মধু পূর্ণিমা 2023 কবে – মধু পূর্ণিমা পালনের কারণ

মধু পূর্ণিমা পালনের কারণ 2023 মধু পূর্ণিমা কখন হয় অনেক বৌদ্ধ এই প্রশ্নটি করে। মধু পূর্ণিমা বৌদ্ধদের অন্যতম আচার। সাধারণত তাই তারা মধু পূর্ণিমা 2023 কবে? এই প্রশ্ন জিজ্ঞাসা করুন. আজকের নিবন্ধে, 202 সালে মধু পূর্ণিমা কখন? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে.


আপনি যদি মধু পূর্ণিমা 2023 সম্পর্কে না জানেন তবে আপনাকে অবশ্যই এটি সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক মধু পূর্ণিমা 2023 সম্পর্কে।

মধু পূর্ণিমা

ঈদে মিলাদুন্নবী 2023 কত তারিখ? | সংক্ষিপ্ত ইতিহাস 

দাড়ি রাখা কি পুরুষদের স্বাস্থ্যের জন্য ভালো?

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

INTERCOURSE | স্ত্রী সহবাসের ইসলামিক নিয়ম, দোয়া, আগে ওপরে করণীয়

এক স্ত্রী দুই স্বামী হারাম কেন ?

মধু পূর্ণিমা কাকে বলা হয়?

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বৌদ্ধ ধর্মের মানুষের বসবাস। মধু পূর্ণিমা 2023 কখন? এই বিষয় সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে মধু পূর্ণিমা কি। কারণ নতুন প্রজন্মের অনেকেরই মধু পূর্ণিমা সম্পর্কে কোনো ধারণা নেই। তো চলুন প্রথমে জেনে নিই মধু পূর্ণিমা কি।


প্রতিটি ধর্মের মানুষের বিভিন্ন ধর্মীয় উৎসব রয়েছে। একইভাবে বৌদ্ধদেরও বেশ কিছু ধর্মীয় উৎসব রয়েছে যার মধ্যে একটি হল মধু পূর্ণিমা। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ দিন। ভাদ্র মাসের তিথিতে পালিত হয় মধু পূর্ণিমা।

ভগবান বুদ্ধ যখন বনে অবস্থান করছিলেন, তখন একটি বনের বানর একটি মৌচাক দিয়ে মধু নিয়ে এসেছিল।

সাধারণত বানরটিকে প্রতিদিন এক হাতে ভগবান বুদ্ধের সেবায় নিয়োজিত থাকতে দেখা যায়। তাঁর দ্বারা অনুপ্রাণিত হয়ে, বানরটি একদিন ভগবান বুদ্ধের কাছে মৌচাকের সাথে মধু নিয়ে আসে। কিন্তু সেই মৌচাকে অনেক মৌমাছি থাকায় ভগবান বুদ্ধ তা মানতে চাননি।

বানরটি সমস্ত মৌমাছি পরিষ্কার করার পর, ভগবান বুদ্ধ তাদের গ্রহণ করলেন।

মধু পূর্ণিমা 2023 কবে?

প্রতি বছর মধু পূর্ণিমা তিথি একদিনে হয় না। সাধারণত এটি’ দিন এবং তারিখ পরিবর্তন হয় তাই বৌদ্ধদের ট্র্যাক রাখা উচিত কখন মধু পূর্ণিমা i2023। বৌদ্ধ ধর্মের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা। আসুন জেনে নিই মধু পূর্ণিমা 2023 কবে।

প্রতি বছর বাংলাদেশের সকল বৌদ্ধ ধর্মাবলম্বী এই দিনটিকে গুরুত্বের সাথে পালন করে। বৌদ্ধ ধর্মের স্রষ্টা ভগবান বুদ্ধকে সাধারণত এই দিনে পূজা করা হয়। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অধিকাংশই বাংলাদেশের পাহাড়ি এলাকায় বসবাস করে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই ধর্মীয় উৎসবের জন্য বাংলাদেশের ছুটির তালিকায় এটি অন্তর্ভুক্ত রয়েছে।


এ বছর ২৮ সেপ্টেম্বর মঙ্গলবার বোধপুর পূর্ণিমা পালিত হবে। আপনি যদি একজন বৌদ্ধ হন তাহলে এই দিনটিকে অবশ্যই গুরুত্ব সহকারে পালন করতে হবে। আশা করি মধু পূর্ণিমা 2023 কবে? এ বিষয়ে জানতে পেরেছি।

মধু পূর্ণিমা কত তারিখ?

প্রতি বছর বাংলা ক্যালেন্ডার অনুসারে ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে মধু পূর্ণিমা পালিত হয়। ভাদ্র মাসে ভগবান বুদ্ধ বনে গিয়েছিলেন এবং একটি বানর ভগবান বুদ্ধকে মৌচাকের মধু দিয়েছিলেন। প্রতি বছর এই দিনটি পালন করা হয় মানুষকে সেই কথা মনে করিয়ে দিতে এবং তা থেকে শিক্ষা নিতে।

প্রতি বছরের মতো এবারও পালিত হবে মধু পূর্ণিমা। তাই আগে থেকেই জেনে নিতে হবে কোন তারিখে মধু পূর্ণিমা হবে। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে, মধু পূর্ণিমা এই বছর 28 সেপ্টেম্বর 2023 তারিখে পালিত হবে। দিনটি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪৩০ সালের ভাদ্র মাসের ১৩ তারিখে মধু পূর্ণিমা হিসেবে পালিত হবে।

মধু পূর্ণিমা পালনের কারণ

আমরা ইতিমধ্যে মধু পূর্ণিমা 2023 কবে? আমি এই বিষয়টি সম্পর্কে জানি। সাধারণত, এই দিনে, প্রতিটি বৌদ্ধ মানুষ বানরের ত্যাগ ও মানব সেবায় অনুপ্রাণিত হয়ে এই দিনটি পালন করে। একবার, ভগবান বুদ্ধ সংরক্ষিত বনে দশম বর্ষব্রত পারিলেয়া করেছিলেন। কৌশাম্বীর ঘোষিতা রামের দুই পণ্ডিত একটি ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া করেছিল।

মধু পূর্ণিমা

এরপর দুজনে আলাদা হয়ে গেলে ভগবান বুদ্ধ পারিলেয়া বনে একা থাকার সিদ্ধান্ত নেন। সেদিন ভগবান বুদ্ধ উপলব্ধি করেছিলেন যে অজ্ঞদের সাথে বসবাস করা কখনই ভাল জিনিস নয় এবং বর্ণের মর্যাদা মানুষকে খুব নীচে নিয়ে আসে। বুদ্ধ যখন পারিলেয়া বনে ভদ্রশাল গাছের আশ্রয়ে বনে বাস করেছিলেন, তখন একটি বিচ্ছিন্ন হাত ভগবান বুদ্ধের সেবা করতে থাকে।


সেই হাতিটি ভগবান বুদ্ধের পরম ভক্ত ছিল। হাতিটি প্রতিদিন বয়ে নিয়ে ভগবান বুদ্ধের উদ্দেশ্যে জল আনত। ভগবান বুদ্ধ বুদ্ধের সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র আনতেন এবং তাদের যত্ন নিতেন। এছাড়াও, খাবারে ফল যোগ করা হতো এবং বুদ্ধ ধুলো সংগ্রহ করে তাতে আগুন যোগ করতেন।

এছাড়া ভগবান বুদ্ধকে বনের সকল বন্য প্রাণীর আক্রমণ থেকে রক্ষা করতেন। সর্বদা ভগবান বুদ্ধকে রক্ষা করেন। তার এই সেবা দেখে বনের একটি বানর ভগবান বুদ্ধের সেবা করার সিদ্ধান্ত নেয়। একদিন বানরটি ভগবান বুদ্ধের কাছে মৌচাক দিয়ে মধু নিয়ে এল। কিন্তু মৌচাকে অনেক মৌমাছি থাকায় ভগবান বুদ্ধ তা গ্রহণ করেননি।


তারপর বানরটি মৌমাছিগুলো পরিষ্কার করলে ভগবান বুদ্ধ মৌমাছির সঙ্গে মধু নিয়ে পান করেন। এটা দেখে বানরটা খুব খুশি হল এবং খুশিতে গাছের এক ডাল থেকে আরেক ডালে ঘুরে বেড়াল। হঠাৎ বানরটি গাছ থেকে পড়ে মারা যায়। সেই দানের প্রভাবে মৃত্যুর পর বানর তুষিত স্বর্গে দেবতার পুত্র হয়ে জন্ম নেয়।

শেষ কথা: মধু পূর্ণিমা 2023 কবে?

প্রিয় পাঠক, আজকের নিবন্ধে মধু পূর্ণিমাকে কী বলা হয়েছে? মধু পূর্ণিমা 2023 কখন? মধু পূর্ণিমা কত তারিখ? মধু পূর্ণ
পর্যবেক্ষণের কারণ নিমা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন বৌদ্ধ হন তবে আপনাকে অবশ্যই এই বিষয়গুলি বিস্তারিতভাবে জানতে হবে। কারণ এসব বিষয় বৌদ্ধধর্মের সাথে সম্পর্কিত। এতদিন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই ধরনের আরও গুরুত্বপূর্ণ এবং তথ্যপূর্ণ নিবন্ধ পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের ধর্মীয় নিবন্ধ প্রকাশ করে থাকি।

কেন উদযাপন করা হয় মধু পূর্ণিমা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *