অক্টোবর ক্যালেন্ডার 2023 – অক্টোবরের গুরুত্বপূর্ণ ঘটনা

অক্টোবর ক্যালেন্ডার 2023 নীচে উল্লেখ করা হবে. আপনি যদি চান, আপনি আপনার সংগ্রহে নীচের অক্টোবর ক্যালেন্ডার 2023 ডাউনলোডটি সংরক্ষণ করতে পারেন।

অথবা আপনি এই নিবন্ধটি বুকমার্ক করতে পারেন। তারপর আপনি যখনই চান সরাসরি অক্টোবর ক্যালেন্ডার 2023 দেখতে পারেন।

আমাদের আরেকটি ওয়েব সাইটে ঘুরে আসুন

অক্টোবর ক্যালেন্ডার 2023

আরো পড়ুন ,…..

INTERCOURSE | স্ত্রী সহবাসের ইসলামিক নিয়ম, দোয়া, আগে ওপরে করণীয়

এক স্ত্রী দুই স্বামী হারাম কেন ?

KALEMA | কালেমাঃ বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিও সহ

BOOKS / ইসলামিক বই PDF : ISLAMIC BOOK PDF BANGLA

SEX VIDEO | পর্ণগ্রাফি দেখার ফলে গোসল ফরজ হয় কিনা

উপস্থাপনা

আপনার যদি অক্টোবর ক্যালেন্ডার 2023 থাকে তবে আপনি সহজেই পুরো মাসের সময়সূচী তৈরি করতে পারেন। একটি ক্যালেন্ডার ছাড়া, মাসের জন্য একটি সঠিক সময়সূচী তৈরি করা সম্ভব নয়। তাই আশা করি নীচে উল্লিখিত অক্টোবর ক্যালেন্ডার 2023 আপনার জন্য খুব দরকারী হবে।

অক্টোবর ক্যালেন্ডার 2023

নীচে অক্টোবর ক্যালেন্ডার 2023 রয়েছে৷ আপনি যদি চান, আপনি নীচে উল্লিখিত অক্টোবর 2023 সালের ক্যালেন্ডারটি প্রিন্ট করতে পারেন৷ এইভাবে আপনি যখনই চান অক্টোবর ক্যালেন্ডার দেখতে পারেন। সুতরাং,

যে কোনো সময় এটি দেখতে ক্যালেন্ডার ডাউনলোড বা বুকমার্ক করুন। যাইহোক, আসুন 2023 সালের অক্টোবর ক্যালেন্ডারটি একবার দেখে নেওয়া যাক

অক্টোবরের গুরুত্বপূর্ণ ঘটনা

অক্টোবর ক্যালেন্ডার 2023, ইতিমধ্যে উপরে উল্লিখিত। নিচে অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে আলোচনা করা হবে। ইতিহাসের পাতায় অক্টোবর মাসে ঘটে যাওয়া অনেক গুরুত্বপূর্ণ ঘটনা রয়েছে।
অক্টোবর মাসের ঐতিহাসিক ঘটনাগুলো নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। তাই আপনি যদি অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিচের তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

1 চীন প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা:

অক্টোবর মাসের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা হল চীন প্রজাতন্ত্র প্রতিষ্ঠা। গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠিত হয় অক্টোবর মাসে। মাও সেতুং-এর নেতৃত্বে 1949 সালের অক্টোবর মাসে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠিত হয়। মাও সেতুং সমাজতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি 1976 সালে মৃত্যুর আগ পর্যন্ত চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। চীন প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছর 1লা আগস্ট একটি বিশেষ দিন পালিত হয়।

2 বাংলাদেশে মোবাইল পরিষেবা চালু হয়:

বাংলাদেশে প্রথম 1993 সালের অক্টোবরে, সিটিসেল প্রথম বাংলাদেশের বাজারে মোবাইল ফোন চালু করে। সেই সময় প্রতি মিনিটে কলের দাম ছিল ১৮ টাকা। পরবর্তীতে 2001 সালে গ্রামীণফোন বাজারে প্রবেশ করে। এরপর ধীরে ধীরে মোবাইল ফোনের ব্যবহার বাড়তে থাকে।

কিন্তু তখন পর্যন্ত কলরেট ছিল সাত থেকে আট টাকা। এই কলরেট পরে কমে আসে এবং আরও অনেক পরে প্রায় তিন থেকে চার বছর এই কলরেট বজায় থাকে। পরবর্তীতে 2005 সালে, যখন বাংলালিংক বাজারে আসে, কল রেট হ্রাস সহ আরও বেশি সুবিধা চালু করা হয়। প্রথম একটি দ্বিতীয় পালস ছিল. বাংলালিংক আসার 30 সেকেন্ড পরে।

3 মহাত্মা গান্ধীর জন্ম:

মহাত্মা গান্ধী 1869 সালে গুজরাটে, তৎকালীন ব্রিটিশ ভারতের জন্মগ্রহণ করেন। মহাত্মা গান্ধীর পুরো নাম মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী। যার জন্মদিন মহাত্মা গান্ধীর স্মরণে প্রতি বছর ২রা অক্টোবর পালিত হয়। মহাত্মা গান্ধী ছিলেন ভারতের স্বাধীনতার নায়ক।

অহিংসার নীতি গ্রহণ করে মহাত্মা গান্ধী ব্রিটিশদের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন শুরু করেন। তার অহিংস আন্দোলনের পদ্ধতি বিশ্বে ব্যাপকভাবে সমাদৃত ও গৃহীত। পরবর্তীতে, 1948 সালের অহিংস আন্দোলনের এই সূচনাকারীকে নাথুরাম গডসে নামে এক আত্মীয়ের হাতে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

4 উইকিলিকসের যাত্রা শুরু:

বিশ্বব্যাপী আলোচিত এবং সমালোচিত গোপন তথ্য ফাঁসের ওয়েবসাইটটি 2006 সালের অক্টোবরে যাত্রা শুরু করে। বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের জন্য উইকিলিকস বেশ জনপ্রিয়। এই ওয়েবসাইটটি জুলিয়ান অ্যাসাঞ্জ তৈরি করেছেন। এটি একটি সম্পূর্ণ অলাভজনক প্রচারণা সংস্থা। উইকিলিকসের মতে, তাদের লক্ষ লক্ষ নেতা রয়েছে যারা অত্যন্ত গোপনীয় এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে সম্পর্কিত।

5 কলম্বাস কর্তৃক আমেরিকা আবিষ্কারঃ

কলম্বাসকে আমেরিকার আবিষ্কারক বলা হয়। কলম্বাস জলপথে ভারতীয় উপমহাদেশে যাওয়ার পথ খুঁজতে গিয়ে আমেরিকা আবিষ্কার করেছিলেন বলে কথিত আছে। আমেরিকান জনগণ তাই মনে করে। তাদের বিশ্বাস অনুসারে, কলম্বাস প্রথম আমেরিকা আবিষ্কার করেন 1492 সালের অক্টোবরে। এবং এই কারণে তারা অক্টোবর মাসে কলম্বাস দিবস পালন করে।

তবে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সম্প্রতি দাবি করেছেন যে আমেরিকা কলম্বাসের আগে মুসলমানরা আবিষ্কার করেছিল। কারণ কলম্বাসের ডায়েরিতে দেখা যায় তিনি সেখানে লিখেছেন যে তিনি কিউবার একটি পাহাড়ে একটি মসজিদ দেখেছেন।


যেহেতু মসজিদ ছিল সেখানে নিশ্চয়ই মুসলমান ছিল। বিখ্যাত ইতিহাসবিদ ইউসেফ মুরুয়েহ 1996 সালের একটি প্রতিবেদনে বলেছেন যে মুসলমানরা কলম্বাসের 300 বছর আগে 1178 খ্রিস্টাব্দে আমেরিকা আবিষ্কার করেছিল। যদিও অনেকেই এই যুক্তি মানতে নারাজ।

6 বিভাজন কার্যকর:

বঙ্গভঙ্গ ভারতীয় উপমহাদেশে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। 1905 সালের 16ই অক্টোবর বঙ্গভঙ্গ কার্যকর হয়। যদিও পরবর্তীতে 1911 সালে গণবিক্ষোভের ফলে ব্রিটিশ সরকার বঙ্গভঙ্গ বাতিল করতে বাধ্য হয়।

বঙ্গভঙ্গ নিয়ে ভারতীয় উপমহাদেশে অনেক বিচার বিশ্লেষণ আছে। বঙ্গভঙ্গের কারণে এ অঞ্চলের মানুষের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা ছিল। আর এ কারণেই জনগণ এ বিভাজন মেনে নিতে পারেনি। তবে তার মধ্যে এই ঘটনা ঘটনাটি ঘটেছে অক্টোবর মাসেই।

7 গুলি করে ইন্দিরা গান্ধীর মৃত্যু:

তৎকালীন ক্ষমতাসীন ইন্দিরা গান্ধী 1984 সালের 31 অক্টোবর ঘাতকদের হাতে নিহত হন। ভারতীয় ইতিহাসে এই ঘটনাটি গান্ধী ইয়াকান্দ নামে পরিচিত। তার দুই দেহরক্ষী তাকে হত্যা করে। ক্ষমতায় থাকাকালীন, ইন্দিরা গান্ধী শিখদের পবিত্র উপাসনালয় “স্বর্ণ মন্দির”-এ একটি অভিযান পরিচালনা করেন।

তৎকালীন শিখরা এই অভিযানের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন সংগঠিত করে। কারণ এটা তাদের কাছে খুবই অপমানজনক ছিল। ইন্দিরা গান্ধীর দেহরক্ষী ছিলেন সতবন্ত সিং এবং বায়ন্ত সিং। তারা দুজনই শিখ। স্বর্ণ মন্দিরে সেনা অভিযানের প্রতিশোধ নিতে তারা ইন্দিরা গান্ধীকে হত্যা করে।

অক্টোবরের প্রথম সোমবার কোন দিন?

অক্টোবর ক্যালেন্ডার 2023 ইতিমধ্যে উপরে উল্লেখ করা হয়েছে. আপনি চাইলে উপরে উল্লিখিত অক্টোবর ক্যালেন্ডার 2023 আপনার সংগ্রহে রাখতে পারেন। যাই হোক, দেখা যাক অক্টোবরের প্রথম সোমবার কোন দিন।

অক্টোবরের প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী একটি বিশেষ দিন পালিত হয় এবং সেই দিনটি হল বিশ্ব বাসস্থান দিবস (বিশ্ব বাসস্থান দিবস)। দিবসটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশও অক্টোবরের প্রথম সপ্তাহে যথাযোগ্য আড়ম্বরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করে।

উপসংহার

আপনি যদি উপরে উল্লিখিত তথ্যগুলি মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে অবশ্যই, আপনি অক্টোবর ক্যালেন্ডার 2023 দেখেছেন। কারণ অক্টোবর ক্যালেন্ডার 2023 উপরে উপস্থাপন করা হয়েছে। এবং অক্টোবরের প্রথম সপ্তাহে কোন দিবসটি পালন করা হয় তা নিয়েও আলোচনা করা হয়েছে।


আরও পড়ুন: 2023 সালের 36টি ক্যালেন্ডার বাংলা ইংরেজি আরবি এছাড়াও, এই নিবন্ধটি অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে। আপনি চাইলে এই নিবন্ধটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন যাতে তারা অক্টোবর ক্যালেন্ডার ডাউনলোড করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *