ঈদে মিলাদুন্নবী 2023 কত তারিখ? | সংক্ষিপ্ত ইতিহাস | ছুটি | কি বিদআত

ঈদে মিলাদুন্নবী কি বিদআত/ধর্মদ্রোহী

আপনি কি 2023 সালের ঈদে মিলাদুন্নবীর তারিখ জানেন? পবিত্র ঈদে মিলাদুন্নবী আবারও দরজায় কড়া নাড়ছে । তাই অনেকেই ঈদে মিলাদুন্নবী 2023 এর তারিখ জানতে চান।

আজকের নিবন্ধে আমি ঈদে মিলাদুন্নবী 2023 সালের কোন তারিখে অনুষ্ঠিত হবে তা বলার সাথে সাথে ঈদে মিলাদুন্নবী সম্পর্কে প্রয়োজনীয় তথ্য উল্লেখ করব।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সারাদেশে নানা কর্মসূচি পালন করা হয়। যেহেতু ওই দিন সরকারি ছুটির দিন তাই ঈদে মিলাদুন্নবীর তারিখ সবার জানা দরকার। এই দিনটি মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও তাৎপর্যপূর্ণ।

ঈদে মিলাদ-উন্নবী প্রতি বছর মুসলিম বিশ্বের জন্য একটি নতুন বার্তা নিয়ে আমাদের মাঝে আসে। এই সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনি 2023 সালের ঈদে মিলাদুন্নবীর তারিখ জানতে পারবেন এবং ঈদে মিলাদুন্নবীর ঐতিহাসিক গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কেও জানতে পারবেন।

ঈদে মিলাদুন্নবী

ঈদে মিলাদুন্নবী কি?

ঈদ শব্দের অর্থ আনন্দ উদযাপন করা বা আনন্দ করা। আর মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে বিশ্বে নবীর আগমনের ঘটনাকে বোঝায়। ফলস্বরূপ, ঈদে মিলাদুন্নবী মানে নবী মুহাম্মদের জন্মবার্ষিকী উদযাপন করা, আল্লাহ তাঁর উপর রহমত বর্ষণ করুন।

সেই বর্বর আরব যুগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব মহানবী হযরত মুহাম্মদ (সা.) মুক্তির পথপ্রদর্শক হিসেবে ১২ই রবিউল আউয়াল কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। তাঁর নেয়ামতের এই শুভ দিনটিকে স্মরণ করে বিশ্বব্যাপী মুসলমানরা ঈদকে মিলাদুন্নবী হিসেবে উদযাপন শুরু করেন।

তবে শান্তিতে মিলাদুন্নবী পালনের কথা হাদীসে নেই। তবে দ্বাদশ রবিউল আউয়াল তারিখের গুরুত্ব কতিপয় হাদীসের উদ্ধৃতি থেকে বোঝা যায়। যেহেতু এই দিনটি বিশ্বে নবীর আগমনের একটি ঐতিহাসিক ঘটনার সাক্ষ্য বহন করে, সেহেতু এই দিনটিকে বেশি না করে শরীয়ত মোতাবেক পালন করাই উত্তম।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদে মিলাদুন্নবী সম্পর্কে বলেছেন, “এই দিনে আমি জন্মগ্রহণ করেছি, এই দিনেই আমি প্রেরিত হয়েছি, এই দিনে আমার প্রতি পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে।”

(সহীহ মুসলিম) . এ কারণেই রাসুল (সা.) সোমবারে রোজা রাখতেন এবং অন্যদেরকে রোজা রাখার তাগিদ দিতেন। রোজা রেখে আমরা ঈদে মিলাদুন্নবীর আমল সম্পন্ন করতে পারি। এই পোস্টের পরবর্তী অংশ থেকে আপনি 2023 সালের ঈদে মিলাদুন্নবীর তারিখ জানতে পারবেন।

Related post

দাড়ি রাখা কি পুরুষদের স্বাস্থ্যের জন্য ভালো?

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

INTERCOURSE | স্ত্রী সহবাসের ইসলামিক নিয়ম, দোয়া, আগে ওপরে করণীয়

এক স্ত্রী দুই স্বামী হারাম কেন ?

KALEMA | কালেমাঃ বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিও সহ

BOOKS / ইসলামিক বই PDF : ISLAMIC BOOK PDF BANGLA

ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত কুরআনের আয়াত

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব এত বেশি যে, স্বয়ং আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে পৃথিবীতে নবীর আগমন সম্পর্কে অসংখ্য আয়াত নাজিল করেছেন। তাই ঈদে মিলাদুন্নবী 2023 এর তারিখ জানার আগে জেনে নিন ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ কোরআনের আয়াত।

এই আয়াতগুলো থেকে আপনি গভীরভাবে অনুধাবন করতে পারবেন যে, পৃথিবীতে নবীর আগমনের ঘটনা সমগ্র বিশ্বের জন্য কতটা তাৎপর্যপূর্ণ।
আরে হাবিব! নিশ্চয়ই আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমত স্বরূপ প্রেরণ করেছি।

(সূরা আম্বিয়া – আয়াত 109)
আল্লাহর অনুগ্রহ ও রহমত পেয়ে খুশি হও, যা তোমার সমস্ত সম্পদের চেয়ে উত্তম। (সূরা ইউনুস – আয়াত নং: 58)
আপনার উপর আল্লাহর অনুগ্রহের কথা স্মরণ করুন। (সূরা বাকারা, আয়াত: 201)


“হে প্রিয় রসূল! সেই দিনের কথা স্মরণ কর, যেদিন আল্লাহ তায়ালা সকল নবীর কাছ থেকে এই বলে অঙ্গীকার নিয়েছিলেন যে, আমি যখন তোমাকে কিতাব ও হিকমত সহ দুনিয়াতে পাঠাব; তখন তোমার কাছে আমার মহান রাসুল আসবেন এবং সত্যের সাক্ষ্য দেবেন। আপনার নবুওয়াত ও কিতাব

দিবেন।তাহলে অবশ্যই তার প্রতি ঈমান আনতে হবে এবং অবশ্যই তাকে যথাযথভাবে সাহায্য করতে হবে।আপনি কি এই কথাগুলো মেনে নিয়েছেন এবং এই শর্তে আমার প্রতিশ্রুতি মেনে নিয়েছেন?তাহলে একে অপরের সাক্ষী থাকুন এবং আমিও তোমাদের সাথে মহান সাক্ষী। “(সূরা ইমরান – আয়াত: 81-82)।

ঈদে মিলাদুন্নবীর সংক্ষিপ্ত ইতিহাস

হিজরি চতুর্থ শতাব্দীর মাঝামাঝি থেকে ঈদে মিলাদুন্নবীর প্রচলন ছিল বলে ঐতিহাসিকদের ধারণা। মিসরের ফাতেমীয় শাসকরা সে সময় মিলাদুন্নবী পালন করতেন। পরবর্তীতে, ইরাকের একটি প্রদেশের শাসক আবু সাঈদ মুজাফফর আল-দিন কুকুবুরি ছিলেন ঈদে মিলাদুন্নবীরের সবচেয়ে বিখ্যাত

প্রচারক। তিনিই প্রথম সিরাতুন্নবী যিনি সুন্নিসহ সকল মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদে মিলাদুন্নবী উদযাপনের প্রচলন করেছিলেন। এরপর থেকে ব্যাপক হারে মিলাদুন্নবী পালিত হয়।

সেই বিবেচনায় ৬০৪ হিজরী থেকে আনুষ্ঠানিকভাবে মিলাদ কিয়ামের আয়োজন করা হয়। আবুল খাত্তাব ওমর ইবনে হাসান ইবনে দেহিয়া আল কালবী নামে এক ভদ্রলোক সারা বিশ্ব ভ্রমণ করেন এবং ঈদে মিলাদুন্নবী আয়োজনের জন্য মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে থাকেন। তিনি মিলাদ কিয়ামের

উপর প্রথম গ্রন্থ রচনা করেন যার নাম “কিতাবুল তানভিল ফী মওলিদিস সিরা-জিল মুনির”। এভাবে সে সময় থেকেই বিশ্বের মুসলিম দেশে ঈদে মিলাদুন্নবী পালিত হয়।

ঈদে মিলাদুন্নবী উদযাপন নিয়ে নানা তর্ক-বিতর্ক থাকলেও বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশের মুসলমানরা নানা আয়োজনে দিনটি উদযাপন করে থাকেন। তবে ঈদে মিলাদুন্নবীর নামে মিছিল, গান বাজনা ও অন্যান্য খাবারের আয়োজন ইসলামী আইনের সাথে সাংঘর্ষিক।

কেননা নবী-রাসূলের যুগে কখনো এভাবে ঈদ উদযাপিত হয়নি। এখন আমি আপনাদের জানাবো ঈদে মিলাদুন্নবী 2023 এর তারিখ।

ঈদে মিলাদুন্নবী 2023 কত তারিখে অনুষ্ঠিত হবে?

প্রিয় বন্ধুরা, আপনারা নিশ্চয়ই এটি পড়া শুরু করেছেন

ঈদে মিলাদুন্নবী 2023 এর তারিখ জানতে পোস্ট করুন। আমি আপনাদের সবাইকে জানাতে চাই যে এই বছর ঈদে মিলাদুন্নবী 27 সেপ্টেম্বর 2023 বুধবার সন্ধ্যা থেকে 28 সেপ্টেম্বর 2023 পর্যন্ত হবে।
বার, 2023 বৃহস্পতিবার পর্যন্ত পালিত হবে। অর্থাৎ ঈদে মিলাদুন্নবীর প্রধান অনুষ্ঠান ২৮ সেপ্টেম্বর (১২ই রবিউল আউয়াল, ১৩ আশ্বিন) ২০২৩ সালে অনুষ্ঠিত হবে।

ঈদে মিলাদুন্নবীর ছুটি 2023

পোস্টের আগের অংশ থেকে, আপনি ইতিমধ্যেই ঈদে মিলাদুন্নবী 2023 এর তারিখ এবং সময় জানেন। এবার আসুন জেনে নেওয়া যাক ঈদে মিলাদুন্নবী উপলক্ষে কত দিন ছুটি রয়েছে। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ

সরকার একটি দিনের ছুটি ঘোষণা করেছে। সেক্ষেত্রে পরের দিন শুক্রবারসহ দুই দিন সরকারি ছুটি কাটাতে পারেন।
অনেক আগে থেকেই বাংলাদেশ সরকার ঈদে মিলাদুন্নবী দিবসকে সরকারি ছুটি হিসেবে চিহ্নিত করে আসছে। সাধারণত ইসলামিক ফাউন্ডেশন ঈদে

মিলাদুনবির তারিখ ঘোষণা করার পরই সরকার ঈদে মিলাদুনবীর দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করে। সে অনুযায়ী ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবীতে সবার জন্য একদিন সরকারি ছুটি বরাদ্দ করা হয়েছে। এ ছুটি সকল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক ও অন্যান্য সরকারি অফিস আদালতের জন্য প্রযোজ্য হবে।

উপসংহার

আমরা এই পোস্টের মাধ্যমে আপনাকে একটি বার্তা দিতে চাই যে, আপনি অবশ্যই রাসুলুল্লাহ (সাঃ) এর দেখানো পদ্ধতি অনুসারে ইসলামের সমস্ত আচার-অনুষ্ঠান পালন করুন। কেননা বিদায় হজের ভাষণে স্বয়ং রাসুল (সা.) বলেছেন, ‘যতদিন তোমরা পবিত্র কোরআন ও আমার জীবন বিধান

অনুসরণ করবে ততদিন তোমরা পথভ্রষ্ট হবে না। বিশ্বাসী মুসলমান হিসেবে আমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে নবীর পথকে নিখুঁতভাবে অনুসরণ করার চেষ্টা করব, ইনশাআল্লাহ।

প্রিয় পাঠকবৃন্দ, এই পোস্ট থেকে আপনারা নিশ্চয়ই কুরআন ও সহীহ হাদীসের আলোকে ঈদে মিলাদুন্নবী সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। একই সাথে, ঈদে মিলাদুন্নবী 2023 অনুষ্ঠিত হবে সেই তথ্য এখন আপনার সামনে পরিষ্কার।

সুতরাং, ঈদে মিলাদুন নবী 2023 কবে অনুষ্ঠিত হবে তা সবাইকে জানাতে এই পোস্টটি শেয়ার করুন। আর প্রতিদিন নতুন নতুন ইসলামিক পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

২০২৩ সালের ঈদ এ মিলাদুন্নাবী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *