এসইও কিওয়ার্ড কি? এসইওতে কীওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ? বিস্তারিত…

আজকের পোস্টটি এসইও কীওয়ার্ড এবং এসইওতে কীওয়ার্ডের ভূমিকা নিয়ে। এসইও কিওয়ার্ড কি একক শব্দ থেকে জটিল বাক্যাংশ পর্যন্ত হতে পারে এবং সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ের সাথে প্রাসঙ্গিক।

অনুসন্ধানকারীদের ভাষায়, এসইও কিওয়ার্ড কি হল নির্দিষ্ট শব্দের একটি সেট যা একটি অনুসন্ধান ইঞ্জিনে টাইপ করা বা বলা হয় যা একজন অনুসন্ধানকারী অনুসন্ধান করছে তার উপর ভিত্তি করে।

সার্চ ইঞ্জিনগুলিতে সঠিকভাবে অনুসন্ধান করা হলে, কীওয়ার্ডগুলি ফিল্টারের মতো যা আপনার লক্ষ্য দর্শকদের আপনার ওয়েবসাইটে সঠিক বিষয়বস্তু খুঁজে পেতে সহায়তা করে। এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে এসইও-তে কীওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ,

এবং এখন আপনি এই শব্দগুলি মনে রাখবেন- এসইও কিওয়ার্ড কি
“সঠিক কীওয়ার্ড ব্যবহার করুন এবং আপনি অনেক বেশি সার্চ ইঞ্জিন ট্রাফিক পাবেন”।

সুতরাং, যখন আপনি SEO এর জন্য আপনার ব্লগ শুরু করার আশা করছেন তখন কীওয়ার্ডগুলি আপনার প্রথম জিনিসটি শিখতে হবে। চল শুরু করি-

আপনি যদি ব্লগিং শুরু করার পরে কিছু সময় ব্যয় করেন তবে আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে 95% ট্র্যাফিক আসে 5% পোস্ট থেকে। অথবা বলতে গেলে, আপনি কয়েকটি নির্বাচিত পোস্ট থেকে সর্বাধিক পরিমাণ সার্চ ইঞ্জিন ট্র্যাফিক পান।

আপনি কি কখনো ভেবে দেখেছেন কিভাবে এই পোস্টগুলো সর্বোচ্চ ট্রাফিক পায়?

আমি বলি, এর কারণ আপনি এই পোস্টগুলিতে কিছু সঠিক কীওয়ার্ড ব্যবহার করেছেন যার জন্য আপনার পোস্টগুলি ভিজিটরদের অনুসন্ধানের চাহিদা অনুসারে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় স্থান পেয়েছে।

এসইও কিওয়ার্ড কি
এসইও কিওয়ার্ড কি

এখন প্রশ্ন হল আপনার কন্টেন্ট সর্বোচ্চ সার্চ বা র‌্যাঙ্কিংয়ে নিয়ে যাওয়ার জন্য কে কাজ করে?

উত্তর হল, এটি একটি মেশিন যা সঠিকভাবে র‌্যাঙ্ক করার জন্য সামগ্রীর একটি অংশ পেতে নির্দিষ্ট সংকেতগুলি সন্ধান করে। র‍্যাঙ্কিং হল সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠাগুলিতে পৃষ্ঠাগুলি কীভাবে প্রদর্শিত হয় তার একটি সূচক।

আপনি যদি আপনার ওয়েবসাইটের কীওয়ার্ড র‌্যাঙ্কিং দেখতে চান তাহলে আপনি SEMrush সাইটে গিয়ে আপনার ওয়েবসাইটের ঠিকানা টাইপ করতে পারেন।

প্রথমেই আমরা জানি কীওয়ার্ড কী। এখন কীওয়ার্ড সম্পর্কে আমাদের আরও 2টি তথ্য জানতে হবে।

1) পজিশন (পজিশন): এটি গুগল সার্চে কীওয়ার্ডের র‍্যাঙ্কিং। উদাহরণস্বরূপ, যদি অবস্থান নম্বর 1 হয়, তবে Google এটি অনুসন্ধানে প্রথম ফলাফল হিসাবে প্রদর্শন করবে।

একইভাবে, যদি পজিশন নম্বর 4 হয়, তাহলে গুগল সার্চ রেজাল্টও 4 হবে। তাই আমাদের লক্ষ্য হবে কীওয়ার্ডের র‍্যাঙ্কিংয়ে গুগলের প্রথম পৃষ্ঠায় প্রথম অবস্থানে থাকা।

দ্বিতীয় বিষয় হল-
2) ভলিউম: এটি আপনাকে একটি নির্দিষ্ট মাসে কতজন দর্শক একটি নির্দিষ্ট কীওয়ার্ড অনুসন্ধান করছে তার একটি ধারণা দেবে। এটা গুরুত্বপূর্ণ. কারণ এখানে এটি আপনার ধারণা থেকে সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখাবে।

নিম্নোক্ত উদাহরণ থেকে আমরা আয়তন সম্পর্কে ধারণা পেতে পারি-
ধরুন, একই মাসে একই কীওয়ার্ডের জন্য 2টি অনুসন্ধান দেওয়া হয়েছে।

উদাহরণ স্বরূপ,
1) সাধারণ আইটি ইমেল ঠিকানা, যা 110 বার অনুসন্ধান করা হয়েছে। এবং এসইও কিওয়ার্ড কি

2) সাধারণ আইটি ইমেল, এটি একই মাসে 70 বার অনুসন্ধান করা হয়।
এখানে উল্লেখ করা জরুরী যে কিওয়ার্ডের ব্যবহার একই হলেও অনুসন্ধানকারীদের চাহিদা অনুযায়ী পার্থক্য রয়েছে।

এখানে আমাদের আরও 2টি জিনিস জানতে হবে-
1) Short Tail Keywords: এগুলো সাধারণত 1 থেকে 3 শব্দের মধ্যে হয়ে থাকে। উদাহরণস্বরূপ, অনলাইনে অর্থ উপার্জন করুন, ওজন হ্রাস করুন।

2) লং টেইল কীওয়ার্ড: এগুলি নির্দিষ্ট কীওয়ার্ড যাতে 3 বা তার বেশি শব্দ থাকে। লাইক, কিভাবে অনলাইনে টাকা আয় করা যায়, কিভাবে মাত্র 6 সপ্তাহে ওজন কমানো যায়।

যেকোন শব্দ বা শব্দগুচ্ছকে আমরা কীওয়ার্ড বলি যখন এটি এক মাসে সর্বাধিক সংখ্যক সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করা হয়। দীর্ঘমেয়াদী কীওয়ার্ড এখানে বেশি লাভজনক।

কারণ দর্শকদের চাহিদা অনুযায়ী আপনি যত বেশি আকর্ষণীয় এবং টার্গেটেড কীওয়ার্ড তৈরি করতে পারবেন, তত দ্রুত আপনার ওয়েবসাইটটি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করবে।

এসইও কিওয়ার্ড কি? SEO এর ক্ষেত্রে কীওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ?

প্রাথমিকভাবে, এসইও অপ্টিমাইজ করার জন্য মেটা কীওয়ার্ড ব্যবহার করা হত। কিন্তু বর্তমানে এটি ব্যবহার করা হয় না। কারণ সার্চ ইঞ্জিন এখন স্বয়ংক্রিয়ভাবে কীওয়ার্ড চিনতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে পেজ বা সাইট বা কীওয়ার্ড র‍্যাঙ্ক তালিকায় পাঠায়। কিভাবে কিওয়ার্ড রিসার্চ শুরু করবেন?

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন, যেহেতু কীওয়ার্ডগুলি এত গুরুত্বপূর্ণ, এসইও কিওয়ার্ড কি আমরা কীভাবে সঠিক কীওয়ার্ডগুলি খুঁজে পাব? আসুন আপনার প্রশ্নের উত্তর খুঁজে বের করা যাক।

আমরা জানি, কীওয়ার্ড রিসার্চ হল আপনার পোস্টের জন্য সঠিক বা টার্গেটেড কীওয়ার্ড খোঁজার একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াটি অল্প সময়ের মধ্যে খুব দ্রুত একটি ব্লগ বা ওয়েবসাইট প্রতিষ্ঠা করে যা অর্থ উপার্জনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসুন কিছু উপায় দেখে নেওয়া যাক আপনি সঠিক কীওয়ার্ডগুলি খুঁজে পেতে পারেন৷

SEMrush(SEMrush)

এটি একটি অনলাইন পদ্ধতি যা আপনাকে কীওয়ার্ড খুঁজে পেতে দেয়, আপনার সাইটটি কোন কীওয়ার্ডের জন্য র‍্যাঙ্ক করছে তা দেখতে দেয়। এমনকি আপনি আপনার প্রতিযোগীরা যে কীওয়ার্ডগুলির জন্য র‌্যাঙ্ক করছেন তা দেখতে পারেন।

তবে এর জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে তবে আপনাকে প্রথম 15 দিনের জন্য বিনামূল্যে ট্রায়াল দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

গুগল সার্চের মাধ্যমে

আপনি Google-এ কীওয়ার্ড সম্পর্কিত কোনো শব্দ টাইপ করলে Google স্বয়ংক্রিয়ভাবে আপনাকে কীওয়ার্ড দেখাবে।

অন্যান্য কীওয়ার্ড টুল:
কীওয়ার্ড প্ল্যানার: এটি গুগলের অফিসিয়াল টুল। কিন্তু SEMrush এর মত শক্তিশালী নয়।
আহরেফস: এটি SEMrush এর একটি জনপ্রিয় বিকল্প।


লং টেইল প্রো (লং টেইল প্রো): এটি লং টেইল কীওয়ার্ডের জন্য ব্যবহৃত হয়।## কীওয়ার্ডের ঘনত্ব এবং পোস্টে এর অবস্থান কী হবে?

এটি একটি জটিল বিষয়। আপনার লক্ষ্য কীওয়ার্ডগুলির উপর নির্ভর করে আপনাকে কীওয়ার্ডের ঘনত্ব বজায় রাখতে হবে এবং আপনার পৃষ্ঠায় নির্দিষ্ট কীওয়ার্ডগুলি দেখলে আপনার পৃষ্ঠাটি পাবেন

কীওয়ার্ড ঘনত্ব থেকে anking. বিভিন্ন এসইও-এর কীওয়ার্ডের ঘনত্ব ব্যবহার করার বিভিন্ন ধারণা রয়েছে।

কিন্তু আপনার মূল কীওয়ার্ড অবশ্যই মূল নিবন্ধের 2% এর বেশি হবে না। গড় এটি 1-1.5% হতে পারে। প্রধান কীওয়ার্ডের সাথে আপনাকে আরও কিছু সম্পর্কিত শব্দ ব্যবহার করতে হবে যেগুলিকে LSI কীওয়ার্ড বলা হয়।

মনে রাখবেন, আপনি প্রতি ব্লগ পোস্ট বা পৃষ্ঠায় একাধিক কীওয়ার্ড টার্গেট করতে পারেন। তবে 3টির বেশি টার্গেট কিওয়ার্ড দিলে ভালো হয়। কারণ, আপনার পোস্ট যদি উচ্চ মানের হয় তাহলে আপনি পরোক্ষভাবে লং টেইল কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করতে পারবেন।

এবং এই আমি আপনার ব্লগের জন্য একটি প্লাস পয়েন্ট কল হবে. তবে কীওয়ার্ড স্টাফিংয়ের বিষয়ে সতর্ক থাকুন। এবং স্টাফিং অনেক কিওয়ার্ড ব্যবহার করছে. এটি Google বটদের মনে করে যে আপনি আপনার পোস্টগুলি স্প্যাম করছেন৷ তাই সতর্কতা অবলম্বন করা.

কীওয়ার্ড সম্পর্কে আরও কিছু তথ্য

পোস্টের শিরোনাম হিসাবে আপনি পোস্টে যে কীওয়ার্ড ব্যবহার করবেন তা ব্যবহার করার চেষ্টা করুন। (মেটা শিরোনাম)।
আপনার সাইটে কিছু বিবরণ যোগ করুন যাতে ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করার সময় আপনার সাইটের বিবরণ (মেটা বিবরণ) দেখতে পারে।
সর্বদা H2 (H2) এবং H3 (H3) ট্যাগ ব্যবহার করে আরও SEO বন্ধুত্বপূর্ণ নিবন্ধ লেখার চেষ্টা করুন।
পারমালিঙ্কে সংখ্যা ব্যবহার করবেন না। কারণ, এটি পরবর্তীতে এসইওকে সাহায্য করে না।

এখানেও কীওয়ার্ড ব্যবহার করা উচিত।
তাই কিওয়ার্ড তথ্য আপ টু ডেট. আরও জানার চেষ্টা করুন, আপনার পোস্ট বা সাইট বা পেজ র‌্যাঙ্ক পেতে শেখার চেষ্টা করুন।

বিজয় দিবসের শুভেচ্ছা | মহান বিজয় দিবসের শুভেচ্ছা 

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *