবি), প্রশংসাপত্র ইত্যাদি অরিজিনাল কালের সাথে নিতে হবে। যাতে আপনি নিজে দেখতে পারেন। মনে রাখা ভালো, অবশ্যই রাখা ভালো। নাহ সার্টিফিকেট না করে থাকে

এইভাবে আপনি আপনার হারিয়ে যেতে যেতে সনদকে আবার ফিরে আসতে পারেন। বোর্ড থেকে সার্টিফিকেট এগিয়ে যাওয়ার জন্য আবেদন করতে হলে আপনাকে কিছু নির্দিষ্ট নিয়ম পালন করতে হবে। এইভাবে আপনি আপনার এস এস সার্টিফিকেটের জন্য আবেদনপত্র বা hsc সার্টিফিকেটের আবেদনপত্র উপস্থিতির জন্য আবেদন করতে পারবেন।

হারানো সার্টিফিকেট আগর জন্য আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেট প্রার্থী জন্য আবেদন | খাতা শব্দের ফলাফল বোর্ড থেকে সার্টিফিকেট দেখানোর জন্য আবেদন

আমাদের নাগরিক আছেন যারা রেসাল্টের পরে খাতা নিরীক্ষণের আবেদন করেন। অনেকের গ্রেড এবং জিপিএ পরিবর্তন হয়। দেখা যেতে পারে সার্টিফিকেটের পক্ষে রেজাল্ট থেকে এরূপ ক্ষেত্রে নতুন আবেদন করে সার্টিফিকেট পাওয়া যায়।

ব্রাদার উচ্চ জিডি বা পত্রিকা বিজ্ঞাপনের প্রয়োজন নেই। ছাত্র স্কুল বা বাড়ির প্রধান শিক্ষক বা অধ্যক্ষের কাছ থেকে মার্জিত আবেদনপত্রের সাথে আমেরিকার অনলাইন কপি শিক্ষাবোর্ড জমা দিতে হবে। সাথে প্রাপ্ত আমেরিকান সত্যতা কপি। অংকের ব্যাংকড্রাফট বলতে হবে। জমা দিয়ে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

আপনাকে ম্যাসেজের মাধ্যমে সার্টিফিকেট দেওয়া হবে। যেদিন সার্টিফিকেট নিয়ে যাবে। তারা এটি নিয়ে নতুন সার্টিফিকেট জমা দেয়। আপনি আপনার সার্টিফিকেট পরিবর্তন করতে পারবেন।

বোর্ড হারনো সার্টিফিকেট থেকে আগত আবেদন | সার্টিফিকেট উত্তোলন ফরম | সার্টিফিকেট উত্তোলন ফরম | ডিপ্লোমা সার্টিফিকেট আগর আবেদনের জন্য

এতক্ষণ আমরা দেখলাম সাধারণকে হারিয়ে ফেলার জন্য বা চিনতা হারানো সার্টিফিকেটের জন্য আবেদন করা যায়। এখন প্রশ্ন করতে যারা আমাদের গরি লাইন বা পলিটেকনিক লাইন থেকে পড়ে তাদের জন্য হারানো সার্কেল আউটকে কেটরফি আবেদন করতে? সার্টিফিকেট যদি কোন ক্ষেত্রে বিশেষভাবে প্রয়োজন হয় বা কোন মাধ্যমে এই জিনিসগুলো সংগ্রহ করতে হয় তাহলে আমরা আপনাকে জানাই।

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | জাতীয় পছন্দ মূলসন উত্তোলনের আবেদন

ডিপ্লোমা সার্টিফিকেট অথবা সার্টিফিকেট আবেদন করার জন্য একজন ব্যক্তিকে বেশ কিছু নিয়ম মেনে হার আবেদন করতে হয়। যদিও যথেষ্ট কঠিন না। তাদের জন্য তৈরি করা কাজ দেওয়া-

১. প্রথমত সংগ্রহ। হ্যাঁ। ডিপ্লোমা সার্টিফিকেট আগর আবেদন করতে হলে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অংশটি নির্দিষ্ট করতে হলে ফিলাপ করতে হবে। এই টিটি আপনি বাংলাদেশ কারিগরি শিক্ষাদানকারী প্রতিষ্ঠান বা আমাদের নিম্নোক্ত লিংক থেকে সংগ্রহ করতে পারবেন।


২. এই পদ্ধতিটি সঠিকভাবে পূরণ করতে হবে এবং বাংলাদেশ সরকারী শিক্ষাবোর্ডের রুমের নম্বর ১০১ থেকে ড্রাফট করার জন্য কপি সংরহ করতে হবে। ডিপ্লোমা সার্টিফিকেট অগ্রাহ্য করার জন্য আবেদনপত্রের ড্রাফট সাধারণত সোস্যাল ইসলামী ব্যাংকের মাধ্যমে করা হয়। তবে এখানে নির্দিষ্ট করে নির্দেশ দেওয়া হবে না।

পাসপোর্টের মতন এখানে জিনিষ উপর মান পরিবর্তন করা হয়। একটি সার্টিফিকেট তার জন্য ফি দিতে হবে। এক সপ্তাহের এক সপ্তাহের জন্য শত টাকা এবং পাঁচ ভাগের মধ্যে সাতশত টাকা আপনাকে অনুমোদনের মাধ্যমে ব্যাংক ড্রাফট শেষ করতে হবে।

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | এস এস সি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদনপত্র

৩. কাছের ঘাটীয় কাগজ এবং ব্যাংক ড্রাফটের স্লিগরি শিক্ষাবোর্ডের রুম নম্বর ১০১ নন যে বাংলাদেশ সহকারী কর্তৃপক্ষের উপস্থিতি স্বীকার প্রকাশের মতো আপনি আপনার সার্টিফি পাবেন।

ডিপ্লোমা সার্টিফিকেট এগিয়ে যাওয়ার জন্য আবেদন করার জন্য উপরোক্ত পদ্ধতির কারণেই খুব এগিয়ে যেতে পারেন আপনার কংখিত সার্টিফিকেট টি পেতে পারেন। তাই কোন রকম সমস্যা হলে তা হলে অবলম্বনে কোন বিকল্প নেই।

বোর্ড থেকে সার্টিফিকেট আসার জন্য আবেদন | সার্টিফিকেট উত্তোলন ফরম | জাতীয় পছন্দ মূলসন উত্তোলনের আবেদন

অন্য সব লেভেলের হারানো সার্টিফিকেট তোল

আবেদন করার জন্য আবেদন জাতীয় পার্টি থেকে আপনার জন্য মূল সনদ উত্তোলন করার জন্য আবেদন করা বা আসবাব সিস্টেম সার্টিফিকেট সম্পূর্ণ সম্পূর্ণ বিপরীত।

তাই এখানে সার্টিফিকেটের সঠিক পদ্ধতি রাখা আবশ্যক। আমরা জানি, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পর সামিক সনদ দেওয়া হয়। তাই আস আসাদর জন্য

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | এস এস সি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদনপত্র

বিশেষ জাতীয় ক্রিকেট থেকে আসর সনদ আসে বিশেষ কারণে। কারণগুলো বলা হয়েছে, আপনি যদি উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে চান বা আপনার কোন চাকরিতে জয়েন চাচ্ছেন এখানে কাছে আসা যায়সন চেয়েছে বিশ্যবিদ্যালয় শিক্ষার জন্য কোন সার্কেল এই বিশেষেটিফিকেট আপনার আবেদনের জন্য। চলুন তাহলে আমরা জানতে চাই আমরা জাতীয় মূল সনদ উত্তোলনের আবেদন করতে পারি?

ওয়ার্ডই ভাল যে, মূল সনদ রাখা সাময়িক সনদ জমা দিতে হবে আর প্রযোজ্য ফি এবং ভ্যাট বাবদ পাঁচশত এবং ৪৬ টাকা মোট ৫৪৬ টাকা দিতে হবে। আবেদনের মিডিয়া অনলাইন ভিত্তিক। অনলাইনে আবেদন করেই আপনার জাতীয় মূল সনদ উত্তোলনের আবেদন আপনি করতে পারবেন।

বোর্ড থেকে সার্টিফিকেট আসার জন্য আবেদন | hsc সার্টিফিকেটের জন্য আবেদনপত্র

মূল সনদ গানের গণনা করার জন্য
১. স্ব-পরিচয়ের অধ্যাক্ষের পরামর্শ সহ আবেদনপত্র।
২. প্রথম শ্রেণির কর্মকর্তাদের দ্বারা রেজিস্ট্রেশন কার্ড এর সত্যপতি ফটাকেপি।
৩. প্রথম শ্রেণির কর্মকর্তার দ্বারা চারিত্রিক পত্রপত্রের সত্য ফাটাকপি।


৪. প্রথম শ্রেণির কর্মকর্তাদের দ্বারা সাময়িক দত্ত ও নম্বরপত্রের সত্যতাবাদী ফাটাকপি।
৫. আরও কিছুর ফি প্রদান করা সোনালী ব্যাংকের মাধ্যমে।
৬. মূল সনের প্রয়োজন তার প্রেক্ষিতে গণনা করা বা ডকুমেস এর সত্যতা ফটোকপি।
৭. উচ্চশিক্ষার জন্য ব্যবহার করার ক্ষেত্রে পাসপোর্টের সত্য ফটোকপি।

জাতীয় মূল মূল সনদ উত্তোলনের জন্য আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন

জাতীয় আপনি অনলাইন সেবা করতে এই সকল কাজাদি সম্পন্ন করা হয়। তাই জাতীয় ঐক্য মূল সনদ উত্তোলনের জন্য আবেদন করতে হলে কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে। যেমন-

১. পথই জাতীয় ঐক্যের ওয়েব সাইটে দেখতে হবে। জাতীয় পছন্দ ওয়েব-সাইটঃ www.nu.ac.bd

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | এস এস সি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদনপত্র

২. আপনার পরিষেবা মেনুতে যেয়ে “ছাত্র লগইন” অপশনে কিছু করতে হবে। এখানে আবেদন করতে পারবেন।

৩. ছাত্র লগইন এ “ডাউনলোড নির্দেশনা” অপশন থেকে যে নির্দেশনা পাওয়া যাবে। সেখানে মূল সনদ উঠার জন্য

এই ছিল মোটামোটি ভাবে জাতীয় ঐক্য সনদ উত্তোলনের জন্য মূল আবেদন করার নিয়ম। ২০০০ সাল পর্যন্ত যারা জাতীয় পার্টির সমর্থক সমর্থক সমমান লাভ করেছেন তাদের জাতীয় ঐক্যের মূলসন উত্তোলনের জন্য আবেদন করার ক্ষেত্রে সহযোগিতা

করতে পারে। কিন্তু পরবর্তীতে সংশোধনীর জন্য এগিয়ে যাওয়া যায় না। বিভিন্ন কাগজপত্র সাবিমট এবং কারণ সত্যতা গুণের মাধ্যমে মূলসনদ উত্তোলন করা যায়।

ডিপ্লোমা সার্টিফিকেট আগর জন্য আবেদন | জাতীয় পছন্দ মূলসন উত্তোলনের আবেদন

স্বাভাবিকভাবে সার্টিফিকেটের জন্য অন্য সব ক্ষেত্রের থেকে জাতীয় আপনার কাছে তাই আমরা চেষ্টা করেছি সঠিক নির্দেশনা

পাব্লিক ইউনিভের সার্টিফিকেট ওভারার্স আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেট আসার জন্য আবেদন | হারানো সার্টিফিকেটর জন্য আবেদন

আমার সাধারণভাবে স্কুল ও আমি জীবন পার করতে পারি। এখানে আমাদের প্রায় ৪টি বছর সহ ভবিষ্যত কর্মজীবন জীবনে থাকে। তাই এই বিশ্ববিদ্যালয় জীবন চারটি বছর আমাদের জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর এই সার্টিফিকেটের কর্মজীবনের উপর অনেক প্রভাব রয়েছে।

হারানো সার্টিফিকেট আগর জন্য আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন

আবার অনেক কিছু যে, আপনি যখন দেখতে পাচ্ছেন অনেক দিন পার হতে পারার সঠিক সময়ে আপনি আপনার সারটিফিকেটটি দেখতে পাবেন না। এই প্রথম দিকে আপনার চাকরি বা উচ্চতর শিক্ষা বা অন্যকোন প্রয়োজনে আপনার এই সার্টিফিকেট টি প্রয়োজন। এখন তাহলে আপনার করণীয় কি? সার্টিফিকেটের অভাবে আপনার গুরুত্বপূর্ণ কাজটি ইন্টেন্টে যাবে?

ভয় নেই, আপনি আবার সাময়িক সনদ পত্র লিখতে পারেন। আজকে আমরা দেখব কোন পাবলিক বিশ্ববিদ্যালয় পড়ুয়া ভার্সিটি থেকে সার্টিফিকেট ছাড়ার জন্য আবেদন করতে পারেন।

১. প্রথম কাজ হচ্ছে অনলাইনের মাধ্যমে আবেদন করা। আপনাকে অনলাইনে নিজের ভার্সিটির ওয়েবসাইটে নির্দিষ্ট নির্দিষ্ট তার তথ্য দিয়ে বসিয়ে “ইনভয়েস তৈরি করুন” বা “নিশ্চিত করুন” বা “দাবি” বাটনে প্রেস করতে হবে। এটি করার জন্য অবশ্যই তথ্যটি ভালমতো চেক করতে হবে। কারণ আর তথ্য পরিবর্তনের সুযোগ নেই। তাই ভুল হলে তা অবশ্যই সংশোধন করতে হবে। নতুবা পরবর্তী সার্টিফিকেটে বানান বা সংখ্যাগত ভুল।

২. আপনাকে আপনার সার্টিফিকেট উত্তোলনের জন্য টাকা জমা দিতে হবে। সেই রশিদ কেন্দ্র তথ্যাদি পূওরণের পর “ইনভয়েস ডাউনলোড করুন” বা “পেস্লিপ ডাউনলোড করুন” এই বাটন থেকে ডাউনলোড করতে হবে। এটি তাৎক্ষণিক আপনি পাবেন। ডাউনলোড ফরম্যাট পিডিএফ এ করতে হবে।

৩. তার কাজ হচ্ছে পে-স্লিপ কোম্পানির প্রিন্ট আউট করা আর সাথে সাথে ওয়েবসাইটে উল্লিখিত ঠিকানায় নিজের ভার্সিটি উল্লেখ করা এমাউন্ট

নির্দিষ্ট করে দেওয়া হলে সেই পরিষেবায় নতুন উল্লিখিত যেকোন অনুমোদনের জন্য নির্দিষ্ট টাকা দিতে হবে।

৪. আবেদনের টাকা পে হলে এক কর্মবসের মধ্যে সেই টাকাই কদির কাছে পৌছে যাবে। তাকে ভার্সিটি সার্ভারে যেয়ে নিজের ডিসেন্টে লগিন করে পেমেন্ট স্ট্যাটাস চেক করে বাটনে দেখতে টাকা পে হয়েছে। টাকা পে হয়ে যাওয়া ইউরোপ থেকে কপি লেখা নেওয়া হবে। আর যদি কোন সমস্যা হয় তবে “দাবি পেমেন্ট”

হারানো সার্টিফিকেট আগর জন্য আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেটের জন্য আবেদন

৫. পেমেন্ট কমপ্লিট হলে আপনি আপনার সার্টিকেট উত্তোলনের আবেদন ফরম এবং আবেদনপত্র জমার রসিদ ডাউনলোড করতে পারবেন। আবেদনপত্র যোগদান অবশ্যই ৮০স এর এ৪ অফসেট পেজে প্রিন্ট করতে হবে। কিছু বিষয়ের দিকে নজর রাখতে হবে।

বিষয়াদি যেমন- বিভাগীয়ভাবে প্রধানের সার্টিফিকেট খোলার জন্য আবেদন ফরমেরপূরণে গোল করাতে হবে, ফরমেক্টে অবস্থানে উপরে শীর্ষস্থানীয় অধ্যক্ষ/প্রাধ্যক্ষ/গেজেটে স্থানের কেন্দ্র ও লল মোহর সঠিকভাবে করতে হবে এমন কিছুর উপর ফোরাম এবং কিছু অংশ থাকবে, নিজের অংশ। দল ইত্যাদি।

৬. আপনার পদক্ষেপে অফিসে আপনার আবেদনের সকল প্রক্রিয়া সম্পন্ন করার জন্য পরীক্ষা নিয়ন্ত্রক নির্দিষ্ট রুমে জমা দিতে হবে। আবেদনপত্র জমাদানের সময় প্রথম শ্রেণিপ্রধানের দ্বারা চিহ্নিত এবং সত্যপত্রের ফটোকপি জমা দিতে হবে।

৭. আবেদনপত্র জমা দেওয়ার পর সিডিটি প্রিন্ট নিতে হবে এবং সার্টিফিকেট গ্রহন আবেদন জমাটি জমা দেওয়ার সময় ফরম গ্রহণকারী পরিচালকের সম্পূর্ণ আমার বা সীল সংগ্রহ করতে হবে না। এই রসিদটি পরবর্তী ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে কেননা সার্টিফিকেট এগিয়ে যাওয়ার সময় এই রসিদটি অবশ্যই জমা দিতে হবে। নাহলে সার্টিফিকেট পাওয়া যাবে না।

৮. সার্টিফিকেট তৈরি হওয়া আবেদনকারীকে এসএমএস এর মাধ্যমে হতে হবে। নির্দিষ্ট সময়সীমার অফিসের আসবাবপত্র সংগ্রহ করে পরীক্ষা নিরীক্ষার সার্ফিকেটটি করতে হবে। আবেদনপত্র জমাদানের রসিদটি অবশ্যই জমা দিতে হবে।

এইভাবে আপনি আপনার সময় মতো সাময়িক সার্টিফিকেট নিয়ে নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারেন।

পাবলিক ইউনিভার্সিটি হারানো সার্টিফিকেট আসার জন্য আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেট আসার জন্য আবেদন | হারানো সার্টিফিকেটর জন্য আবেদন

এতক্ষন আমরা দেখলাম কিভাবে নিজের মতো একটি সার্টিফিকেট আবেদন আবেদন পূরণ করে সেই মোতাবেক সার্টিফিকেট এগিয়ে যায়। এখন আমাদের অনেক প্রশ্ন হতে পারে যে, যদি আমাদের সার্টিফিকেট হারতে পারে বা পুড়ে যায় বা নষ্ট হয়ে যায় বা যেকোন অনাকাঙ্খিত ঘটতে পারে তবে আমরা তা ফিরে পেতে পারি? এটা আসলে চিন্তার বিষয়।

না, প্রকৃতপক্ষে কোন চিন্তা কোনর বিষয় না। উপরের স্তরেরবোর্ড থেকে সার্টিফিকেট এগিয়ে নেওয়ার জন্য আবেদন করার নিয়ম আর হারানো সার্টিফিকেট উঠার জন্য আবেদন একি। শুধু এখানে আপনাকে একটি ছোট কাজ করতে হবে। আর তাহাহা আপনার কাছে শান্ত কলদি বা ডকুমে সহায়তায় আপনাকে পাঠক অন্যদের কাছে আপনার নিকটস্থ থানাই “টিফিকেট হারিয়ে গেছে” এই মর্মে একটা জিডি করতে হবে।

তা হলে সাধারণ কোন পত্রিকা প্রকাশ করতে হবে। আপনাকে আপনাকে জিডির পুলিশ ও গবেষণায় উপস্থাপনা করতে হবে। বাকি প্রসেস সব একভাবে শেষ করার জন্য আপনি হারানো সার্টিফিকেট নির্দিষ্ট সময় পরে ফিরে আসবেন।

প্রাইভেট ইউনিভের সার্টিফিকেট ওভারার্স আবেদন | বোর্ড থেকে সার্টিফিকেট আসার জন্য আবেদন | হারানো সার্টিফিকেটর জন্য আবেদন

প্রাইভেট ইউনিভার্সিটির কোন যোগাযোগ যদি তার সার্টিফিকেট বন্ধু তবে তাকে তার সম্পূর্ণ নিয়মের সাথে করতে হবে। সেখানে কর্মরত শিক্ষক বা দায়িত্বপ্রাপ্ত কর্মচারিবৃন্দ সঠিক নির্দেশনা মতো সার্টিফিকেট আবেদনকারী আবেদনকারী এবং আবেদনের সঠিক নিয়ম সম্পর্কে চিন্তা করতে পারেন।

আরও অনেক সময় অনাকাংকৃত দূরঘটনা বস যদি সার্টিফিকেট পরে সার্টিকেটফিকেট হারিয়ে যায় হারানো সার্টিফিকেট তবে সেই আবেদনের পূর্বে অবশ্যই নিকটস্থ থানাই যোগাযোগ করতে হবে। সেখানে জি এবং পত্রিকায় জানার পরে আমেরিকার কাছে যোগাযোগ হার সার্টিফিকেট দিয়ে আবেদন করতে হবে।

আপনার নেতা আপনার সার্টিফিকেট ফিরে যেতে পারেন।

বোর্ড থেকে সার্টিফিকেট প্রবেশ আবেদনপত্র | হারানো সার্টিফিকেট আউটর নিয়মাবলি সমূহ

এই মোটামোটামোটা ভাবে বোর্ড থেকে সার্টিফিকেট যোগদানের আবেদন পূরণের নিয়ম বা হারানো সার্টিফিকেট উঠার নিয়মাবলি সমূহ। আমরা চেষ্টা করেছি সবথেকে সহজে আপনাকে নির্দেশ দিতে। আমাদের একান্ত কাম্য বিষয়।

সার্টিফি হারিয়ে গেছে বা নষ্ট হয়ে যাওয়া মারা তাকেটের ভিড়ে যায়। প্লাস্টিক দুশ্চিন্তার কোন কারণ নেই। তবে অনেক সমস্যা বা দুর্ভোগ থাকে বা সময় পর্যাপ্ত জ্ঞানের অামাদের অনেক ভাই কষ্টার্জিত অর্থের শক্তিকে প্রকাশ করে। তাই আমরা চেষ্টা করব আমাদের জীবন কষ্টে অর্জিত সার্টিফিকেট কে ভালোভাবে সুরক্ষিত রাখার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *