১ মিনিটের জন্য ল্যাপটপ নিয়ে আপনার যেসব ক্ষতি করা সম্ভব

১ মিনিটের জন্য ল্যাপটপ আমরা প্রায়ই অন্যদের আমাদের ব্যক্তিগত ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করতে দেই। কেউ এটি অল্প সময়ের জন্য নেয় এবং কেউ এটি দীর্ঘ সময়ের জন্য বা এমনকি অনেক দিনের জন্য নেয়।

ধরুন, পরিচিত বা অপরিচিত কেউ এসে আপনার পিসি খুঁজছে শুধু একটা মেইল বা চেক করার জন্য, তাহলে দেখা যাক এই সময়ে সে আপনার কী ক্ষতি করতে পারে।

আমরা প্রায়ই বিশ্বাস করি এবং অন্যকে আমাদের ব্যক্তিগত মোবাইল ফোন বা পিসি ব্যবহার করতে দিই। আর এই বিশ্বাসের আড়ালেই সাধারণত বড় দুর্ঘটনা ঘটে।

১ মিনিটের জন্য ল্যাপটপ
১ মিনিটের জন্য ল্যাপটপ

ধরুন আপনার পিসিতে সমস্যা আছে এবং একজন বন্ধুকে তা ঠিক করতে বলুন। তিনি এসে কয়েক মিনিটের মধ্যে সমস্যার সমাধান করেন। অথবা ধরুন আপনার আরও গুরুতর সমস্যা আছে এবং আপনার পিসিকে কাছের কম্পিউটার সার্ভিসিং শপে নিয়ে যান।

১ মিনিটের জন্য ল্যাপটপ

গুগল ক্রোম টিপস | 11 ক্রোম ব্রাউজার সেটিংস আপনার পরিবর্তন করা উচিত

11 ক্রোম ব্রাউজার

ওয়েবসাইট

প্রযুক্তি ওয়েবসাইট | বাংলাদেশের শীর্ষ 20 প্রযুক্তি ওয়েবসাইট এবং ব্লগের তালিকা

ওয়েবসাইট

কীবোর্ড স্ক্রোল লক

কীবোর্ড স্ক্রোল লক কী এর কাজ কি? স্ক্রল লক কী এর বিশদ বিবরণ

কীবোর্ড স্ক্রোল লক

বাংলাদেশের শীর্ষ 20 প্রযুক্তি

বাংলাদেশের শীর্ষ 20 প্রযুক্তি ওয়েবসাইট এবং ব্লগের তালিকা

বাংলাদেশের শীর্ষ 20 প্রযুক্তি

কম্পিউটারের গতি

কম্পিউটারের গতি বাড়াতে 5টি সেরা সফটওয়্যার

কম্পিউটারের গতি

তারা আপনার সামনে পিসি ঠিক করতে কিছু সময় নেয়।

কিন্তু কিছু সময় পরে আপনি বুঝতে পারেন যে আপনার অনেক প্রয়োজনীয় সামাজিক অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। হ্যাকাররা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেছে। ধরুন আপনি আবার পাসওয়ার্ড রিসেট করেছেন।

কিন্তু কিছুদিন পর দেখা গেল আগের মতো আবার হ্যাকিং হয়েছে। আপনি নিশ্চয়ই এখন ভাবছেন, এটা কিভাবে হচ্ছে, তাই না? তাহলে দেখা যাক কি হলো!

কয়েক মিনিট ব্যবহারের পরে, তারা আপনার পিসিতে মনিটরিং বা কীলগার টাইপ সফ্টওয়্যার ইনস্টল করে।

এখন আপনি যদি সেই পিসি দিয়ে ফেসবুকে প্রবেশ করেন, তাহলে আপনি যখন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করবেন, সফ্টওয়্যারটি তার কী লগে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করবে।

Newsআল কোরআনের বাণী

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

google chrome download

একটি নির্দিষ্ট সময় পর, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড হ্যাকারের নির্দিষ্ট ইমেইলে পাঠানো হবে। এই গুপ্তচর সফ্টওয়্যার আপনার কম্পিউটার সিস্টেমে সম্পূর্ণরূপে লুকানো কাজ করে. এর মানে হল যে এই সফ্টওয়্যারটি ইনস্টল করা ব্যক্তি ছাড়া কেউ এটি খুঁজে পাবে না।

কারণ সফটওয়্যারটি পাসওয়ার্ড দিয়ে লুকিয়ে রাখা যায়।

এটি শুধু যে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সনাক্ত করে এবং হ্যাকারের কাছে পাঠায় তা নয়। একই সাথে এই সফটওয়্যারটি আপনার পিসির মাইক্রোফোন, ক্যামেরা ইত্যাদি রেকর্ড করে হ্যাকারের কাছে পাঠাতে পারে।

আপনি সারাদিনে কোন সফটওয়্যার ব্যবহার করেন, আপনার পিসি কতক্ষণ ব্যবহার করেন, কোন কোন সাইট ভিজিট করেন, এই সব সফটওয়্যার গোপনে রেকর্ড করে হ্যাকারের কাছে পাচার করা যায়।

এটি একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার পিসির স্ক্রিনশটও নিতে পারে, যা আপনার অনেক সংবেদনশীল জিনিস ফাঁস করতে পারে। তাই এখন থেকে সাবধান।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *