ভিপিএস হোস্টিং: আপনার যে সুবিধা এবং অসুবিধাগুলি জানা দরকার

ভিপিএস হোস্টিং

ভিপিএস হোস্টিং: আপনার যে সুবিধা এবং অসুবিধাগুলি জানা দরকার VPS হোস্টিং, বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং, শেয়ার্ড ওয়েব হোস্টিং এর তুলনায় কিছু স্বতন্ত্র সুবিধা প্রদান করে, তবে এর ত্রুটিগুলিও রয়েছে। এই নিবন্ধে, আপনি VPS হোস্টিং সম্পর্কে ভাল এবং খারাপ জিনিসগুলি সম্পর্কে শিখবেন, যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে এটি আপনার ওয়েবসাইট এবং আপনার বাজেটের জন্য সঠিক কিনা

ভিপিএস হোস্টিং
ভিপিএস হোস্টিং

VPS হোস্টিং কি?

ভিপিএস হোস্টিং, বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং হল এক ধরনের হোস্টিং যা ডেডিকেটেড সার্ভারের কিছু সুবিধার সাথে শেয়ার্ড সার্ভারের কিছু সুবিধা একত্রিত করে।

শেয়ার্ড ওয়েব হোস্টিং পরিষেবার বিপরীতে, VPS প্রদানকারীরা আপনার সার্ভারের উপর একটি ডিগ্রী নিয়ন্ত্রণ অফার করে; আপনার নিজস্ব কাস্টম-বিল্ট ভার্চুয়াল মেশিনে আপনার রুট অ্যাক্সেস এবং সম্পূর্ণ প্রশাসনিক সুবিধা থাকবে।

কিন্তু একটি ডেডিকেটেড সার্ভারের বিপরীতে, আপনাকে সেই সমস্ত শারীরিক স্থানের জন্য অর্থ প্রদান করতে হবে না যে VPS সাশ্রয়ী হতে পারে কারণ এটি ভগ্নাংশ শেয়ারিং ব্যবহার করে।

ভিপিএস হোস্টিং এর সুবিধা

ভিপিএস হোস্টিং অনেক কোম্পানির জন্য একটি দুর্দান্ত বিকল্প কারণ এটি আপনাকে আপনার নিজের সমস্ত হার্ডওয়্যার দেয়—অন্য কথায়, এটি ভার্চুয়াল, যার মানে হল একটি ফিজিক্যাল সার্ভারে আপনার স্থান অন্যান্য ভার্চুয়াল সার্ভার থেকে আলাদা।

ফলস্বরূপ, আপনি সত্যিকারের প্রকৃত সার্ভার ব্যবহার করার কার্যকারিতা সুবিধা পাবেন এর প্রকৃত ওভারহেডের জন্য অর্থ প্রদান না করে। এটি অবশ্যই বিনামূল্যে নয়; বেশিরভাগ VPS অফারগুলি তাদের সাথে যুক্ত খরচের সাথে আসে।

যাইহোক, তাদের প্রায়ই একটি ডেডিকেটেড সার্ভারে অ্যাক্সেস থাকার চেয়ে কম খরচ হয়। স্কেলেবিলিটির মধ্যে একটি বড় সুবিধা আসে: আপনি যদি নিজে থেকে হার্ডওয়্যার কেনার কথা ভাবছেন বা এমনকি কিছু জায়গা ভাড়া নিয়েও দেখছেন, প্রতিবার আপনার আরও সম্পদের প্রয়োজন হলে, আপনাকে আরও কেনাকাটা করতে হবে বা অন্য কারও সাথে অন্য পরিকল্পনার জন্য সাইন আপ করতে হবে।

ভিপিএস হোস্টিং এর অসুবিধা

সবকিছুরই একটা দাম আসে, তাই না? আপনি যখন একটি VPS সম্পর্কে কথা বলছেন তখন এটি অন্তর্ভুক্ত। আপনার সার্ভারের উপর নিয়ন্ত্রণ থাকা একটি দুর্দান্ত সুবিধার মতো শোনালেও এটি তার

নিজস্ব সমস্যাগুলির সাথেও আসতে পারে। এক জিনিসের জন্য, আপনার নিজের সফ্টওয়্যার আপডেটগুলি নিয়ে কাজ করা বেশিরভাগ সংস্থার জন্য একটি ঝামেলা। এটি অবশ্যই এমন কিছু যা আপনাকে একটি VPS

কেনার প্রতিশ্রুতি দেওয়ার আগে বিবেচনা করা উচিত। আপনার সার্ভার নিজে পরিচালনা করার আরেকটি নেতিবাচক দিক হল নিরাপত্তা ঝুঁকি বৃদ্ধি। যেহেতু আপনি মূলত আপনার VPS সার্ভারে সবকিছু রক্ষণাবেক্ষণের দায়িত্বে, ভাইরাস বা অন্যান্য দূষিত আক্রমণের মতো জিনিসগুলি আপনার উপর নির্ভর করবে এবং সেগুলি ঘটলে হয়তো কিছু প্রযুক্তি সহায়তা।

সঠিক হোস্ট নির্বাচন করা

একটি হোস্টিং পরিষেবা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার নির্দিষ্ট চাহিদা বিবেচনা করুন। আপনি আপনার সার্ভারের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান? একটি VPS ব্যবসার জন্য সর্বোত্তম যেগুলি তাদের সার্ভারে সম্পূর্ণ অ্যাক্সেসের পাশাপাশি একাধিক ভার্চুয়াল মেশিনের সংস্থানগুলির প্রয়োজন৷

শেয়ার্ড হোস্টিং এখনও সীমিত সম্পদ আছে বা শুধুমাত্র একটি ওয়েবসাইট প্রয়োজন ছোট ব্যবসার জন্য একটি চমৎকার বিকল্প; এই অ্যাকাউন্টগুলি প্রায়শই ভিপিএসের চেয়ে কম খরচে বেশি

স্টোরেজ স্পেস এবং উচ্চ ব্যান্ডউইথ অফার করে। যদি আপনার সাইটটি আপনার কাছে গুরুত্বপূর্ণ না হয় তবে বিনামূল্যে হোস্টিং বিকল্প উপলব্ধ রয়েছে। আবার, যদিও, এই সাইটগুলি প্রায়শই ব্যবহারকারীদের তাদের পরিবেশের উপর পর্যাপ্ত নিয়ন্ত্রণ দেয় না এবং যে কোনও সময় আপনার সাইটে ট্র্যাফিক স্পাইক হলে তা নির্ভরযোগ্য নাও হতে পারে।

অতিরিক্ত খরচ

ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (ভিপিএস) ছোট ব্যবসার জন্য একটি দুর্দান্ত সমাধান হতে পারে কারণ তারা যথেষ্ট অগ্রিম বিনিয়োগের প্রয়োজন ছাড়াই উত্সর্গীকৃত সংস্থান সরবরাহ করে।

যাইহোক, যেহেতু VPS শেয়ার্ড হোস্টিং এর চেয়ে বেশি জটিল, সেহেতু এগুলোর দামও বেশি। উপরন্তু, VPS সাধারণত ওয়েব নির্মাতাদের মতো সাইট-বিল্ডিং সরঞ্জামগুলিকে অন্তর্ভুক্ত করে না, তাই আপনি আপনার সাইটটি চালু করার জন্য প্রস্তুত হওয়ার আগে আপনাকে Linux কমান্ড এবং সম্পাদনা

কোড সম্পর্কে শিখতে কিছু সময় ব্যয় করতে হতে পারে। আপনি যদি এমন সাধারণ কিছু খুঁজছেন যা সামনে অনেক বেশি খরচ করে না, তাহলে একটি শেয়ার্ড হোস্টিং পরিকল্পনা আপনার প্রয়োজনের জন্য আরও উপযুক্ত হতে পারে।

আমি কখন শুরু করতে পারি?

VPS হোস্টিং সম্পর্কে চিন্তা করার সময়, তাড়াহুড়ো করার দরকার নেই। একটি VPS প্রতিটি পরিস্থিতি বা ওয়েবসাইটের জন্য সঠিক হবে না, তাই ভার্চুয়াল প্রাইভেট সার্ভার আসলে আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত কিনা তা বোঝা গুরুত্বপূর্ণ। আপনি যদি নিশ্চিত না হন যে কোন বিকল্পগুলি উপলব্ধ রয়েছে, তাহলে আমরা VPS হোস্টিং

সম্পর্কে আমাদের অন্যান্য নিবন্ধগুলি যেমন ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) কী তা পরীক্ষা করার পরামর্শ দিই। এছাড়াও, অনেক কোম্পানি বিনামূল্যে ট্রায়াল প্রদান করে যা আপনাকে একটি পণ্য কেনার আগে চেষ্টা করার অনুমতি দেয়, যার মানে এটির জন্য অগ্রিম কিছু খরচ হবে না!

এটি আপনার প্রকল্পের জন্য সঠিক কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে VPS হোস্টিং সম্পর্কে আরও জানতে খুব তাড়াতাড়ি বা খুব দেরি হয় না।

একটি VPS সার্ভার ব্যবহার করার জন্য টিপস

VPS হোস্টিং ব্যবসার জন্য একটি সাধারণ পছন্দ। VPS হল শেয়ার্ড ওয়েব হোস্টিং এর মধ্যে একটি বিকল্প, যেখানে একটি কোম্পানির একটি সার্ভারে একটি ওয়েবসাইট থাকে এবং ডেডিকেটেড ওয়েব হোস্টিং থাকে, যেখানে প্রতিটি কোম্পানি বা ওয়েবসাইট তার নিজস্ব সার্ভার পায়।

একটি ভিপিএস অন্যান্য ভার্চুয়াল সার্ভারের সাথে হোস্টের সংস্থানগুলি ভাগ করে, তবে শেয়ার করা ওয়েব হোস্টিংয়ের চেয়ে এটিতে আরও নমনীয়তা রয়েছে। অনেক কোম্পানি তাদের নিজস্ব সার্ভার ব্যবহার করে আইটি কর্মীদের দ্বারা পূর্ণ-সময় ব্যবস্থাপনা চায় না বা প্রয়োজন হয় না, যেখানে VPS মূল্যবান হতে পারে। যাইহোক, একটি VPS দিয়ে শুরু করা কিছুটা কঠিন হতে পারে; এই কারণেই আমি ভিপিএসের সাথে দ্রুত গতিতে উঠতে এই টিপসগুলিকে একত্রিত করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *