শক্তিশালী পাসওয়ার্ড হ্যাক করবেন? আপনার পাসওয়ার্ড কতটা শক্তিশালী?

একটি শক্তিশালী পাসওয়ার্ডএমন একটি মাধ্যমকে বোঝায় যার মাধ্যমে একটি মূল অবস্থানে অ্যাক্সেস পাওয়া যায়। আমরা যেমন ঘরকে সুরক্ষিত রাখার জন্য ঘরে তালা লাগাই এবং এই তালা খোলার জন্য চাবি ব্যবহার করি, তেমনি পাসওয়ার্ড চাবির মতো কাজ করে। এটি ডিজিটাল কী।

সমস্ত অনলাইন অ্যাকাউন্ট পাসওয়ার্ড সুরক্ষিত. অর্থাৎ, কেউ আপনার পাসওয়ার্ড জানলে, তারা আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে। তাহলে আপনি এই পাসওয়ার্ডের গুরুত্ব বুঝতে পারবেন। তাই তিনটি উপায়ে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই।

পাসওয়ার্ড শক্তিশালী, সৃজনশীল, নতুন কিছু হওয়া উচিত যা সবাই ভাবতে পারে না এবং পাসওয়ার্ড নীতি অনুযায়ী সেট করা আবশ্যক। তাই পাঠক এখন প্রশ্ন আপনার পাসওয়ার্ড কতটা নিরাপদ বলে মনে করেন?

আচ্ছা চলুন জেনে নেওয়া যাক এবার আপনার পাসওয়ার্ড কতটা সুরক্ষিত, এবং কিভাবে আপনি এই নিরাপত্তা বাড়াতে পারেন।

শক্তিশালী পাসওয়ার্ড
শক্তিশালী পাসওয়ার্ড

শক্তিশালী পাসওয়ার্ড কিভাবে পাসওয়ার্ড হ্যাক হয়

পাসওয়ার্ড সাধারণত ব্রুটফোর্স আক্রমণের মাধ্যমে হ্যাক করা হয়। [বিস্তারিত জানার জন্য ভিডিও দেখুন] অনেকে এই সাইবার আক্রমণকে অভিধান আক্রমণ বলে থাকেন। ধরুন আপনার পাসওয়ার্ড হল 123456।

আসুন দেখি হ্যাকাররা কিভাবে এটি হ্যাক করার চেষ্টা করে। হ্যাকারদের সাধারণত একটি প্রোগ্রাম বা স্ক্রিপ্ট থাকে যার অনেকগুলি পাসওয়ার্ড সংমিশ্রণ থাকে, যেমন একটি অভিধান বই।

যে প্রোগ্রাম বা স্ক্রিপ্ট মূলত তারা আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড হ্যাক করার জন্য বরাদ্দ করা হয়. স্ক্রিপ্টটি পাসওয়ার্ড 1, তারপর 2, তারপর 3 এবং আরও অনেক কিছু দিয়ে আপনার অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে লগইন করার চেষ্টা করবে।

এভাবে তারা একবারে 123456 কম্বিনেশন পাবে এবং আপনার অ্যাকাউন্টও কোমায় চলে যাবে। আর এটি করতে হ্যাকারদের কম্পিউটার সিস্টেমের মাত্র এক সেকেন্ড সময় লাগবে। কারণ 0 থেকে 9 পর্যন্ত 10টি সংমিশ্রণ পরীক্ষা করতে কম্পিউটারের বেশি সময় নেওয়া উচিত নয়।

এখন ধরে নিন আপনার পাসওয়ার্ড হল 123oit। ক্যাসপারস্কি সিকিউরিটি ল্যাবের মতে, এটি হ্যাক করতে হ্যাকারদের সর্বোচ্চ ৩ ঘণ্টা সময় লাগবে। কারণ এখন 0 থেকে 9 পর্যন্ত 10টি কম্বিনেশন বাদে, a থেকে z থেকে 26টি কম্বিনেশন এর ভিতরে চেক করতে হবে যা অনেক সময় সাপেক্ষ।

তাই বুঝতেই পারছেন সংখ্যার পরিবর্তে যদি সংখ্যা ও অক্ষর ব্যবহার করা যায় তাহলে পাসওয়ার্ড একটু শক্তিশালী হয়। এখন আমরা সংখ্যা, ছোট হাতের অক্ষর এবং বড় হাতের অক্ষর একসাথে মিশ্রিত করে 8 অক্ষরের পাসওয়ার্ড তৈরি করব এবং দেখব এটি কতটা শক্তিশালী।

উদাহরণস্বরূপ, এই Kwsr982 পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারদের প্রায় 12 দিন সময় লাগবে। আচ্ছা এখন যদি সংখ্যা, ছোট হাতের অক্ষর এবং বড় হাতের অক্ষর সহ বিশেষ অক্ষর ব্যবহার করা যায় তবে এটি কতটা শক্তিশালী হবে তা পরীক্ষা করা যাক।

কারণ A, B, C, D এর মতো 26 ধরনের বিশেষ অক্ষর নয়, 240 প্রকার। তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে পাসওয়ার্ডে বিশেষ অক্ষর যোগ করা এটিকে খুব শক্তিশালী করে তোলে। এইরকম Kwsr@@893$$ পাসওয়ার্ড হ্যাকারদের হ্যাক করতে প্রায় 33 বছর সময় লাগবে বা হ্যাক করা অসম্ভব।

আপনার পাসওয়ার্ড কতটা শক্তিশালী?

সাধারণত আমরা পাসওয়ার্ড শক্তিশালী করার জন্য অক্ষর বৃদ্ধি করি। আমরা মনে করি পাসওয়ার্ড যত বড়, তত নিরাপদ। কিন্তু প্রশ্ন হল আমরা অন্তত কত সংখ্যা/অক্ষর/অক্ষর দিতে পারি।

আমরা অনেকেই লক্ষ্য করেছি যে বড় সাইটগুলিতে পাসওয়ার্ড দেওয়ার সময় কমপক্ষে 8টি অক্ষর/সংখ্যা/অক্ষর ব্যবহার করতে হবে। হ্যাঁ, আপনার পাসওয়ার্ড সুরক্ষার জন্য, বিশেষজ্ঞরা মনে করেন যে আপনাকে কমপক্ষে 8টি অক্ষর/সংখ্যা/অক্ষরের একটি পাসওয়ার্ড দেওয়া উচিত।

আবার, বিজ্ঞানীদের মতে, একজন ব্যক্তি গড়ে 16-21টি অক্ষর/সংখ্যা/অক্ষরের পাসওয়ার্ড মনে রাখতে পারেন। যেমন, বিজ্ঞানীরা সর্বোচ্চ 24টি অক্ষর/সংখ্যা/অক্ষরের পাসওয়ার্ড দেওয়ার পরামর্শ দেন। এর চেয়ে বেশি দিন এবং আপনি ভুলে যাওয়ার ঝুঁকি নিন।

পাসওয়ার্ডের দৈর্ঘ্যের উপর জোর দেওয়ার কারণ হল আপনার পাসওয়ার্ডে যত বেশি অক্ষর/সংখ্যা/অক্ষর থাকবে, এটি তত বেশি কঠিন হবে। কারণ হ্যাকার ব্যাপক পাসওয়ার্ড হ্যাক করতে প্রতিটি পাসওয়ার্ডের পরিমাণ বিন্যাস বের করে।

এখন আপনি নিজেকে জিজ্ঞাসা করুন আপনার পাসওয়ার্ড পরিমাণের উপর ভিত্তি করে কতটা শক্তিশালী। তবে, পাসওয়ার্ডটি 12 অক্ষর দীর্ঘ হলে, এটি একটি শক্তিশালী পাসওয়ার্ড বলা যেতে পারে। এর চেয়ে বড় পাসওয়ার্ড ব্যবহার করা বোকামি ছাড়া আর কিছুই নয় যা আপনি নীচে পড়ে বুঝতে পারবেন।

নীতি অনুযায়ী পাসওয়ার্ড তৈরি করুন

পাসওয়ার্ড নীতিগুলি বিশেষজ্ঞদের দ্বারা তৈরি পাসওয়ার্ড কৌশল। আপনি যদি এই নীতি অনুসারে আপনার সমস্ত অ্যাকাউন্ট/আইডি পাসওয়ার্ড করেন, তাহলে আপনি অন্যান্য অ্যাকাউন্ট/আইডি ব্যবহারকারীদের তুলনায় 60% বেশি সুরক্ষিত।

একটি শক্তিশালী পাসওয়ার্ড নীতি মেনে চলার জন্য, আপনাকে প্রথমে বিশেষ অক্ষর, তারপর অক্ষর, তারপর সংখ্যা, তারপর আবার অক্ষর এবং অবশেষে বিশেষ অক্ষর ব্যবহার করতে হবে। যেমন: @*ban1952GLa%$

সাধারণ পাসওয়ার্ড এড়িয়ে চলুন

সাধারণ পাসওয়ার্ড হল এমন পাসওয়ার্ড যা সহজেই আপনার সাথে মিলে যায়। যেমন আপনার নাম, বছর/জন্ম তারিখ, বাবা/মা/প্রিয়জনের নাম, মোবাইল নম্বর ইত্যাদি। যে কেউ আপনার সম্পর্কে অনুমান করতে খুব সহজ।

পরিবর্তে, যে কোনও ক্ষেত্রে যতটা সম্ভব দীর্ঘ পাসওয়ার্ড তৈরি করার চেষ্টা করুন।

বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন

বিভিন্ন ওয়েবসাইট/অ্যাকাউন্ট/আইডির জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। একই পাসওয়ার্ড ব্যবহার করলে আপনার পাসওয়ার্ডের মান অনেক কম হবে।

যদি একটি আইডি কখনও হ্যাক হয় তবে অবাক হওয়ার কিছু নেই যে একই পাসওয়ার্ড সহ অন্যান্য অ্যাকাউন্ট/আইডিও হ্যাক হতে পারে।

পাসওয়ার্ড মনে রাখা এড়িয়ে চলুন

আমরা ওয়েবসাইট/ওকে অনটি/আইডিতে লগ ইন করার ক্ষেত্রে, আমরা সবাই এটি আলসেমি করি। মনে রাখবেন পাসওয়ার্ড আপনার জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে যদি কেউ আপনার পাসওয়া সহ ডিভাইসের সাথে কিছুক্ষণের জন্য একা থাকে

আদেশ অথবা ডিভাইস চুরি হয়ে গেলে। তাছাড়া, অনেক অ্যাপ/সফটওয়্যার আছে যেগুলো আপনার অনেক কিছুর খোঁজ রাখে। তাই পাসওয়ার্ড মনে না রাখার চেষ্টা করুন।

পাসওয়ার্ড আপডেট করুন

আমরা একটি খুব ভুল কাজ করি তা হল বছরের পর বছর পাসওয়ার্ড রাখা। আসলে এটা মোটেও নিরাপদ কাজ নয়। বিশেষজ্ঞদের মতে, উন্নত নিরাপত্তা পেতে বছরে দুবার পাসওয়ার্ড আপডেট করা উচিত (নতুন পাসওয়ার্ড)। তাই অনেক বছর ধরে একই পাসওয়ার্ড না রাখার চেষ্টা করুন।

একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা

বিভিন্ন ওয়েবসাইট/অ্যাকাউন্ট/আইডির জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড রাখা এবং দীর্ঘ শক্তিশালী পাসওয়ার্ড, আপডেট করা পাসওয়ার্ড এবং পলিসি কমপ্লায়েন্ট পাসওয়ার্ড দেওয়া সত্যিই অনেক ঝামেলা এবং প্রচেষ্টা। এগুলো মনে রাখা যে কারো জন্য স্বাভাবিকভাবেই জটিল।

এর জন্য আপনি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। আজ অনলাইনে অনেক ভালো মানের এবং সুরক্ষিত পাসওয়ার্ড ম্যানেজার রয়েছে।

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল আপনাকে বিভিন্ন ওয়েবসাইট/অ্যাকাউন্ট/আইডির জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড মনে রাখতে হবে না। একটি মাস্টার পাসওয়ার্ড থাকবে এবং আপনাকে এটি মনে রাখতে হবে।

টু স্টেপ ভেরিফিকেশন

এই পদ্ধতিটি আজকের সমস্ত প্রধান গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে চালু আছে। এটি চালু করা আপনাকে আরও নিরাপদ করে তুলবে।

আপনি যখন কোনো ওয়েবসাইট/অ্যাকাউন্ট/আইডিতে লগ ইন করবেন, আপনার ইমেল/মোবাইল নম্বরে একটি যাচাইকরণ কোড পাঠানো হবে যা অবশ্যই আপনার পাসওয়ার্ড সহ ব্যবহার করতে হবে। এর ফলে কেউ লগ ইন করতে পারবে না কারণ কোডটি আপনার নম্বর/ইমেইলে পাঠানো হবে।

আরো কিছু বিষয় মাথায় রাখতে হবে

সহজে স্মরণ করার জন্য আপনি আপনার সমস্ত পাসওয়ার্ডের একটি নোট রাখতে পারেন।
ফিশিং সাইট থেকে দূরে থাকুন।


আপনার ইমেল পাসওয়ার্ড অন্যান্য অ্যাকাউন্ট পাসওয়ার্ড থেকে ভিন্ন.
অন্য লোকের মোবাইল বা কম্পিউটারে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন না।
বছরে অন্তত একবার আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন।


কী লগার এড়াতে অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহার করুন।
এখন আপনি বলুন এর মধ্যে কোনটি আপনি এখনও অনুসরণ করেন না। যদি কোনো উত্তরই নো ক্যাটাগরিতে না থাকে তাহলে এখনই আপনার ওয়েবসাইট/অ্যাকাউন্ট/আইডি রক্ষা করার জন্য পদক্ষেপ নিন।

আজকের পোস্টে, আমি দেখানোর চেষ্টা করেছি কিভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে হয় এবং আপনার পাসওয়ার্ডের বর্তমান অবস্থা। আমরা আপনাকে জানিয়ে রাখি যে 2017 সালের সমীক্ষা অনুসারে, সবচেয়ে খারাপ পাসওয়ার্ড বা দুর্বল পাসওয়ার্ড হল 123456।

তাই আপনার এমন কোনও পাসওয়ার্ড দেওয়া উচিত নয় যা প্লেইন টেক্সট, প্লেইন ক্যারেক্টার, প্লেন নম্বর। আপনার মতামত কমেন্ট করুন। আপনি যদি পোস্টটি দরকারী মনে করেন তবে দয়া করে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *