কম্পিউটার স্লো কেন? কিভাবে কম্পিউটার দ্রুত করা যায়?

কম্পিউটার স্লো! কিভাবে পিসি ফাস্ট করবেন? এমন প্রশ্ন আমরা প্রায়ই শুনি। আপনার কম্পিউটার স্লো হওয়ার কিছু প্রধান কারণ এই পোস্টে তুলে ধরা হয়েছে। আপনি কি জন্য আপনার পিসি ব্যবহার করেন এটা কোন ব্যাপার না.

আপনার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যে কাজটি ব্যবহার করছেন তা সময়োপযোগী। কিন্তু আপনার সবচেয়ে জরুরি কাজটি আপনার পিসিকে কচ্ছপে পরিণত করার চেয়ে বিরক্তিকর আর কিছু নেই।

প্রকৃতপক্ষে যদি এই সমস্যার শিকারের সংখ্যা গণনা করা হয় তবে দেখা যাবে যে এটি প্রতিটি কম্পিউটার ব্যবহারকারীর জন্য প্রধান সমস্যা। আপনি যদি এমন শিকার হয়ে থাকেন তবে আপনার জন্য সুখবর রয়েছে।

ভাল খবর হল যে আপনি যদি চান, তাহলে আপনি খুঁজে বের করতে পারেন যে আপনার পিসি স্লো হয়ে যাচ্ছে এবং এই সমস্যাটির সমাধান করতে পারেন।

কম্পিউটার স্লো
কম্পিউটার স্লো

কম্পিউটার স্লো ডিফ্র্যাগিং:

শেষবার কখন আপনি আপনার কম্পিউটার ডিফ্র্যাগমেন্ট করেছিলেন?

এটি আপনার পিসির গতি বাড়ানোর অন্যতম উপায়। যাইহোক, নতুন অপারেটিং সিস্টেম প্রায়ই ডিফ্র্যাগিং করে। যাইহোক, আপনি সহজেই আপনার পিসির কন্ট্রোল প্যানেল থেকে এটি করতে পারেন।

এই ডিফ্র্যাগিং আপনার ফাইলগুলিকে সমৃদ্ধ করে এবং মেমরির জায়গা খালি করে যাতে আপনার কম্পিউটার দক্ষতার সাথে এবং দ্রুত চলতে পারে।

স্মৃতি বৃদ্ধি:

আপনার পিসিতে RAM এর পরিমাণ পরীক্ষা করুন। আপনি যদি এটি কম খুঁজে পান তবে অতিরিক্ত RAM ইনস্টল করুন।

কিছু পিসিতে কম্পিউটারের প্রয়োজনের তুলনায় কম র‍্যাম থাকে। বেশীরভাগ ব্যবহারকারী এই বিষয়টি বুঝতে পারে যখন তারা সেই কম্পিউটারটি ভারী কাজ করার জন্য ব্যবহার করে।

যারা তাদের পিসি খুব কম ব্যবহার করেন তারা কখনই র‌্যামের এই পরিবর্তন লক্ষ্য করেন না। অতিরিক্ত র‍্যাম ব্যবহার করার পর আপনি আপনার পিসির পারফরমেন্স দেখে অবাক হয়ে যাবেন।

সাধারণত আপনি যদি 2 জিবি র‌্যাম ব্যবহার করে 64 বিট অপারেটিং সিস্টেম ইন্সটল করেন তাহলে আপনার পিসি খুব স্লো কাজ করবে। কারণ 64 বিট অপারেটিং সিস্টেমের প্রয়োজন সর্বনিম্ন 2 GB RAM।

মোট RAM হলে 2 GB। তাহলে আপনি পিসি চালু এবং বন্ধ করা ছাড়া কোনো ভারী কাজ করতে পারবেন না। কিন্তু আপনি আপনার পিসি যে কাজেই ব্যবহার করুন না কেন, আজকাল আপনার অবশ্যই ন্যূনতম 8GB RAM প্রয়োজন।

ব্রাউজার টুলবার:

আপনি যদি আপনার পিসিতে সব সময় নেট ব্রাউজ করেন এবং সব সময় কিছু ডাউনলোড করেন, সময়ের সাথে সাথে ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন টুলবার ইনস্টল বা ডাউনলোড করে।

যদি সম্ভব হয়, সেই সমস্ত টুল মুছে দিন। আপনি যদি সেগুলি ব্যবহার করতে না যান তবে সেগুলি রাখার কোনও অর্থ নেই। তাই যত তাড়াতাড়ি সম্ভব তাদের অপসারণ করুন। অনেক সময় এমন হয় যে আপনার পিসি স্লো হয় না।

বরং, আপনার পিসির ইন্টারনেট সংযোগে ব্রাউজার অ্যাড-অনগুলি আপনার ইন্টারনেট ব্রাউজিংকে ধীর করে দেয়। এটি আপনার ইন্টারনেট ব্রাউজিং গতি কমিয়ে দেয়। এবং আপনি মনে করেন যে আপনার পিসি স্লো।

এই কারণেই যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রয়োজন নেই এমন অতিরিক্ত সরঞ্জামগুলি সরিয়ে ফেলা উচিত।

পিসির গতি বাড়ানোর জন্য এই টিপসগুলি ছাড়াও:

আপনার হার্ড ডিস্কের স্থান পরীক্ষা করুন। অপ্রয়োজনীয় প্রোগ্রাম মুছুন।


কম্পিউটার ভাইরাস, স্পাইওয়্যার জন্য আপনার পিসি পরীক্ষা করুন. আপনার কম্পিউটারে যদি ভালো অ্যান্টিভাইরাস না থাকে, তাহলে ইন্সটল করুন। অ্যান্টিভাইরাস দ্রুত স্ক্যানিং গতিতে তাদের সনাক্ত করে। তারপর এটি মুছে ফেলুন এবং কম্পিউটারের গতি বাড়ান।


রান প্রমোট থেকে সাম্প্রতিক এবং টেম্প ফাইলগুলি দীর্ঘ সময়ের জন্য মুছে না গেলে পিসি ধীর হয়ে যায়। সুতরাং রান প্রচার থেকে সাম্প্রতিক এবং টেম্প ফাইলগুলি মুছুন।


একটি ধীর পিসি মানে এই নয় যে আপনাকে একটি নতুন পিসি কিনতে হবে কারণ এই পিসি কাজ করবে না। একটি ধীর পিসি একটি চিহ্ন যে এটি আপনার পিসি আপগ্রেড করার সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *