দর্শনীয় স্থান | কক্সবাজারে 60টি আকর্ষণীয় স্থান এবং ভ্রমণের সেরা সময়

বেড়াতে যাওয়ার আগে কক্সবাজারের দর্শনীয় স্থান গুলো জেনে নিতে হবে। বাংলাদেশের কক্সবাজার জেলা পর্যটনের দিক থেকে সবচেয়ে সুন্দর ও অগ্রসর। কিন্তু কক্সবাজারের দর্শনীয় স্থানগুলো সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

আজকের নিবন্ধে কক্সবাজারের দর্শনীয় স্থানগুলো নিয়ে আলোচনা করা হবে। তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কক্সবাজারের আকর্ষণীয় স্থানগুলো সম্পর্কে বিস্তারিত। এই বিষয়গুলি সম্পর্কে জানতে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

Read………………………….

কক্সবাজার ফ্লাইট ভাড়া এবং সময়সূচী 2023

দেশের তরুণ সমাজ কেন বিদেশে যাচ্ছে? একটি পরিষ্কার ধারণা

কক্সবাজারের সকল হোটেলের মোবাইল নম্বর- ৫০০ টাকায় কক্সবাজার হোটেল

ঘুম হারাম | ইসলামে কিভাবে ঘুমাতে নিষেধ করা হয়েছে এবং কিভাবে ঘুমানো ভালো

কক্সবাজারের দর্শনীয় স্থান

প্রতি বছর বাংলাদেশসহ দেশের বাইরে থেকে বহু মানুষ কক্সবাজার বেড়াতে আসেন। বাংলাদেশের অন্যতম সুন্দর জেলা কক্সবাজার। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে। কিন্তু কক্সবাজারের আকর্ষণ সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। যেহেতু বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, তাই বেড়াতে যাওয়ার আগে কক্সবাজারের আকর্ষণীয় স্থানগুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত।

কক্সবাজার সমুদ্র সৈকত – কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর দীর্ঘতম বালুকাময় প্রাকৃতিক সমুদ্র সৈকত। কক্সবাজার সমুদ্র সৈকতে শুধু বালি আছে এবং এখানে কাদা নেই। এই কক্সবাজার সমুদ্র সৈকতে রয়েছে আধুনিক সব হোটেল ও রেস্তোরাঁ। প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি দেশের বাইরে থেকেও পর্যটকরা এখানে আসেন।

কক্সবাজার লাবণী সমুদ্র সৈকত – কক্সবাজারের পুরানো সমুদ্র সৈকত আজ লাবণী পয়েন্ট বা লাবণী সৈকত নামে পরিচিত। কক্সবাজার লাবনী বীজ কক্সবাজারের কলাতলীতে অবস্থিত। যারা সমুদ্র দেখতে ভালোবাসেন এবং দূর-দূরান্ত থেকে সমুদ্র দেখতে আসেন তারা সাধারণত কক্সবাজার লাবনী বিজে ছুটে আসেন। লাবণী সমুদ্র সৈকত কক্সবাজার শহরের খুব কাছে অবস্থিত।

কক্সবাজার কলাতলী সমুদ্র সৈকত – কক্সবাজার কলাতলী সমুদ্র সৈকত কক্সবাজার ভ্রমণকারীদের জন্য অন্যতম আকর্ষণ। এটি কক্সবাজার সমুদ্র সৈকতের একটি সমুদ্র সৈকত পয়েন্ট। যারা কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে আসেন তারা সাধারণত করতলী সমুদ্র সৈকতে আসেন। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য খুবই সুন্দর।

হিমছড়ি – হিমছড়ি পর্যটন কেন্দ্র কক্সবাজার সমুদ্র সৈকত থেকে প্রায় 12 কিলোমিটার দক্ষিণে অবস্থিত। পাহাড়ি দেশের এই সমুদ্র সৈকতের নাম হিমছড়ি। যারা কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে যান তারা সাধারণত তুষারপাতের শিকার হন। কারণ হিমছড়ি পর্যটন কেন্দ্রের সৌন্দর্য এতটাই যে মানুষ এটিকে মিস করতে চায় না।

কক্সবাজার ইনানী সমুদ্র সৈকত- হিমছড়ি থেকে ইনানী সমুদ্র সৈকত পাঁচ কিলোমিটার দূরে। ইনানী সমুদ্র সৈকতের প্রধান আকর্ষণ হল প্রবাল প্রাচীর দিয়ে ঘেরা সৈকত। দেখতে অনেকটা সেন্ট মার্টিনের মতো। তবে কক্সবাজার সমুদ্র সৈকতে যেমন বড় ঢেউ আছে কক্সবাজার ইনানী সমুদ্র সৈকতে তেমন বড় ঢেউ নেই।

সেন্ট মার্টিন দ্বীপ – কক্সবাজার ভ্রমণকারীদের জন্য সেন্ট মার্টিন একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। সেন্ট মার্টিন দ্বীপ বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব অংশে অবস্থিত একটি প্রবাল দ্বীপ। দ্বীপটি টেকনাফ থেকে নয় কিলোমিটার দক্ষিণে এবং কক্সবাজার জেলার নাফ নদীতে মিয়ানমার উপকূল থেকে ৮ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

কক্সবাজার জেলার ৬০টি দর্শনীয় স্থান

উপরের আলোচনায় আমরা ইতিমধ্যে কক্সবাজারের দর্শনীয় স্থান সম্পর্কে জেনেছি। এখন আমি কক্সবাজার জেলার ৬০টি দর্শনীয় স্থান নিয়ে আলোচনা করব। আমরা জানি কক্সবাজার বাংলাদেশের অন্যতম সুন্দর জেলা। এটি বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকত আছে। এছাড়া আরো বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। কক্সবাজার জেলার ৬০টি দর্শনীয় স্থান নিচে উল্লেখ করা হলো।

  1. কক্সবাজার সমুদ্র সৈকত
  2. সেন্ট মার্টিন দ্বীপ
  3. মহেশখালী দ্বীপ
  4. ফ্রস্টবাইট
  5. ইনানী সৈকত
  6. ছেঁড়া দ্বীপ সেন্ট মার্টিন
  7. শাহপরী দ্বীপ
  8. রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড
  9. সোনাদিয়া দ্বীপ
  10. রামু রাবার বাগান
  11. লামাপাড়া খিয়াং
  12. নিভুতে নিসর্গ পার্ক
  13. মাথিন ভালো আছে
  14. ইনানী রয়্যাল রিসোর্ট
  15. মারমেইড বিচ রিসোর্ট
  16. শামলাপুর সমুদ্র সৈকত
  17. রামু বুদ্ধ বিহার
  18. রয়্যাল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট
  19. আদিনাথ মন্দির
  20. কুতুবদিয়া দ্বীপ
  21. দরিয়া নগর
  22. ডুল্লাহাজারা সাফারি পার্ক
  23. মেরিন ড্রাইভ রোড

24 প্রবাল দ্বীপ সান মার্টিন

  1. রামকোট বৌদ্ধ মঠ
  2. লামা পাড়া বৌদ্ধ মঠ
  3. শ্রী শ্রী রামকুট বৌদ্ধ বিহার
  4. কুদুম গুহা
  5. কলাতলী সমুদ্র সৈকত
  6. লাবণী সৈকত
  7. সুগন্ধা সমুদ্র সৈকত
  8. বড় রাখাইনপাড়া বৌদ্ধ মন্দির
  9. কুতুবদিয়া বাতিঘর
  10. কুতুবদিয়া বায়ু বিদ্যুৎ কেন্দ্র
  11. কুতুবদিয়া সমুদ্র সৈকত
  12. প্রাকৃতিক ইতিহাস যাদুঘর
  13. 100 ফুট বদ্ধ মূর্তি
  14. দরিয়া নগর সি ভিউ পার্ক
  15. দরিয়া নগর সমুদ্র সৈকত
  16. শ্যামাপুর সমুদ্র সৈকত
  17. টেকনাফ সমুদ্র সৈকত
  18. মাথিনের ওয়েল
  19. নাফ ট্যুরিজম পার্ক
  20. সাবরাং পর্যটন পার্ক
  21. শ্রী শ্রী রামকুট মন্দির
  22. রামকোট বৌদ্ধ মঠ
  23. বিচ্ছিন্ন নারকেল বাগান
  24. কানা রাজার গুহা

50 লবণ উৎপাদন এলাকা

  1. বড়ইতলী মাছের খামার
  2. অগ্নি মেঘা ক্যাং
  3. রাডার স্টেশন
  4. বদর মোকাম জামে মসজিদ
  5. হিলটপ সার্কিট হাউস
  6. আলো ঘর
  7. রাখাইনপাড়া
  8. ইনানী জাতীয় উদ্যান
  9. চৌফলদবী সেতু
  10. ঝিনুক বাজার

কক্সবাজার ভ্রমণের উপযুক্ত সময়

অনেকেই আছেন যারা এখন পর্যন্ত কক্সবাজার যাননি। কক্সবাজার ভ্রমণের ভালো সময় আছে। আপনি যদি এই সময়ের মধ্যে কক্সবাজার ভ্রমণ করেন তবে আপনি আরও উপভোগ করতে পারবেন। তাই আপনারা যারা কক্সবাজার ভ্রমণের সিদ্ধান্ত নিয়েছেন তাদের সাধারণত কক্সবাজার যাওয়ার উপযুক্ত সময় সম্পর্কে জানা উচিত

কক্সবাজারে ঘুরাঘুরি।

আপনি যদি কক্সবাজার ভ্রমণের সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে আমি আপনাকে বলব অক্টোবর থেকে অর্ক মাসের জন্য কক্সবাজার ভ্রমণ করবেন। কারণ এই সময়টিকে কক্সবাজার ভ্রমণের সেরা সময় হিসেবে ধরা হয়। এই সময়ে সূর্য তেমন উজ্জ্বল না থাকায় আপনি আরামে পায়ে হেঁটে কক্সবাজার যেতে পারেন।

এই সময়ে সাগর খুবই শান্ত থাকে এবং শীত মৃদু থাকে। সাধারণত, এই সময়ে সমুদ্র প্রেমীদের একটি বিশাল সংখ্যক ভিড় সমুদ্রে। যেহেতু পর্যটক বেশি, কোনো হোটেলে রুম নেই, তাই একটু বেশি খরচ করতে হবে। এছাড়াও, আপনি যদি এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত যেতে চান তবে এই সময়ে এত লোক থাকে না।

কক্সবাজার জেলার ইতিহাস

উপরের আলোচনা থেকে আমরা ইতিমধ্যে কক্সবাজারের আকর্ষণ সম্পর্কে জেনেছি। আমাদের বাংলাদেশে ৬৪টি জেলা রয়েছে। এই 64টি জেলার মধ্যে একটি হল কক্সবাজার জেলা। সাধারণত বাংলাদেশের প্রতিটি মানুষ কক্সবাজার জেলাকে চেনে কারণ এটি বিশ্বের বৃহত্তম বালুকাময় সমুদ্র সৈকত রয়েছে। কিন্তু কক্সবাজার জেলার ইতিহাস সম্পর্কে অনেকেই জানেন না।

কক্সবাজার জেলা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি নৈসর্গিক সুন্দর জেলা। এটি বাংলাদেশের অন্যতম সেরা পর্যটন কেন্দ্র। এটি চট্টগ্রাম বিভাগের মধ্যে অবস্থিত। সাধারণত কক্সবাজারে ১২০ কিলোমিটার দীর্ঘ বালুকাময় সৈকত রয়েছে। মুঘল বিজয়ের আগে কক্সবাজারসহ চট্টগ্রামের একটি বড় অংশ আরাকান রাজ্যের অন্তর্গত ছিল।


পরবর্তীতে মুঘল সম্রাট আরাকান সফরের পর কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে এখানে একটি ক্যাম্প স্থাপনের নির্দেশ দেন। ত্রিপুরা এবং আরাকান এর পরে মুঘল সাম্রাজ্য এবং তারপরে ব্রিটিশরা এই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মকর্তা ক্যাপ্টেন হিমা কক্সের নামে কক্সবাজারের নামকরণ করা হয়।

কক্সবাজারের আগের নাম ছিল পালঙ্কি। ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় শাসন করতে শুরু করলে ওয়ারেন্ট হোস্টিং বাংলার গভর্নর হিসেবে নিযুক্ত হন এবং হিরাম কক্স কক্সবাজারের মহাপরিচালক হন। ক্যাপ্টেন কক্স আরাকান উদ্বাস্তু এবং স্থানীয় রাখাইনদের মধ্যে বিভিন্ন পুরানো বিরোধ সমাধানের চেষ্টা করেন।

সাধারণত তাই তার মৃত্যুর পর সেখানে একটি মার্কেট স্থাপন করা হয় যার নাম ছিল মিঃ কক্স মার্কেট। সেখান থেকেই কক্সবাজার নাম হয়। সাধারণত এই ছিল কক্সবাজার জেলার সংক্ষিপ্ত ইতিহাস। আশা করি কক্সবাজার জেলার ইতিহাস সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন।

আমাদের শেষ কথা: কক্সবাজার দর্শনীয় স্থান – কক্সবাজার জেলার ৬০টি দর্শনীয় স্থান

প্রিয় পাঠকগণ আজকের নিবন্ধে কক্সবাজারের দর্শনীয় স্থান, কক্সবাজার জেলার ৬০টি দর্শনীয় স্থান, কক্সবাজার ভ্রমণের উপযুক্ত সময়, কক্সবাজার জেলার ইতিহাস বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি কক্সবাজার যাওয়ার কথা ভাবছেন তাহলে উপরের বিষয়গুলো অবশ্যই বিস্তারিত জেনে নিন।

এতদিন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এরকম আরো গুরুত্বপূর্ণ এবং তথ্যবহুল নিবন্ধের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এই ধরনের তথ্যবহুল নিবন্ধ প্রকাশ করি।

কক্সবাজারের শীর্ষ ১০টি বিখ্যাত দর্শনীয় স্থান

Amazing Top 10 Beautiful Place Of Cox Bazar.
কক্সবাজারের ১০ টি দর্শনীয় স্থান বা পর্যটন কেন্দ্র সম্পর্কে জানাব। ভ্রমণের জন্য এই স্থান গুলো খুবই চমৎকার। কক্সবাজারে ভ্রমণের জন্য রয়েছে অনেক সুন্দর সুন্দর স্থান। সারি সারি ঝাউবন, বালুর নরম বিছানা, সামনে বিশাল সমুদ্র। ছুটিতে বেড়িয়ে আসার জন্য পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্রসৈকত

কক্সবাজারের তুলনাই হয় না। রয়েছে নীল জলরাশির গর্জন। মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরী, সেন্টমার্টিন কক্সবাজারকে করেছে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। এখানে গিয়ে বেড়াতে পারেন হিমছড়ি ও ইনানী বিচেও। চলুন শুরু করা যাক


কক্সবাজারের দর্শনীয় স্থান,কক্সবাজার,কক্সবাজারের দর্শনীয় স্থান,বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান,কক্সবাজার জেলার দর্শনীয় স্থান,কক্সবাজার ভ্রমণ,কক্সবাজার সমুদ্র সৈকত,কক্সবাজার ১০টি দর্শনীয় স্থান,বাংলাদেশের সেরা ১০টি দর্শনীয় স্থান,কক্সবাজারের পাঁচটি দর্শনীয় স্থান,কক্সবাজার দর্শনীয় স্থান,কক্সবাজার জেলার দর্শনীয় স্থান,বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান,দেশের সেরা ১০টি দর্শীয় স্থান,কক্সবাজারের দর্শনীয স্হান,ঘুরে আসুন কক্সবাজারের দর্শনীয় স্থান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *