ফোন হ্যাক 15টি লক্ষণ আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

ফোন হ্যাক 15টি লক্ষণ আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে | অ্যান্ড্রয়েড ফোন হ্যাক বা যে কোন স্মার্ট ফোন হ্যাকের ব্যাপারটি এখনও খুব বেশি ভয়াবহ রুপ নেয় নি। তবে একবার ভাবুন তো সকালে ঘুম থেকে উঠে দেখলেন আপনার ফোনটি আজব আচরণ করছে।

আপনি ফোনের লক খুলতে পারছেন না, কিংবা আপনার কিছু ফোল্ডার বা অ্যাপস লক হয়ে গিয়েছে বা কাজ করছে না বা খুঁজে পাচ্ছেন না। কোন কারণ ছাড়াই ফোন হ্যাং হয়ে যাচ্ছে, অল্পতেই খুব গরম হয়ে যাচ্ছে।

আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট গুলো সহ ব্যাংক অ্যাকাউন্টটিও কাজ করছে না। হঠাত একটা ফোন আসলো বন্ধুর কাছ থেকে আর সে জানালো যে আপনার সামাজিক অ্যাকাউন্ট থেকে অদ্ভুত সব ম্যাসেজ সবার কাছে যাচ্ছে যা

খুব লজ্জাজনক। সাথে আরেকটি ম্যাসেজ পেলেন আপনার ব্যাংক অ্যাকাউন্ট শুন্য! কেমন অবস্থা হবে বলুন তো? তাহলে কি আপনার ডিভাইসটি হ্যাক হয়েছে? পাঠক তাহলে চলুন জেনে নিই কিভাবে বুঝবেন আপনি হ্যাকিং এর শিকার হয়েছেন।

Table of Contents

অ্যান্ড্রয়েড ফোন হ্যাক
অ্যান্ড্রয়েড ফোন হ্যাক

অটোমেটিক রিস্টার্ট, চালু/বন্ধ, অ্যাপ ওপেন

আপনি যদি কখনও দেখেন যে আপনার ফোনটি বন্ধ/অন হচ্ছে, রিস্টার্ট হচ্ছে বা নিজেই অ্যাপস খুলছে, তাহলে ভাববেন না যে আপনার ফোন ভুতুড়ে। এটি একটি স্পষ্ট লক্ষণ যে আপনি হ্যাকিংয়ের শিকার।

হোটেলের ওয়াইফাইয়ের গতি কম Kano

Intel এর CPU কোড বলতে কি বোঝায় তা জানুন

ইমোজির ইতিহাস জানুন 😛

অ্যান্ড্রয়েড ফোন হ্যাক অকারণে গরম

আপনি ফোন দিয়ে কোন কাজ করছেন না। এমনকি যদি আপনি কল বা টেক্সট না করেন। ফোন আপনা থেকেই গরম হয়ে যাচ্ছে, এর মানে আপনি হ্যাকার দ্বারা ভাইরাসে আক্রান্ত। আপনার ব্যাকগ্রাউন্ডে ভারী অ্যাপ চলার কারণে এবং ডেটা সরানোর কারণে আপনার ফোন গরম হয়ে যাচ্ছে অ্যান্ড্রয়েড ফোন হ্যাক।

অজানা অ্যাপের উপস্থিতি

কখনও কখনও কিছু নতুন অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করার পরে বা বিভিন্ন ব্রাউজারে কিছু ডাউনলোড করার পরে বা আপনি যদি দেখেন যে আপনার সমস্ত অ্যাপ আপডেট করার পরে একটি নতুন অ্যাপ এসেছে যা আপনি ইনস্টল করেননি তবে নিশ্চিত হন এটি কোনও হ্যাকারের কাজ যা যে কোনও ক্ষেত্রে আসতে পারে।

উপরের উপায়ে। আরও নিশ্চিত হতে আপনি অজানা অ্যাপস সম্পর্কে ওয়েবসাইটে অনুসন্ধান করতে পারেন। অন্যদের মন্তব্য এবং এর ব্যবহারকারীদের সংখ্যা দেখুন। বাকিটা বুঝবেন।

অ্যাপ কাজ করছে না | মোবাইল হ্যাকিং এর লক্ষণ

একটি নতুন ফাইল বা অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করার পর যদি দেখেন যে ফোনের পুরনো কিছু অ্যাপ আগের মতো কাজ করছে না, তাহলে বুঝবেন আপনি ম্যালওয়্যারে আক্রান্ত। কিছু ক্ষেত্রে, কিছু পুরানো অ্যাপ চালু করার চেষ্টা করার সময় হ্যাং হয়ে যেতে পারে।

দ্রুত শক্তি অপচয়

আপনার মোবাইলের ব্যাটারি যদি হঠাৎ করে খুব দ্রুত শেষ হয়ে যায় তাহলে এটিও হ্যাকিংয়ের একটি কারণ হতে পারে। কোনোভাবে যদি কোনো স্পাইওয়্যার টাইপ অ্যাপ আপনার মোবাইলে ঢুকে যায় এবং তা যদি খুব ভারী হয় তাহলে আরও ডেটা পাঠানোর জন্য এটি আরও শক্তি নষ্ট করবে।

এই অ্যাপগুলি সাধারণত ব্যাকগ্রাউন্ডে চলে তাই আপনি আপেক্ষিক পদে কিছু দেখতে পাবেন না। আপনি পাওয়ার অপশনে গিয়ে দেখতে পারেন আপনার জানা কোন অ্যাপ কিভাবে পাওয়ার ব্যবহার করছে।

ফোন হঠাৎ স্লো হয়ে গেছে কিভাবে বুঝবেন মোবাইল হ্যাক হয়েছে

আপনার ফোন কি ধীর গতিতে কাজ করছে? এটি দুটি কারণে হতে পারে। যদি ফোনটি খুব পুরানো হয় বা র‍্যাম কম থাকে বা যদি অনেক অ্যাপ ইনস্টল করা থাকে বা আপনার ফোন ম্যালওয়্যারে আক্রান্ত হয়।

এমন অনেক ম্যালওয়্যার সংক্রমিত অ্যাপ রয়েছে যা আপনার ফোনের স্বাভাবিক ব্যবহারে বাধা সৃষ্টি করে। আসলে, ম্যালওয়্যার একটি ভারী এবং আরও মেমরি নষ্টকারী প্রোগ্রাম বলা যেতে পারে।

সংক্রামিত অ্যাপগুলি আপনার ফোনের ডেটা অন্য জায়গায় স্থানান্তর করা শুরু করে যাতে ফোনটি তাত্ক্ষণিকভাবে ধীর হয়ে যায়। স্মার্ট ফোন স্মার্ট কিন্তু মনে রাখবেন হ্যাকাররা এর চেয়েও স্মার্ট হতে পারে।

অচেনা নম্বর ডায়াল লিস্ট দিয়ে টাকা কাটছেন?

হ্যাকাররা সাধারণত অন্যান্য ডিভাইস থেকে তাদের অপরাধমূলক কর্মকাণ্ড চালাতে পছন্দ করে। তারা ব্যয়বহুল আন্তর্জাতিক কল বা কিছু অপরাধমূলক কার্যকলাপের জন্য আপনার মোবাইল ব্যালেন্স ব্যবহার করতে পারে। কিছু ক্ষেত্রে এর জন্য আপনাকে ভুলভাবে চিহ্নিত করাও হতে পারে।

অজানা বার্তা | কিভাবে বুঝবেন মোবাইল হ্যাক হয়েছে

অজানা নম্বরগুলি ডায়াল লিস্টে থাকা এবং অর্থ উত্তোলন যেমন হ্যাকিংয়ের লক্ষণ, তেমনি অশ্রেণীভুক্ত নম্বরগুলি থেকে অজানা নম্বর থেকে অদ্ভুত বার্তা পাওয়াও হ্যাকিংয়ের শিকার হওয়ার লক্ষণ।

তারা আপনার কাছে মূল্যবান কিছু চাইতে পারে অথবা আপনি যদি তা না দেন তাহলে তারা আপনাকে ব্ল্যাকমেইল করার জন্য আপনার বন্ধুদের সামনে এবং পিছনে বার্তা দিয়ে বিভ্রান্ত করবে। আপনি যদি কখনও জানতে পারেন যে আপনার নম্বরটি বন্ধুদের মেসেজ পাঠাচ্ছে, তাহলে বুঝবেন আপনি হ্যাক হয়েছেন।

ফোন লক/বন্ধ হবে না

যদি হ্যাকার আপনার ফোনের মূল নিয়ন্ত্রণ নেয়, আপনি হ্যাকারের ইচ্ছার বিরুদ্ধে কিছু করতে পারবেন না। এমনকি আপনি ফোন বন্ধ/লক করতে পারবেন না। বরং আপনার ফোন উল্টো কাজ করবে, ব্রাইটনেস বাড়বে বা কমবে, আরও কিছু অ্যাপ চালু হবে ইত্যাদি।

অ্যান্ড্রয়েড ফোন হ্যাকিং এর লক্ষণ কল করার সময় ইকো

এমনকি আপনি শক্তিশালী কলিং জোনে থাকলেও, আপনি যদি একই ভয়েস বারবার শুনতে পান বা ফোন কলে কারও সাথে কথা বলার সময় একটি সশব্দ শব্দ পান, তবে আপনি বুঝতে পারবেন যে কেউ আপনার কল ট্র্যাক করছে।

অনেক সময় মোবাইল কোম্পানিগুলি গ্রাহকের কলিং সিস্টেম পরীক্ষা করার জন্য এটি করে থাকে তবে খুব সীমিত সময়ের জন্য। কিন্তু কিছু হ্যাকার এবং গোয়েন্দা সংস্থা ফোনটি আটকানোর জন্য এটি করে।

যদি একটি পরিচিত ওয়েবসাইট ভিন্নভাবে আচরণ করে

ধরুন আপনি ফেসবুক চালাচ্ছেন। কিন্তু আপনি লক্ষ্য করেছেন যে আজ ফেসবুক ভিন্নভাবে কাজ করে। ব্রাউজিং হঠাৎ জমে যায় বা বারবার ক্র্যাশ হয়। তারপরে আপনি জানেন যে আপনার ফোন এবং ব্রাউজারের মধ্যে কিছু কিছু আপনি যা করেন তা অনুলিপি এবং নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। এতে ম্যালওয়্যার হওয়ার সম্ভাবনা বেশি।

ইন্টারনেট ডেটা কস্টিন

g আরো

আপনার ডেটা প্যাক কেনার পরে, আপনি দেখতে পাচ্ছেন যে ডেটা খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে। আপনার কতটা অস্বাভাবিক DrIt তা দেখতে দয়া করে ডেটা ব্যবহারের বিকল্পে যান৷ অ্যাপ্লিকেশন বিভাগে ডেটা ব্যবহারে যান এবং একটি অ্যাপ কত ডেটা ব্যবহার করছে তা দেখুন।

আপনি যদি দেখেন যে আপনার দ্বারা ইনস্টল করা কোনও নতুন অ্যাপ অস্বাভাবিক ডেটা কাটছে তবে নিশ্চিত করুন যে এটি ম্যালওয়্যার, আপনি যদি আপনার সুরক্ষা চান তবে এটি এখনই মুছুন।

মোবাইলে অবাঞ্ছিত বিজ্ঞাপনের আবির্ভাব

আপনি নেট ব্রাউজ করছেন হঠাৎ লক্ষ্য করুন আপনার পুরো স্ক্রীন জুড়ে একটি বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে বা আপনাকে অফার করা হচ্ছে যে আপনি লটারি জিতেছেন তাই এখানে ক্লিক করুন।

এই ধরনের বিজ্ঞাপন পাওয়ার মানে হল আপনি স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত এবং আপনার এক ক্লিকের অর্থ হল আপনি হ্যাকারের ফাঁদে পা দিয়েছেন। এই হ্যাকাররা সাধারণত ম্যালওয়্যার ছড়িয়ে আপনাকে ধ্বংস করে দেয়।

ঘন ঘন স্প্যাম মেইল আসছে বা মেইল পাঠানো হচ্ছে

আপনি যদি দেখেন যে আপনার মেইলে স্প্যাম মেইল বেড়ে গেছে বা আপনি যেগুলো পাঠাচ্ছেন সেগুলো প্রায় স্প্যামে রাখা হয়েছে, তাহলে বুঝবেন আপনি হ্যাকার দ্বারা আক্রান্ত হয়েছেন। কারণ গুগল অজানা সার্ভার থেকে ইনকামিং বা আউটগোয়িং মেল সমর্থন করে না। আর হ্যাকাররা অজানা সার্ভার ব্যবহার করে।

হঠাৎ কিছু মুছে ফেলা

যদি কোনও অ্যাপ, বার্তা, ছবি, ভিডিও মুছে ফেলা হয় এবং আপনি কারণটি বুঝতে না পারেন, তাহলে আপনাকে হ্যাকার দ্বারা আক্রমণ করা হয়েছে বলে মনে করা যেতে পারে অ্যান্ড্রয়েড ফোন হ্যাক।

অবশেষে, আপনি যদি কখনও আপনার মোবাইলে এই ধরনের সমস্যা দেখতে পান, যত তাড়াতাড়ি সম্ভব প্রভাবিত অ্যাপগুলি খুঁজুন এবং মুছুন।

অথবা অ্যান্টিম্যালওয়্যার ব্যবহার করুন। যদি এটি কাজ না করে, ফোনের সবকিছু মুছে দিন এবং এটি পুনরুদ্ধার করুন। এবং হ্যাঁ, যেখানেই বিনামূল্যে ওয়াইফাই আছে, ফিশিং ওয়েবসাইটে পা দেবেন না।

যদি আপনি একটি অজানা জায়গায় USB চার্জ করেন, এটি এটিকে শুধুমাত্র চার্জিং মোডে পরিণত করবে। আসলে বার্তাগুলিতে অসম্পূর্ণ লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। আরও সমস্যা হলে বিশেষজ্ঞকে জানান। আর পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন অ্যান্ড্রয়েড ফোন হ্যাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *