এশিয়া কাপ 2023 বাংলাদেশ সময় অঞ্চল অনুযায়ী সময়সূচী

এশিয়া কাপ 2023 সূচি খুঁজছেন? কিন্তু এই পোস্ট আপনার জন্য. আর কয়েকদিন পর এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু হতে যাচ্ছে এশিয়া কাপ ক্রিকেট 2023। তাই আপনি এখনই এশিয়া কাপ 2023 এর সময়সূচী চেক করতে পারেন।

এই পোস্টে, আমি বাংলাদেশ মান সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 এর সময়সূচী উল্লেখ করেছি। এশিয়া মহাদেশের বিশ্বকাপ হিসেবে পরিচিত এশিয়া কাপ ক্রিকেট, 2023 সালের আগস্টের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই বছর এশিয়া কাপ ক্রিকেট ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে।

যারা ক্রিকেট প্রেমী তারা এখনই এই পোস্টটি পড়ে এশিয়া কাপ 2023 এর সময়সূচী এক নজরে দেখতে পারেন। তাই বাংলাদেশ সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 এর সময়সূচী জানতে, এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এশিয়া কাপ 2023

Read More

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

মানুষ ও জিন জাতির ঘটনা | জিন সম্পর্কে 9 তথ্য | pdf বই ডাউনলোড

বৃষ্টিপাত কমার আভাস

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী জীবনী

আগস্ট মাসের আজান ও নামাজের সময়সূচি

সংক্ষিপ্ত বক্তব্য/ভাষণ | ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে

জাতীয় শোক দিবস কি | শোকের মাস শুরু কবে | আজ জাতীয় শোক দিবস

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

এশিয়া কাপের ইতিহাস

ক্রিকেট এশিয়ার গর্ব। প্রতিটি দেশ, বিশেষ করে ভারতীয় উপমহাদেশে, ক্রিকেটের প্রতি আলাদা আবেগ রয়েছে। ওয়ান এশিয়া ওয়ান ড্রিমের সংকল্প নিয়ে আশির দশকে প্রথম এশিয়া কাপের অনুষ্ঠান শুরু হয়।

প্রথম রাউন্ডে মাত্র তিনটি দল অংশ নেয়। সেবার মরুভূমিতে প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ১৯৮৬ সালে বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়া কাপে অংশগ্রহণ করে।

ভারতের অনুপস্থিতিতে সেবার চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। 90-এর দশকে প্রতিটি এশিয়া কাপ জিতেছে ভারত ও শ্রীলঙ্কা। বাংলাদেশ যখন 2000 সালে এশিয়া কাপের আয়োজন করেছিল, তখন পাকিস্তান শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপ জিতেছিল।

2004 সালে এশিয়া কাপে বাংলাদেশ প্রথমবারের মতো ম্যাচ জয়ের স্বাদ পায়। পাকিস্তান এখন পর্যন্ত মাত্র একবার এশিয়া কাপ আয়োজন করেছে। সে সময় করাচিতে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়নশিপ জিতেছিল শ্রীলঙ্কা।

বাংলাদেশ 2012 থেকে 2016 পর্যন্ত তিনবার এশিয়া কাপের আয়োজক। বাংলাদেশকে 2012 সালে পাকিস্তানের কাছে দুঃখজনক হারের মুখোমুখি হতে হয়েছিল, প্রথমবার এশিয়া কাপের ফাইনালে পৌঁছেছিল।

২০১৬ সালেও ফাইনালে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ। আফগানিস্তান 2014 সালে এশিয়া কাপে একটি নতুন দল হিসেবে অংশগ্রহণ করে। বাংলাদেশ 2018 সালেও শেষ বলে ভারতের কাছে হেরেছিল। আপনি এই পোস্টে এই বছর অনুষ্ঠিতব্য এশিয়া কাপ 2023 এর সময়সূচী পাবেন।

2023 এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে?

2023 এশিয়া কাপ ক্রিকেট পাকিস্তানে অনুষ্ঠিত হবে। সম্প্রতি এশিয়ান ক্রিকেট কাউন্সিল পাকিস্তানকে ৫০ ওভারের এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দিয়েছে।

কিন্তু এশিয়ার অন্যতম ক্রিকেট পরাশক্তি ভারত পাকিস্তানে গিয়ে এশিয়া কাপে অংশ নিতে আপত্তি জানায়। পরে ভারত তাদের এশিয়া কাপের ম্যাচগুলি শ্রীলঙ্কায় খেলতে সম্মত হয়। তাই এবারের এশিয়া কাপ যৌথভাবে অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। পোস্টের পরবর্তী অংশে এশিয়া কাপ 2023 এর সময়সূচী দেখুন।

বাংলাদেশ সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 সূচি

আপনি ইতিমধ্যে জানেন যে এই বছরের এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে পাকিস্তান এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

সম্প্রতি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল যেমন দারুণ ফর্মে রয়েছে, তেমনি এ বছরও এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জয়ের আশা করছে টাইগার ভক্তরা। আমরাও আশা করি এবার এশিয়া কাপের শিরোপা ঘরে তুলতে পারবে বাংলাদেশ। তাই আর কোনো ঝামেলা ছাড়াই, আমি নীচের ছবিতে বাংলাদেশ মান সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 এর সময়সূচী উপস্থাপন করেছি।

উপরের ছবিটি দেখেই বুঝতে পেরেছেন বাংলাদেশ কোন দলে আছে। এশিয়া কাপ 2023 গ্রুপ থেকে দুটি করে দল পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে।

ভারত ও পাকিস্তান কোয়ালিফাই করলে তারা যথাক্রমে A1 এবং A2 হিসেবে সেমিফাইনালে খেলবে। এবং যদি শ্রীলঙ্কা এবং বাংলাদেশ এশিয়া কাপ 2023 গ্রুপ থেকে যোগ্যতা অর্জন করে, তারা যথাক্রমে B1 এবং B2 হিসাবে খেলবে। এশিয়া কাপের প্রতিটি ম্যাচই হবে দিবারাত্রির ম্যাচ হিসেবে।

গ্রুপ পর্ব থেকে পরের রাউন্ডে যেতে বাংলাদেশ দলকে অন্তত একটি ম্যাচ জিততে হবে। গ্রুপ পর্বের দুটি ম্যাচেই জিতলে নিশ্চিতভাবেই পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ। বাংলাদেশ একটি ম্যাচ হারলেও পরের রাউন্ডে যেতে পারে।

তাই বাংলাদেশ দলের উচিত দুটি ম্যাচই খুব গুরুত্ব দিয়ে খেলা। কারণ দুই ম্যাচের দুটিতেই হারলে নিশ্চিতভাবেই এশিয়া কাপ থেকে বিদায় নিতে হবে বাংলাদেশকে।

অন্যদিকে, বাংলাদেশ বা শ্রীলঙ্কা যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলে, তারা আফগানিস্তানের পরিবর্তে খেলবে। বর্তমানে এশিয়ান ক্রিকেটে তুমুল প্রতিযোগিতা চলছে। তাই 2023 এশিয়া কাপ খুব জমজমাট হবে বলে আশা করা হচ্ছে।

তিনবার এশিয়া কাপের ফাইনালে হারের ক্ষত নিয়ে সবাই আশা করছে আমাদের প্রিয় দল টাইগাররা এবারের এশিয়া কাপে ভালো করবে। তাই আপনি জানেন কখন বাংলাদেশ সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 এর সময়সূচী অনুষ্ঠিত হবে।

কতবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন

এশিয়া কাপে কত ওভার হবে জানেন? এশিয়া কাপ মূলত ৫০ ওভারের খেলা হয়। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপের আয়োজন করা হয়েছে মাত্র একবার। তবে এ বছরও ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ।

এশিয়া কাপ কত ওভারের হয়? এখন বলব এশিয়া কাপে কতবার চ্যাম্পিয়ন হয়েছে আর কোন দেশ গত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে।

ভারত: এশিয়া কাপে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল ভারত। মোট ৭ বার এশিয়া কাপের শিরোপা জিতেছে তারা। যে বছরগুলোতে তারা সাতবার শিরোপা জিতেছে সেগুলো হল যথাক্রমে: 1984, 1988, 1990, 1995, 2010, 2016, 2018। নিশ্চয়ই আপনি

রেকর্ড দেখলেই বুঝতে পারবেন এই ক্রিকেট বিশ্ব। ভারতের ক্রিকেট বোর্ড ভারতের ক্রিকেটের সার্বিক উন্নয়নে ব্যাপক অবদান রেখেছে। ক্রিকেট ইতিহাসের অনেক কিংবদন্তি খেলোয়াড় ভারতীয় জাতীয় দলে খেলেছেন।


পাকিস্তান: খুব কম মানুষই আছেন যারা পাকিস্তানের খেলা পছন্দ করেন না। এ পর্যন্ত পাকিস্তান 2000 এবং 2012 সালে এশিয়া কাপের শিরোপা জিতেছে। অনেক কিংবদন্তি ক্রিকেটার দীর্ঘদিন ধরে পাকিস্তান জাতীয় দলে খেলেছেন।

পাকিস্তান ক্রিকেট পেস বোলারদের বাড়ি হিসেবে পরিচিত। কারণ পাকিস্তানের বোলিং লাইনআপ অন্যান্য দেশের বোলিং আক্রমণের চেয়ে অনেক শক্তিশালী।


শ্রীলঙ্কা: এশিয়া কাপ ক্রিকেটের ইতিহাসে শ্রীলঙ্কা দ্বিতীয় সফল দল। শ্রীলঙ্কা জাতীয় দলে এক সময় খেলেছেন অনেক কিংবদন্তি খেলোয়াড়। আপনি নিশ্চয়ই জানতে চান গত এশিয়া কাপের চ্যাম্পিয়ন কোন দেশ? উত্তর হল শ্রীলঙ্কা। গত 2022 সালের এশিয়া কাপে,

যুব ভিত্তিক শ্রীলঙ্কা দল চ্যাম্পিয়নশিপ জিতেছিল। এছাড়াও, শ্রীলঙ্কা 1986, 1997, 2004, 2008, 2014 সালে এশিয়া কাপে 6 বার চ্যাম্পিয়ন হয়েছিল।


বাংলাদেশ: বাংলাদেশ এ পর্যন্ত তিনবার এশিয়া কাপের ফাইনালে অংশ নিয়েছে এবং একবারও শিরোপা জিততে পারেনি।

তাই সবার প্রত্যাশা ২০২৩ সালের এশিয়া কাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে। আপনি যদি এশিয়া কাপ 2023 এর সময়সূচী আবার দেখতে চান, অনুগ্রহ করে পোস্টের আগের অংশের ছবিটি দেখুন।


আফগানিস্তান: বর্তমানে আফগানিস্তান ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে। সাম্প্রতিক সময়ে ক্রিকেট বিশ্বের বড় দলগুলোকে হারিয়ে চমক দিচ্ছে তারা। তাদের বর্তমান স্কোয়াড খুবই শক্তিশালী তাই তারা 2023 সালের এশিয়া কাপে শিরোপা জয়ের মিশন নিয়ে মাঠে নামবে।

উপসংহার

প্রিয় ক্রিকেটপ্রেমী ভাই ও বন্ধুরা, আপনারা অবশ্যই বাংলাদেশ ক্রিকেটকে এত ভালোবাসেন তাই এশিয়া কাপ 2023 এর সময়সূচী জানতে এই পোস্টে প্রবেশ করেছেন। আশা করি পোস্টটি পড়ে, আপনি বাংলাদেশ সময় অনুযায়ী এশিয়া কাপ 2023 এর সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন

কোন তারিখে এবং কোন সময়ে।ক্রিকেট বাঙালির রক্তে মিশে আছে। তাই কোনো দেশের খেলা থাকলে আমাদের সেই খেলা দেখা কোনোভাবেই মিস করা উচিত নয় এখন আমাদের মধ্যে এই প্রবণতা লক্ষ্য করা যায়।

এশিয়া কাপ 2023 এর সময়সূচী সম্পর্কে আপনার অন্যান্য বন্ধুদের জানাতে এই পোস্টটি শেয়ার করে আমাদের সাথে থাকুন। আশা করি সবাই আসন্ন এশিয়া কাপটি সুন্দরভাবে উপভোগ করবেন, আজকে এখানেই শেষ।

Tags;

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি,
এশিয়া কাপ 2023 সময়সূচি,
এশিয়া কাপ ২০২৩ দল,
ইমার্জিং এশিয়া কাপ ২০২৩ সময়সূচি,


এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ দল,
এশিয়া কাপ ২০২৩ গ্রুপ,
এশিয়া কাপ 2023 কোথায় হবে,
এশিয়া কাপ ২০২৩ কততম,

Asia Cup 2023 | Cricket

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *