কীলগার সবকিছু হ্যাক | কীভাবে কীলগার সবকিছু হ্যাক করতে পারে

বহুল ব্যবহৃত কম্পিউটার হ্যাকিং কৌশলগুলির মধ্যে একটি হল কী লগার। একটি কী লগার কি? অথবা আপনি এই পোস্ট থেকে কী লগার কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

কীলগার সবকিছু হ্যাক
কীলগার সবকিছু হ্যাক

কীলগার সবকিছু হ্যাক কী লগার কী?

একটি কী-লগার, যাকে কখনও কখনও একটি সিস্টেম মনিটর বা কীস্ট্রোক লগার বলা হয়, এটি একটি নজরদারি প্রযুক্তি যা কম্পিউটারের কীবোর্ডের প্রতিটি কীস্ট্রোক পর্যবেক্ষণ করে এবং রেকর্ড করে।

অর্থাৎ, ধরুন কেউ আপনার পার্সোনাল কম্পিউটারে একটি কী-লগার সেট করেছে, এখন আপনি আপনার কী-বোর্ডে যে তথ্য চাপবেন তা সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে যাবে যে কী লগার সেট করবে।

কখনও কখনও আপনি এমনকি জানেন না যে আপনার মূল্যবান এবং গোপনীয় তথ্য আপনার অজান্তেই অন্য কারো কাছে যাচ্ছে।

এই কী লগার সফ্টওয়্যারটি শুধুমাত্র কম্পিউটারে ব্যবহার করা হয় না বরং এটি স্মার্ট ফোন যেমন অ্যাপল আইফোন এবং অ্যান্ড্রয়েড মোবাইলেও ব্যবহার করা হয়।

কী লগার কিভাবে কাজ করে?

একটি কী লগার হার্ডওয়্যার বা সফ্টওয়্যার হতে পারে। কীলগার সবকিছু হ্যাক যদি এটি হার্ডওয়্যার হয়, তবে এটি একটি পেনড্রাইভ বা এই জাতীয় ছোট ডিভাইসের মাধ্যমে একটি নির্দিষ্ট কম্পিউটার বা ডিভাইসের সাথে সরাসরি সংযুক্ত করা যেতে পারে।

ফলস্বরূপ, যখন একজন ব্যক্তি সেই ডিভাইসটি ব্যবহার করেন এবং ব্যক্তিগত তথ্য যেমন ইমেল, পাসওয়ার্ড, ক্রেডিট নম্বর ইত্যাদি শেয়ার করেন, তখন এই তথ্যটি সেই ব্যক্তির কাছে যায় যিনি কী লগার সেট আপ করেন।

এবং যদি এটি সফ্টওয়্যার হয় তবে এটি তৈরি করে একটি নির্দিষ্ট ব্যক্তির কাছে একটি বার্তা বা ইমেল বা লিঙ্কের আকারে বা ব্যক্তির পছন্দের একটি জাল আশ্চর্যজনক তথ্য বা নির্দিষ্ট ব্যক্তির দ্বারা ব্যবহৃত ডিভাইসে সর্বাধিক পরিদর্শন করা সাইটে পাঠানো হয়।

একজন ব্যক্তি যখন হ্যাকারের পাঠানো লিঙ্কে যায়, ডাউনলোড করে, তখন সে তার অজান্তেই কী লগিংয়ের শিকার হয়। কিছু কী লগারের একটি স্ক্রিনশট বৈশিষ্ট্য রয়েছে যার অর্থ তারা প্রতি মুহূর্তে সমস্ত তথ্য রেকর্ড করে এবং সমস্ত তথ্যের একটি স্ক্রিনশট নেয়।

কীলগার সবকিছু হ্যাক কী লগারের ব্যবহার

যদিও কী লগারের প্রাথমিক ধারণাটি খারাপ বা ঘৃণ্য বলে মনে হতে পারে, এটি মূলত একটি ভাল উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে কিছু অসাধু লোক অসৎ উদ্দেশ্যে ব্যবহার শুরু করে। তবে কী লগারগুলি আমরা ব্যবহার করতে পারি:


এটি সাইবার অপরাধীরা একটি স্পাইওয়্যার টুল বা ডিভাইস হিসাবে ব্যবহার করে যা ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য তথ্য, লগইন শংসাপত্র চুরি করে।
উপরন্তু, একটি কোম্পানির কর্মচারীদের ক্রিয়াকলাপ রেকর্ড করার জন্য, তারা কোম্পানির সাথে বিরোধপূর্ণ কোনো কার্যকলাপে জড়িত কিনা, প্রধানত কোম্পানির তথ্য পাচার রোধ করতে এবং কোম্পানির নিরাপত্তার জন্য, বিভিন্ন বড় প্রতিষ্ঠান কী ব্যবহার করে লগাররা তাদের কম্পিউটারে।


অনেক অভিভাবক তাদের বাচ্চাদের গতিবিধি নিরীক্ষণের জন্য তাদের বাচ্চাদের কম্পিউটারে কী লগার সেট করেন, তারা কম্পিউটারে কোন সাইটগুলি পরিদর্শন করছেন, তারা খারাপ কিছু দেখছেন কিনা, কার সাথে তারা চ্যাট করছেন তা জানার জন্য।

সূরা আসর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত

আয়াতুল কুরসির উপকারিতা 

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল নাস বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ


লেখার পদ্ধতির অধ্যয়নে কী স্ট্রোক লগিং একটি পরিচিত বিষয়। এটি গবেষণা লিখতে, দ্বিতীয় ভাষা শেখা, প্রোগ্রামিং দক্ষতা উন্নত করতে এবং টাইপিংয়ের গতি বাড়াতে একটি বৈধ হাতিয়ার হিসেবে কাজ করে। কী স্ট্রোক লগিং শিশুদের লেখার কৌশল শেখাতেও ব্যবহৃত হয়।


অনেক সন্দেহজনক দম্পতি তাদের সঙ্গীর অজান্তেই তাদের সঙ্গীর সম্পূর্ণ তথ্য রাখতে এই কী লগার সেট আপ করে।
আমরা প্রায়ই আমাদের প্রয়োজনীয় কাগজপত্র, মেইল, পাসওয়ার্ড এবং প্রিন্ট সম্পর্কিত কিছু কাজ করতে সাইবার ক্যাফেতে যাই। অনেক সময় তাদের নিজস্ব পেনড্রাইভ এবং সাইবার ক্যাফে কম্পিউটারে প্রবেশাধিকার। কিন্তু আমরাও এই সাইবার ক্যাফে থেকে কী লগিং এর শিকার হতে পারি।

কী লগার থেকে রক্ষা করার উপায় কী?

কী লগার এড়াতে আমাদের অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলে আমরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকিং থেকে রক্ষা করতে পারি। চলুন জেনে নেই লগিং এড়াতে কী কী নিয়ম মেনে চলা যেতে পারে-

ভার্চুয়াল কীবোর্ড ব্যবহার করা

যেমন কী লগার কী স্ট্রোকের মাধ্যমে কাজ করে, তাই আমরা কীবোর্ড পরিবর্তন করে কী স্ট্রোক এড়াতে পারি। বর্তমানে ভার্চুয়াল কীবোর্ড (ভার্চুয়াল কীবোর্ড) বা টাচ সিস্টেম কীবোর্ড তৈরি করা হয়েছে।

আমরা বোতাম সিস্টেম কীবোর্ডের পরিবর্তে ভার্চুয়াল কীবোর্ড ব্যবহার করতে পারি। এইভাবে কীবোর্ডে কোন কী লগার ইনপুট সিস্টেম থাকবে না।

হার্ডওয়্যার ডিভাইস চেক

সাইবার ক্যাফে বা যেকোনো প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহার করার আগে এবং আপনার ব্যক্তিগত তথ্য ইনপুট করার আগে, কোনো ডিভাইস ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। হয়ে গেলে Ctrl+Alt+Delete চাপুন। যদি একটি স্ক্রিন রেকর্ডার থাকে, তবে তা অবিলম্বে ধরা উচিত এবং শেষ করা উচিত।

3) যতদূর সম্ভব অন্যের কম্পিউটারে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন।

4) আপনি সাইবার ক্যাফেতে কাজ শেষ করার পরে আপনার তথ্য মুছুন। এছাড়াও ট্র্যাশ থেকে সরান.

5) পাসওয়ার্ড ইনপুট করার সময় শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।

৬) ভালো অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

7) কোন লিঙ্ক, সংযুক্তি বা এই জাতীয় কিছু খোলার আগে এটি নিরাপদ কিনা তা নিশ্চিত করুন। প্রয়োজনে প্রেরকের সাথে সরাসরি কথা বলুন।

কী লগার ব্যবহার বর্তমানে ভালোর চেয়ে বেশি ক্ষতি করছে। এটি থেকে আপনার গুরুত্বপূর্ণ তথ্য রক্ষা করার জন্য সতর্ক থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *