ওয়েব ডেভেলপমেন্টের জন্য চূড়ান্ত গাইড । ফ্রিল্যান্স

ওয়েব ডেভেলপমেন্টের

ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপমেন্টের জন্য চূড়ান্ত গাইড। ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েবসাইট ডিজাইন, ডেভেলপ করা এবং রক্ষণাবেক্ষণ করার একটি প্রক্রিয়া। এই ব্লগে আমরা স্ক্র্যাচ থেকে একটি ওয়েবসাইট তৈরির সম্পূর্ণ পদক্ষেপ প্রদান করি।

ওয়েব ডেভেলপমেন্টের
ওয়েব ডেভেলপমেন্টের

ডান থেকে শুরু করুন

যেকোন ওয়েবসাইট ডেভেলপমেন্টের প্রথম ধাপ হল আপনি কী অর্জন করতে চান তার একটি রূপরেখা তৈরি করা। আপনি কোন সাইটটি তৈরি করতে চান, কোন ফাংশনগুলির জন্য আপনি প্রয়োজন মেটাতে চান এবং কীভাবে আপনি সাইটে অনলাইন উপস্থিতি করতে সক্ষম হতে চান তা আপনাকে জানতে হবে।

একবার আপনি আপনার ব্যবসা এবং এটি যে পণ্য বা পরিষেবাগুলিকে প্রতিনিধিত্ব করে উভয়েরই একটি সাধারণ ধারণা পেয়ে গেলে, এটি আপনার ওয়েবসাইট তৈরি করা শুরু করার সময়।

অন্য কোনো প্রতিষ্ঠানের সাথে খাপ খায় না এমন একটি নতুন ওয়েবসাইট তৈরি করার চেষ্টা করার সাথে জড়িত ওয়েব ডেভেলপমেন্টের নিছক সংখ্যা একটি কঠিন কাজ।

এই কারণেই এখানে শুরু করা একটি ভাল ধারণা – কারণ আপনি পথ ধরে কিছু দুর্দান্ত সংস্থান পাবেন। একটি ওয়েবসাইট অনেকগুলি রূপ নিতে পারে – আপনার ব্যাঙ্কের জন্য

একটি সাধারণ ওয়েবসাইট থেকে শুরু করে একটি বিস্তৃত ওয়েবসাইট যা আপনার শিল্পের জন্য প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্ভুক্ত করে৷

একটি সহজ ওয়েবসাইট তৈরি করুন

আপনি যখন প্রথম একটি ওয়েবসাইট তৈরি করেন, তখন আপনার ব্যবসার জন্য নির্দিষ্ট এবং ওয়েবসাইটের সাথে যুক্ত হতে পারে এমন একটি নাম ব্যবহার করতে ভুলবেন না। এটি “www.business.co” এর মতো কিছু হতে পারে।

একবার আপনার একটি নাম হয়ে গেলে, দক্ষতা বজায় রাখতে এবং বাড়ানোর জন্য আপনাকে অন্যান্য কাজগুলি করতে হবে তা ভেবে দেখুন।

উদাহরণস্বরূপ, আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সামগ্রী, অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এবং পৃষ্ঠা ডিজাইন তৈরি করতে হবে। আপনাকে একটি ওয়েবসাইট সূচক এবং আপনার সমস্ত ওয়েবসাইটের সামগ্রীর সূচী তৈরি এবং বজায় রাখতে হবে।

একটি নতুন ডিজাইনের জন্য যান

আপনি যখন একটি ওয়েবসাইট ডিজাইন করবেন, তখন আপনি একেবারে নতুন ডিজাইনের জন্য যেতে যাচ্ছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ডিজাইনে বর্তমান থাকা। আপনার চেহারা, অনুভূতি এবং শৈলী সামঞ্জস্যপূর্ণ রাখুন কারণ তাহলে আপনি আপনার লক্ষ্য বাজারের ক্ষতি করবেন।

ওয়েবসাইট ডিজাইনের সাথে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল এটি খুব দ্রুত পরিবর্তন করা দরকার। আপনি অনেকগুলি বিভিন্ন প্ল্যাটফর্মের সাথে কাজ করবেন (Android, iOS, Windows 10, ইত্যাদি)

এবং সমস্ত পরিবর্তনের সাথে তাল মিলিয়ে রাখা কঠিন। প্রকৃতপক্ষে, একই সরঞ্জামগুলির কয়েকটি একাধিক ওয়েবসাইটের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি যদি সঠিকগুলি ব্যবহার করেন তবে আপনি একই ভুলগুলি বারবার করা এড়াতে পারেন।

কোডের মান পরীক্ষা করুন

ওয়েব ডেভেলপমেন্ট শুধুমাত্র একটি ওয়েবসাইট তৈরি করা নয়। কোড গুণমান এবং শৈলী আপ টু ডেট তা নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ। যদিও আপনি কোড গুণমান এবং

শৈলী নির্দেশিকাতে সংশ্লিষ্ট টিপস খুঁজে পেতে পারেন, আপনার প্রকল্পের গুণমান উন্নত করার জন্য প্রথমে কোডের গুণমান এবং শৈলী পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

কোডের গুণমান এবং শৈলী নির্দেশিকায় কী বলা হচ্ছে তা আপনি যদি নিশ্চিত না হন, তাহলে ফিরে যাওয়া এবং এটিকে আবার পড়া এবং তারপরে এটিকে কিছুটা সম্পাদনা করার পরে, পর্যালোচনার জন্য জমা দিন। কোডের গুণমান এবং শৈলী নির্দেশিকাটির মূল লক্ষ্য হল কোডের গুণমান এবং শৈলীর উন্নতির বিষয়ে টিপস প্রদান করা।

য়েব ডেভেলপমেন্টের জন্য চূড়ান্ত গাইড | কোডিং শুরু করুন

আপনি যদি শুরু থেকে কোডিং না করেন তবে আপনি এটি ঠিক করছেন না। কোডিং হল একটি ওয়েবসাইট ডিজাইন, বিকাশ এবং রক্ষণাবেক্ষণের একটি প্রক্রিয়া। আপনি আপনার ওয়েব ডিজাইন ব্যবহার করতে পারেন অনেক কৌশল আছে. কিন্তু একটি কৌশল যা দাঁড়িয়েছে তা হল আপনার বিজ্ঞাপন প্রচারে ছবি ব্যবহার করা।

সার্ভার সাইড ডেভেলপমেন্ট

একজন ভালো ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনার সার্ভার সাইড ডেভেলপমেন্টের একটি আধুনিক পরিবেশ প্রয়োজন। এর অর্থ হল আপনি আপনার নিজের সময়ে আপনার ওয়েবসাইটে কাজ করতে পারেন,

যেখানে আপনি যদি একটি পুরানো বা পুরানো সফ্টওয়্যার দিয়ে কাজ করেন তবে এটি সেট আপ এবং রক্ষণাবেক্ষণ করতে ঘন্টা বা দিন লাগতে পারে। ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে আপনার ততটা জ্ঞানের প্রয়োজন নেই যতটা আপনি ভাবতে চান।

সার্ভার সাইড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট ব্যবহার করার সৌন্দর্য হল এটি করার জন্য আপনাকে ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে প্রতিটি সামান্য বিশদটির সাথে পরিচিত হতে হবে না। আপনি সহজে কোড এবং লাইব্রেরি ব্যবহার করতে পারেন যা প্রত্যেকের জন্য উপলব্ধ।

এর সৌন্দর্য হল যে আপনি একটি প্রোগ্রাম থেকে কোডের টুকরো নিয়ে এবং অন্যটি ব্যবহার করে সেগুলি তৈরি করে আপনার ওয়েবসাইটের গুণমান উন্নত করতে পারেন।

এইভাবে, আপনি শুধুমাত্র আপনার ওয়েবসাইটের গুণমান উন্নত করতে পারবেন না বরং এর বিকাশ প্রক্রিয়ার গতিও বাড়াতে পারবেন। এই পদ্ধতির সৌন্দর্য হল যে আপনি একটি ভাল ওয়েবসাইট তৈরি করতে অন্য লোকের সময় এবং প্রার্থনার বিক্রি ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *