মোবাইল, পিসির স্ক্রিন থেকে ক্ষতিকর নীল-আলো এড়ানোর উপায়

আমাদের দিনগুলি মোবাইল, পিসির স্ক্রিন এবং ল্যাপটপ ভিত্তিক হয়ে উঠছে। ২৪ ঘণ্টার বেশির ভাগ সময়ই আমরা বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে চোখ বন্ধ করে বসে থাকি! কিন্তু আমরা কি কখনো লক্ষ্য করি, যার ফলে আমাদের মূল্যবান চোখ নষ্ট হয়ে যায়?

আমরা সারাদিন মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ ইত্যাদি ডিভাইস থেকে ক্ষতিকারক নীল আলো নির্গত হয়। এই নীল আলো কী? তো চলুন জেনে নেওয়া যাক!

আমাদের মোবাইল, পিসির স্ক্রিন বা অনুরূপ ডিভাইসের ডিসপ্লে থেকে বিভিন্ন রঙের রশ্মি নির্গত হয়। এর মধ্যে একটি রশ্মি রয়েছে যা নীল রঙের। একে নীল আলো বলে। কিন্তু আপনি এই নীল আলোর কথা বলছেন কেন যখন অন্য রশ্মি আছে? কারণ, এই নীল আলো আমাদের চোখের রেটিনার ওপর খুবই নেতিবাচক প্রভাব ফেলে।

মোবাইল, পিসির স্ক্রিন
মোবাইল, পিসির স্ক্রিন

মোবাইল, পিসির স্ক্রিন নীল আলোর কিছু ক্ষতিকর দিক-

চোখের পানি শুকিয়ে দাও!
রাতে ঘুমানোর আগে নীল আলোর সংস্পর্শে আসার ফলে স্বাভাবিক ঘুম আসে না, ঘুমাতে সময় লাগে।
অনিদ্রা দেখা দেয়, ফলে বিভিন্ন মানসিক ও শারীরিক সমস্যা দেখা দেয়।


শুধু মোবাইল বা কম্পিউটার নয়, আমরা যে CFL (কম্প্যাক্ট ফ্লুরোসেন্ট লাইট) ব্যবহার করি তা 25℅ নীল-আলো নির্গত করে। মোবাইল, পিসির স্ক্রিন অন্যদিকে, আরও উন্নত এলইডি লাইট থেকে নির্গত নীল আলোর পরিমাণ বেশি, প্রায় ৩৫%!!

এটি অনুমান করা হয় যে 2020 সালের মধ্যে, দেশের প্রায় 90% মানুষ LED লাইট ব্যবহার করবে। যদিও LED লাইটগুলির সাথে কাজ করা আরামদায়ক, তারা 35% পর্যন্ত নীল আলো নির্গত করে যা চোখের জন্য ক্ষতিকারক।

মুক্তির পথ!

সতর্কতাগুলি মূল্যবান চোখকে ক্ষতি থেকে রক্ষা করার জন্য বোঝানো হয়। আপনারা যারা আপনার কম্পিউটারে Undo ব্যবহার করেন, নিচের লিঙ্ক থেকে f.lux ব্লু-লাইট ফিল্টার ডাউনলোড করুন।

এই দুটি সফ্টওয়্যার মোবাইল বা পিসির নীল-আলো নির্গমন বন্ধ করে। আমাদের অনেককে অনেক ধরনের অ্যাসাইনমেন্ট করতে রাত জেগে থাকতে হয়। এই দুটি সফটওয়্যার ইন্সটল করে রাখলে রাতে কাজ করলেও নীল আলো থেকে চোখ রক্ষা পাবে।

দুটি অ্যাপ ব্যবহার করার সময় নীল আলো ফিল্টার করার ফলে স্ক্রিনে হালকা লালচে আভা দেখা দেবে। মোবাইল, পিসির স্ক্রিন প্রথমে ভালো নাও লাগতে পারে, কিন্তু কিছুদিন পর আপনি আগের থেকে অনেক ভালো অনুভব করবেন।

তাই আপনার মূল্যবান চোখকে নীল-আলো থেকে বাঁচাতে এখনই সতর্ক হোন এবং দুটি ফ্রি সফটওয়্যার ব্যবহার করুন!

আজ এ পর্যন্ত. এই ধরনের আরও আপডেটের জন্য সাধারণ আইটি-এর সাথে থাকুন। আপনাকে অনেক ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *