চোখের কতটা ক্ষতি করছি কম্পিউটার বা স্মার্টফোনের পর্দা থেকে ?

চোখের কতটা ক্ষতি করছি স্মার্টফোন বা কম্পিউটারের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিন ছাড়া আমরা এখন কোনো কাজই ঠিকমতো করতে পারি না। কিন্তু কাজে ব্যস্ত থাকা এবং সতর্ক না হয়ে আমরা চোখের কতটা ক্ষতি করছি সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই

হয়তো আমরা স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিনের খুব কাছাকাছি থেকে কাজ করছি বা কম্পিউটার স্ক্রিনের সামনে অনেকক্ষণ বসে আছি এবং মাঝে মাঝে চোখ বন্ধ করতে ভুলে যাই! ফলে আমরা প্রায়শই চোখের ব্যথা, চোখ জ্বালা, মাথাব্যথা ইত্যাদি বিভিন্ন সমস্যার সম্মুখীন হই।

তাই স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিনে দীর্ঘ সময় ধরে কাজ করার আগে কিছু সতর্কতা অবলম্বন করা যাক-
কম্পিউটারের খুব কাছাকাছি কাজ করলে তা চোখের জন্য খুবই ক্ষতিকর।

চোখের কতটা ক্ষতি
কম্পিউটার বা স্মার্টফোনের পর্দা

কম্পিউটার বা স্মার্টফোনের পর্দা চোখের কতটা ক্ষতি

তাই কম্পিউটারে কাজ করার সময় স্ক্রিন থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন। আমরা সাধারণত কম্পিউটার স্ক্রীন থেকে 50 সে.মি. আমি দূরত্বে বসে কাজ করি কিন্তু ডাক্তারদের মতে এই দূরত্ব 75 সেমি। হতে হবে
এবং স্মার্টফোনটি চোখ থেকে কমপক্ষে 25 সেমি দূরে। দূরত্বে রাখতে হবে।

কিন্তু যদি এটি একটি উচ্চ রেজোলিউশন কম্পিউটার হয় তবে এই দূরত্ব 100 সেমি। এটা কাছাকাছি হতে হবে. বেশিক্ষণ অন্ধকার জায়গায় স্মার্টফোন ব্যবহার না করাই ভালো। এটি চোখকে অনেক ক্ষতির হাত থেকে রক্ষা করবে।
প্রত্যেক মানুষের কম্পিউটারে বসে কাজ করার অভ্যাস যেমন এক নয়, তেমনি স্ক্রিনের দিকে তাকানোর অভ্যাসও এক নয়।

তাই পর্দা থেকে আপনি কতটা স্বাচ্ছন্দ্য বোধ করছেন সে বিষয়ে সতর্ক থাকতে হবে। তাছাড়া কম্পিউটার টেবিলের উচ্চতা এবং আপনার বসার চেয়ারও একটি গুরুত্বপূর্ণ বিষয়।
20-20-20 নিয়ম: দীর্ঘ সময় ধরে কম্পিউটার বা স্মার্টফোনের দিকে তাকিয়ে চোখের উপর যে স্ট্রেন বা অত্যাচার বা চাপ সৃষ্টি হয় তা এড়াতে একটি কৌশল বা কৌশল হল 20-20-20 নিয়ম। এর অর্থ হল প্রতি 20 মিনিটে 20 সেকেন্ডের জন্য 20 ফুট দূরে একটি বস্তুর দিকে তাকান।

বিজয় দিবসের শুভেচ্ছা | মহান বিজয় দিবসের শুভেচ্ছা 

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

এই নিয়মটি আপনার চোখকে কিছুটা হলেও রক্ষা করবে।
এছাড়াও, একটি সহজ সমীকরণ যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে তা হল কম্পিউটার স্ক্রীন থেকে আপনার বসার দূরত্ব অবশ্যই একটি প্রসারিত হাতের সমান হতে হবে। অর্থাৎ, বাহু সম্পূর্ণভাবে প্রসারিত হলে পর্দা থেকে আপনার দূরত্ব পর্দা থেকে দূরত্ব হওয়া উচিত।


আপনি কম্পিউটার স্ক্রীন থেকে কত দূরে বসে আছেন তা অবশ্যই গুরুত্বপূর্ণ। কারণ, নিয়মিত দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রিনের খুব কাছাকাছি বসে থাকলে আপনার দৃষ্টিশক্তি কমে যেতে পারে, এমনকি আপনি আপনার দৃষ্টিশক্তিও হারাতে পারেন!

কম্পিউটার থেকে খুব কাছাকাছি বা খুব দূরে থাকা আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। কারণ বেশি দূরত্ব আপনার কাজে ব্যাঘাত ঘটাবে, আপনি স্ক্রিনে লেখাটা ঠিকমতো দেখতে পারবেন না। আবার, খুব কাছের দূরত্ব আপনার চোখের পেশীতে প্রচুর চাপ সৃষ্টি করবে।

তাই নির্দিষ্ট দূরত্ব আপনার কম্পিউটারে কাজ করার জন্য একটি সুন্দর পরিবেশ তৈরি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *