অনলাইনে পার্ট-টাইম ফ্রিল্যান্স কাজ কীভাবে খুঁজে পাবেন

অনলাইনে পার্ট-টাইম

অনলাইনে পার্ট-টাইম ফ্রিল্যান্স কাজ কীভাবে খুঁজে পাবেন তাই আপনি অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে চান? দারুণ! অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পাওয়া সহজ ছিল না। আপনি যদি আপনার ফুল-টাইম চাকরির বিকল্প খুঁজছেন তবে এই পোস্টটি আপনার জন্য।

আপনি যদি কখনও একজন ফ্রিল্যান্সার হওয়ার কথা ভেবে থাকেন তবে এটি কীভাবে বা আপনার জন্য কাজ করবে তা নিশ্চিত না হন তবে পড়ুন। আপনি যা জানতে পারেন তাতে অবাক হতে পারেন। অনলাইনে পার্ট-টাইম ফ্রিল্যান্স কাজ কীভাবে খুঁজে পাবেন তা এখানে।

অনলাইনে পার্ট-টাইম
অনলাইনে পার্ট-টাইম

উদীয়মান ইন্টারনেট আইন এবং ওয়েব হোস্টিং এর গুরুত্ব

Ms Rakhi Khatun Freelancer

ওয়েব হোস্টিং | নতুনদের জন্য ওয়েব হোস্টিং | আপনার যা জানা দরকার

Ms Rakhi Khatun Freelancer

শেয়ার ওয়েব হোস্টিং: এটা কি আপনার ব্যবসার জন্য সঠিক পছন্দ?

Ms Rakhi Khatun Freelancer

Fiverr – দক্ষতার এক্স-ফ্যাক্টর

Ms Rakhi Khatun Freelancer

আপনি কি চান তা পরিষ্কার করুন অনলাইনে পার্ট-টাইম

আপনি যখন ফ্রিল্যান্স কাজ খুঁজছেন, তখন আপনি কী চান তা জানা গুরুত্বপূর্ণ। এই ভাবে আপনি একটি ভাল ফিট যে কাজ খুঁজে পেতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি যদি সাইটে কাজ করতে আগ্রহী না হন,

কিন্তু আপনার হোম অফিস থেকে কিছু লিখতে চান, তাহলে এই ধরনের গিগগুলি আপনার জন্য নাও হতে পারে।

আপনার প্রয়োজনের জন্য সঠিক সাইট খুঁজুন

আপনি অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে চান, কিন্তু কোন ওয়েবসাইটটি আপনার জন্য সঠিক? অনলাইনে বিভিন্ন সাইট আছে যেগুলো ফ্রিল্যান্সিং সেবা প্রদান করে।

তাদের মধ্যে কিছু Upwork, Freelancer.com এবং অন্যান্য অন্তর্ভুক্ত। আপনি যে সাইটটি বেছে নিচ্ছেন সেটি নির্ভর করবে আপনি কি ধরনের ফ্রিল্যান্স কাজ খুঁজছেন সেই সাথে আপনার নিজের ব্যক্তিগত লক্ষ্যের উপর।

নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন

ফ্রিল্যান্স কাজ খুঁজতে শুরু করার আগে আপনার প্রয়োজনীয়তাগুলি জানা উচিত। কিছু কোম্পানি একটি প্রকল্প সম্পূর্ণ করার জন্য ফ্রিল্যান্সারদের নিয়োগ করবে এবং তারপর তাদের চলমান কাজ অফার করবে।

মাতৃত্বকালীন ছুটিতে থাকা কারো জন্য বা ওভারফ্লো কাজে সাহায্য করার জন্য অন্যান্য কোম্পানিগুলির একজন ফ্রিল্যান্সারের প্রয়োজন হতে পারে। আপনি যদি এই ধরণের ফ্রিল্যান্স প্রকল্প গ্রহণ করেন তবে আপনি এটিকে আপনার ফুল-টাইম কাজ করতে সক্ষম হতে পারেন।

বিশ্বাসযোগ্যতা তৈরি করতে এবং সংযোগ তৈরি করতে একটি ব্লগ শুরু করুন

আপনি যদি অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে চান তবে একটি ব্লগ তৈরি করে শুরু করুন। একটি ব্লগ আপনাকে বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে এবং আপনার মতো ফ্রিল্যান্সারদের খুঁজছেন এমন লোকেদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করবে৷ আপনার ব্লগে উল্লেখ করাও একটি ভাল ধারণা যে আপনি ফ্রিল্যান্স কাজ খুঁজছেন। শুধু প্রস্তুত থাকুন – সবাই ইঙ্গিত নিতে যাচ্ছে না।

আপনার পোর্টফোলিও তৈরি করুন

অনলাইনে ফ্রিল্যান্স কাজ খোঁজার প্রথম ধাপ হল আপনার পোর্টফোলিও তৈরি করা। ন্যূনতম, এর অর্থ হল আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার বর্ণনা সহ আপনার LinkedIn প্রোফাইল আপ টু ডেট আছে তা নিশ্চিত করা।

কিন্তু সেখানেই থেমে নেই। আপনি সম্ভবত আপনার কাজের জন্য অন্যান্য প্ল্যাটফর্ম যোগ করতে চাইবেন, যেমন ডিজাইনারদের জন্য Behance বা Dribbble, ডেভেলপারদের জন্য WordPress, অথবা চলচ্চিত্র নির্মাতাদের জন্য Vimeo।

একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা শুরু করতে পারেন। আপনি কীভাবে তাদের কাছে পৌঁছাতে পারেন (লিঙ্কডইন বার্তা? ইমেল?), একজন ফ্রিল্যান্সারে তারা কী খুঁজছেন তা বিবেচনা করুন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ: তাদের দেখান কেন তারা আপনাকে নিয়োগ দেবে!

আপনার বার্তা লেখার সময় নিশ্চিত করুন যে টোনটি পেশাদার এবং আপনি যে ধরনের কাজের প্রস্তাব করেন সে সম্পর্কে স্পষ্ট। যদি এটি পরিষ্কার না হয়, ক্লায়েন্ট এমন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে যা বিভ্রান্তি এবং ভুল যোগাযোগের কারণ হতে পারে।

অনলাইনে পার্ট-টাইম পদক্ষেপ গ্রহণ করুন

অনলাইনে পার্ট-টাইম ফ্রিল্যান্স কাজ খোঁজার প্রথম ধাপ হল পদক্ষেপ নেওয়া। আপনি হয়তো ভাবছেন, “আমি কোথা থেকে শুরু করব?” আপনার পরবর্তী পদক্ষেপ হল ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলিতে যোগদান করা যেখানে আপনি আপনার দক্ষতা এবং প্রকল্পগুলি একটি প্রোফাইলে পোস্ট করতে পারেন এবং চাকরিতে বিড করতে পারেন।

এই সাইটগুলি শুধুমাত্র অনলাইনে ফ্রিল্যান্স কাজ খোঁজার জন্যই দুর্দান্ত নয়, তারা আপনাকে অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে নেটওয়ার্ক করার অনুমতি দেয়। Upwork, Freelancer.com, এবং গুরুর মতো সাইটগুলি আপনাকে নিজের এবং আপনার কাজের বিজ্ঞাপন দেওয়ার অনুমতি দেয়।

উপসংহার

কেন ফ্রিল্যান্সিং চেষ্টা করবেন না?

অনলাইনে ফ্রিল্যান্স কাজ খুঁজে পাওয়া ততটা কঠিন নয় যতটা আপনি ভাবতে পারেন। এই ছয়টি সহজ ধাপ অনুসরণ করার মাধ্যমে, আপনার প্রথম ফ্রিল্যান্স গিগ অবতরণ করার একটি ভাল সুযোগ থাকবে অল্প সময়ের মধ্যে।

  1. আপনি কি চান তা পরিষ্কার করুন: আপনি কি একটি চলমান গিগ চান, নাকি এককালীন প্রকল্প চান? আপনি কি একটি নির্দিষ্ট কোম্পানির জন্য কাজ করতে চান, নাকি বিভিন্ন কোম্পানির সাথে কাজ করতে চান?
  2. আপনার প্রয়োজনের জন্য সঠিক সাইট খুঁজুন: আপওয়ার্ক এবং ফ্রিল্যান্সারের মতো সাইটে সুযোগ খোঁজার চেষ্টা করুন। আপনি যদি একটি নির্দিষ্ট কোম্পানির সাথে কাজ করতে চান, Google এ কোম্পানির নাম অনুসন্ধান করার চেষ্টা করুন এবং দেখুন কি আসে। আপনি যদি অনেক কোম্পানির সাথে শাখা বের করতে এবং কাজ করতে চান, তাহলে PeoplePerHour এবং Guru এর মতো সাইটে যান।
  3. নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয়তাগুলি বুঝতে পেরেছেন: আপনি একটি প্রস্তাব জমা দিতে চান না, শুধুমাত্র প্রত্যাখ্যান করতে হবে কারণ এটিতে প্রয়োজনীয় সঠিক তথ্য নেই৷ নিশ্চিত করুন যে আপনি কাজের বিবরণটি সাবধানে দেখেছেন এবং আপনার প্রস্তাব জমা দেওয়ার আগে এটি পুনরায় পড়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *