স্মার্টফোনের সিপিইউ | ইন্টেল কেন স্মার্টফোনের সিপিইউ তৈরি করে না?

স্মার্টফোনের সিপিইউ আমরা যারা আরও কনফিগারেশনের ল্যাপটপ এবং ডেস্কটপ খুঁজছি এবং ল্যাপটপ এবং ডেস্কটপ খুঁজছি তারা সবাই ইন্টেলের স্মার্টফোনের সিপিইউ নামটি খুব ভাল করেই জানি।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কেন ইন্টেল ল্যাপটপ, ডেস্কটপ সিপিইউ বানিয়েছে কিন্তু স্মার্টফোনের সিপিইউ নয়!! আর যদি তৈরিই হতো তাহলে সেই সিপিইউ কেমন হতো!! এই প্রশ্নগুলোর উত্তর জানতে চাইলে আজকের লেখাটি পড়তে পারেন।

স্মার্টফোনের সিপিইউ
স্মার্টফোনের সিপিইউ

CPU (CPU) ?

CPU আসলে সেন্ট্রাল প্রসেসিং ইউনিটকে স্মার্টফোনের সিপিইউ বোঝায়। CPU হল একটি ডিভাইসের ক্ষুদ্রতম অংশ যার উপর সম্পূর্ণ ডিভাইসের কর্মক্ষমতা নির্ভর করে। না বুঝলে একটু সহজ ভাবে বলি।

আজকাল আমরা সবাই কমবেশি স্মার্ট ফোন, ল্যাপটপ, ডেস্কটপ ব্যবহার করি। আর আমরা সবাই জানি যে এই ল্যাপটপ, ডেস্কটপের পারফরম্যান্স আমাদের স্মার্ট ফোনের চেয়েও বেশি। কিন্তু ল্যাপটপ, ডেস্কটপের কর্মক্ষমতা স্মার্ট ফোনের চেয়ে বেশি কেন?

কারণ এই ল্যাপটপে যে সিপিইউ ব্যবহার করা হয়, স্মার্ট ফোনে ডেস্কটপ ব্যবহার করা হয় না। এর মানে হল সহজ ভাষায় CPU হল আমাদের ডিভাইসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ছোট অংশ যার মাধ্যমে আমরা আমাদের ডিভাইস ব্যবহার করতে পারি।

ইন্টেল কেন স্মার্টফোনের সিপিইউ তৈরি করেনি?

ইন্টেল হল ল্যাপটপ এবং ডেস্কটপের জন্য CPU-এর প্রাচীনতম এবং জনপ্রিয় নির্মাতা।
এটা এমন নয় যে ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করে না।

ইন্টেল স্মার্টফোনের সিপিইউ তৈরির চেষ্টা করেছিল কিন্তু পারেনি। কিন্তু পারলেন না কেন? কারণ আগে ইন্টেল শুধুমাত্র ল্যাপটপ এবং ডেস্কটপ সিপিইউ তৈরি করত এবং স্বাভাবিকভাবেই যেহেতু তাদের তৈরি সিপিইউগুলি ল্যাপটপ এবং ডেস্কটপে ব্যবহার করা হবে,

তাই তারা সেভাবে কনফিগার করে খুব শক্তিশালী সিপিইউ তৈরি করেছিল।

তারা শুধু 1 বা 2 CPU তৈরি করেনি। তারা এভাবে লক্ষ লক্ষ, কোটি কোটি CPU তৈরি করেছে। কিন্তু যখন তারা একটি স্মার্টফোনে তাদের উন্নত সিপিইউ ব্যবহার করতে যায়, তখন তারা দেখতে পায় যে স্মার্টফোনের কনফিগারেশন তাদের সিপিইউ-এর সাথে মেলে না।

স্মার্ট ফোনের নির্মাণ তাদের সিপিইউ-এর কর্মক্ষমতার তুলনায় খুবই দুর্বল। এছাড়াও যেহেতু তারা বহু বছর ধরে এই সিপিইউ তৈরি করছে তারা তাদের তৈরি করার উপায় পরিবর্তন করতে চায় না।

আবার সেই সময়ে আরেকটি কোম্পানি বাজারে আসে এবং স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করে এবং তারপর থেকে ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরির চেষ্টাও করেনি। তাই ইন্টেল স্মার্ট ফোনের সিপিইউ তৈরি করে না।

যাইহোক, গুজব রয়েছে যে ইন্টেল ভবিষ্যতে আইফোনের জন্য সিপিইউ তৈরি করতে পারে। আর যদি তাই হয় তাহলে স্মার্ট স্মার্টফোনের সিপিইউ কর্মক্ষমতা অনেক বেড়ে যাবে এবং অসম্ভবকে সম্ভব করা হবে।

আপনি যদি নিবন্ধটি দরকারী মনে করেন তবে শেয়ার করুন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *