আওয়াবিন নামাজের নিয়ম, উদ্দেশ্য ও সময়সূচী

আজকের নিবন্ধটি আওয়াবিন নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে। আমরা অনেকেই আওয়াবিন নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জানি না। আমরা অনেকেই জানি না আওয়াবিন নামাজ কি এবং কখন পড়তে হবে। তাই আজকের আর্টিকেলে আওয়াবিন নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
আপনি যদি আওয়াবিন নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে চান তাহলে পুরো প্রবন্ধে আমাদের সাথে থাকুন। তাহলে চলুন দেরি না করে জেনে নিই আওয়াবিন নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে।

আওয়াবিন নামাজের নিয়ম

আওয়াবিন নামাজের নিয়ম ও নিয়ত

আমরা অনেকেই আওয়াবিন নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জানি না। এ প্রসঙ্গে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, “আমার বান্দা নফলের মাধ্যমে আমার নিকটবর্তী হয়। এক পর্যায়ে সে আমার প্রেমিক ও ভালোবাসার বস্তু হয়ে যায়।” {সহীহ বুখারি: ২/৯৬৩} নফল নামাযের মধ্যে নফল নামাযই আল্লাহর কাছে সবচেয়ে বেশি। বাঞ্ছনীয় দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফরজ ও সুন্নত এবং নফল নামাজ অন্তর্ভুক্ত।

নফল নামাজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নামাজ হলো আওয়াবিন নামাজ। ইসলামী শরীয়তের পরিভাষায় মাগরিবের ফরজ ও সুন্নত নামাজের পর নফল নামাজ পড়াকে আওয়াবিন নামাজ বলে। হাদীস শরীফে এ দোয়াকে সালাতুল আওয়াবিন বলে উল্লেখ করা হয়েছে। মাগরিবের নামাজের পর আওয়াবীনের নামাজের ওয়াক্ত শুরু হয়।

আওয়াবিন নামাজের সময় মাগরিবের পর থেকে এশার পর্যন্ত। তাই এ সময় যত বেশি রাকাত পড়া যায়। তবে অবশ্যই তা ২০ রাকাতের বেশি হতে পারে না। আওয়াইন নামাজে আপনাকে দুই রাকাত, দুই রাকাত নামাজ পড়তে হবে। প্রথমত, তারা যে কোনো সূরা বেছে নিয়ে আওয়াবীন নামাজ পড়তে পারে। উভয় রাকাতে অন্য যে কোন সূরার সাথে সূরা ফাতেহা পড়তে হবে।

আল্লাহ ছাড়া

আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল- এ সাক্ষ্য দানের অর্থ

Keylogger পাসওয়ার্ড

Keylogger একটি কী-লগার কি? Keylogger পাসওয়ার্ড চুরি করে?

ফাইল ফরম্যাট

ইমেজ ফাইল ফরম্যাট কি? JPG, PNG, GIF সম্পর্কে বিশদ বিবরণ…

রাস্টার এবং ভেক্টর গ্রাফিক্সের

ভেক্টর গ্রাফিক্সের | রাস্টার এবং ভেক্টর গ্রাফিক্সের মধ্যে পার্থক্য কি? কখন হয় প্রয়োজন?

আওয়াবীন নামাজের নিয়ত:

আমরা জানি যে নিয়ত হৃদয়ের ব্যাপার। আপনি যখন কিছু করেন, আপনি এটি আপনার হৃদয়ে প্রতিশ্রুতিবদ্ধ করেন, মৌখিক প্রতিশ্রুতি বলে কিছু নেই। যেহেতু আল্লাহ তায়ালা আমাদের অন্তরের খবর জানেন, তাই আমাদের অন্তরে বাংলাতেই নিয়ত করা উচিত।
বলুনঃ আমি দুই রাকাত আওয়াবিন নামায পড়ছি।

আওয়াবিন নামাজ কয় রাকাত

অনেকেই প্রশ্ন করেন আওয়াবিন নামাজ কয় রাকাত? সাধারণত আমরা দুই রাকাত আওয়াবিন নামাজ পড়ি। কিন্তু আওয়াবিন নামাজে কত রাকাত পড়তে হবে সে সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। অনেক হাদিসে নবীজি এ নামাজের ফজিলত উল্লেখ করেছেন।

আওয়াবিন নামাজে সর্বনিম্ন ছয় রাকাত এবং সর্বোচ্চ ২০ রাকাত নফল নামাজ পড়তে পারে। ছয় রাকাত নামায পড়ার সুযোগ না থাকলে মাগরিবের দুই রাকাত সুন্নতের সাথে মিলিয়ে ছয় রাকাত নামায পড়া যায়। তিরমিযী শরীফে উল্লেখ আছে যে, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) কখনো ছয় রাকাত কখনো ৪ রাকাত, কখনো ১২ রাকাত আবার কখনো ২০ রাকাত পড়তেন। {তিরমিযী: 435} তবে অধিকাংশ সময় তিনি ছয় রাকাত নামায পড়তেন।

আওয়াবিন নামাজের সময়সূচী

আওয়াবিন নামাজ আদায় করতে হলে আওয়াবিন নামাজের সময়সূচী সম্পর্কে ধারণা থাকতে হবে। কারণ এই নামাযের একটি নির্দিষ্ট সময় রয়েছে যার মধ্যে এই নামায পড়তে হবে। কোনো কোনো আলেমের মতে, ফরজের পর থেকে আওয়াবিনের সময় শুরু হয়। তাই দুই রাকাত সুন্নাতসহ মোট ছয় রাকাত পড়ে আওয়াবীন পড়ার সওয়াব পেতে হবে।
তবে দুই রাকাত সুন্নতের পর ছয় রাকাত আওয়াবিন পড়া উত্তম। মুহাম্মাদ ইবনে মুনকাদি কর্তৃক বর্ণিত একটি মুরসাল হাদীসে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘মানুষ মাগরিব ও এশার মধ্যবর্তী সময়ে যে সালাত আদায় করে তাকে সালাত আল-আওয়াবিন (আওয়াবিনের সালাত) বলা হয়।’ {জামে সগীর : ২/৪২৭}

হজরত আম্মার ইবনে ইয়াসির (রা.) থেকে বর্ণিত, হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, “যে ব্যক্তি মাগরিবের নামাজের পর ছয় রাকাত নফল নামাজ পড়বে, তার গুনাহ মাফ করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনার পরিমাণই হয়।” {মাজমাউয জাওয়ায়েদ: 3380} হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “যে ব্যক্তি মাগরিবের নামাযের পর এ দোয়া করবে সে জান্নাতের সর্বোচ্চ স্থানে থাকবে।”

আওয়াবিন নামাজের সূরা

আওয়াবিন নামাজে কোন সূরা পড়তে হবে তা নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকে। আল বাহরু-এর রায়েক নামক গ্রন্থে, সালাত আল-আওয়াবিন রয়েছে, যা মাগরিব ও ইশার দুই সময়ের মধ্যে তিনটি সালামে করা ছয় রাকাত নামাজ। আবুল বাকা বলেন, সালাতুল আওয়াবিনের জন্য ছয় রাকাত নামাজ আদায় করা হবে। আর প্রতি রাকাতে সূরা ফাতেহার পর একবার সূরা কাফিরুন ও তিনবার সূরা এখলাস পাঠ করুন। শেখ আবদুল্লাহ বুস্তামী এ কথা বলেন। {আল বাহরুর রায়েক, দারুল মা’রিফ, খণ্ড। 4, পৃ. 249}

শায়খুল ইসলাম জাকারিয়া আনসারী রওদুত তালিবের ব্যাখ্যামূলক গ্রন্থ আসনাল মাতালিবে বলেছেন যে সালাতুল আওয়াবীন হল মাগরিব ও এশার মধ্যবর্তী বিশ রাকাত নামায। {আসনাল মাতালিব শরহু বাদুত তালিব, ১ম খন্ড, পৃ. 206} তবে অধিকাংশ আলেম ও মাশায়েখে তরিকত ছয় রাকাত সালাত আল-আওয়াবিন দুই ও দুই রাকাতে আদায় করেন।

এমন কোন হাদিস বা প্রমাণ নেই যে আল্লাহ ও রাসূল (সাঃ) কোন নামাযের জন্য কোন সূরা নির্ধারণ করেছেন। তাহলে আমরা বলতে পারি যে, আওয়াবিন নামাযের সূরাটি নির্দিষ্ট করা হয়নি। আপনি যে কোনো সূরা দিয়ে এই দোয়া করতে পারেন।

এর নিয়ম ও উদ্দেশ্য আওয়াবিন নামাজ: শেষ কথা


আওয়াবিন নামাজের নিয়ম ও নিয়ত, আওয়াবিন নামাজের সময়সূচী, আওয়াবিন নামাজের সূরা, আওয়াবিন নামাজের কত রাকাত? এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় পাঠক, আমি আশা করি আপনি এই বিষয়গুলি সম্পর্কে জানতে পেরেছেন। নফল ইবাদত সঠিকভাবে আদায় করতে হলে এ বিষয়গুলো আমাদের অবশ্যই জানতে হবে। এখন পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *